লোকাল এসইও: পর্ব ২: গুগল এডওয়ার্ড টুলকে কাজে লাগিয়ে লোকাল কিওয়ার্ড রিসার্চের কিছু সাধারন পদ্ধতি

Follow Me on

Mahdi Mehedi

Co-Founder at AndroPps.com | Bogra Online Shop
আমি আলাউদ্দিন আল-মাহদী a.k.a Mahdi Mehedi, একজন প্রফেশনাল সোশ্যাল মিডিয়া মার্কেটার এবং উদ্যোক্তা। ২ বছর এর বেশি সময় ধরে অনলাইন মার্কেটিং পেশার সাথে জড়িত। বর্তমানে ডেভসটিম ইন্সটিটিউটে জনসংযোগ কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছি পাশাপাশি নিজস্ব অনলাইন বিজনেস পরিচালনা করছি। মাঝে মাঝে শখের বশে লেখালেখি করি বিশেষ করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর উপর লিখতে ভালবাসি এবং চেষ্টা করি তথ্যবহুল লেখা পাঠকদের উপহার দেওয়ার।
Follow Me on
টিউন করেছেন Mahdi Mehedi | June 24, 2014 12:13 | পোস্টটি 1,020 বার দেখা হয়েছে

লোকাল এসইও: পর্ব ২: গুগল এডওয়ার্ড টুলকে কাজে লাগিয়ে লোকাল কিওয়ার্ড রিসার্চের কিছু সাধারন পদ্ধতি


এসইও হোক অথবা লোকাল এসইও উভয় ক্ষেত্রেই কিওয়ার্ড রিসার্চ অত্যন্ত গুরুত্বপূর্ন। আর হবেই বা না কেন-আপনার কাঙ্খিত কাস্টমারেরা সার্চ ইঞ্জিনে ব্যবহার করে যে ধরনের কিওয়ার্ড বা কিওয়ার্ডগুলো দিয়ে আপনার বিজনেস খুজে পেতে পারে তা যদি পরিপূর্ন রিসার্চ এবং অ্যানালাইসিসের মাধ্যমে বের করে অপ্টিমাইজেশন না করতে পারেন তবে সার্চ ইঞ্জিনের মাধ্যমে কাস্টমারদের কাছে আপনার বিজনেস অথবা সার্ভিসের তথ্য সহজে পৌছাতে পারবেন না। তবে কন্টেট নির্ভর ব্লগগুলোতে মাঝে মাঝে এর ব্যতয় ঘটে থাকে কিন্তু আর্টিকেলের অপ্রাসঙ্গিক বিবেচনায় সেই আলোচনায় নাইবা গেলাম।

local_seo

কিওয়ার্ড রিসার্চের জন্য পেইড-ফ্রি টুল মিলিয়ে অনেক ধরনের টুল ব্যবহার করা যায় তবে এগুলোর মাঝে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় Google AdWords Keyword Planner এবং এটি ফ্রিতে ব্যবহার করা যায়। কীভাবে এই টুলটি ব্যবহার করে এসইও এর জন্য কিওয়ার্ড রিসার্চ করা হয়ে থাকে সেই বিষয়ে বাংলা ভাষায় অনেক টিউটোরিয়াল রয়েছে তাই আমি বারংবার একই বিষয় নিয়ে আমার আর্টিকেলে আলোচনা করে আর্টিকেলের অন্যান্য গুরুত্বপূর্ন আলোচনায় যেতে সময়ক্ষেপন করতে চাই না। আর কিওয়ার্ড রিসার্চের যত টিউটোরিয়াল দেখতে পাবেন সবগুলোর বেসিক ধারনা একই তবে ভালো কিওয়ার্ড রিসার্চ করতে চাইলে এই বেসিক ধারনার সাথে নিজের উদ্ভাবনী ক্ষমতাকে কাজে লাগিয়ে সৃষ্টিশীল কৌশল অবলম্বন করতে হবে। আজকের আর্টিকেলে আমি আলোচনা করবো এই Google AdWords Keyword Planner টুলের কোন কোন অপশনগুলিকে কাজে লাগিয়ে লোকাল কিওয়ার্ড রিসার্চ এবং অ্যানালাইসিস করতে পারবো। যারা কিওয়ার্ড রিসার্চ কীভাবে করতে হয় জানেন না তারা আজকের পর্ব পড়ার পূর্বে অন্যান্য লেখকদের কিওয়ার্ড রিসার্চের উপর লিখিত এই আর্টিকেলগুলো দেখে নিবেনঃ

১। http://tutorialbd.com/blog/p/13792

২। http://goo.gl/g3C3b0

৩। http://www.techtunes.com.bd/seo/tune-id/243424

এবার আসি মূল আলোচনায় কীভাবে আমরা Google AdWords Keyword Planner এর অপশনগুলোকে ব্যবহার করে লোকাল কিওয়ার্ড রিসার্চ করতে পারিঃ

