সার্চ ইঞ্জিন মার্কেটিং করে কী লাভ অাপনার !

Rakibul Islam Raju

আমি অনলাাইন মার্কেটিং সেক্টরে ৪ বছর যাবত বিচরন করছি।
Odesk, Elance এবং বাহিরেও SEO,SEM, SMM ও Content Development এর কাজ করিছ।
আমার লক্ষ মার্কেটিং এর এমন কৌশল বেরকরা যা শেষ সময় পর্যন্ত কাজে লাগবে।
যদিও মাথায় কিছু আসেনা, তবুও মনবলে চেষ্টা করে দেখি না কোথাকার পানি কোথায় যায়!
টিউন করেছেন Rakibul Islam Raju | September 11, 2014 04:46 | পোস্টটি 1,096 বার দেখা হয়েছে

সার্চ ইঞ্জিন মার্কেটিং করে কী লাভ অাপনার !


আপনারা গত টিউটোরিয়াল-এ জেনেছেন Search Engine Marketing Factors সম্পর্কে। আজ আলোচনা করব সার্চইঞ্জিন মার্কেটিং-এর সুবিধা সমুহ সম্পর্কে। তবে আসুন কথা না প্যাচিয়ে Search Engine Marketing Benefits এর প্যাচ গুলো খোলার চেষ্টা করি।

Search_Engine_Marketing_Benefits

সার্চ ইঞ্জিন মার্কেটিং-এর সুবিধা সমুহঃ-

সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM) সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) এর উপর বেশ কিছু আলাদা সুবিধা প্রদান করে কিন্তু ইহা অপূর্ণ। SEM, PPC (Pay per click) হিসাবে বিজ্ঞাপন refered করে। আপনার নামের হিসাবে সেখানে পেমেন্ট জরিত হয় এবং SEM or PPC কিছুটা ব্যয়বহুল হতে পারে কিন্তু এটা আপনার সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM) কোম্পানির অতিরিক্ত খরচ এড়ানোর জন্য বিশেষজ্ঞদের পরামর্শ মতে হতে পারে। আমরা দৃঢ়ভাবে ঐ কোম্পানিগুলিকে SEM/PPC ব্যবহারের জন্য বলছি যে অস্থায়ী কোম্পানিগুলি স্বল্পমেয়াদে Seasonal product বাজার জাত করে। গবেষণায় দেখা যায় যে, Organic Search Engine তালিকা পায় 75% ট্রাফিক আর স্পনসর্ড তালিক পায় শুধুমাত্র 25% ট্রাফিক। অনুসন্ধানে দেখা যায় যে, উচ্চ শিক্ষিত ব্যক্তিরা-তারা একটা স্পন্সর তালিকায় ক্লিক করবে এটার সম্ভাবনা কম। এখনও SEM মাধ্যমে অর্জন জৈব ট্রাফিক এবং ট্রাফিক ক্লিক শতাংশ ক্রেতাদের প্রায় সমান পরিবর্তন করে। একটি স্বাভাবিক convertion হার 1% -3% বলে দাবি করা হয়. এই convertion হার ভাল। তারপর আপনাকে মনে রাখা উচিত যে, সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM)এর মাধ্যমে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(SEO)এর ব্যবহার 270% বৃদ্ধি পায়। তবে আপনার সাইটের পূর্বে প্রাকৃতিক অথবা জৈব তালিকার শীর্ষে একটা acheived আছে এখানে ক্লিক করুন-SEM আপনাকে ট্রাফিক দিয়ে যাচ্ছে আপনাকে ব্যবসা আগে বাড়ানো উচিত। আজকের অর্থনীতিতে, একটি কোম্পানির বিজ্ঞাপন ব্যয় প্রতি ডলারের উপর গুরুত্বপূর্ণ। বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে পরিকল্পনা এবং কৌশলের একটি মহান চুক্তি একটি কোম্পানির উন্নয়ন করতে পারে। আজকে এবং অতীতে বেশির ভাগ কোম্পানিগুলি অনুধাবন করতে পারল যে, ইন্টারনেট বিপনন এর মাধ্যমে তাদের কোম্পানির প্রচার করতে হবে কিন্তু তারা জানে না কিভাবে তারা এটা সর্বশ্রেষ্ঠ ভাবে ROI সঙ্গে করবে। সার্চ ইঞ্জিন মার্কেটিং একটি আদর্শ হাতিয়ার, যা খরচ কমায় এবং সব আকারের ব্যবসার জন্য উপকারী। এই বিপণন কৌশল ওয়েবসাইটের নিখুঁত ব্যবহার এবং ‘সার্চ ইঞ্জিন’ বন্ধুত্বপূর্ণ হিসাবে সাইট উপস্থাপন করে। SEM-এ অন্তর্ভুক্তি বসানোর মাধ্যমে সার্চ ইঞ্জিন ফলাফল পেজ “SERPs” তাদের দৃষ্টিপাত বাড়িয়ে ওয়েবসাইটের প্রচার করে। একটি সার্চ ইঞ্জিন এর মাধ্যমে প্রথম পাতার উপরে এবং ডান দিকে উপস্থিত বিজ্ঞাপনদাতা সবচেয়ে বেশি ক্লিক পাবেন-এটাই SEM-এর ফলাফল। বেশির ভাগ বিজ্ঞাপন CPC অথবা PPC ভিত্তিতে বিক্রি করা হয়। প্রায়ই অনুসন্ধান থেকে জানা যায় সার্চ ইঞ্জিন মার্কেটিং CPC(খরচ-প্রতি-ক্লিক) অথবা PPC (বেতন-প্রতি-ক্লিক) মার্কেটিং হিসেবে উল্লেখ করা হয়। এখানে সার্চ ইঞ্জিন মার্কেটিং(SEM)এর কিছু সুবিধা দেওয়া হল।

