একটি ওয়ার্কশপ বদলে দিতে পারে ক্যারিয়ার

Reshed Reza Chowdhuri arif

আমি Rashed Reza Chowdhuri Arif। ব্লগ পড়তে ও ব্লগ এ লিখতে খুব ভাল লাগে। সব সময় নতুন জ্ঞান অর্জন করতে ভালবাসি । নিজের জ্ঞানকে সবার মাঝে বিলেয়ে দিতে ভালবাসি । আর এই জন্যই লিখে থাকি। নতুন নতুন সব জ্ঞান অর্জন করি, আর উৎসাহ যোগাতে থাকেন সব সময় (ইকরাম ভাইয়া )।
Website Design and Development এর উপর বেশ কিছু দিনের কাজের অভিজ্ঞতা রয়েছে। বর্তমানে Website Design ও Online Marketing (SEO) & SMM এ কাজ করি ।
টিউন করেছেন Reshed Reza Chowdhuri arif | July 25, 2014 12:21 | পোস্টটি 799 বার দেখা হয়েছে

একটি ওয়ার্কশপ বদলে দিতে পারে ক্যারিয়ার


Workshop । আমরা Workshop বলতে সাধারণত যে কোন একটি Professional কিছু আলোচনা বা যে কোন একটি Profession  এর  মুক্ত আলোচনা  বুঝে থাকি । Profession টি আমরা কি ভাবে Buildup করতে পারি এই নিয়ে কিছু কথা বা পরামর্শ উপস্থাপন করা হয়।আমরা বলতে গেলে Workshop থেকে তেমন কোন Clear Concept পাই না । মনের ভিতর সব সময় প্রশ্ন গুর পাক খেতেই থাকে। তাহলে আমরা Workshop গুলো থেকে তেমন কিছুই কি পাই না ? না আমার বলার উদ্দেশ্য কিন্তু এইটি ছিল না ।

workshop image

workshop

কিন্তু ! যে বিষয় গুলো  Workshop থেকে  আমরা বঞ্ছিত থাকি । আমি এই রকম কিছু বিষয় আপনাদের মাঝে তুলে ধরলাম ।

১ । যে বিষয়টির উপর Workshop টি হচ্ছে এই বিষয়ের উপর যদি পরে কোন প্রশ্ন বা বাস্তব কাজের সময় কোন প্রব্লেম এ পরলে । এর সমাধানের কোন Support দেওয়া হয় না ।

২। Workshop টির মাধ্যমে যদি Career গড়া যায় । সেই রকম কোন গ্রহন যোগ্যতা, ফলা ফল  নেই বললেই চলে।

৩। একটি Workshop এ অনেকে উপস্তিত হন কিন্তু এদের কোন প্রকার Group Support এর System করে দেওয়া হয় না ।

৪। কাজের বিবরন হিসেবে কোন Assignment প্রধান হয় না । সবাই কি কাজগুলো সঠিক ভাবে বুঝল কিনা এই দিকে নজর দেওয়া হয় না ।

৫। যে বিষয়ের উপর Class হচ্ছে । এই Profession এর উপর Career গড়তে গেলে কোন কোন বিষয়ে আপনি একটু বেশি গুরুত্ব দিবেন বা আমি যদি সহজ ভাষায় বলি Career ভিত্তিক  বিজনেস টিপস গুলো  প্রধান করা হয় না ।

৬। আজীবন Support এর কোন পরামর্শ দেওয়া হয় না ।

৭। আপনার Workshop যদি Business Related হয় যেমনঃ Online Marketing এই Sector এ আপনার যদি লাইভ কোন Business হেল্প এর প্রয়োজন হয় । সাপোর্ট দেয়ার কোন নিশ্চয়তা দেওয়া হয় না ।

আমি যদি এই ভাবে লিখতে যাই তাহলে আমি আরও অনেক পয়েন্ট উল্লেখ করতে পারব । কিন্তু সাধারণত যে প্রব্লেম এর Face আমার সব চেয়ে বেশি উপলব্দী করি । আমি এই বিষয়ের প্রতি একটু বেশি নজর দিয়েছি।

