“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এর প্রশ্ন ও উত্তর পর্ব

Habibur Rahman Dipu

আমি মোঃ হাবিবুর রহমান দিপু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শেষ করে চাকরীর পাশাপাশি প্রফেশন হিসেবে বেছে নিয়েছি আইটি ক্ষেত্রটিকে। এসইও, ইমেইল মার্কেটিং, ব্লগিং ইত্যাদি জানতে ও জানাতে ভালোবাসি । তাই যখনই সুযোগ পাই তখনই লিখতে বসে যাই।
ফেইসবুকে আমি https://www.facebook.com/habibur.tutordipu
টিউন করেছেন Habibur Rahman Dipu | July 11, 2014 10:38 | পোস্টটি 2,904 বার দেখা হয়েছে

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এর প্রশ্ন ও উত্তর পর্ব


সবাইকে স্বাগতম জানাচ্ছি “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এর প্রশ্ন ও উত্তর পর্বে ।শুরু থেকে এই পর্যন্ত মানে ১ম পর্ব থেকে ৭ম পর্ব পর্যন্ত ইমেইল মার্কেটিং শিখতে গিয়ে যে সব প্রবলেম আপনারা পড়েছেন সেই সব প্রবলেম সমাধান করার জন্য আজকের এই পোস্ট । কোর্সটি যাতে সবাইসঠিকভাবে সম্পন্ন করতে পারে এবং একজন সফল Email Marketer হতে পারে সেই জন্য আমার এই টিউটোরিয়ালটি লেখা ।

email-marketing

গত পর্বে যা যা ছিল

ষষ্ঠ পর্বের টিউন সম্পর্কে কিছু কথা, কিভাবে এইচ টি এম এল (html) ও সিএসএস(css) ব্যবহার করে দৃষ্টিনন্দন এইচ টি এম এল (html) ইমেইল ইমেইল টেমপ্লেট তৈরি করবেন, দৃষ্টিনন্দন এইচ টি এম এল (html) ইমেইল ইমেইল টেমপ্লেট কোথায় সেল বা ব্যবহার করতে পারবেন এবং সাথে ছিল স্পেশাল টিপস ও এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট তৈরি করার ভিডিও টিউটোরিয়াল ।

গত পর্বের টিউন দেখুন এখানেঃ http://genesisblogs.com/tutorial-2/6447

গত পর্বের ভিডিও টিউটোরিয়াল দেখুন এখানেঃ http://www.youtube.com/watch?v=jEYVvPeJqHE

 

এই পর্বে থাকছে শুধু আপনাদের প্রশ্নের উত্তর

১.প্রশ্নঃ- আমাকে আরেকজন প্রশ্ন করেছেন,বায়ার বা ক্লায়েন্ট২০, ৩০,৫০ হাজার বা ১ মিলিয়ন ইমেইল এর জন্য ক্যাম্পেইন সেটআপ করতে চাই বা ইমেইল সেন্ট করতে চাই। এক্ষেত্রে তো মেইল-চিম্প এর ফ্রি একাউন্ট দিয়ে হবে কিনা ।এক্ষেত্রে কি নিজস্ব সার্ভার ছাড়া হবে না। মানে এই পরিমান ইমেইল সেন্ট করব কিভাবে ? আমাকে কি মেইলচিম্প বা এধরনের সার্ভার ভাড়া করতে খরচ কেমন হবে। নাকি নিজস্ব সার্ভার দিয়ে এটা করা হয় ?

উত্তরঃ-মেইলচিম্প এর ফ্রী সার্ভিস দিয়ে মাসে ১২ হাজার ইমেইল এর জন্য ক্যাম্পেইন সেটআপ করতে পারবেন। এর বেশী ইমেইল পাঠাতে হলে মেইলচিম্প এর পেইড সার্ভিস নিতে হবে । মেইলচিম্প এর সার্ভার খরচ মাসে যা পরবে, তা দিয়ে ২টা পার্সোনাল সার্ভার বানানো সম্ভব । আর পার্সোনাল সার্ভার দিয়ে আনলিমিটেড ইমেইল পাঠাতে পারবেন এবং এই সম্পর্কে বিস্তারিত ১২পর্ব থেকে ১৩ পর্বে সব জানতে পারবেন ।

time-for-answers

২.প্রশ্নঃ- ভাই আপনি কি মেইলচিম্প এই মেইল list upload করার সময় কমা (,) ব্যবহার করেছিলেন ? ৪র্থপর্বে (23min :16 sec – 23min: 20sec) এর মাঝে কমা (,) এর কথা বুঝিনি ?