Using SEM for testing your keywords

SEM আপনার ওয়েবসাইট এবং আপনার ওয়েব পেজ নিখুঁত করার পূর্বে আপনার কীওয়ার্ড এবং Keyphrases পরীক্ষা করার জন্য ব্যবহার করা যেতে পারে। SEO কাজ পরিচালনার আগে খঁোজা পরিক্ষার দ্বারা আপনি অনেক কাজ সঞ্চয় করতে পারেন এবং নিশিচ করুন যেন, আপনার কোম্পানির জন্য সেরা খঁোজা লক্ষ করা হয়- কীওয়ার্ড আপনার সাইটে ট্রাফিক আনয়ন করবে- এবং নতুন customer বা ক্লায়েন্ট সম্পর্কের মধ্যে ট্রাফিক পরিবর্তন করে।

Drive_targeted_traffic

Drive targeted traffic-

আপনি সহজেই আপনার ওয়েবসাইটে লক্ষ্যবস্তু ট্রাফিক চালনা করতে পারেন। যখন আপনার সাইটে বিভিন্ন সার্চ ইঞ্জিন যুক্ত হয়, দিনের প্রতি ঘণ্টায় আপনার ব্যবসা একটা ভালো ট্রাফিক পাবে। সার্চ ইঞ্জিন হচ্ছে সাইটের এক নম্বর ট্রাফিক সুপারিশ উৎস। বিভিন্ন পণ্য, সেবা এবং অন্যান্য তথ্যের জন্য প্রতিদিন অনুসন্ধানের অনেক ঘটনা ঘটতে পারে। SEM আপনার ওয়েবসাইটে আরো লক্ষ্যপূর্ণ পাঠকবর্গ এনেছে।

Cost effective-

এটি একটি খরচ কার্যকর পদ্ধতি। আপনি অন্যান্য বিজ্ঞাপন প্রচার করতে SEM নির্ণয় করুন, এটা স্পষ্টভাবে অধিক ব্যবহুল। এটি আপনার গ্রাহকদের সম্ভাবনার পরিবর্তন জন্য SEM কে লক্ষবস্তু করে আপনার ওয়েবসাইটের দিকে ট্রাফিক এগিয়ে আসছে। ছোট ব্যবসা হয়েও বাজারের বড় ব্যবসায়ীদের সাথে পাল্লা দিয়ে এটি (SEM) খুব কম বাজেটে প্রচার পেতে সম্ভব এবং এটি একটি কার্যকর পদ্ধতিতে ব্যবহার করা হয়।

Implemented easily and fast-

এটা দ্রুত বাস্তবায়ন করা প্রয়োজন। ইন্টারনেট বিপণন কৌশলের উপর নির্ধারণ করে, একটি বিজ্ঞাপন প্রচার সেটআপ মোটামুটি দ্রুত সম্পন্ন করা যাবে। এই অপারেটিং সিস্টেম একবার চালু হলে, ট্রাফিক কয়েক ঘন্টার মধ্যে আপনার সাইটের দিকে আসতে থাকবে। প্রাথমিক সেটআপ সামান্য সময়ের মধ্যে সম্পন্ন করা সম্ভব কিন্তু প্রচারাভিযানের জন্য সামান্য কয়েক মাস সময় নিতে পারে।

