ওয়ার্ডপ্রেস শিখুন A টু Z পর্ব-০৪

বুলবুল আহমেদ মল্লিক

হ্যালো,আমি বুলবুল আহমেদ। বর্তমানে যশোর সরকারি এম.এম কলেজে ইসলামি ইতিহাস ও সাংস্কৃতি বিভাগের ৩য় বর্ষ অধ্যায়নরত। আমি ব্লগ পড়তে আর ফোরামে আলোচনা করতে ভালবাসি। আর সেই ভালবাসা থেকে লেখালিখির শুরু। আর উৎসাহ যোগাতে থাকেন সব সময় (ইকরাম স্যার) ছোট কিছু কাজ করি তার ভিতরে SEO ও Website Design and Develop. সমস্যা যত সমাধান তত, তবে আমি দেখতে সাধারণ হলে ও অনেক জটিল একটা মানুষ।

Latest posts by বুলবুল আহমেদ মল্লিক (see all)

টিউন করেছেন বুলবুল আহমেদ মল্লিক | August 24, 2014 09:29 | পোস্টটি 875 বার দেখা হয়েছে

ওয়ার্ডপ্রেস শিখুন A টু Z পর্ব-০৪


গত পর্বে আমরা যেটা জেনেছি সেটা ছিল কেন ওয়ার্ডপ্রেস সাইটে লগইন সমস্যা হয় আর সেটা কি আসলে কোন টেকনিক্যাল সমস্যা না ওয়ার্ডপ্রেস নিজে থেকে করে তাকে? বানান গত ভূল থাকার পরে ও আমি আশা করি বুঝতে কোন সমস্যা হয় নি। তবে আজ আমরা জানব একটা ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের ভিতরে কেমন থাকে বা কিভাবে একটা ওয়েব সাইট ডিজাইন করা হয়। আশা করি এই পর্বে ও বুজতে তেমন কোন সমস্যা হবে না। আজকের এই পর্ব আমি সাজিয়েছি আমার নিজের করা একটা সাইটের ডেমো দিয়ে। হয়ত বা ছবিগুলো দেখতে সমস্যা হতে পারে। আর তার জন্য আমি ফাইলগুলোর সোর্স দিয়ে দিলাম ছবির উপরে ক্লিক করলে পূর্ণ ছবি দেখা যাবে ইনশাল্লাহ্। প্রতিটা ছবি তে যে বিষয়টা নিয়ে আলোচনা করা হবে সেটা লাল কালার দিয়ে ফিল আপ করা আছে। আসুন দেখা যাক কি আছে বা থাকে একটা ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের ড্যাসবোর্ডে।

 

WP Dashborad

 

উপরে ছবিতে যেটা লাল কালার দিয়ে সিলেক্ট করা আছে সেটা হল আমাদের ওয়েব সাইটের প্রথম লুক। এখানে বাম পাশে দেখা যাচ্ছে ওয়েব সাইটের নাম আর ডান পাশে আছে ওয়েব ব্যবহারকারীর নাম।

 

WP Dashborad

 

উপরের ছবিতে যেটা লাল কালার দিয়ে সিলেক্ট করা সেটা হল ওয়েব সাইটের ড্যাসবোর্ডের হোম পেজ আর আপডেটের অপশন। আমরা যখন ই হোম বাটনে ক্লিক করব তখন ই তখন ই হোম পেজে চলে আসব আর আপডেট ফিল্ডে সব সময় নিউজ ফিডের মতন ব্যবহারকারীকে মেসেজ দেওয়া হয় সাইটের বিভিন্ন আপডেট সম্পর্কে

WP Dashborad

 

উপরের ছবিতে যেটা দেখা যাচ্ছে সেটা হল ওয়েব সাইটের একটা পোষ্টের অপশন। পোষ্ট অপশনের ভিতরে আর ও চারটি সাব অপশন আছে যেগুলো হল

 

১. সব পোষ্টঃ- এখানে ওয়েবে যতগুলো পোষ্ট করা হবে তার সব এখানে দেখাবে ।

২. নতুন পোষ্টঃ- এটা নতুন কোন পোষ্ট করা জন্য ব্যবহার করা হয়।

৩. বিভাগঃ- একটা ওয়েব সাইটে বিভিন্ন বিভাগের পোষ্ট থাকতে পারে আর এখানে থেকে বিভিন্ন ধরণের বিভাগ নির্বাচন করে পোষ্ট করা সম্ভব।

৪. ট্যাগঃ- যারা ফেসবুক ব্যবহার করে তারা ট্যাগ কি তা ভাল করে জানে। এটা হল মূলতঃ একটা বিষয়ের সাখে মিল রেখে আর একটা বিষয় যোগ করা।

 

WP Dashborad 4

 

উপরের ছবির বিষয় হল মিডিয়া। এটা হল ওয়েব সাইটে ছবি, ভিডিও, পিডিএফ ফাইল বা অন্যান্য কিছু এড করতে হয় এই অপশনের মাধ্যমে। এখানে দুইটি সাব অপশন আছে একটা লাইব্রেরী এটার কাজ হল আগে কোন ছবি বা ফাইল আপলোড করা থাকলে সেটা দেখা যায় আর অপর টি হল নতুন ফাইল এড করা।

