ওডেস্কে কিভাবে ওয়েব রিসার্চ এর কাজ করবেন?

টিউন করেছেন konok1a | January 4, 2014 17:10 | পোস্টটি 1,329 বার দেখা হয়েছে

ওডেস্কে কিভাবে ওয়েব রিসার্চ এর কাজ করবেন?


কিভাবে ওয়েব রিসার্চ  করে ওডেস্কের মাধ্যমে আয় করতে পারবেন তা নিয়ে আমার অভিজ্ঞতা শেয়ার করব ।

 

ওয়েব রিসার্চ করার জন্য কি কি যোগ্যতা থাকা দরকার:

 

১.ইন্টারনেট ব্যবহার করা জানতে হবে।

২.ফেইসবুক ব্যবহার করা জানতে হবে।

৩.এম এস ওয়ার্ড, এম এস এক্সেল ব্যবহার জানতেহবে।

 

ওয়েব রিসার্চ আসলে কোন জটিল কাজ নয়।এর জন্য তেমন কোন অভিজ্ঞতা দরকার নাই।দরকার শুধু মনোযোগ দিয়ে কাজ করা এবং কঠোর অধ্যবসায়।এর প্রধান কাজটি হচ্ছে ক্লাইন্টের চাহিদামত তথ্য তার কাছে উপস্থাপন করা।একজন ক্লায়েন্ট আপনার কাছে কোন একটি লোকেশন বা জায়গার জন্য কোন বিশেষ ধরনের ব্যবসার সাথে সম্পর্কিত সকল ব্যবসায়ীর ব্যবসার নাম, টেলিফোন নাম্বার, ফেইসবুক পেজের ইউ আর এল, লাইক, রিভিউ, ইমেঈল, ঠিকানা, ওয়েব সাইট,লিন্কড ইন ইউ আর এল সহ আরও তথ্য চাইতে পারে। এই সকল তথ্যসমূহ এক্সেল শীটে কলাম আকারে বিন্যাস করে ক্লাইন্টকে দিতে হবে। যেকোন সার্চ এর জন্য গুগল অনন্য।এখানে লোকাল সার্চ এর জন্য www.yellowpages.com এবং www.yelp.com  সাইট দুটি বিশেষভাবে দেখা যেতে পারে । এখানে উল্লেখ্য যে, ক্লাইন্ট আপনাকে কতগুলি সার্চ আইটেম যোগ করবেন তা বলে দিবে।সাধারনত ৫০০ থেকে ১০০০ টি ডাটা চাইতে পারে।

চিত্রের মাধ্যমে সার্চ এর প্রসেসটা দেখানো হলোঃ

odesk

 

উপরের চিত্রে new york এর garments importer এর  জন্য সার্চ দেওয়া হয়েছে। এখানে আমরা একটি কোম্পানীর নাম, ঠিকানা, ফোন নম্বর, রিভিউ এবং ম্যাপ লোকেশন দেথতে পাচ্ছি। আর যদি কারও ওয়েব সাইট এর ঠিকানা পাওয়া যায় সেখান থেকে ফেইসবুক, টুইটার,গুগল প্লাস এর ইনফরমেশন পাওয়া যাবে।তবে সবসময় ওয়েব সাইটের ঠিকানা নাও পাওয়া যাইতে পারে।সেক্ষেত্রে গুগল এ সার্চ দিয়া দেখা যাইতে পারে।

 আরও একটি চিত্রঃ

 odesk

এক্সেল ফাইলের নমুনাঃ

 odesk

 

 

ওডেস্কে ওয়েব রিসার্চ লিখে সার্চ দিলে এই ধরনের কাজের জব অফার দেখতে পাবেন।এই ধরনের কাজের ক্ষেত্রে সাধারনত তেমন কোন ঝামেলা হয় না। আর ওডেস্কের ক্ষেত্রে কভার লেটারটি কনফিডেন্স সহকারে লিখুন।কাজ শুরু করার আগে অবশ্যই ভালোভাবে প্র্যাকটিস করবেন।আপনাদের সকলের সাফল্য কামনা করি।

 

ফেইসবুকে আমি এবং আমার ফেইসবুক গ্রুপ