Question image

Question

বন্ধুরা ! এখন আপনাদের মনে নিশ্চই একটি প্রশ্ন বারং বার গুরপাক খাচ্ছে । এই রকম সাপোর্ট দিয়ে কি কোন Professional Workshop কি হয় ? আর যদি হয়ে থাকে কারা দিচ্ছে এই সাপোর্ট । বন্দুরা আজকাল অনেক আইটি ফ্রাম অনেক ধরনের Professional Workshop এর আয়োজন করছে। তারা একটি নির্দিষ্ট বিষয়ের উপর প্রাথমিক কিছু কথা বলে । এই রকম অনেক ধরনের Professional Workshop এ আমি জইন করেছি । কিন্তু বন্ধুরা কিছু দিন আগে আমি Creative IT Ltd এ একটি Professional Workshop জইন করি । আমার অনেক অভিজ্ঞতার মধ্যে এটি ছিল সবচেয়ে বেষ্ট । যেমন ছিল বিষয়বস্তু ঠিক তেমনি ছিল ঐ খানকার Trainer গুলো ।

ঠিক আছে ! ঠিক আছে ! আমি আগে Workshop এর বিষয়গুলো আপনাদের মাঝে তুলে ধরছি । Creative IT Ltd পক্ষ থেকে আয়োজিত এই Professional Workshop টির বিষয় তুলে ধরলাম ।

Email marketing

Email-marketing

ইমেইল মার্কেটিং

১। ইমেইল মার্কেটিং কি ও এর সুবিধা ও নিয়মকানুন
২। স্পাম ইমেইল মার্কেটিং কি?
৩।Subscriber মেম্বার কি ও এর সুবিধা কি?
৪। লিস্ট বিল্ডিং কি ও কিভাবে করে হয়
৫। ইমেইল টেমপ্লাট কি ?
৬। ডোমেইন ও হোস্টিং কি এবং ডাটাবেস তৈরি কিভাবে করতে হয় ?
৭। ইমেইল সার্ভার তৈরি ও কনফিগার কিভাবে করতে হয় ?
৮। হাজার বা লাখ বা অনলিমিডেট ইমেইল কিভাবে পাঠানো যায় ?
৯। কিভাবে ইমেইল ক্যাম্পেইন করবেন?
১০। ল্যান্ডিং পেইজ কি ও এটা কিভাবে সেট করবেন?
১১। অটোরেসপন্ডার কি ও এর সুবিধা কি?
১২। কেন অটোরেসপন্ডার ব্যবহার করব?
১৩। ব্লগে কিভাবে অটোরেসপন্ডার সেট করবেন?
১৪। পোডাক্ট মার্কেটিং/এফিলিয়েট মার্কেটিং এর জন্য ইমেইল মার্কেটিং এর গুরুত্ব কতটুকো।
১৫। লিড কি, সেলস ফানেল কি এবং এফিলিয়েট মার্কেটিং করার জন্য লিড এর ভূমিকা কি?
১৬। কিভাবে ইমেইল মার্কেটিং এর মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করবেন ?
১৭। Ad tracking  এর ব্যবহার কিভাবে করবেন?
১৮। ইমেইল মার্কেটিং এর মাধ্যমে কিভাবে পার্সোনাল বিজনেস শুরু করবেন ?
১৯। সাকসেসফুল প্ল্যান তৈরি করবেন কিভাবে ?
২০। গোল্ডেন পেজ কি ও এটা কিভাবে তৈরি করবেন ?

