“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এর ষষ্ঠ পর্ব

Habibur Rahman Dipu

আমি মোঃ হাবিবুর রহমান দিপু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শেষ করে চাকরীর পাশাপাশি প্রফেশন হিসেবে বেছে নিয়েছি আইটি ক্ষেত্রটিকে। এসইও, ইমেইল মার্কেটিং, ব্লগিং ইত্যাদি জানতে ও জানাতে ভালোবাসি । তাই যখনই সুযোগ পাই তখনই লিখতে বসে যাই।
ফেইসবুকে আমি https://www.facebook.com/habibur.tutordipu
টিউন করেছেন Habibur Rahman Dipu | June 27, 2014 22:50 | পোস্টটি 2,106 বার দেখা হয়েছে

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এর ষষ্ঠ পর্ব


সবাইকে স্বাগতম জানাচ্ছি “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এর ষষ্ঠ পর্বে । এই পর্বে আমি শুধু আপনাদের পি এস ডি(PSD) ইমেইল টেমপ্লেট তৈরি করতে শেখাব না, পি এস ডি (PSD) ইমেইল টেমপ্লেট এর মাষ্টার বানিয়ে দেব ইনশাল্লাহ । প্রতিটি পর্বে আমি আপনাদের জন্য আলাদা কিছু করতে চেষ্ঠা করি, এবারও তার ব্যতিক্রম ঘটবে না ।

email_marketing

 

গত পর্বে যা যা ছিল

ইমেইল টেমপ্লেট কি, কিভাবে এইচ টি এম এল (html)ইমেইল টেমপ্লেট এডিট করে নতুন ইমেইলটেমপ্লেট তৈরি করবেন, এডিট করা নতুন এইচ টি এম এল (html)ইমেইলটেমপ্লেট কোথায় ব্যবহার করতে পারবেন, স্পেশাল টিপস ও এইচ টি এম এল (html)ইমেইল টেমপ্লেট এডিট করে নতুন ইমেইলটেমপ্লেট তৈরি করার ম্যাজিক ভিডিও টিউটোরিয়াল ।

গত পর্বের টিউন দেখুন এখানেঃ http://genesisblogs.com/tutorial-2/5777

গত পর্বের ভিডিও টিউটোরিয়াল দেখুন এখানেঃ http://www.youtube.com/watch?v=nzz7W55_tF0 এবং http://www.youtube.com/watch?v=B8dkaUt0CDc

 

ষষ্ঠ পর্বে যা যা থাকছে

১। গত পর্বের টিউন এবং চতুর্থ পর্ব (মেইলচিম্প) সম্পর্কে কিছু কথা

২। কিভাবে ফটোশপ ব্যবহার করে দৃষ্টিনন্দন পি এস ডি (PSD) ইমেইল ইমেইল টেমপ্লেট তৈরি করবেন

৩। দৃষ্টিনন্দন পি এস ডি (PSD) ইমেইল ইমেইল টেমপ্লেট কোথায় সেল বা ব্যবহার করতে পারবেন

সাথে থাকছে স্পেশাল টিপস ও পি এস ডি(PSD) ইমেইল টেমপ্লেট তৈরি করার জোশ ভিডিও টিউটোরিয়াল ।

 

New-Moms-Support-Workshop-in-Upper-West-Side-NYC-mom-and-baby-wellness-facilitated-discussion

এই টিউটোরিয়ালে খুব প্রয়োজনীয় বিষয়গুলো টিউন আকারে লিখা হয়েছে এবং প্রাক্টিকাল বিষয়গুলো শুরু থেকে শেষ পর্যন্ত ভিডিও টিউটোরিয়াল আকারে বোঝানো হয়েছে । ভিডিও টিউটোরিয়ালটা মনোযোগ সহকারে দেখে ও প্র্যাকটিসের মাধ্যমে আপনি খুব দ্রুত প্রফেশনাল মানের পি এস ডি (PSD) ইমেইল টেমপ্লেট তৈরি করতে পারবেন ইনশাল্লাহ ।

 

১। গত পর্বের টিউন এবং চতুর্থ পর্ব (মেইলচিম্প) সম্পর্কে কিছু কথা

৫ম পর্বের টিউনটি লেখার ও ভিডিও টিউটোরিয়াল দেখে আমাকে অনেকই তাদের এডিটকৃত সুন্দর সুন্দরইমেইল টেমপ্লেট তৈরি করে পাঠিয়েছেন । যা থেকে বোঝা যাচ্ছে আপনি আপনাদের একটু হলেও শিখাতে পাচ্ছি । আর আপনাদের অতটা সাড়া কারণে, টিউনটি লেখার ও ভিডিও টিউটোরিয়াল তৈরি করার অনুপ্রেরণার শক্তি পাচ্ছি ।