 

WP Dashborad

এবারের বিষয় হল পেজ। তবে এই বিষয়ে বলা আগে একটা কথা বলে রাখা উচিত হবে যে অনেকই ওয়ার্ডপ্রেস এর পোষ্ট আর পেজ এর বিষয় টা ঠিক রাখাতে পারে না। পেজ হল যেটা মেনু বারের সাথে থাকে আর পোষ্ট হল ব্লগ বা তার অধিনে সাধারণ এক বিষয়। ছবিতে যেটা দেখা যায় যে প্রথম সাব অপশন টা হল সব মেনু বা পেজের জন্য আর দ্বিতীয় টা হল নতুন পেজ যোগ করা।

 

WP Dashborad

 

এবারে যে ছবিটা দেখা যাচ্ছে সেটা হল কমেন্ট বা মন্তব্য। এখানে এইটুকু বলার আছে সেটা হল আপনার ওয়েবের কোন পোষ্টে কেউ কমেন্ট করে সেটা এখানে দেখাবে। যেমন যদি কেউ এই আর্টিকেল পড়ার পরে কোন মন্তব্য করে তাহলে সেটা এখানে দেখাবে।

 

WP Dashborad

 

যে ছবিটা দেখছেন সেটা ভাল করে দেখে নেন কারণ এটা ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের জন্য সব চেয়ে গুরুত্বপূর্ণ একটা বিষয় এটা হল এপিয়ারেন্স এর ভিতরে আর ও ০৭ টা সাব অপশন আছে তবে ডিজাইনের ক্ষেত্রে আর ও অপশন বাড়তে পারে। তবে সাধারণত ০৭ টা ই থাকে।

 

WP Dashborad

 

এবারের বিষয় হল প্লাগইন। এখানে আর ও ০৩ টা সাব অপশন আছে সেগুলো হল কতগুলো প্লাগইন সাইটে ইনস্টাল করা আছে আর অপর দুইটা হল নতুন প্লাগইন এড করা আর একটা হল প্লাগইন ইডিট করা।

 

WP Dashborad

 

উপরে ছবিতে যেটা দেখা যাচ্ছে সেটা হল ইউজার অপশন এখানে যেটা দেখা যাচ্ছে সেটা হল এই মেনুর আর ও তিনটা সাব মেনু আছে। প্রথমটা হল আমি নিজে ছাড়া আর কতজন ইউজার আপনার ওয়েব সাইটের ড্যাসবোর্ডে আসে বা কোন ধরণের পরিবর্তন করে। পরের টা হল আমি আপনার নিজের সাইটে অন্যদের একাউন্ট করে দিতে পারেন যেন তারা অন্য কোন ধরণের পরির্বতন করতে পারে। তবে এই ক্ষেত্রে আপনাকে অব্যশই সাবধান হতে হবে আমার কথা শুনে যদি অন্য কাউকে একাউন্ট করে দেন আর যদি সাইটে কোন ক্ষতি হয় তার জন্য আমি বুলবুল দায়ি নয়। এর পরের অপশন টা হল আপনার একাউন্ট বিভিন্ন তথ্য এড করতে পারবেন বা ইডিট করতে পারবেন সেটা।

 

WP Dashborad

 

এরপরের অপশন টা হল টুলস। এখানে মাত্র তিনটা সাব অপশান আছে তবে মাত্র তিনটা হলে ও এর গুরুত্ব আলাদা। প্রথমটা হল আপনার সাইটের যেসব টুল আছে সেটা দেখাবে আর অপর দুইটার প্রথম টা হল আপনি চায়লে অন্য ওয়ার্ডপ্রেস থেকে ফাইল ডাউনলোড করে নিয়ে এসে এটাতে আপলোড করে দিতে পারেন। আর অপর টা আপনার সাইট থেকে ফাইল ডাউনলোড করার অপশন।

 

WP Dashborad

 

উপরের যে ছবিটা হচ্ছে এটা আপনার ওয়েবের সেটিংস এটাতে বেশ কিছু অপশন আছে যেটা ওয়েবের কাজে লাগে আর কিছু অপশন আছে যেটা এস ই ও এর কাজে লাগে।

 

 

মোটামুটি এটায় ছিল ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের ড্যাসবোর্ড এর সাধারণ পরিচিত এছাড়া ও আর ও বেশ কিছু অপশন আছে যেগুলো মূলতঃ সেগুলো সব সাবঅপশন আগামি পর্বে আশা করি সেগুলো আলোচনা করতে পারব ইনশাল্লাহ্ সেই পর্যন্ত বিদায় এবং পরবর্তী আয়োজনে আশা করি আপনাদের সঙ্গ পাবে।

  • Guest

    ভাল লাগল

  • Paul Biplob Biswas

    ভাল লাগলো। এর পড় আবার কবে ভাই? একটু তাড়াতাড়ি আসবেন আশাকরি…

    • Bulbul Ahmed Jessore

      Every Sunday

  • Sahin Alam

    1, 2, 3 পর্বের লিঙ্কটা দিলা উপকার হতো।

  • Paul Biplob Biswas

    ভাই ৪ পর্বের পর আর কোন নতুন পর্ব তো দিলেন না? বন্ধ হয়ে গেল নাকি?