“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এর পূর্ণাঙ্গ চেইন কোর্স এর১১ পর্ব

Habibur Rahman Dipu

আমি মোঃ হাবিবুর রহমান দিপু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শেষ করে চাকরীর পাশাপাশি প্রফেশন হিসেবে বেছে নিয়েছি আইটি ক্ষেত্রটিকে। এসইও, ইমেইল মার্কেটিং, ব্লগিং ইত্যাদি জানতে ও জানাতে ভালোবাসি । তাই যখনই সুযোগ পাই তখনই লিখতে বসে যাই।
ফেইসবুকে আমি https://www.facebook.com/habibur.tutordipu
টিউন করেছেন Habibur Rahman Dipu | September 5, 2014 11:43 | পোস্টটি 1,614 বার দেখা হয়েছে

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এর পূর্ণাঙ্গ চেইন কোর্স এর১১ পর্ব


সবাইকে স্বাগতম জানাচ্ছি, “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর ১১ পর্বে। প্রায় দুই সাপ্তাহ পর আবারও ইমেইল মার্কেটিং এর টিউটোরিয়াল নিয়ে হাজির হলাম আমি মোঃ হাবিবুর রহমান দিপু । এই পর্বে আমরা শিখব গেটরেস্পন্স (Getresponse) এর সকল ব্যবহারবিধি ও এর সকল কার্যক্রম । যা একজন ইমেইল মার্কেটারের জানাটা খুব জরুরী ।

email-marketing2

 গত পর্বে যা যা ছিল

গত পর্বে যা ছিল তা হল, ব্লাক হ্যাট ও এই পর্বের হোয়াট হ্যাট ইমেইল লিস্ট বিল্ডিং এর পার্থক্য, ফ্রী ব্লগ দিয়ে হোয়াট হ্যাট বা op-tine ইমেইল লিস্ট বিল্ডিং তৈরির পদ্ধতি, নিজের ব্লগ বা ওয়েবসাইট দিয়ে হোয়াট হ্যাট বা op-tine ইমেইল লিস্ট বিল্ডিং তৈরির পদ্ধতি, হারবেস্টিং করা মেইলকে অপ-টিন করার জোশ পদ্ধতি (created by Habibur Rahman Dipu)এবং লাইফটাইম ইমেইল লিস্টের মাধ্যমে আরনিং এর স্পেশাল পদ্ধতি ।

গত পর্বে টিউন লিংক :- http://genesisblogs.com/tutorial-2/8340

ভিডিও টিউটোরিয়াল লিংক :- https://www.youtube.com/watch?v=dYzOSLUe828

আরেকটা বিশেষ পর্ব ছিল, যা পড়লে আপনাদের অনলাইন আরনিং সম্পর্কে সঠিক ও ক্লিয়ার ধারণা পেয়ে যাবেন ।

বিশেষ পর্বে টিউন লিংক :-http://genesisblogs.com/tutorial-2/8666

 

এই পর্বে থাকছে

১। আপনাদের কিছু প্রশ্ন ও আমার কিছু কথা

২। গেটরেস্পন্স (Getresponse)কি ও এর সুবিধা ও অসুবিধা

৩। গেটরেস্পন্স (Getresponse) এর a to z ব্যবহার

download-speeds
আর বরাবরের মত সাথে থাকছে জোশ ভিডিও টিউটোরিয়াল দেখে আপনি গেটরেস্পন্স (Getresponse) এর বস হয়ে যান !!

ঠিক আছে ।

১। আপনাদের কিছু প্রশ্ন ও আমার কিছু কথা

আপনাদের অনেকেরই একটা প্রশ্ন আমি এই “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স বন্ধ করে দিব বা দিয়েছি ?

কিন্তু গত দুই বা তিনটি পর্বে আমি আপনাদের জানিয়েছি যে, “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স চলবে………১০০% ।

আমি এই “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” কোর্সটি ১থেকে ১৬ পর্ব শেষ হওয়ার পরও শেষ করব না । মানে আপনারা প্রত্যেকে প্রফেশনালইমেইল মার্কেটার হিসাবে প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত আমি আপনাদের পাশে থাকবইনশাল্লাহ । হয়ত ব্যক্তিগত কারণে টিউটোরিয়াল দিতে দুই একটি দিন সমস্যাহতেই পারে, এতে আপনারা চিন্তিত হবেন না ।

fear

এছাড়া সব সময় এইগ্রুপ দিন দিন ইমেইল মার্কেটিং এর নতুন নতুন তথ্য প্রদানের মাধ্যমে আপনাকে অ্যাডভান্স ইমেইল মার্কেটার হিসাবে গড়ে তোলা হবে ।