মেইলচিম্প(MailChimp)এর মাষ্টার হওয়ার জন্য অনেকেই গ্রুপে ও আমায় প্রশ্ন করেছেন, আরও অনেক প্রশ্ন বাকি । তাই, সবাই ৫ম পর্বের টিউন ও ভিডিও টিউটোরিয়ালটা মনোযোগ সহকারে দেখে প্রাকট্রিস করুন । আর মেইলচিম্প(MailChimp) সম্পর্কে যত প্রশ্ন আপনার মাথায় আসে সব প্রশ্ন গ্রুপে ও আমাকে জানান । কারণ, আপনার প্রশ্নের উপর ভিত্তি করে আরেকটা ভিডিও টিউটোরিয়াল দেব “মেইলচিম্প(MailChimp) প্রশ্নের উত্তর ”।

প্রশ্ন না খুজে পেলে শেয়ার করেন এই লিংকটা, যা থেকে অনেকে প্রশ্ন করবে, তাদের প্রশ্ন থেকে আপনিও অনেক কিছু জানেতে পারবেন ।

dipu

এবার এই পর্বের মূল বিষয়ে আসি । পি এস ডি(PSD) ইমেইল টেমপ্লেট তৈরির আগে আপনাকে বিভিন্ন ক্যাটাগরির কিছু সুন্দর সুন্দর ইমেজ, ব্যাকগ্রাউন্ড কালার ইত্যাদি নেট থেকে সংগ্রহ করে রাখবেন । যাতে আপনার সময় ও পরিশ্রম কম হয় ।

২। কিভাবে ফটোশপ ব্যবহার করে দৃষ্টিনন্দন পি এস ডি(PSD) ইমেইল ইমেইল টেমপ্লেট তৈরি করবেন

ফটোশপের বেসিক ব্যবহার ও বিভিন্ন টুলস সম্পর্কে আমি ৩য় পর্বে আলোচনা করেছি । এই পর্বে আমারা ফটোশপ ব্যবহার করে খুব সুন্দর ও দৃষ্টিনন্দন পি এস ডি (PSD) ইমেইল টেমপ্লেট তৈরি করা শিখব ।

প্রথমে ফটোশপ ওপেন করে ফাইল মেনু থেকে নতুন একটা ৬০০ পিক্সেল প্রস্থ ও ১০০০ পিক্সেল দৈর্ঘ্য এর ডকুমেন্ট তৈরি করতে হবে । এখানে ইমেইল টেমপ্লেটদৈর্ঘ্যটা কোন বিষয় না কিন্তু প্রস্থ ৬০০ – ৮০০০ পিক্সেল হলে ভাল হয় ।

url

এরপর প্রতিটি অবজেক্ট জন্য লেয়ার নিয়ে নিয়ে ইমেজ, লোগো, ব্যানার, টেক্সট, আইকন ইত্যাদি বসিয়ে নিন আপনার পছন্দমত । ব্যস হয়ে গেল আপনার পি এস ডি ইমেইল টেমপ্লেট । তবে আপনার কিছু জিনিষ মাথায় রাখতে হবে । প্রতিটি অবজেক্ট মানে ইমেজ, লোগো, ব্যানার, টেক্সট, আইকন ইত্যাদির সাইজ সব সময় ঠিক রাখতে হবে তা না হলে একটা বড় একটা ছোট হলে যা দেখতে ভাল দেখাবে না । কখনো অবজেক্ট এর সাইজ টেনে বড় বা ছোট করবেন না । যদি কোন অবজেক্ট এর সাইজ পরিবর্তন করতে হয়, তাহলে ইমেজ সাইজ অপশন থেকে পরিবর্তন করতে হবে । ইমেইলটেমপ্লেটে কোথায় কি বসাবেন বা কোন পরিমাপে বসাবেন তা নির্ধারণ করার জন্য গ্রিড টুলটা ব্যবহার করবেন । এতে আপনার ইমেইল টেমপ্লেটে অনেক প্রফেশনাল হবে ।

আমি আপনাদের কখনো বলবো না, যে আপনি আমার মত বা অন্য কারো মত পি এস ডি (PSD) ইমেইল টেমপ্লেট এরমত হুবহু তৈরি করেন । আপনি সবারটা দেখেন, ইন্টারনেট ঘেটে দেখেন কিন্তু তাদের মতো নয়, আপনি আপনার মত করে একটা ইউনিক পি এস ডি(PSD)ইমেইল টেমপ্লেট তৈরি করেন যার ডিম্যান্ড ভেলু হবে অনেক ।

২০০৭ সালে সুপারস্টার আমির খানের “তারে জামিন পার” মুভিতে দেখানো হয়েছে আপনার শিল্পমনকে বিকশিত করতে পারলে আপনি অনেক দূর এগিয়ে যেতে পারেন তার একটি চমৎকার উদাহারন ।

main_image-34479

ক্লাস ১ থেকে ক্লাস ৮ পর্যন্ত আমাদের স্কুলগুলোতে চিত্রঅংকন শেখানো হয় । কিন্তু আমরা কয়জন ব্যক্তি আছি যারা ৮ বছর চিত্রঅংকন শিখে ছবি আঁকতে পারি ?

