“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এর ৮ম পর্ব

Habibur Rahman Dipu

আমি মোঃ হাবিবুর রহমান দিপু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শেষ করে চাকরীর পাশাপাশি প্রফেশন হিসেবে বেছে নিয়েছি আইটি ক্ষেত্রটিকে। এসইও, ইমেইল মার্কেটিং, ব্লগিং ইত্যাদি জানতে ও জানাতে ভালোবাসি । তাই যখনই সুযোগ পাই তখনই লিখতে বসে যাই।
ফেইসবুকে আমি https://www.facebook.com/habibur.tutordipu
টিউন করেছেন Habibur Rahman Dipu | July 24, 2014 05:30 | পোস্টটি 2,137 বার দেখা হয়েছে

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এর ৮ম পর্ব


সবাইকে স্বাগতম জানাচ্ছি “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ারগড়ুন” এর ৮ম পর্বে । অনেকেরই অনুরোধ ছিল যে, প্রফেশনাল ইমেইল মার্কেটিং টিউটোরিয়ালের পর্বগুলোর সিরিয়াল ভেঙ্গে ইমেইল লিস্ট তৈরি বা সার্ভার তৈরির বিষয় গুলো আগে দেখানোর না কাভার করার জন্য । কিন্তু আমার কথা হচ্ছে, স্বরবর্ণ ডিঙ্গিয়ে কি ব্যঞ্জনবর্ণ শেখা যায় বলুন তো …?? ঠিক তেমনি এখানেও আমি সেই ভাবেই প্রফেশনাল ইমেইল মার্কেটিং টিউটোরিয়ালের পর্বগুলো সাজিয়েছি, যে ভাবে আপনি খুব সহজে বুঝতে ও শিখতে পারবেন । তা না হলে সব জগাখিচুড়ি হয়ে যাবে, তার বাস্তব প্রমান পাওয়া যাবে এই টিউটোরিয়ালে !!!

মানে যারা “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ারগড়ুন” এর ৬ষ্ঠ৭ম পর্ব দেখে প্র্যাকটিস করেন নাই তারা এই পর্বটির মাথামণ্ড কিছুই বুজবেন না । কারণ, পর্বগুলো একটা আরেকটার সাথে সম্পর্কিত ।

email-marketing2

গত পর্বে যা যা ছিল

গত পর্বে যা ছিল তা মূলত, আপনারা যারা কাজ শিখতে বা প্র্যাকটিস করতে গিয়ে যে সব প্রবলেমে পড়েছেন তা সমাধান করতে চেষ্টা করেছি । আর সাথে সব রিসোর্স একসাথে গত পর্বের পোস্টে দেওয়া হয়েছে ।

গত পর্বে টিউন লিংক :- http://genesisblogs.com/tutorial-2/6848

এই পর্বে থাকছে

১। আপনাদের কিছু কথা ও আমার কিছু অনুভুতি !!

২। পি এস ডি টু এইচ টি এম এল ইমেইল টেমপ্লেট কি ?

৩। PSD to HTML (পিএসডি টু এইচ টি এম এল) করতে কি জানা থাকতে হয় ?

৪। কিভাবে স্টেপ বাই স্টেপ পি এস ডি টু এইচ টি এম এল ইমেইল টেমপ্লেট তৈরি করবেন ?

৫। পি এস ডি (PSD) টু এইচ টি এম এল (HTML)ইমেইল টেমপ্লেট তৈরি করে আয় করবেন কিভাবে ?

আর সাথে থাকছে পিএসডি টু এইচ টি এম এল ইমেইল টেমপ্লেট তৈরি করার মাস্টারিং ভিডিও টিউটোরিয়াল । ভিডিও টিউটোরিয়ালটা মনোযোগ সহকারে দেখে ও প্র্যাকটিসের মাধ্যমে আপনি খুব দ্রুত প্রফেশনাল মানের পি এস ডি (PSD) টু এইচটিএমএল (html) ইমেইল টেমপ্লেট তৈরি করতে পারবেন ইনশাল্লাহ ।

১। আপনাদের কিছু কথা ও আমার কিছু অনুভুতি !!

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” কোর্সের শুরু থেকে আপনাদের এত ভালবাসা পেয়েছি যে, যার জন্য আপনাদের প্রেমে পড়ে গিয়েছি । যা দিন দিন বেড়েই চলেছে………

love

কিন্তু ১৮ তারিখ থেকে ২২ তারিখ আমাদের আয়োজিত “অনলাইন মার্কেটিং ওয়ার্কশপ” হওয়ার পর অনেকই মনে করেছেন, হয়ত “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” কোর্সটি আমি বন্ধ করে দেব বা করে দিয়েছি !!!