ধাপ:১: প্রথমে আপনার গুগল একাউন্ট দিয়ে Google AdWords Keyword Planner এ লগ ইন করে “Search for keyword and add group ideas” অপশনটি সিলেক্ট করুন। অপশনটি সিলেক্ট করার পর নিম্মের ছবির ন্যায় বক্স দেখতে পাবেন যেখানে আপনার প্রাথমিক রিসার্চের ফলে প্রাপ্ত কিওয়ার্ডগুলো বসাবেন যা আপনার অথবা আপনার ক্লাইন্টের বিজনেস ইন্ডাস্ট্রির সাথে প্রাসঙ্গিক।

1

তবে এক্ষেত্রে কিওয়ার্ডগুলো যাতে Variants হয় সেদিকে খেয়াল রাখবেন। উদাহরনস্বরুপ আপনি অথবা আপনার ক্লাইন্ট হল পেশাগতভাবে “Personal Injury Lawyer” সুতরাং সার্ভিস এরিয়া বিবেচনায় কিওয়ার্ডগুলো Variants হতে পারে এভাবেঃ

Personal Injury Lawyer

Personal Injury Attorneys

Car Accident Lawyers

Auto Accident Lawyer

ধাপ:২: এবার নিম্মের ছবিতে খেয়াল করলে দেখবেন বর্তমানে গুগল তাদের Google Adwords Keyword Planner টুলে কয়েকটি সুন্দর অপশন এড করেছে যার মাধ্যমে নির্দিষ্ট জিওগ্রাফিক এরিয়া ভিত্তি করে আপনার প্রাথমিক রিসার্চকৃত কিওয়ার্ডগুলোর সার্চ ভলিউম দেখতে পারবেন।

 

1

ডিফল্টভাবে লিস্টে আপনি আপনার দেশের নাম দেখতে পারেন তবে সেক্ষেত্রে আপনি “Remove” অপশন দিয়ে দেশের নাম রিমুভ করে আপনি যে সিটির সার্চ ভলিউমের ব্যাপারে জানতে চান তা এড করতে পারবেন। তবে নির্দিষ্ট কোন দেশের নাম উল্লেখ করেও রিসার্চ করতে পারেন সেটা আপনার কাজের ধরনের উপর নির্ভর করবে।

ধাপ:৩: যেহেতু আমরা লোকাল কিওয়ার্ড রিসার্চ করে জানতে চাচ্ছি আমাদের কিওয়ার্ডগুলো দ্বারা ঐ নির্দিষ্ট সিটিতে কতজন মানুষ ঐ কিওয়ার্ডগুলো দিয়ে সার্চ করে সুতরাং আমাদের অবশ্যই সেসব সিটি এড করতে হবে যেগুলোর উপর আমরা ফোকাস করতে চাই। সাধারনত অনেক জনসংখ্যা নিয়ে গঠিত বড় বড় সিটিগুলো আপনার কিওয়ার্ডগুলোর জন্য অধিক রেজাল্ট প্রদর্শন করবে। মোট কথা যেখানে ডিভাইসের সংখ্যা বেশি, সেখানে বেশি সার্চ হবে।

1

আরেকটি কথা বলে রাখি এই টুলটি সঠিক সিটি বাউন্ডারি ব্যবহার করে যেভাবে গুগল ম্যাপে নিরূপন করা আছে। তাছাড়া এই টুলটির মাধ্যমে আপনার কাংখিত সিটির আশেপাশের অন্যান্য সিটি এড করতে পারবেন যদি আপনি সেই সিটিগুলোতে আপনার কিওয়ার্ডগুলোর সার্চ ভলিউম রেজাল্ট দেখতে চান। নিম্মের চিত্র দুইটি দেখলে বিষয়টা আপনাদের কাছে আরো পরিষ্কার হয়ে যাবে।

1

2

ধাপ:৪: এবার কিওয়ার্ডগুলো ইনপুট করে যে সিটি বা সিটিগুলোকে ফোকাস করতে চান তা সিলেক্ট করে “Get Ideas” তে ক্লিক করলে একটা রেজাল্ট পেইজ প্রদর্শন করবে। আপনি যে কিওয়ার্ডগুলো ইনপুট করেছেন তা যথাযথ দেখতে চাইলে নিম্মের ছবির ন্যায় “Keyword Idea” ট্যাবটি ক্লিক করুন।

1

সাধারনত ডিফল্টভাবে “Ad Group Ideas” ট্যাবটা প্রথমে দেখায় রেজাল্ট পেইজ ওপেন হলে। পুরাতন ভার্সনের মতই আপনি Scroll Down করে আপনার ইনপুটকৃত কিওয়ার্ডগুলোর সাথে সম্পর্কিত অন্যান্য প্রাসঙ্গিক কিওয়ার্ডগুলো যা এই টুলটি প্রাসঙ্গিক বিবেচনায় প্রদর্শন করে।

1

ধন্যবাদ……।।

 

 

  • Ifat Sharmin

    Valuable post for all of us..Thank you, Mehedi …

    • Md Alauddin Al-Mahdi

      Thank You

  • http://c3award.com/ Md Yeasin

    Nice post. Want to need more.. Thanks for this post.

    • Md Alauddin Al-Mahdi

      Definitely I will try my best to provide more informative resources in every post. Thanks for comment.

  • Ashfak Shuman

    Mahdi Vai, Apni dekhi LOCAL SEO Boss! Hats off to You

    • Md Alauddin Al-Mahdi

      Thanks Bro