ফটোশপের মাধ্যমে ছবিকে পোলারয়েডস কোলোজ এ পরিণত করা

sheuli

আমি শিউলী আক্তার। ডিজাইন করতে আমি অনেক ভালবাসি তাই গ্রাফিকস্ ডিজাইন শিখেছি। যখন সময় পাই তখন বিভিন্ন ডিজাইনের কাজ করি। আর ছবি নিয়ে কাজ করতে আমি খুব পছন্দ করি।
টিউন করেছেন sheuli | July 19, 2014 01:45 | পোস্টটি 681 বার দেখা হয়েছে

ফটোশপের মাধ্যমে ছবিকে পোলারয়েডস কোলোজ এ পরিণত করা


সবাইকে আবারও স্বাগতম জানাচ্ছি। আজ আমরা আরেকটি মজাদার টিউটোরিয়াল শিখব। কিভাবে ফটোশপের মাধ্যমে ছবিকে পোলারয়েডস কোলোজ এ পরিণত করা যায় |

Untitled-3

এই টিউটোরিয়ালটি মূলত ফটোশপ সিএস৩ করা। এই কাজটি বিভিন্ন ধরনের ছবি ব্যবহার করে করা যায় যেমন একক ব্যক্তি ছবি অথবা গ্রুপ ছবি। ছবিকে পোলারয়েডস কোলোজ করা খুবই সহজ। এই কাজটি করতে হলে কয়েকটি ধাপ পুনঃপ্রয়োগ করতে হবে যা খুবই সহজ। চলুন আমরা শিখি কিভাবে ফটোশপের মাধ্যমে ছবিকে পোলারয়েডস কোলোজ এ পরিণত করা যায়।

ধাপ-১: প্রথমে একটি ছবি ওপেন ফটোশপে

1

ধাপ-২: ব্যাকগ্রাউন্ড লেয়ার কপি

একটি ছবি যখন প্রথমে ফটোশপে ওপেন করব তখন হাতের ডান পাশে লেয়ার প্যানেল এ আমরা একটি লেয়ার দেখতে পাব যা ব্যাকগ্রাউন্ড (Background ) নামে থাকবে। পরবর্তিতে  যা করতে হবে তা হচ্ছে ব্যাকগ্রাউন্ড লেয়ার কপি করা।

2

লেয়ার কপি করার জন্য প্রথমে লেয়ার মেনুবার থেকে Layer -duplicate layer (keyboard shortcut Ctrl+J)অথবা রাইট ক্লিক ব্যাকগ্রাউন্ড লেয়ার এবং সিলেক্ট ডুপ্লিকেট লেয়ার । লেয়ার -১ নাম দিন।

3

ধাপ-৩: দুটি লেয়ার এর মাঝে নতুন লেয়ার তৈরি

ব্যাকগ্রাউন্ড লেয়ার এবং লেয়ার -১ এর মাঝে আরেকটি লেয়ার তৈরি করতে হবে। এর জন্য ব্যাকগ্রাউন্ড লেয়ার সিলেক্ট করে লেয়ার প্যানেল এর নিচের New Layer আইকন এ ক্লিক করতে হবে অথবা মেনুবার থেকে Layer- New- Layer (Shift+Ctrl+N)
4

5

ধাপ-৪: লেয়ার ২ কে কালো রং এ ভরাট

এখন লেয়ার ২ কে কালো রং এ ভরাট করব। ফটোশপে ডিফল্ট ফরগ্রাউন্ড এবং ব্যাকগ্রাউন্ড হচ্ছে কালো ও সাদা কালার।  ডিফল্ট কালার আনার জন্য কিবোর্ড থেকে শুধু D প্রেস করলেই হবে। উপরের কালারকে ফরগ্রাউন্ড এবং নিচের কালারকে ব্যাকগ্রাউন্ড কালার বলা হয়। ফরগ্রাউন্ড কালার প্রয়োগ করার জন্য কিবোর্ড থেকে Alt+Delete বাটন এক সাথে চাপুন

