জানুন WordPress Visual Editor এর জন্য কিছু টিপস এন্ড ট্রিকস ।

টিউন করেছেন AB Siddik | July 22, 2014 09:02 | পোস্টটি 719 বার দেখা হয়েছে

জানুন WordPress Visual Editor এর জন্য কিছু টিপস এন্ড ট্রিকস ।


আমারা সবাই WordPress Visual Editor এর সম্পরকে জানি। এটি WordPress এর একটি বড় ধরনের ফিচার। আজকে আমি এর সম্পরকে কিছু টিপস এন্ড ট্রিকস শেয়ার করবো। যা অনেকেরি কাজে লাগবে বিশেষ করে নতুন দের জন্য WordPress কে আরো সহজ করতে এই টিপস এন্ড ট্রিকস গুলা খুবি কাজে লাগবে।

wordpress-themes

১। Toolbar Toggle: WordPress Visual Editor এর একটি আল্ট্রা ফিচার TinyMCE বার। আমরা অনেক সময় দেখা যাই। এই TinyMCE বারের বাটোন গুলা একটি সারিতে সাজানো থাকে। ফলে অনেক বাটোনোই আমরা খুজে পাই না। এই সমস্যার সমাধানের জন্য TinyMCE বারের ডানদিকে Toolbar Toggle বাটোনটাতে ক্লিক করলে বাটোন গুলির দুইটি সারিই সো করবে।

ইমেজ দেখতে লিঙ্কে ক্লিক করুনঃ http://postimg.org/image/blbvwgg49/

২। কি- বোর্ড শটকাট: WordPress Visual Editor এর জন্য রয়েছে অনেকগুলি কি- বোর্ড শটকাট। যা ব্যবহার করে আমরা আমাদের কাজের সময় কমাতে পারি।
Clt + c = Copy
Clt + v = Past
Clt + a = Select All
Clt + x = Cut
Clt + z = Undo
Clt + y = Redo
Clt + i = Italic
Clt + u = Underline
Clt + k = Insert/edit link
Clt + 1 = Heading 1
Clt + 2 = Heading 2
Clt + 3 = Heading 3
Clt + 4 = Heading 4
Clt + 5 = Heading 5
Clt + 6 = Heading 6
Clt + 9 = Address

ইমেজ দেখতে লিঙ্কে ক্লিক করুনঃ http://postimg.org/image/lu8yg0tjt/

৩। Single and Double line Spacing: সাধারন ভাবে আমারা WordPress Visual Editor নতুন প্যারাগ্রাপ নেয়ার জন্য Enter বাটোন ব্যবহার করে থাকি তার ফলে একটি লাইন হতে আরেকটা লাইনের মাঝখানে এক লাইন গ্যাপ পরে জাই। আমাদের যদি এই একলাইন পরিমান গ্যপের প্রয়োজন না হয় তখন আমরা কি করতে পারি? এমনটি প্রয়োজন হলে তখন Shift + Enter চাপলে দুই লাইনের মাঝে আর গ্যাপের সৃষ্টি হবে না।

৪। Visual Editor এর লেখাকে কলামে বিভক্ত করাঃ সাধারন ভাবে আমরা যখন Visual Editor এ লিখি তখন তা এক কলামের হয়। কিন্তু অনেক সময় ইউজারের দুই বা তার অধিক কলামের প্রয়োজন হতে পারে। কিন্তু সাধারন ভাবে তা করতে গেলে HTML CSS জানার প্রয়োজন হয়। সেটা ইউজারের জন্য একটা বড় ধরনের সমস্যা। এটার একটা সহজ সমাধান আছে।
Advanced WP Columns এই প্লাগিনটি ব্যবহার করে কলাম তৈরী করা যাই।

প্লাগিনট ডাউনলোড লিঙ্ক : http://wordpress.org/plugins/advanced-wp-columns/

আশা করি পরে আরো কিছু নিয়ে লেখবো। সবাই আমার জন্য দুয়া করবেন আর লেখার মধ্যে কোন ভুল থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবে এবং ভুলগুলি ধরিয়ে ধরিয়ে দিবেন।

  • Md Ekram

    vai, post korar somoy image use kora joruri.. post er title gulak highlight korleu sundor hoy post ti

    • AB Siddik

      Tnx vaiya next time I will try to use image in a post.