“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর বিশেষ পর্ব

Habibur Rahman Dipu

আমি মোঃ হাবিবুর রহমান দিপু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শেষ করে চাকরীর পাশাপাশি প্রফেশন হিসেবে বেছে নিয়েছি আইটি ক্ষেত্রটিকে। এসইও, ইমেইল মার্কেটিং, ব্লগিং ইত্যাদি জানতে ও জানাতে ভালোবাসি । তাই যখনই সুযোগ পাই তখনই লিখতে বসে যাই।
ফেইসবুকে আমি https://www.facebook.com/habibur.tutordipu
টিউন করেছেন Habibur Rahman Dipu | August 22, 2014 00:14 | পোস্টটি 1,624 বার দেখা হয়েছে

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর বিশেষ পর্ব


সবাইকে স্বাগতম জানাচ্ছি, “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর বিশেষ পর্বে। আপনাদের এতো বেশি সাড়া ও ভালোবাসা যা আমাকে দিন দিন আপনাদের প্রতি দুর্বল করে দিচ্ছে আর দিয়েছে অনেক বেশি অনুপ্রেরণা ……………। বলতে পারেন প্রেমে পড়ে গিয়েছি আপনাদের :)

email-marketing2

তাই তো জ্বরের মধ্যেও সেই অনুপ্রেরণার শক্তি নিয়ে আজ লিখতে বসেছি, “পাওয়ার অফ ইমেইল লিস্ট বিল্ডিং”

এই বিশেষ পর্বে যা যা থাকছে

১। অনলাইন আরনিং নিয়ে কিছু কথা

২। ইমেইল লিস্ট বিল্ডিং কতটা গুরুত্বপূর্ণ

৩। ইমেইল লিস্ট বিল্ডিং মাধ্যমে কেমন আরনিং করা যাবে

৪। ইমেইল লিস্ট বিক্রি করে লাইফটাইম আরনিং এ কিছু পরামর্শ

১। অনলাইন আরনিং নিয়ে কিছু কথাঃ

অনলাইন আরনিং বিষয় সম্পর্কে জানেন না এমন মানুষ বর্তমানে খুব কমই আছে বলা যায় । তারপরও আমাদের মধ্যে অনেক মিস কনসেপ্ট আছে অনলাইন আরনিং নিয়ে । আমরা অনেকে মনে করি, অনলাইন আরনিং মানে ওডেস্ক, ইলেন্স মানে শুধু মার্কেটপ্লেস বিড করে কাজ করা যায়, আবার অনেকে মনে করে, ওয়েবসাইটে বিজ্ঞাপন মানে অ্যাডসেন্স ব্যবহার করে আয় করা যায় । আর বড়জোড় কেউ কেউ মনে করেন, অনলাইন আরনিং এর সর্বোচ্চ শীর্ষস্থান হল অ্যাফিলিয়েট মার্কেটিং ।

এখন আমি আপনাদের সাথে কিছু কথা শেয়ার করতে চাই । অনলাইন আরনিং বলতে আমি বুঝি, ঘরে বসে পুরো পৃথিবীটাকে হাতের মুঠোয় এনে সেখান থেকে আয় করা ……।।

url

যার আয়ের পরিমাণ হতে পারে শূন্য থেকে আনলিমিটেড । শূন্য, যারা কোন কাজ না করে বসে বসে অনলাইন আরনিং দ্বিবাস্বপ্ন দেখে আর যারা নিষ্ঠা ও ধৈর্যের সাথে কাজ করবেন তাদের আয় হবে আনলিমিটেড ।

বিষয়টা বুঝিয়ে বলছি, ওডেস্ক, ইলেন্স, ফাইভার মানে মার্কেটপ্লেস হল একটা বাজার যেখানে বিভিন্ন কাজ ও কাজ করার কর্মী বেচাকেনা করা হয় । মানে ধরুন, একজন ব্যক্তি তার বাড়ি তৈরি করার জন্য ডিজাইনার দরকার । তিনি পত্রিকা অফিসে গিয়ে বিজ্ঞাপন দিলেন যে তার একজন “ডিজাইনার দরকার”। তখন অনেকেই তার কাছে ইন্টারভিউ দিতে আসলো তার বাড়ি তৈরির ডিজাইন করার জন্য । কিন্তু কাজটি তিনি তাকেই দিলেন যিনি ভাল কাজ জানেন ।