6

ধাপ-৫: আরেকটি নতুন লেয়ার তৈরি

আবার আরেকটি নতুন লেয়ার নেয়ার জন্য লেয়ার ২ সিলেক্ট করে লেয়ার প্যানেল থেকে New Layer আইকন এ ক্লিক করতে হবে অথবা মেনুবার থেকেLayer- New- Layer (Shift+Ctrl+N)

7

8

ধাপ-৬: প্রথম পোলারয়েডস তৈরির জন্য আয়তক্ষেত্রাকার নির্বাচন (Rectangular Selection)

ফটোশপের বামপাশে টুল প্যালেট থেকে Rectangular Marquee টুল সিলেক্ট করব অথবা শুধু কিবোর্ড থেকে  M চাপব।

9

টুল সিলেক্ট করার পর ছবির উপরে মাউস ধরে ড্রাগ করে সিলেক্ট করব যতটুকু সিলেক্ট করতে চাই ততটুকু সিলেক্ট করব। তার পর মাউস ছেড়ে দিব।

10

ধাপ-৭: নির্বাচিত অংশটুকু কালো রং দ্বারা ভরাট

নির্বাচিত অংশটুকু আমরা কালো রং দ্বারা ভরাট করব। ফরগ্রাউন্ড এবং ব্যাকগ্রাউন্ড কালার বক্স আইকন এর উপর ডাবল ক্লিক করেও রং নির্বাচন করা যায়।এর জন্য ফরগ্রাউন্ড রং যদি কালো থাকে তাহলে Alt+Delete এবং যদি ব্যাকগ্রাউন্ড রং কালো থাকে তাহলে Ctrl+Delete.

11

ধাপ-৮: ক্লিপিং মাস্ক (Clipping Mask) প্রয়োগ

ক্লিপিং মাস্ক (Clipping Mask) প্রয়োগ করার জন্য প্রথমে লেয়ার-১ সিলেক্ট করতে হবে। তারপর মেনুবার থেকেmenu-Create Clipping Mask (keyboard shortcut Alt+Ctrl+G) অথবা লেয়ার প্যালেট এ লেয়ার-১ সিলেক্ট করে মাউস এর রাইট বাটন ক্লিক করে Create Clipping Mask   ক্লিক করুন।

12

Create Clipping Mask  করার পর লেয়ার -১ নিচের ছবির মত দেখা যাবে।

13

সিলেকশন বাতিল করার জন্য কিবোর্ড থেকে Ctrl+D বাটন একসাথে চাপবো। অথবা মেনুবার থেকে  Select Menu-Deselect

ধাপ-৯:  লেয়ার -২ এর উপর নতুন লেয়ার তৈরি

প্রথমে লেয়ার -২ সিলেক্ট করে লেয়ার প্যালেট থেকে New Layer আইকন এ ক্লিক করব। অথবা মেনুবার থেকে Layer- New- Layer(Shift+Ctrl+N)

14
নতুন লেয়ার তৈরি করার পর নিচের ছবির মত দেখা যাবে।

15

ধাপ-১০: পোলারয়েডস বর্ডার তৈরির জন্য আয়তক্ষেত্রাকার নির্বাচন (Rectangular Selection)

পোলারয়েডস বর্ডার তৈরি করার জন্য আবার Rectangular Selection টুল সিলেক্ক করব। নিচের ছবির মত সিলেকশন তৈরি করব। এর জন্য লেয়ার-৪ অবশ্যই সিলেক্ট থাকতে হবে।

16

ধাপ-১১: নির্বাচিত অংশটুকু সাদা রং এ ভরাট

নির্বাচিত অংশটুকু আমরা সাদা রং দ্বারা ভরাট করব। বা ফরগ্রাউন্ড এবং ব্যাকগ্রাউন্ড কালার বক্স আইকন এর উপর ডাবল ক্লিক করেও রং নির্বাচন করা যায়।এর জন্য ফরগ্রাউন্ড রং যদি সাদা থাকে তাহলে Alt+Delete এবং যদি ব্যাকগ্রাউন্ড রং সাদা থাকে তাহলে Ctrl+Delete.