২। গেটরেস্পন্স (Getresponse)কি এবং এর সুবিধা ও অসুবিধা

গেটরেস্পন্স (Getresponse) হল একটা মেইল সেন্ডিং প্ল্যাটফর্ম, যা ইমেইল পাঠাতে ও অটো সেন্ডিং করতে সাহায্য করে । বোঝেন নাই ??
একটা উদাহারন দিয়ে বুঝিয়ে দিচ্ছি, ধরুন একটা পোস্ট অফিসে মাত্র দুইজন কর্মী আছে । যেখান থেকে মাসে ১০০ এর মত চিঠি পাঠানো হয় । একজন কর্মী চিঠি বিলি করে মানে ডাকপিয়ন । আরেকজন কর্মী পোস্ট অফিসে বসে থাকে, যার কাছে চিঠি নিতে আসলে অফিসে বসেই চিঠি বিলি করে থাকে । এইজন্য দুজন লোক ভিন্নভাবে তাদের সেবা প্রদান করায় কোন ব্যক্তিকেই খালি হাতে ফিরে যেতে হয় না । ঠিক তেমনি গেটরেস্পন্সও (Getresponse) পোস্ট অফিসের মতো একটি ইমেইল প্ল্যাটফর্ম, আর ডাকপিয়ন হল ইমেইল সেন্ডিং সফটওয়্যার এবং অটোরেস্পন্ডিং হল পোস্ট অফিসে বসে থাকা কর্মী ।

point

গেটরেস্পন্স (Getresponse) এর সবচেয়ে বড় অসুবিধা হল এটা একমাস বা তিরিশ দিনের জন্য ফ্রি এবং খরচ একটু বেশি। আর সুবিধা হল অটোরেস্পন্ডিং-এর সুযোগ আছে।

৩। গেটরেস্পন্স (Getresponse) এর a to z ব্যবহার

গেটরেস্পন্স (Getresponse) এর মুলত প্রধান তিন টা কাজ । একটা হল ইমেইল লিস্ট আপলোড করা, দুই ইমেইল লিস্ট বিল্ড করার জন্য ইমেইল ফর্ম তৈরি করা এবং তিন ইমেইল টেম্পলেট এডিট করে অটোরেস্পন্ডের সাহায্যে ইমেইল পাঠানোর ব্যবস্থা করা ।

বিষয় টি সম্পূর্ণ প্রাক্টিকাল তাই তাই লিখার চেয়ে ভিডিও টিউটোরিয়ালটা দেখলেই সব ভালভাবে বুজতে পারবেন তাই এর বর্ণ না দিলাম না । শুধু কিছু টিপস দিব ।

১, ইমেইল লিস্ট আপলোডের সময় টি এক্স টি ফাইলে আপলোড করলে কমা না দিয়ে লাইন বাই লাইন আকারে দিতে হবে ।

২। দেশের জন্য ইমেইল পাঠাবেন সেই দেশের সময় অনুযায়ী আঁটো রেস্পন্ডার সেট করে ইমেইল পাঠান ।

৩। যদি কোন সার্ভিস এর প্রচারের জন্য ইমেইল পাঠাতে হলে গ্রাফিকাল ইমেইল টেমপ্লেট এবং প্রোডাক্ট হলে টেক্সট ভিত্তিক ইমেইল টেমপ্লেট পাঠালে ভাল হয় ।

12

৪। গেটরেস্পন্স (Getresponse) এর ব্যবহার খুবই সহজ । ঠিক মেইলচিম্পের ব্যবহারের মতোই । শুধু একটু এদিকের জিনিষ ওদিকে রাখা ।

৫। ভিডিও টিউটোরিয়ালে বেসিক সববিষয় নিয়ে আলোচনা করা হয়েছে । সব ভাল করে বুঝে প্র্যাকটিস করবেন এবং কোন প্রবলেম হলে গ্রুপে প্রশ্ন করুন । আমি সবার প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করব ইনশাল্লাহ ।

অসুস্থ থাকায় বেশী লিখতে পারছি না ………………।। :(

 

 

১১ পর্বের হোমওয়ার্ক

১১ পর্বের হোমওয়ার্ক হল গেটরেস্পন্স (Getresponse) থেকে আমায় ইমেইল পাঠাবেন এই ইমেইল অ্যাড্রেসে (emailmarketersbd@gmail.com) এবং কোন প্রশ্ন থাকলে গ্রুপে জানাবেন ।

১২ পর্বে যা থাকবে

“ডোমেইন ও হোস্টিং এর পরিচিতি এবংMYSQL ডাটাবেস সেটআপ করা ইত্যাদির A to Z ব্যবহার এবং “ডোমেইন ও হোস্টিং” এর উপর মাস্টার হওয়ারভিডিও টিউটোরিয়াল…।।

প্রফেশনাল ইমেইল মার্কেটিং এর ১২ পর্বের আমন্ত্রণ জানিয়ে শেষ করছিআজকের টিউটোরিয়াল। সে পর্যন্ত ভালো থাকবেন আর পোস্টটি শেয়ার করতে ভুলবেন না !!

“ইমেইল মার্কেটিং” এই সম্পর্কিত অন্য আরো কিছু জানার জন্যফেসবুক গ্রুপে প্রশ্ন করতে পারেন।

 

  • http://android-appsbd.blogspot.com/ Rajkumar Raihan

    অনেক ভালো লাগলো পোস্ট টা পড়ে ধন্যবাদ দিপু ভাই ।

  • rone

    video koi vai

  • mi manik

    vai video koi

  • http://goo.gl/B8inLP TouHid

    দিপু ভাই বরাবরের মতোই এবারও আপনার অনেক সুন্দর একটি পোস্ট পেলাম। একটু দেরিতে হলেও পেয়েছি সমস্যা নেই।
    আমার একটা প্রশ্ন হলো আমি আমার এইচটিএমএল দিয়ে তৈরী করা টেমপ্লেট কিভাবে সেন্ড করবো। এই ব্যাপারে যদি কিছু বলেন।

  • Ifat Sharmin

    Khub valo ekta post..onek dhonyobad Dipu..