এখন ওডেস্ক, ইলেন্স মানে মার্কেটপ্লেসকে “পত্রিকা অফিস” আর “ডিজাইনার” হল আপনি ফ্রীল্যান্সার এবং কাজটা যার ছিল, তিনি হল ব্যায়ার……………।।

আশা করি বুঝতে পেরেছেন । আর ওয়েবসাইটে বিজ্ঞাপন মানে অ্যাডসেন্স ব্যবহার করে আয় বলতে এখানে ওয়েবসাইট মানে পত্রিকা ও অ্যাডসেন্স মানে পত্রিকার বিজ্ঞাপনকে বুঝায় ।

_64248699_inspectingthedamagedonebyillegalloggersatpdsvirola-jatoba

আর মহামূল্যবান বিষয় “অ্যাফিলিয়েট মার্কেটিং” । আপনার জমি বা কোন জিনিস বিক্রি করতে চান কিন্তু একা বিক্রি করতে পারছেন না । তখন কিছু মানুষ আপনার জমি বা আপনার কোন জিনিস বিক্রি করতে সাহায্য করল । যার জন্য আপনি আপনার লাভের অংশ থেকে কিছু টাকা তাকে ( যিনি বিক্রি করতে সাহায্য করল) প্রদান করলেন । এটাই হল “অ্যাফিলিয়েট মার্কেটিং” । মানে কারো পণ্য বিক্রি করতে সাহায্য করে আপনি যা আয় করবেন তাই “অ্যাফিলিয়েট মার্কেটিং এর আয়” । (কিছু মনে করবেন না যা  খাস বাংলায় বলা হয় দালালি)

এখন আমার কথা হল পৃথিবীতে বাজার, পত্রিকার বা দালালি ছাড়া কি আয় করার কোন ব্যবস্থা নাই ??

আমার মনে হয় আমি আপনাদের বুঝাতে পেরেছি যে, ওডেস্ক, ইলেন্স, অ্যাডসেন্স বা “অ্যাফিলিয়েট মার্কেটিং” ছাড়াও হাজার হাজার কাজের মাধ্যম আছে …………… অনলাইনে !!!

ঠিক আছে ।।

এখান অনলাইনে হাজার হাজার কাজের মাধ্যম থেকে আমি আপনাদের একটি বিষয় সম্পর্কে পরিচয় করিয়ে দেব যা আমার দৃষ্টতে উপরের পদ্ধতির চাইতে অনেক বেশী “পাওয়ারফুল” ।

আর তা হচ্ছে “পাওয়ার অফ ইমেইল লিস্ট বিল্ডিং” যা আজকে “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর বিশেষ পর্বে বিষয়বস্তু ।

২। ইমেইল লিস্ট বিল্ডিং কতটা গুরুত্বপূর্ণ :

ইমেইল লিস্ট বিল্ডিং কি তা আমি গত পর্বে আপনাদের বুঝিয়ে দিয়েছি । তাই এই সম্পর্কে এই পর্বে আর নাই বলি ……।

এখন বলি, ইমেইল লিস্ট বিল্ডিং-এর গুরুত্ব । যা বলতে গেলে ব্লগের পাতা শেষ হয়ে যাবে কিন্তু আমার কথা শেষ হবে না !