এর কারণ হচ্ছে, আমাদের শেখানো হতো চিত্রঅংকন বইয়ের আপেল দেখে আপেল, পাখি দেখে পাখি আঁকানো । যা আমাদের শিল্প মনকে একটা গন্ডির মধ্যে সীমাবদ্ধ করে ফেলেছে ।

তাই আপনি নিজের শিল্প মনকে ব্যবহার করে তৈরি করেবেন আপনার ইউনিক পি এস ডি (PSD) ইমেইল টেমপ্লেট ।

এই পর্বটা আসলে মুলত পুরোটাই প্র্যাকটিক্যাল বিষয় তাই আপনার মনের সব প্রশ্নগুলো ভিডিও টিউটোরিয়ালটা দেখার পর দূর হয়ে যাবে । ভিডিও টিউটোরিয়ালটাতে আমার কিছু টিপস পুরোপুরি বুজতে পারলেই আপনি জোশ জোশ পি এস ডি (PSD) ইমেইল টেমপ্লেট তৈরি করতে পারবেন আপনার ইচ্ছেমত ।

 

৩। দৃষ্টিনন্দন পি এস ডি (PSD) ইমেইল ইমেইল টেমপ্লেট কোথায় সেল বা ব্যবহার করতে পারবেন

মার্কেটপ্লেস বা যেখানে ইমেইলটেমপ্লেট সেল করা হয় সেই জাইগায় পি এস ডি (PSD) ইমেইলটেমপ্লেটতৈরি করে আয় করতে পারবেন । কারণ, মার্কেটপ্লেস গুলোতে পি এস ডি (PSD) ইমেইলটেমপ্লেট তৈরি অনেক কাজ রয়েছে । এছাড়া, প্রথমদিকে পি এস ডি (PSD) ইমেইলটেমপ্লেট ফাইভার এ সেল করতে পারেন । তারপর দিন দিন প্র্যাকটিসের মাধ্যমে আপনি যখন আরও প্রফেশনাল মানের পি এস ডি (PSD) ইমেইল টেমপ্লেট তৈরিতে পারবেন, তখন আপনি 99 design, themeforest এই সব সাইট সাবমিট করতে পারবেন । আর তখন তৈরি হবে আপনার লাইফ টাইম আরনিং বা রয়েলিটি আরনিং ।

in practice 8

আপনাদের প্র্যাকটিসের জন্য আমার একটা ডেমো পি এস ডি (PSD) ইমেইলটেমপ্লেটের ডাউনলোড লিংক

সবার জন্য একটা কথা, প্রশ্ন না করলে আপনি শিখতে পারবেন না । তাই শিখতে গিয়ে কোন প্রবলেমে পরলে তা নিয়ে গ্রুপে গ্রুপ ডিসকাশন করে সমাধান করে নিতে পারবেন আপনার সমস্যাগুলি । যখনই কোন প্রবলেম এ পড়বেন তখনই গ্রুপে প্রশ্ন করেন আপনি যথাসম্ভব আপনাদের সকল প্রশ্নের উত্তর দিব ইনশাল্লাহ ।

ষষ্ঠ পর্বের হোমওয়ার্ক

এবারের পর্বের হোমওয়ার্ক হল একটি পি এস ডি (psd) ইমেইল টেমপ্লেটতৈরি করবেন এবং এই মেইল এড্রেসে (emailmarketersbd@gmail.com) পাঠাবেন, যাতে আমি বুঝতে পারি আপনাদেরকে কতটুকু শিখাতে পারলাম । আরেক কথা, যারা পি এস ডি (psd) ইমেইল টেমপ্লেটতৈরি করে আমাকে পাঠাবেন, তাদের মধ্য থেকে একজনকে বাছাই করে ইমেইল মার্কেটারস বিডি গ্রুপে বেস্ট পি এস ডি (psd) ইমেইল টেমপ্লেট ডিজাইনার হিসাবে নির্বাচিত করা হবে । আর উপহার হিসাবে তার জন্যথাকছে, আমার সাথে ঢাকার কোন রেস্টরেন্টে লাঞ্চ বা ডিনার এর দাওয়াত ।

৭ম পর্বে থাকবে

এইচ টি এম এল (html) ও সিএসএস (CSS) ব্যব্যহার করে ইমেইল টেমপ্লেট তৈরির সকল কলাকৌশল এবং ভিডিও টিউটোরিয়াল। যা শিখে আপনি প্রফেশনাল মানের এইচ টি এম এল (html) ইমেইলটেমপ্লেট তৈরি করতে পারবেন ।

প্রফেশনাল ইমেইল মার্কেটিং এর ৭ম পর্বের আমন্ত্রণ জানিয়ে শেষ করছি আজকের টিউটোরিয়াল। সে পর্যন্ত ভালো থাকবেন আর পোস্টটি শেয়ার করবেন, না হলে হারিয়ে যাব কিন্তু !!

“ইমেইল মার্কেটিং” এই সম্পর্কিত অন্য আরো কিছু জানার জন্য ফেসবুক গ্রুপে প্রশ্ন করতে পারেন ।

  • http://md-shahadath-hossain.blogspot.com/ Md. Shahadath Hossain

    Thanks……

  • Saidur Rahman

    automic email hunder ar crack file passi na ..please help me any one…