আসলে তা নয়।

“অনলাইন মার্কেটিং ওয়ার্কশপ” আর “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” বিষয়টা এক নয়। “অনলাইন মার্কেটিং ওয়ার্কশপ” এ কি হয়েছে তা শুধু তারাই বলতে পারবে, যারা এতে অংশগ্রহন করেছে !!

আমি এই “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” কোর্সটি ১ থেকে ১৬ পর্ব শেষ হওয়ার পরও শেষ করব না । মানে আপনারা প্রত্যেকে প্রফেশনাল ইমেইল মার্কেটার হিসাবে প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত আমি আপনাদের পাশে থাকব ইনশাল্লাহ । হয়ত ব্যক্তিগত কারণে টিউটোরিয়াল দিতে দুই একটি দিন সমস্যা হতেই পারে, এতে আপনারা চিন্তিত হবেন না ।

এছাড়া সব সময় এই গ্রুপ দিন দিন ইমেইল মার্কেটিং এর নতুন নতুন তথ্য প্রদানের মাধ্যমে আপনাকে অ্যাডভান্স ইমেইল মার্কেটার হিসাবে গড়ে তোলা হবে ।

এখান হয়ত আপনাদের সকল ভুল ধারণাগুলো দূর হয়ে গিয়েছে আশা করি এবং আপনারা সবাই বুঝতে পেরেছেন যে, “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এই কোর্সটি চলবে, চলবে, চলবে !!

url

২। PSD to HTMLemail (পিএসডি টু এইচটিএমএল ইমেইল টেমপ্লেট) কি?

আজ আমি আপনাদের একটি পিএসডি (PSD) বা ফটোশপ দিয়ে তৈরিকৃত ইমেইল টেমপ্লেট থেকে এইচ টি এম এল ইমেইল টেমপ্লেট এ রুপান্তর করা শিখাব। শুধু তাই নয় আপনি যাতে যে কোন পিএসডি ডিজাইনকে এইচ টি এম এল(HTML) এ রুপান্তর করতে পারেন, সে জন্য পুরো বিষয়গুলো ভালোভাবে ক্লিয়ার করবো । বলতে পারেন, পিএসডি টু এইচটিএমএল ইমেইল টেমপ্লেট এর মাষ্টারদের চেয়েও মাষ্টার বানিয়ে দেব ইনশাল্লাহ ।

৩। PSD to HTML (পিএসডি টু এইচটিএমএল) করতে কি জানা থাকতে হয়?

পিএসডি ফাইলটি দেখতে যেহেতু ছবির মত ফাইল । তাই আপনি চাইলে যে কোন ইমেজ ফাইলকেও এইচটিএমএল এ কনভার্ট করতে পারবেন । এই জন্য আপনাকে ফটোশপ সম্পর্কে বেসিক জ্ঞান থাকতে হবে, যা আপনি আমার ৬ষ্ঠ পর্বের টিউটোরিয়াল দেখে শিখে নিতে পারবেন। এছাড়া আর যা লাগবেই তা হল, এইচটিএমএল (html) ও সিএসএস (CSS) সম্পর্কে ভাল ধারণা থাকতে হবে। যা ভাল করে জানা না থাকলে আপনি এই টিটোরিয়ালটি বুঝতে পারবেন না। তাই আপনি এইচটিএমএল(html) ও সিএসএস(CSS) সম্পর্কে না জেনে থাকলে আমার ৭ম পর্বের টিউটোরিয়াল দেখে শিখে নিতে পারবেন ।

dddddd

এইচটিএমএল (html) ও সিএসএস (CSS) বলতে গেলে খুব সহজ, তবে এটি শিখার তুলনায় একটু বেশি সময় লাগে নিয়মিত প্র্যাকটিস করতে, তা নাহলে ভুলে যাবেন।

এই কয়টি বিষয় সমন্ধে মোটামুটি ধারনা থাকলেই চলবে। আর আমি আমার টিউটোরিয়ালে সব সময় চেষ্টা করি এবং সামনেও চেষ্টা করব যে, একদম ছোট ছোট বিষয় থেকে শুরু করে অ্যাডভান্স বিষয় গুলো খুব সহজ ও সুন্দর করে বোঝানোর । আশা করি তাই বুঝতে কোন সমস্যা হওয়ার কথা না। আর তারপরেও যদি কোন প্রবলেম হয় তাহলে তো আমি আছি, ইমেইল মার্কেটাস বিডি গ্রুপে আপনাদের সকল প্রশ্নের সমাধান দেওয়ার জন্য………।।

৪। কিভাবে স্টেপ বাই স্টেপ পিএসডি টু এইচটিএমএল ইমেইল টেমপ্লেট তৈরি করবেন ?