উত্তরঃ- list upload করার সময় কমা (,) ব্যবহার করার দরকার নাই । হেডফোন প্রবলেম থাকায় হইত সাউন্ড ঐ সময়টাতে কম শোনা যেতে পারে, তাই আপনি আমার ৪র্থ পর্বটি ভাল ভাবে পড়ে নিন ।

৩.প্রশ্নঃ-আমি মেইলচিম্পএ নতুন ব্যাবহার করছি। কিছু ইমেইল লিস্ট ইমপোর্ট করার পর একটা ইমেইল টেমপ্লেট বানালাম। তার পর সেই টেমপ্লেট টা টেস্ট হিসাবে প্রথমে আমার ইমেইল এ সেন্ড করলাম। ঠিকঠাক মতই আসল। কিন্তু যখন ই লিস্ট গুলো তেঁ সেন্ড দিলাম তখন মেইল-চিপ জানালো, আমি তাদের রুলস গুলো অমান্য করেছি।

নোট : ডেটিং অফার চালাতে গেলে টেম্পলেট এ কিছু বিশেষ বাক্য ব্যাবহার করতে হয়।যেটা ব্যাবহারে ওদের নিষেধআছে।

আমার প্রশ্ন হল, আমি এখন কি করতে পারি? বিশেষ বাক্য ব্যাবহার না করলে ট্রাফিক কে আকৃষ্ট করতে পারছি না।

অন্য কোন রাস্তা আছে? নিজের সার্ভার থাকলে কি এই সমস্যা তেই পরতে হত ?

উত্তরঃ- মেইলচিম্প এপ্রথম ক্যাম্পেইন বা ইমেইল সেন্ডিং এর পর দ্বিতীয় ক্যাম্পেইন মিনিমাম ৪-৫ ঘণ্টা পর পাঠাবেন । আপনার যে প্রবলেমটা হইছে তা বিভিন্ন কারন হতে পারে, এক আপনি ইমেইল সেন্ডিং রুল অমান্য করেছেন যা নিজের সার্ভার থাকলেও এই সমস্যা হত । ২য় কারণ হতে পারে, যেহেতু ডেটিং অফারের প্রচার করেছেন নিশ্চয় আপনি সাবজেক্ট এমন কিছু লিখেছেন যা মেইলচিম্প এর মাথা নষ্ট হয়ে গেছে । তাই আপনি ২য় পর্বটি ভাল ভাবে পড়ে নিন, যেখানে সকল ইমেইল মার্কেটিং এর রুল দেওয়া আছে ।

৪.প্রশ্নঃ- মেইলচিম্প এ সেভ করা ইমেইল টেমপ্লেট কিভাবে ডিলিট করব ? ডিলিট করতে গেলে ১টা বক্সে টাইপ অপশন আসে, যেখানে কি টাইপ করব বুজতে পারছি না ?

উত্তরঃ- মেইলচিম্প এ সেভ করা ইমেইল টেমপ্লেট ডিলিট করার জন্য যে বক্সে কিছু লিখতে বলে সেই জায়গায় লিখে দিন “delete” । ব্যস হয়ে গেল ডিলিট ।

url

৫.প্রশ্নঃ- আমি একটা জিনিস লক্ষ করলাম যে, টেমপ্লেট মেইলচিম্প এ তৈরি করে সেটি ইমেইল এ পাঠানোর পর কিরকম বড় হয়ে ফেটে গেছে। এর কারনটা বুঝিয়ে বলবেন কি ?

উত্তরঃ- আপনার প্রশ্নটা ঠিক ক্লিলার না । তারপরও বলছি, যদি আপনি মেইলচিম্প থেকে ইমেইল টেমপ্লেট এডিট করে এইচটিএমএল টেমপ্লেট বানিয়ে পাঠান তাহলে এমন হওয়ার কথা নয় । আর যদি আপনি এইচটিএমএল ও সিএসএস দিয়ে বানিয়ে মেইলচিম্প এ আপলোড করে ইমেইল পাঠিয়ে থাকে তাহলে হয়তো আপনার এইচটিএমএল ইমেইল টেমপ্লেট এর মেজারমেন্ট ঠিক নাই । মেজারমেন্ট ঠিক করে দিন তাহলে এর প্রবলেম হবে না ।

৬.প্রশ্নঃ- শুরু দিকে অনেকই জানতে চেয়েছেন ই-মেইল টেমপ্লেট এবং ওয়েবটেমপ্লেট এর মধ্যে কোন পার্থক্য আছে কী?