smm image

SMM

► সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

1।  সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?
2। পার্সোনাল ব্রান্ডিং এবং কম্পানি ব্রান্ডিং কিভাবে করতে হয়
3। ডি মার্কেটিং কিভাবে করে
4। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ক্ষেত্র।
5। সোশ্যাল মিডিয়াতে কিভাবে মার্কেটিং নিয়ম।
6। সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন।
7। অনলাইন মার্কেটিং প্রোপোজাল
8। সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্লান
9। মার্কেটিং ল্যাঙ্গুয়েজ
10। কাজ সাবমিট করার নিয়ম।

article writing image

Article Writing

► আর্টিকেল রাইটিং ।

1। টপিক বাছাই
2। লেখা বুষ্ট করার পদ্ধতি
3। ডিফারেন্স আর্টিকেল
4। আর্টিকেল থেকে পার্সোনাল ব্রান্ডিং
৫। ক্যাটাগরি ভিত্তিক আর্টিকেল লেখার নিয়ম

হে বন্ধুরা ১৪ ঘন্টার(৪দিনের) এক অবিশ্বাস্য Workshop ছিল । আমরা প্রায় ৫০ জন এই ইভেন্ট এ উপস্তিত ছিলাম। সব বয়সের ছেলে/মেয়ের দেখা মিলে। সবার চোখে শুদু একটি প্রয়াস কি ভাবে নিজের Career Buildup করা যায় এই সেমিনার এর মাধ্যমে।Workshop জুড়ে ছিল উৎসব মুখর পরিবেশ। সবার চোখে মুখে আমি শুধু শিখার আগ্রহ ছাড়া এর কিছু নজরে পড়ে নি। এই জ্ঞান পিপাসু মানুষ গুলো দেখে আমার মনে শুধু একটি প্রশ্ন বার বার জেগে উঠেছে। মানুষের মনে এত শিখার আগ্রহ থাকতে পারে। আর কিছু কথা না শেয়ার করে পারছি না ।

Talking Image

Talking

হে বলছি ! কেন বলব না ?

আমার join  করা Workshop এর মধ্যে সবচেয়ে কালারফুল বলব । প্রতিটি বিষয়ের খুটিনাটি Problem ও এর সমাধানের সহজ উপায় তুলে ধরা হয়েছে। একদম নুতুন তারা কি ভাবে এই প্রফেশন এ তাদের Career গড়তে পারে সেই বিষয়ে একদম গভীর ভাবে দিক নির্দেশনা দেওয়া হয়েছে। Online Marketing বিষয়ে অনেক ধরনের  কথা উল্লেখ করা হয়েছে শুধু Online Marketing নয় Real Life এ কি ভাবে  একজন সফল ব্যবসায়ী হওয়া যায়। এই ধরনের বাস্তব মুখী প্রশিক্ষণ এই  Workshop এ আমি পেয়েছি। কোন বিরতি ছাড়াই প্রতিদিন তিন ঘণ্টা করে আমাদের ক্লাস নেওয়া হয়েছে। আমি ক্লাস বলে ফেলেছি আসলে সত্য বলতে গেলে অনলাইনে আমাদের Career গড়ার এত সুন্দর প্লাটফরম রয়েছে এখানে না আসলে কখনও জানতে পারতাম না । সবার প্রতি তারা ছিল খুব যত্নবান, হাতে কলমে দেখাচ্ছে তারপর আবার বাড়ির কাজ দিয়ে দিচ্ছে, এতে করে প্রমান হয়ে যাচ্ছে যে কাজগুলো বা ক্লাসটি কে কেমন বুজতে পেরেছে। এই বিষয়গুলো আমাকে অনেক মুগ্ধ করেছে। এই ৫০ জনকে ৫জন করে গ্রুপ করতে বলা হয়েছে, যাতে করে সবাইকে লাইফ সাপোর্ট দিতে কোন প্রকার Problem না হয়। আমি তো শুধু বাহ! বাহ! বলেছি। এত সুন্দর সাপোর্ট আমি আর কোথাও পাই নি।সত্যিই অনেক চমৎকার।

 

কি কি আমারা শিখলাম Workshop থেকে ?