প্রথমে আপনি আমার তৈরিকৃত পিএসডি (PSD) ইমেইল টেমপ্লেটটি ডাউনলোড করে নিন। তারপর তা ফটোশপ দিয়ে ওপেন করুন । তারপর প্রত্যকটি লেয়ার ভালভাবে দেখে নিন এবং যে অবজেক্ট বা ইমেজগুলো আপনার দরকার তাতে আপনার প্রয়োজন আনুযায়ী গ্রিড টুল এর সাহায্যে সিলেক্টশন করে নিন । আপনি যত বেশী গ্রিড ব্যবহার করবেন তত আপনাদের ডিজাইন নিখুঁত হবে । তারপর সবগুলো গ্রিড দেওয়ার পর এবং তা আপনার সুবিধামত হল কিনা তা দেখে নিতে হবে । যাতে স্লাইস টুল দিয়ে একসাথে সব কাটার পর আপনার ইমেজ গুলো যাতে অনাকাঙ্ক্ষিত ভাবে কেটে না যায় । তাই স্লাইস টুল ব্যবহার করার আগে আপনার সুবিধামত ও সতর্কতার সাহায্যে সিলেক্টশন করে নিন এবং স্লাইস টুল নির্বাচন করে আপনার দরকারী অবজেক্ট বা ইমেজগুলো কেটে সেভ করে নিন ।

dipu psd

তারপর অপ্রয়োজনীয় অবজেক্ট বা ইমেজগুলো বাদ দিয়ে আপনার প্রয়োজনীয় অবজেক্ট বা ইমেজগুলো নিয়ে একটা ফোল্ডার করে সেভ করুন এবং এখানে একটা “ইনডেক্স” নামে এইচটিএমএল(html) ফরম্যাট এর ফাইল তৈরি করুন । ব্যস কাজ শেষ।

মানে এইচটিএমএল (html) ইমেইল টেমপ্লেট তৈরি করে আমি আপনাদের ৭ম পর্বে শিখিয়েছি, যেখানে আপনি আপনার দরকার ছিল একটা ফোল্ডারের ভিতর একটা “ইনডেক্স” মানে এইচটিএমএল(.html) ফরম্যাট এর ফাইল ও কিছু ইমেজ যা এইচটিএমএল ইমেইল টেমপ্লেট তৈরিতে ব্যবহার হবে ।এরপর প্রতিটি অবজেক্ট জন্য লেয়ার নিয়ে নিয়ে ইমেজ, লোগো, ব্যানার, টেক্সট, আইকন ইত্যাদি বসিয়ে নিন আপনার পছন্দমত ।

সুতরাং, আমি আপনাদের জন্য ইমেজ ও “ইনডেক্স” মানে এইচটিএমএল ফরম্যাট এর ফাইল তৈরি করে দিলাম । আর বাকিটা আপনি আপনি করবেন ৭ম পর্বের মত । এতেই বুঝা যাবে আমার পোস্ট আর ভিডিও টিউটোরিয়াল আপনি সবকিছু ঠিক ভাবে শিখছেন কিনা ।

প্রতিবারের মত আবারও বলছি যে, আপনি আমার মত বা অন্য কারো মত শুধু এইইমেইল টেমপ্লেট এরমত হুবহু তৈরি করে বসে থাকবেন না । আপনি সবারটা দেখেন, ইন্টারনেট ঘেটে দেখেন কিন্তু তাদের মতো নয়, আপনি আপনার মত করে একটা ইউনিক এইচটিএমএলইমেইল টেমপ্লেট তৈরি করেন যার ডিম্যান্ড ভেলু হতে পারে আকাশচুম্বি।

এই পর্বটা আসলে মুলত পুরোটাই প্র্যাকটিক্যাল বিষয় তাই আপনার মনের সব প্রশ্নগুলো ভিডিও টিউটোরিয়ালটা দেখার পর দূর হয়ে যাবে । ভিডিও টিউটোরিয়ালটাতে আমার কিছু টিপস পুরোপুরি বুজতে পারলেই আপনি তৈরি করতে পারবেন সেইরকমইমেইল টেমপ্লেট আপনার ইচ্ছেমত ।

dad_2079367b

৫। পি এস ডি (PSD) টু এইচটিএমএল ইমেইলটেমপ্লেট তৈরি করে আয় করবেন কিভাবে ?