17

সিলেকশন বাতিল করার জন্য কিবোর্ড থেকে Ctrl+D বাটন একসাথে চাপবো। অথবা মেনুবার থেকে  Select Menu-Deselect

ধাপ-১২: ড্রপ শ্যাডো (Drop Shadow) স্টাইল প্রয়োগ

ড্রপ শ্যাডো স্টাইর প্রয়োগ করার জন্য লেয়ার -৪ সিলেক্ট করে লেয়ার প্যালেট এর নিচ থেকে লেয়ার স্টাইল আইকন এ ক্লিক করব।

18

19

তারপর একচি ডায়ালগ বক্স আসবে । নিচের ছবির মত সেটিং করুন।

20

ধাপ-১৩: পোলারয়েডস ঘোরানো (Polaroid Rotate )

এটি করার জন্য প্রথমে লেয়ার ৩ এবং ৪ একসাথে সিলেক্ট করতে হবে। একসাথে একাধিক লেয়ার সিলেক্ট করতে হলে Ctrl ধরে লেয়ার এর উপর ক্লিক করতে হবে।
21

দুটি লেয়ার সিলেক্ট করার পর ঘোরানোর জন্য Free Transform দ্বারা করতে হবে। এরজন্য কিবোর্ড থেকে Ctrl+T চাপুন। তারপর নিচের ছবির মত দেখা যাবে।

22

নিজের ইচ্ছা মত করে এটিকে ঘোরাতে পারেন এবং যেভাবে রাখতে চান সেভাবে রেখে Enter চাপুন।

ধাপ-১৪: গ্রুপ লেয়ার

লেয়ার গ্রুপ করার জন্য লেয়ার ১, ৩,৪ কে একসাথে সিলেক্ট ক করব।

23

সিলেক্ট করার পর কিবোর্ড থেকে Ctrl+G একসাথে চাপবো। অথবা মেনুবার থেকে Layer Menu- Group Layers

24

ধাপ-১৫: ডুপ্লিকেট গ্রুপ লেয়ার

গ্রুপ লেয়ার ডুপ্লিকেট করার জন্য প্রথমে গ্রুপ লেয়ার সিলেক্ট করুন। তারপর মাউস এর রাইট ক্লিক করে Duplicate Group সিলেক্ট করুন।
অথবা মেনুবার থেকে Layer Menu- Duplicate Group

25

ধাপ-১৬: দ্বিতীয় পোলারয়েডস তৈরি

দ্বিতীয় পোলারয়েডস তৈরি করার জন্য গ্রুপ ১ এর ভিতরে লেয়ার ৩ কপি এবং লেয়ার ৪ কপি একসাথে সিলেক্ট করব। তারপর মুভ টুল সিলেক্ট করব টুল প্যালেট থেকে যা হাতের বাম পাশে থাকে।
26

27

তারপর মাউস দিয়ে ড্রাগ করব। এরপর একে Free Transform দ্বারা ঘোরাবো। এরজন্য কিবোর্ড থেকে Ctrl+T চাপুন। তারপর নিচের ছবির মত দেখা যাবে।

28

নিজের ইচ্ছা মত করে এটিকে ঘোরাতে পারেন এবং যেভাবে রাখতে চান সেভাবে রেখে Enter চাপুন।
এরপর নিচের ছবির মত দেখতে পাবে।

29

ধাপ-১৭: একই ভাবে আরো পোলারয়েডস তৈরি

একইভাবে আরো পোলারয়েডস তৈরি করার জন্য ধাপ-১৫ এবং ১৬ নং অনুসরণ করুন।

ফাইল ছবি

30

আজ এই পর্যন্ত । পরবর্তীতে আবার নতুন কোন টিউটোরিয়াল নিয়ে হাজির হব। ধন্যবাদ সবাইকে।