তাই সর্টকার্টে উদাহরণ দিয়ে বলে দিচ্ছি । ধরুন, আপনি আপনার এলাকায় একটা দোকান দিয়েছেন, যেখানে আপনি বিভিন্ন পণ্যসামগ্রী রেখেছেন বিক্রির জন্য । দোকানে ক্রেতা আসলেই বিক্রি হবে কিন্তু যদি ক্রেতা না আসে তাহলে ……………… হা করে আকাশে পানে তাকিয়ে থাকতে হবে ।

video-game-designer

এখন আবার ধরুন, আপনি আপনার এলাকায় মানুষদেরকে ভালভাবে চিনেন ও জানেন । তাদের পছন্দের বিষয় গুলো জানেন ও তাদের কি কি পণ্যসামগ্রী প্রয়োজন তা আপনি ভালভাবে জানেন । তাই চাইলে আপনি তাদের কাছে তাদের প্রয়োজনের যে কোন জিনিস বিক্রি করতে পারেন কোন প্রকার দোকান না দিয়েও ।

এখন বলেন কোনটা বেশী লাভজনক । আমার মনে হয়, আর কোন কিছু বলার অপেক্ষা রাখে না যে কোনটা বেশী লাভজনক ।

তার মানে আপনার কাছে যদি টার্গেটেড ইমেইল লিস্ট থাকে, তাহলে আপনার এলাকার মত পুরো পৃথিবীটাই হাতের মুঠোয়……………।!!! শুধু ভাড়া দিবেন আর মানিব্যাগ ভারী করবেন :)

৩। ইমেইল লিস্ট বিল্ডিং মাধ্যমে কেমন আরনিং করা যাবে :

কেমন আরনিং হবে তা উপরের টপিক পড়েই অনেকে বুঝে গেছেন । আর যারা বুঝতে পারেন নাই তাদের বলি……………।

আপনাদের পছন্দের মহামূল্যবান বিষয় “অ্যাফিলিয়েট মার্কেটিং” দিয়ে বুঝিয়ে দিচ্ছি………।।

আপনি কোন অ্যাফিলিয়েট পণ্য বিক্রি করবেন তার জন্য কি দরকার “ক্রেতা” । এখন আপনার কাছে যদি নির্দিষ্ট পণ্যের নির্দিষ্ট ইমেইল লিস্ট থাকে, তাহলে যে কোন অ্যাফিলিয়েট পণ্য বিক্রি করতে কে ঠেকায় …!!!

think_again_b

কিন্তু আমার কাছে ইমেইল লিস্ট অ্যাফিলিয়েট মার্কেটিং এর আয়ের চেয়ে অনেক বড় বিষয় ।।

আমি যা চাই তাই করতে পারি মানে যদি আমার ওয়েবসাইটে ভিজিটর আনতে চাই, অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চাই, সি পি এ মার্কেটিং করতে চাই, আমার নিজের পণ্য বা সার্ভিস বিক্রি করতে চাই…………………… এবং মাই ফেভারিট, আপনি শুধু ইমেইল লিস্ট ভাড়া দিবেন আর বসে বসে খাবেন এবং বাজারের সেরা খাঁটি সরিষা তেল নাকে দিয়ে ঘুমাবেন !!!

কিন্তু এত সহজ না আগে কষ্ট করে এবং ধৈর্য ও নিষ্ঠার সাথে এই ইমেইল লিস্ট তৈরি করতে হবে…… ঠিক আছে (y)

তাহলেই তো অনলাইন আরনিং আপনার হাতের মুঠোয় ………………………।

৪। ইমেইল লিস্ট বিক্রি করে লাইফটাইম আরনিং এ কিছু পরামর্শ :

আমি আগেই বলে নিই, এই পদ্ধতি সবার জন্য নয় । যারা “ইমেইল লিস্টবিল্ডিং” কে আমার মত পূর্ণাঙ্গ ক্যারিয়ার হিসাবে নিতে চান । মানে ইমেইললিস্ট বিল্ডিং করে এবং ইমেইল লিস্ট বিক্রি করে লাইফটাইম আরনিং করতে চান, কেবলমাত্র তারাই এই পদ্ধতি ব্যবহার করবেন । এই পদ্ধতি এখানে আমি সবার সাথেশেয়ার করছি না । কারণ, যেহেতু সবই অ্যাফিলিয়েট মার্কেটিং বা “ইমেইল লিস্টবিল্ডিং” কে পূর্ণাঙ্গ ক্যারিয়ার হিসাবে না । কারণ, কেউ ইমেইল মার্কেটিংশিখে ফ্রীল্যান্সিং করবেন, যারা এইচটিএমএল সিএসএস বা ফটোশপ ভাল জানেন তারাইমেইল টেম্পলেট তৈরি করে আরনিং করবেন, কেউ ইমেইল সেন্ডিং করবেন । তাই এইপদ্ধতি শুধু তাদের জন্যই যারা অ্যাফিলিয়েট মার্কেটিং ও ইমেইল লিস্ট বিক্রিকরে লাইফটাইম আরনিং করবেন ।