মার্কেটপ্লেসতে পি এস ডি (PSD) টু এইচটিএমএল ইমেইলটেমপ্লেটতৈরি করে আয় করা অনেক কাজ রয়েছে। এছাড়া, প্রথমদিকে ফাইভার ও পিঊপল পার আওয়ার এ সেল করতে পারেন আপনার তৈরিকৃত ইমেইলটেমপ্লেট । তারপর দিন দিন প্র্যাকটিসের মাধ্যমে আপনি যখন আরও প্রফেশনাল মানের ইমেইল টেমপ্লেট তৈরিতে পারবেন, তখন আপনি 99 design, themeforest এই সব সাইট সাবমিট করতে পারবেন । আর তখন তৈরি হবে আপনার লাইফ টাইম আরনিং বা রয়েলিটি আরনিং ।

আপনাদের প্র্যাকটিসের জন্য আমার একটা ডেমো পি এস ডি (PSD) ইমেইলটেমপ্লেটের ডাউনলোড লিংক

যে কথা না বললেই নয়, প্রশ্ন না করলে আপনি শিখতে পারবেন না । তাই শিখতে গিয়ে কোন প্রবলেমে পরলে তা নিয়ে গ্রুপে গ্রুপ ডিসকাশন করে সমাধান করে নিতে পারবেন আপনার সমস্যাগুলি । যখনই কোন প্রবলেম এ পড়বেন তখনই গ্রুপে প্রশ্ন করেন আপনি যথাসম্ভব আপনাদের সকল প্রশ্নের উত্তর দিব ইনশাল্লাহ ।

৮ম পর্বের হোমওয়ার্ক

এবারের পর্বের হোমওয়ার্ক হল একটি পি এস ডি (psd) টু এইচটিএমএল ইমেইল টেমপ্লেটতৈরি করবেন এবং এই মেইল এড্রেসে (emailmarketersbd@gmail.com) পাঠাবেন, যাতে আমি বুঝতে পারি আপনাদেরকে কতটুকু শিখাতে পারলাম । আরেক কথা, যারা পি এস ডি (psd) টু এইচটিএমএল (html) ইমেইল টেমপ্লেটতৈরি করে আমাকে পাঠাবেন, তাদের মধ্য থেকে একজনকে বাছাই করে ইমেইল মার্কেটারস বিডি গ্রুপে বেস্ট পি এস ডি (psd) টু এইচটিএমএল ইমেইল টেমপ্লেট ডিজাইনার হিসাবে নির্বাচিত করা হবে । আর উপহার হিসাবে তার জন্যথাকছে, আমার সাথে ঢাকার কোন রেস্টরেন্টে লাঞ্চ বা ডিনার এর দাওয়াত ।

urlbb

তারমানে ৬ষ্ঠ পর্বের একজন, ৭ম পর্বের একজন এবং ৮ম পর্বের একজন মোট তিনজনবিজয়ীকে একসাথে ঈদের পর আগস্ট মাসের ৯ বা ১০ তারিখ ঢাকার কোন রেস্টরেন্টে লাঞ্চ বা ডিনার কনফার্ম !!!!

৯ম পর্বে যা থাকবে

ইমেইল লিস্ট বিল্ডিং করার সকল কলাকৌশল (ব্ল্যাক ও ওয়াইট দুই পদ্ধতি) এবং লিস্ট বিল্ডিং এ মাষ্টার হওয়ার ভিডিও টিউটোরিয়াল। যা শিখে আপনি লাইফটাইম আরনিং এর রডম্যাপ পেয়ে যাবেন ।

ddd

একটা বিশেষ বিজ্ঞপ্তি…।।

তবে ৯ম পর্ব প্রকাশ করার আগে আমি আপাদের জন্য আরও মূল্যবান একটা পোস্ট করব যার জন্য প্রায় ৩০০ জনের অধিক মানুষ আমাকে ফেসবুক ও ফেসবুক গ্রুপে জানতে চেয়েছেন যে, “অনলাইন মার্কেটিং ওয়ার্কশপ” এ কি করানো হয়েছে, কিভাবে করানো হয়েছে, ভিডিও করা হয়েছে বা না করা হলে আমাদের জন্য সেই ওয়ার্কশপ থেকে কোন বিষয় নিয়ে আমাদের জন্য পোস্ট করুন । যাতে আমরাও কিছু নতুন বিষয় জানতে পারি । এর সেই জন্যই “অনলাইন মার্কেটিং ওয়ার্কশপ” থেকে একটি বিষয় আমি আগামীকাল বা রবিবার প্রকাশ করব প্রফেশনাল ইমেইল মার্কেটিং এর ৯ম এর পরিবর্তে । যা আপনাদের লাইফ চেইঞ্জ করে দিবে !!!!

প্রফেশনাল ইমেইল মার্কেটিং এর ৯ম পর্বের আমন্ত্রণ জানিয়ে শেষ করছি আজকের টিউটোরিয়াল। সে পর্যন্ত ভালো থাকবেন আর পোস্টটি শেয়ার করবেন, না হলে কিন্তু সত্যি সত্যি হারিয়ে যাব !!

“ইমেইল মার্কেটিং” এই সম্পর্কিত অন্য আরো কিছু জানার জন্য ফেসবুক গ্রুপে প্রশ্ন করতে পারেন ।

 

  • Jahidul Alam

    Apnar sob porbu video kotai pabu?

    • Muhammad Fuzail

      ai site ai paban sob tutorial or fb group a paban.