আমারা পেয়েছি “ইমেইল মার্কেটিং” । আমাদের ক্লাস নিয়েছেন জনাব মোহাম্মাদ হাবিবুর রহমান দিপু ভাই । আমার দেখামত এমন সুন্দর ক্লাস আর নজরে পড়েনি। প্রতিটি বিষয় হাতে দরিয়ে এবং বিভিন্ন  স্লাইড এ সমস্ত প্রোজেক্ট কাভার করেছে। ইমেইল মার্কেটিং এর A-Z প্রযন্ত বুজেয়েছেন। একটি পয়েন্ট ও তিনি বাদ দেননি । কি ভাবে ইমেইল মার্কেটিং করতে হবে। কি ভাবে ইমেইল লিস্ট তৈরি করতে হয়। আর সবচেয়ে বেশি আমার পছন্দের ছিল সেটা ইমেইল সার্ভার তৈরি। প্রতিটি বিষয় স্লাইড ও Practical দেখিয়েছেন। চরম আনন্দ ও উল্লাস লেগেছে আমার। উল্লেখযোগ্য যে আরও বিষয় ছিল উনি বিজনেস এর Improvement এর ক্ষেত্রে কি কি পদক্ষেপ নিতে হবে  আমাদের এই কলাকৌশলগুলো খুব ভাল ভাবে বুঝিয়ে দেন। তাছাড়া ও আমিতো উনার সকল বিষয়গুলো প্রথমেই উল্লেখ করেছি। ওহ! আমার কাছে যে বিষয়টি সবচেয়ে বেশি ভাল লেগেছে “Golden Page” এত দিন আমার জীবনের কোন প্লান ছিল না কিন্তু এখন আমার কাছে আছে লাইফ “Golden Page”। যে পেজ এ আমি আমার জীবনের প্রতিটি পদক্ষেপ লিখা রয়েছে। Business এর প্রতিটি পদক্ষেপ উনি শিখেয়ে দিয়েছেন । আর লাইফ সাপোর্টতো আছেই। তুসছি গ্রেট হ ইয়া…

Dipu vhai image

Dipu vhai

আমারা পেয়েছি “সোশ্যাল মিডিয়া মার্কেটিং”। এই ক্লাসটি নিয়েছেন জনাব মোহাম্মাদ রিফাত ভাইএকজন ব্যবসায়ী শুধু SMM মাধ্যমে কিভাবে তার ব্যবসায় সফল হতে পারে। ব্যবসায় কি ভাবে ফল প্রসুর হবে SMM এর সকল ধরনের টিপস উনি আমাদের দিয়েছে। পার্সোনাল ব্রান্ডিং ও কম্পানি ব্রান্ডিং এর ক্ষেত্রে SMM এর গুরুত্বগুলো আমাদের মাঝে তুলে ধরেছেন । এক কথায় বলা চলে আপনাকে শিখতেই হবে আপনার Career টিকে  সুন্দর করতেই হবে কেন আপনি পিছিয়ে থাকবেন। আমার কাছে এক মুহূর্তে মনে হয়েছে এই দেখি B.B.A স্টুডেন্টদের Marketing ক্লাস। কিন্তু ঐটাতো ছিল পাঠ্য বই ভিত্তিক এর এইটা স্পম্পুরন Real Life Style।মনে হল … তুম ভি কিসি ছে কাম নে হি হও মেরি ইয়ার।