ffffff

তাই আমি আপনাদের জন্য একটা নতুন গ্রুপ তৈরি করেছি, যার নাম“ইমেইল লিস্ট সেলিং” । এই গ্রুপে আমি মাত্র ১০০ জন বাছাই করে নিব “ইমেইল লিস্ট বিল্ডিং এর বিজনেস প্ল্যানিং” আরেকটা সিক্রেট গ্রুপের এর জন্য ।

এটা একটা ক্লোস গ্রুপ, যেখানে আমি শুধু তাদের জন্য স্পেশাল গ্রুপ তৈরিকরেছি, যারা অ্যাফিলিয়েট মার্কেটিং ও ইমেইল লিস্ট বিক্রি করে লাইফটাইমআরনিং করতে চান ।

ইমেইল মার্কেটারস বিডি গ্রুপে প্রায় ৫০০০+ মেম্বার আছে, যার মধ্যে অনেক fake অ্যাকাউন্ট আছে। কিন্তু“ইমেইল লিস্ট সেলিং”এইগ্রপে আমি নিজে শুধু অরিজিনাল মেম্বারদের অ্যাড করব এবং যারা শুধু মাত্রঅ্যাফিলিয়েট মার্কেটিং ও ইমেইল লিস্ট বিক্রি করে লাইফটাইম আরনিং করতে চান ।

“ইমেইল লিস্ট সেলিং”এইগ্রপে জয়েন করার পর আপনি একটা ভিডিও টিউটোরিয়েল পাবেন তা ডাউনলোড করার পরতা দেখে সিদ্ধান্ত নিবেন আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং ও ইমেইল লিস্ট বিক্রিকরে লাইফটাইম আরনিং করতে চান কিনা । তারপর বাকি ইনফর্মেশন আপনি এই “ইমেইললিস্ট সেলিং” গ্রুপে পাবেন ।

আগামীপর্বে হাজির হব “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন”পূর্ণাঙ্গ চেইন কোর্সের ১১তম পর্বে সেই পর্যন্ত ভাল থাকবেন ।

সবাইকে ধন্যবাদ জানিয়ে শেষ করছি আজকের “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর বিশেষ পর্ব এবং পোস্টটি শেয়ার করতে ভুলবেন না…।

তাই যারা ইমেইল লিস্ট বিক্রিকরে লাইফটাইম আরনিং করতে চান কেবল মাত্র তারাই “ইমেইল লিস্ট সেলিং”এইগ্রপে নিজের আসল ফেসবুক আকাউন্ট দিয়ে অ্যাড পাঠাবেন ।

  • suman Rana

    Darun ….. hoyase thanks bro

  • Goutam Paik

    video ta kobe pabo……………???

  • Kazi Rashedul Islam

    GenesisBlogs, কে অনেক ধন্যবাদ, আপনার পোস্ট গুলি অনেক ভাল, অনেক কিছু জানার সুজগ এখানে আছে। আমি আপনার সঙ্গে একটা বিষয়ে Share করতে চাই, আপনার
    “প্রফেশনাল ইমেইল মার্কেটিং” পর্ব গুলি একটার সঙ্গে একটা লিঙ্ক করা থাকলে
    আমার মত অলস পাঠক দের পড়তে সুবিধা হত , যেমনঃ আমি পর্ব ১০ পড়ে শেষ লাইনে
    পর্ব ১১ এর লিঙ্ক টা পেয়ে যাব (I mean Internal Link )। আবার যদি Recap
    করতে পূর্বের কোনও পর্বে যেমনঃ ৯ বা ৮ এ যেতে চাই সেই লিঙ্কটা থাকবে। আপনি
    অবশ্যই জানেন এতে আপনার পেজ SE এ-ও ভাল response পাবে।