উত্তরঃ- ওয়েবটেমপ্লেট হল বিভিন্ন ওয়েব কোড (যেমন, এইচটিএমএল, সিএসএস, পিএইচপি, জাভাস্কিপ্ট) ব্যবহার করে ওয়েবসাইটের স্ট্রাকচার তৈরির করা । যেমন, আমাদের সবার প্রিয় জেনেসিসব্লগস হল একটি ওয়েবটেমপ্লেট ।

আর ই-মেইল টেমপ্লেট হল খুব অল্প কিছু ওয়েব কোড (যেমন, এইচটিএমএল, সিএসএস) ব্যবহার করে ইমেজ ও লিখা সম্বলিত যে ইমেইল স্ট্রাকচার তৈরি করা তাকে ইমেইল টেমপ্লেট বলে । যেমন, বিক্রয়.কম, এখানেই.কম ইত্যাদি থেকে যেমন আপনাদের ইমেইল আসে ।

৭.প্রশ্নঃ- ফটোশপ ব্যবহারে নতুন একজন জানতে চেয়েছেন, পি এস ডি ইমেইল টেমপ্লেটে ব্যবহৃত সোশিয়াল আইকন গোল বা রাউন্ডশেভ কিভাবে করা যায় ।আর সোশিয়াল আইকন গুলো কি দেওয়া জরুরি ।

উত্তরঃ- আপনি ফটোশপের টুলবার থেকে এলিপ্টিক্যাল মারকি টুল ব্যবহার গোল বা রাউন্ডশেভ করে কাটতে পারেন খুব সহজে । সোশিয়াল আইকন দিলে ভাল না দিলেও সমস্যা নাই । আরও জানতে ৩য় পর্বটি ভাল করে পড়ে নিন ।

023-image_2

৮.প্রশ্নঃ- আরেকজন প্রশ্ন করেছেন, আমার ইংরেজীতে ভাল না, তার জন্য Email marketing এর কোন শাখাটি ভাল বলে আপনি মনে করেন ?

উত্তরঃ- আপনি ইমেইল বডি রাইটিং, নউসলেটার রাইটিং, ইমেইল হান্ডেলিং ছাড়া ইমেইল মার্কেটিং এর সকল কাজ করতে পারবেন । যেমন, ইমেইল টেমপ্লেট তৈরি, ইমেইল লিস্ট বিল্ডিং, ইমেইল সেন্ডিং, সার্ভার সেটআপ ইত্যাদি । কারন, এসব করতে অনেক ভাল ইংরেজী জানার প্রয়োজন নাই ।

৯.প্রশ্নঃ- গ্রুপে একজন পোস্ট করেছেন, কিভাবে এইচ টি এম এল ইমেইল টেমপ্লেট তৈরির সময় বাড়তি টেবিল ট্যাগ রিমুভ করব কিভাবে ?

উত্তরঃ- আপনি যেহেতু ড্রিময়েভার ব্যবহার করে এইচ টি এম এল ইমেইল টেমপ্লেট তৈরি করছেন, তাই ডিজাইন মুডে গিয়ে আপনি যে টেবিলটি রিমুভ করতে চান, তার উপর মাউসের রাইট বাটনে ক্লিক করে ‘ডিলিট রো’ অপশন সিলেক্ট করলেই বাড়তি টেবিল ট্যাগ রিমুভ হয়ে যাবে ।

১০.প্রশ্নঃ- আমায় ইমেইল পাঠিয়েছেন ও গ্রপের মাধ্যমে একজন আমার কাছে জানিয়েছেন, আমি একটা ইমেইল টেমপ্লেট তৈরি করার সময় অনেক গুলো ফোল্ডার তৈরি হয় । যেমন, index.html, images, style.css etc. কিভাবে এসব এক সাথে করা যায় ?

উত্তরঃ- আপনি একটি ফোল্ডারের ভিতর index.html ও images জমা রাখবেন এবং ইনলাইন সি এস এস (css) ব্যবহার করবেন । তাহলে, index.html ও style.css আলাদা হবে না । index.html এর ভিতরে এইচটিএমএল ও সিএসএস দুটো একসাথে হয়ে যাবে ।

১১.প্রশ্নঃ- একজন আমায় জিজ্ঞাস করেছেন, পার্সোনাল সার্ভার সেটআপ করতে খরচ কেমন লাগবে? আর আমি ইমেইলপার্সোনাল সার্ভার দিয়ে কি কি করতে পারবো ?

উত্তরঃ- আপনি পার্সোনাল সার্ভার দিয়ে ইমেইল সেন্ড করতে পারবেন । পার্সোনাল সার্ভার করতে খরচ বিভিন্ন দামের হয়ে থাকে । মানে যত গুঁড় তত মিঠা । আরও বিস্তারিত ১২,১৩,১৪ পর্বে শিখিয়ে দেব ।

১২.প্রশ্নঃ- অনেকে প্রশ্ন করেছেন, কিভাবে আমরা টার্গেট মেইল কিভাবে কালেকশন করবো এবং তার কি কি ওয়েতে করতে পারি ?