Flexible and easily measurable-

SEM হয় নমনীয় এবং সহজেই পরিমাপযোগ্য। এটা আপনার প্রচারণা প্রতিক্রিয়ার উপর একটা বিস্তৃত পরিসরে তথ্য দিতে পারে অর্থাৎ বিকাশ এবং প্রচারণা সমর্থন করাই একটি উচ্চ তীব্রতা আছে। এছাড়াও আপনি খুব সাধারন একটি বিজ্ঞাপন তৈরি করতে বা খুজে পেতে যে প্রচারনা ফলাফল প্রতিক্রিয়া চালু করেছেন তা অভ্যস্ত করতে হবে।

Brand_building

Brand building-

আপনি সহজেই সার্চ ইঞ্জিন মার্কেটিং-এর মাধ্যমে আপনার ব্র্যান্ড পরিচয় নির্মাণ করতে পারেন। যখন আপনার সাইটে সার্চ ইঞ্জিন যুক্ত হয় এটা আপনার দৃশ্যকল্প প্রমান করে যে, আপনার কোম্পানীর একটি অনুমোদিত ব্র্যান্ড। যদি দর্শকরা আপনার সাইট দেখে তারা অবশ্যই আপনার ব্র্যান্ড লিপিবদ্ধ করবে। এমনকি যদিও তাদের এখন আপনার পণ্য প্রয়োজন হয় না কিন্তু ভবিষ্যতেও তারা এটি সম্পর্কে বিবেচনা করবে।

Maximizing your visibility:-

আপনি আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ শব্দ বা Keyphrases জন্য সার্চ ইঞ্জিন ফলাফল পাতায় সার্চ ইঞ্জিন জৈব তালিকা শীর্ষ অবস্থানে পৌঁছেছেন। সার্চ ইঞ্জিন মার্কেটিং SEM কে আপনার PPC (Pay per click)এর মধ্যে ছেড়ে দেয়া উচিত। এখানে বেশিরভাগ মানুষ ভুল পথে যায়, এটা সম্ভবত ভাল ধারণা হবে না SEM-কে ছেড়ে দূরে চলে যাওয়া – না কেন? কেননা, সব ট্রাফিকের 75% আসে জৈব তালিকা থেকে। সুতরাং যদি আপনি ইতিমদ্ধেই একটি শীর্ষ অবস্থানে থাকেন একটি সম্ভাবনা এখনও আছে যে, কিছু ট্রাফিক স্পন্সর তালিকা বিড করে প্রতিদ্বন্দ্বীদের থেকে দূরে চলে যায়। সম্ভবত এছাড়াও মানুষ আপনার সাইটে শেষ পর্যন্ত আসে, আদেশ দ্বারা কীওয়ার্ড জন্য আপনি একটি উচ্চ rangking আছেন। উপরন্তু, PPC বিজ্ঞাপন ব্যবহার করে আপনি আপনার প্রথম SERP অন্তর্ভুক্ত নিবন্ধসমূহ পাতা থেকে আপনার প্রতিযোগীদের নিচে ফেলে দিতে পারেন। পুনরাবৃত্তি সবচেয়ে কার্যকর বিপণন পদ্ধতি হিসেবে পরিচিত।
PPC স্পন্সর তালিকায় আপনার শীর্ষ জৈব তালিকাটির পুনরাবৃত্তি হলে আপনি একটি খুব কার্যকরী উপায়ে repetiton ব্যবহার করতে পারেন এবং আপনি কি ভাবছেন-যদি এক কোম্পানির একটি শীর্ষ জৈব তালিকা এবং স্পন্সর তালিকা উভয়ই থাকে। আপনি জৈব তালিকার বদলে স্পন্সর এর উপর ক্লিক করুন না কেন? আমরা অবশ্যই করবো। এই আপনার PPC তালিকা স্পন্সর এর মানে হল যে – আপনি শুধুমাত্র বৈধ ক্লিকের জন্য টাকা দিতে হবে, যখন কম ক্লিক পাবেন সম্ভাবত তখন মানুষ পরিবর্তিত হিসাবে জৈব তালিকার উপর ক্লিক করুন।

আশা করি অল্প হলেও জেনেছেন নতুন ভাবে। কেমন লাগল এ পোষ্টটি তথ্য অথবা পরামর্শ দিয়ে আরও লিখার আগ্রহ সৃষটতে সহাায়তা করবেন। ইন-শাহ-আল্লাহ শিগ্রই আসব Negative SEO সম্পর্কে বিশেষ কিছু তথ্য নিয়ে।