প্রয়োজনীয় ১০টি এস ই ও এনালাইসিস টুলস

টিউন করেছেন konok1a | January 12, 2014 12:15 | পোস্টটি 819 বার দেখা হয়েছে

প্রয়োজনীয় ১০টি এস ই ও এনালাইসিস টুলস


**প্রয়োজনীয় ১০টি এস ই ও এনালাইসিস টুলস**

এসইও নিয়ে কাজ করতে হলে নিজের ওয়েব সাইটের বিভিন্ন খুটিনাটি ভুল,ত্রুটি সম্বন্ধে জ্ঞান থাকা দরকার, তেমনি আমাদের প্রতিদ্বন্দী বিভিন্ন কমপিটিটর সম্বন্ধে খুব ভালো ধারনা থাকতেই হবে।নইলে আমাদের প্রতিদ্বন্দী এর চেয়ে আমাদের সাইটকে ভালো করবো কিভাবে।এস ইও এর একটি বেসিক ধারনা হচ্ছে আমাদের প্রতিদ্বন্দী যে সকল প্রচার প্রচারনা,মিডিয়া,ব্যাকলিন্ক ব্যবহার করেছে আমাদের তার চেয়ে  ভালোভাবে এবং বেশী জায়গায় আমাদের সাইটের প্রচার করতে হবে।তাহলেই আমাদের সাইটটি প্রতিদ্বন্দী যেকোন সাইটের চেয়ে ভালো অবস্থানে থাকবে।নিজের সাইটের এবং প্রতিদ্দন্দী সাইটের বিভিন্ন তথ্য খুজে পাওয়ার জন্য আমরা বিভিন্ন এস ই ও টুলস ব্যবহার করি।আজকে আমি এরকম ১০টি টুলস এর ব্যবহার প্রক্রিয়া আপনাদের দেখাব।

 

১.Woorank:  এই টুলসটি ব্যবহার করার জন্য লিন্কটিতে গিয়ে, চাইলে একটি একাউন্ট তৈরী করে নিতে পারেন।একাউন্ট করার পর website review বাটনের পশে আপনার সাইটের ইউ আর এল টি লিখুন এবং website review বাটনে ক্লিক করুন ।দেখবেন নিমিষেই আপনার সাইটের অনলাইন এবং অফলাইন এস ই ও এর জন্য প্রয়োজনীয় সকল তথ্য আপনার চোখের সামনে হাজির হয়ে গেছে।।প্রথমেই দেখবেন আপনার সাইটের জন্য একটি রেন্কিং নাম্বার প্রদান করা হয়েছে।ইচ্ছা করলে এই ইনফরমেশনগুলো পিডিএফ আকারে সংরক্ষন করতে পারবেন। যে বিষয়গুলো জানতে পারবেন তার প্রধানগুলো একনজরে টাইটেল ট্যাগ,মেটা ডেসক্রিপশন,কি-ওয়ার্ড, ব্যাকলিন্ক,ডোমেইনের বয়স,গুগল প্রিভিউ,কিওয়ার্ড কনসিসটেন্সি ।

seo tools

 

২.Hub spot’s marketing grader:

এই টুল’সটি ব্যবহার করার জন্য প্রথমেই লিন্কটিতে ক্লিক করুন।তারপর আপনার সাইটের ইউআরএলি এবং আপনার ইমেঈল এড্ড্রেসটি লিখুন, তারপর grade me বাটনে ক্লিক করুন।দেখবেন আপনার সাইটের একটি ইনফরমেশন এসে পড়েছে। এই টুলস’টিও আপনার সাইটের জন্য একটি রেন্কিং নম্বার প্রদান করে।কয়েকটি মেইন হেডিং এর মাধ্যমে এর তথ্যগুলো দেখায়।হেডিং গুলো হলো ব্রগিং,সোস্যাল মিডিয়া,এসইও,লিড জেনারেশন,মোবাইল।

seo tools

এখন যেকোন একটি আইটেম এ ক্লিক করে ঐ হোডিং এর বিস্তারিত তথ্যগুলো জানা যাবে।

Hub spot’s marketing grader টুলসটির প্রধান বৈশিষ্ট হচ্ছে এটি প্রতিটি সেক্টরের জন্য পরামর্শ প্রদান করে, কেন করতে হবে এর ব্যখ্যা করে। আমি মনে করি এস ই ও শেখার জন্য এটি আদর্শ টুলস।

 

৩.http://www.sitetrail.com/analysis/:

এই টুলসটি ব্যবহারের জন্য লিন্কটিত ‍গিয়ে আপনার সাইটের নামটি লিখে সার্চ বাটনে ক্লিক করলে সাইটের ‍সাইট প্রোফাইল,সাইট ট্রাফিক,সাইট সার্ভার সহ whois information দেখাবে। এখান থেকে ডোমেইনটি কার নামে এবং কবে কেনা হয়েছে তা জানতে পারবেন।

 

seo tools

 

৪.Seo workers:

এই টুলসটি ব্যবহারের জন্য লিন্কটিত ‍গিয়ে আপনার সাইটের নামটি লিখে সার্চ বাটনে ক্লিক করলে সাইটের সকল ইনফরমেশনগুলো কায়েকটি গ্রুপ আকারে প্রকাশ করে। এখান থেকে আপার সাইটে কিওয়ার্ড টি কত ব্যবহার করা হয়েছে তা বিস্তারিত জানতে পারবেন।

 

seo tools

৫.Lipperhey:

এই টুলসটি ব্যবহারের জন্য লিন্কটিত ‍গিয়ে আপনার সাইটের নাম এবং অন্যান্য তথ্যগুলো দিয়ে সাবমিট এ ক্লিক করলে আপনার সাইটের তথ্যগওলো পাওয়া যাবে।এই সাইটের মুল বৈশিষ্ট হচ্ছে এস ই ও এর বিভিন্ন ত্রুটিগুলো ইমেজের মাধ্যমে দেথায়্।এর মাধ্যমে যে কেউ সহজে প্রবলেমগুলো সমাধান করতে পারবে।

 

seo tools

৬.Upcity:

এই টুলসটি ব্যবহার করার জন্য, সাইটে প্রবেশ করে, আপনার নাম,ইমেঈল,কিওয়ার্ড লিখে রিপোর্ট বাটনে ক্লিক করুন, দেখবেন আপনার রিপোর্টটি প্রকাশিত হয়েছে।এটি আপনাকে একটি রেন্কিং প্রদান করবে।এই টুলসটি আপনাকে কিওয়ার্ডের সাথে কমপেয়ার করে কারেন্ট রেন্ক, লিন্ক বিল্ডিং,অন সাইট, এক্সেসিবিলিটি প্রকাশ করে।এছাড়াও ডোমেইন অথরিটি এর জন্য একটি রেন্কিং নম্বর প্রদান করে।

seo tools

৭.Seo optimizer:

এই টুলসটি ব্যবহার করার জন্য, সাইটে প্রবেশ করে, আপনার সাইটের নাম লিখে সাবমিট করলেই , প্রথমে একটি সামারি প্রদান করবে কোন কোন বিয়য়ে আপনার সাইটকে ইমপ্রুভ করতে হবে।এচাছাড়াও কোন ক্ষেত্রে কি করতে হবে তার সাজেশন প্রদান করে।

 

seo tools

৮.Webgnomes:

প্রথমে সাইটে প্রবেশ করে আপনার সাইটের নাম ও ইমঈল এড্ড্রেস টাইপ করে  এনালাইজ বাটনে ক্লিক করুন।একটি এস ই ও রিপোর্ট আপনার ইমঈলে চলে যাবে। এই টুলসটি কমন সবধরনের প্যারামিটার এর ফলাফল প্রকাশ করে।এর অন্যতম বৈশিষ্ট হচ্ছে এটি প্রত্যেকটি সেক্টরের জন্য রেন্কিং নম্বর দেয় ৫ এর মধ্যে।

 

seo tools

 

৯.mysiteauditor:

 

এখান থেকে আপনি যে সকল তথ্যগুলো পাবেন:

১.আপনার সাইটের কিওয়ার্ডের অবস্থা

২.মেটাট্যাগের অবস্থা

৩.মেটাট্যাগ ডেসক্রিপশন এর অবস্থা

৪.ইমেজ অল্ট ট্যাগের অবস্থা

৫.ইউ আর এ কিওয়ার্ড এ ব্যবহার হয়েছে কিনা

৬.কিওয়ার্ড এস ই ও ফ্রেন্ডলি কিনা

এছাড়াও কোন কোন ক্ষেত্রে পরিবর্তন আনা দরকার তার পরামর্শ  পাওয়া যাবে।

 

 seo tools

১০.Traffictravis:

এই টুলসটি ব্যবহার করার জন্য প্রথমে সাইটটি অপেন করে, একটি সফটওয়্যার ডাউনলোড করে নিতে হরে।তারপর সেই সফটয়ারটি অপেন করে আপনার সাইটের নাম ও অন্যান্য তথ্য প্রদান করলে বিভিন্ন্ভাগে এস ই ও রিপোর্ট দেখাবে।

 

seo tools

আশা করতেছি এই তথ্যগুলো সবার অবশ্যই কাজে লাগবে এবং এই টুলসগুলো ব্যবহার করতে পারলে আপনার এস ই ও করার গতি অনেক বেড়ে যাবে।

ফেইসবুকে আমি ।আমার ফেইসবুক গ্রুপ।

  • Ashfak Shuman

    আজাদ ভাই, কঠিন এক্টা পোষ্ট দিলেন।খুব ই কাজের পোস্ট | ধন্যবাদ…।

    • আজাদ

      ধন্যবাদ ,আসফাক ভাই।

  • jahangir4csit

    onk valo & kajer post

  • juelur

    VERY GOOD INFORMATION.