উত্তরঃ- ১০ পর্বে আপনাদের টার্গেট মেইল কিভাবে কালেকশন করতে হয় তা শিখিয়ে দেব । আর সবার উদেশ্যে বলছি, আপনারা আমার ১ম পর্বটি ভাল করে পড়ে নিন । যাতে আপনারা জানতে পারবেন কোন পর্বে কি থাকবে ।

১৩.প্রশ্নঃ- আমার ফেসবুক ও গ্রুপে আমাকে জানিয়েছেন, দিপু ভাই “Who is the winner ???” ?

উত্তরঃ- মানে গত ষষ্ঠ ও ৭ম পর্বে আমি বলেছিলাম, ভাল করে পি এস ডি ইমেইল টেমপ্লেট এবং এইচ টি এম এল ইমেইল টেমপ্লেট তৈরি করে জিপ ফাইল বানিয়ে আমাকে ইমেইল পাঠাবেন । যিনি সবচেয়ে ভাল করবেন সেই দুই বা তিনজনকে আমি একদিন লাঞ্চ বা ডিনার করানোর আমন্ত্রণ করেছিলাম । তাই অনেকেই জানতে চেয়েছেন যে, কে বিজয়ে হয়েছে এবং লাঞ্চ বা ডিনার আমন্ত্রণটা কে পাচ্ছে?

সবার সুবিধার জন্য বলছি, আপনাদের মধ্য থেকে প্রায় ৩০০ এর বেশি ইমেইল টেমপ্লেট আপনারা আমার ইমেইল এড্রেস পাঠিয়েছেন । কিন্তু অনেকই বলেছে, আমরা একেবারে নতুন তাই আমাদের আরও সময় দেওয়া হোক । তাই আগামী ঈদ পর্যন্ত সময় দেয়া হল সবাইকে । আপনারা একজন একাধিক ইমেইল টেমপ্লেটও পাঠাতে পারবেন এবং ইমেইল এর থাকে আপনার নাম ও মোবাইল নম্বর পাঠাতে ভুলবেন না । আগামী ৬ আগস্ট বিজয়ীদের নাম ও তাদের তৈরি ডিজাইন প্রকাশ করা হবে এবং তাদের সাথে কথা বলে লাঞ্চ বা ডিনারের সময় নির্ধারণ করে নেওয়া হবে ।

তাই এখানও যারা ইমেইল টেমপ্লেট আমায় পাঠান নাই, তারা আজই আমার কাছে ইমেইল টেমপ্লেট পাঠান । কারন,

মানুষের লাইফে অনেক সুযোগ আসে, কিন্তু কয়টা সুযোগ কাজে লাগাতে পারে এটাই বড় বিষয় ।…… হাবিবুর রহমান দিপু

Unhealthy Eating

আপনারা যারা এই কোর্সটি করছেন তারা সব গুলো ভিডিও টিউটোরিয়াল আবারও ভাল ভাবে দেখে নিবেন তাহলে আমি আশা করি এর কোন প্রবলেম হবে না ।

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর প্রথমপর্ব

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর ২য়পর্ব

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর ৩য়পর্ব

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর ৪র্থপর্ব

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর ৫মপর্ব (১ম)

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর ৫মপর্ব (২য়)

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর ৬ষ্ঠপর্ব

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর ৭মপর্ব

তারপরও যদি কোন প্রবলেমে পড়েন তাহলে তা গ্রুপে গ্রুপ ডিসকাশন করে সমাধান করে নিতে পারবেন আপনার সমস্যাগুলি। যখনই কোন প্রবলেম এ পড়বেন তখনই গ্রুপে প্রশ্ন করেন আপনি যথাসম্ভব আপনাদের সকল প্রশ্নের উত্তর দিব ইনশাল্লাহ।

৮ম পর্বে থাকবে

পিএসডি (PSD) টু এইচটিএমএল (html) কনভার্ট করে ইমেইল টেমপ্লেট তৈরির সকল কলাকৌশল এবং এর a to z ভিডিও টিউটোরিয়াল। যা শিখে আপনি প্রফেশনালমানের এইচটিএমএল (html) ইমেইল টেমপ্লেট তৈরি করতে পারবেন। প্রফেশনাল ইমেইল মার্কেটিং এর ৮ম পর্বের আমন্ত্রণ জানিয়ে শেষ করছি আজকের টিউটোরিয়াল। সে পর্যন্ত ভালো থাকবেন আর পোস্টটি শেয়ার করতে ভুলে যাবেন না কিন্তু !!

“ইমেইল মার্কেটিং” এই সম্পর্কিত অন্য আরো কিছু জানার জন্য ফেসবুক গ্রুপে প্রশ্ন করতে পারেন।

 

  • Imtiaz Ahmed

    awesome…………………………?go ahead………………….!!!