Rfat vhai Images

Refat vhai

আমারা পেয়েছি “আর্টিকেল রাইটিং”। আমার গভীর আগ্রহ এবং উচ্ছ্বাস নিয়ে অপেক্ষা করছিলাম শুধু আমি নই Workshop এ অংশগ্রহনকারী সকলে আমার মত অপেক্ষা করছিল। কখন সেই উজ্জল নক্ষত্রটি আমাদের মাঝে হাজির হবে। যার কোন তুলনা হয়না অতুলনীয় একজন ব্যক্তিত্ব Online Marketing জগতে  যাকে ছাড়া কোন কিছু ভাবা নামুমকিন, আমার খুব পছন্দের মানুষ জনাব মোহাম্মাদ ইকরাম স্যারউনি যখন ক্লাস রুমে ঢুকলেন আমার মনটা অনেক বড় হয়ে গেল। কি ভাবে আর্টিকেল লিখতে হয় একটি আর্টিকেল আমাদের কি ভাবে ব্রান্ডিং করতে পারে এই সমন্ধে পুরনাজ্ঞ জ্ঞান দেন ।আর্টিকেল লিখতে গিয়ে আমরা কত সহজে একটি  টপিক সিলেক্ট করতে পারি তার সহজ সামাধান দিলেন। একটি আর্টিকেল আমাদের বিজনেস প্রচারের ক্ষেত্রে কাতটা গুরুত্ব ঐ বিষয় নিয়ে আলোচনা করেছেন। আমার কাছে সবচেয়ে সৌভাগ্য মনে হয়েছেন উনি যখন আমার একটি লেখা নিয়ে আমাকে বোঝাচ্ছিলেন । সবাই তখন আমার দিকে তাকিয়ে ছিল ভাবছিল এই আবার কে যার লেখা নিয়ে বোঝানো হচ্ছে। উনার যে বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল আর্টিকেল থেকে পার্সোনাল ব্রান্ডিং। একটি আর্টিকেল কিভাবে পার্সোনাল ব্রান্ডিং হতে পারে, আমাদের লেখাদিয়ে আমাদের প্রচার করতে পারি । উনি এই বিষয়গুলো খুব সুন্দর করে বোঝিয়ে দিয়েছেন । একটি লেখাকে কতটা সুন্দর করে সাজান যায় উনি আমাদের এই টিপসগুলো দিয়েছেন। সর্বোপরি আমি বলল চমৎকার এক ক্লাস পেয়েছি।আমি বলবই… বস তো বসগুরু জিও জিও

Ekram Sir

Ekram Sir

দেখনা বন্দুরা কিছু আর বাদ রইলনা শেষ মুহুতে পেয়ে গেলাম ফ্রিল্যান্সিং এর উপর অনেক আজানা কথা । সাথে ছিল oDesk Elance এর Country Manager সাইদুর মামুন খান । উনি ফ্রিল্যান্সিং বিষয়ে সকল রকম টিপস এবং প্রশ্ন উত্তর দিয়েছেন। উনি সবার অজানা অনেক কিছু জানিয়ে দিয়েছেন। বেশ ভাল ভাবে বলেছেন কোন কিছু এড়িয়ে জাননি । চমৎকার লেগেছে ওনার কথা।

frelancing image

Freelancing

আমি আজ আমার চমৎকার এক অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করলাম । কি কি জ্ঞান আমি  অর্জন করলাম আপনাদের মাঝে তুলে ধরেছি। আজ এই পর্যন্ত আবার দেখা হবে । আসছি নতুন Topic নিয়ে। সেই পর্যন্ত ভাল থাকুন।

  • http://techportidin.blogspot.com/ Md Mahmudul Hossain Himel

    অনেক সুন্দর একটা পোস্ট পাইলাম Creative IT Ltd এর ওয়ার্কশপ বিষয়ে। আমি উপস্থিত ছিলাম না। তবে Md Arif ভাই ওয়ার্কশপ বিষয়ে বিস্তারিত লেখাই অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ Md Arif ভাই এত সুন্দর একটা পোস্ট করার জন্য।

  • Md.Maminul Islam

    অনেক সুন্দর একটি লিখা !! ওয়ার্ক সপ টি তে আমিও ছিলাম অনেক কিছু জেনেছি,যে গুলি ভুলে গেছিলাম আপনার লিখা থেকে তা আবার ফিরে পাচ্ছি !! সামনে আরো ভাল লিখার অপেক্ষায় রইলাম !!

  • Engr Shazzad Ahmed

    nice post