ওয়ার্ডপ্রেস শিখুন A টু Z পর্ব-০২

বুলবুল আহমেদ মল্লিক

হ্যালো,আমি বুলবুল আহমেদ। বর্তমানে যশোর সরকারি এম.এম কলেজে ইসলামি ইতিহাস ও সাংস্কৃতি বিভাগের ৩য় বর্ষ অধ্যায়নরত। আমি ব্লগ পড়তে আর ফোরামে আলোচনা করতে ভালবাসি। আর সেই ভালবাসা থেকে লেখালিখির শুরু। আর উৎসাহ যোগাতে থাকেন সব সময় (ইকরাম স্যার) ছোট কিছু কাজ করি তার ভিতরে SEO ও Website Design and Develop. সমস্যা যত সমাধান তত, তবে আমি দেখতে সাধারণ হলে ও অনেক জটিল একটা মানুষ।

Latest posts by বুলবুল আহমেদ মল্লিক (see all)

টিউন করেছেন বুলবুল আহমেদ মল্লিক | June 23, 2014 00:59 | পোস্টটি 1,346 বার দেখা হয়েছে

ওয়ার্ডপ্রেস শিখুন A টু Z পর্ব-০২


ওয়ার্ডপ্রেস শেখার আগে আমাদের সবচেয়ে যেটা বেশী প্রয়োজন সেটা হল একটা ওয়ার্ডপ্রেস ওয়েব সাইট। কিন্তু সমস্যা হল যারা নতুন শিখছেন তাদের জন্য এটা একটু বেশী কষ্টসাধ্য এটা ডোমেইন-হোস্টিং কিনে ওয়ার্ডপ্রেস শেখা। কিন্তু তারপরে ও আপনাদের কে অব্যশই শিখতে হবে কিভাবে একটা ওয়েব সাইট ওয়ার্ডপ্রেসে তৈরী করা যায়। চিন্তার কিছু নেই আজ দেখাব কিভাবে একটা ডোমেইন-হোস্টিং না কিনে একটা ওয়েব সাইট ওয়ার্ডপ্রেসে তৈরী করা যায়। এটা সম্ভব শুধুমাত্র আপনার ওয়েব সাইটকে লোকাল সার্ভার হিসাবে তৈরী করে নেন। আবার অনেক সময় দেখা যায় আপনি যদি কম্পিউটারের C ফোল্ডারকে লোকাল হোস্ট হিসাবে ব্যবহার করা হয় তাহলে কম্পিউটার খোলার সময় অনেক সময় লাগে কিংবা অন্যান্য সমস্যা হতে থাকে। তাহলে কি করবেন? এই সমস্যার সমাধান খুজতে খুজতে বের করলাম যে, পেনড্রাইভে কিভাবে একটা লোকাল হোস্ট সার্ভার তৈরী করা যায়। তাহলে আজ আমরা দেখব কি ভাবে পেনড্রাইভ দিয়ে আমরা আমাদের কম্পিউটারে একটা ওয়ার্ডপ্রেস ওয়েব সাইট তৈরী করতে পারি। পেনড্রাইভে আমাদের একটা লোকাল হোস্টিং সার্ভার তৈরী করতে হলে আমাদের করণীয় সূমহ হল-

Learn WordPress A to Z

 

সর্বপ্রথম আমাদেরকে XAMPP Software ডাউনলোড করতে হবে। XAMPP সম্পর্কে বলা রাখা ভাল যে, এটা এমন একটা Software যেটা একটা কম্পিউটারকে লোকার সার্ভারে পরিণত করে। আর এর ভিতরে যা যা আছে তাহল

  • Apache Web Server
  • PHP
  • MySQL
  • phpMyadmin

আর এই Software ব্যবহার করা যায় সব ধরণের অপারেটিং ব্যবস্থাতে। উইন্ডোজ, লিন্যাস্ক,ম্যাক সব কিছুতেই। এই আর্টিকেলে আমি আপনাদের কে দেখাব যে কি ভাবে একটা উইন্ডোজ অপারেটিং সিস্টেমে XAMPP ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ওয়েব সাইট তৈরী করা যায়।

 

তাহলে কাজ শুরু করার আগে আমাদেরকে সর্বপ্রথম যেটা করতে হবে সেটা হল আমাদেরকে XAMPP Software টা ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোড করার ঠিকানা- XAMPP Download

Learn WordPress A to Z 2

XAMPP ওয়েব সাইটের ঠিকানাতে যারা পরে আপনাকে উপরের ছবির মতন More Downloads এ ক্লিক করুন। তবে সবার আগে উইন্ডোজ ভার্সনের XAMPP সিলেক্ট করে নিতে হবে। এরপরে আপনাকে নতুন ভার্সনের XAMPP Software টি ডাউনলোড করে নিতে হবে তবে আমরা যেহেতু পেনড্রাইভের মাধ্যমে এটা করব তাই আমাদের কে নিচের ছবির মতন পোর্টেবোল ভার্সন টা ডাউনলোড করে নিব।

Learn WordPress A to Z 5

আমরা যদি এই Software টা আমাদের কম্পিউটারে ডাউনলোড করে থাকি তাহলে আমাদেরকে এবার একটা পেনড্রাইভ আমাদের কম্পিউটারের সাথে যুক্ত করতে হবে। এরপর XAMPP Software টার উপরে এবার ডাবল ক্লিক করতে হবে এটা Install করার জন্য। যখন এই Software টি Install করার জন্য ফোল্ডার লোকেশন চাইবে তখন আপনাকে পেনড্রাইভের লোকেশন দেখিয়ে দিতে হবে। নিচের ছবি তে দেখা যাচ্ছে যে আমার কম্পিউটারে পেনড্রাইভের লোকেশন হল F ফোল্ডার। কিন্তু আপনারটা অন্য ফোল্ডার ও হতে পারে, যেমন- D, E,F ইত্যাদি।

Learn WordPress A to Z 7

নির্দিষ্ট ফোল্ডার সিলেক্ট করার পরে NEXT বাটন চেপে আপনাকে পরবর্তী ধাপে এগিয়ে যেতে হবে। তবে বলে রাখা ভাল যে এই Software টি Install হতে অনেক বেশী সময় নিতে পারে আর সেটা নির্ভর করে আপনার কম্পিউটারের কনফিগারের উপরে। Software টি Install হবার পরে সেটা কে চালু করতে হবে। চালু করার পরে Software টি অব্যস্থা দেখতে নিচের ছবির মতন হবে। আর সেটা যদি না হয় তাহলে অব্যশই আবার নতুন করে সেটআপ করতে হবে উপরের নিয়মে।

Learn WordPress A to Z 9

এবার আমাদেরকে Apache Web server ও MySQL বাটনে ক্লিক করতে হবে যে রকম উপরের ছবিতে দেখা যাচ্ছে। এটা করতে গেলে হয়তা কম্পিউটারের উইন্ডোজ ফায়ার ওয়াল থেকে একটা মেসেজ আসাতে পারে সেটা ওকে করে দিয়ে আমরা এই Software টা কে চালু করব। এই Software টা চালু হবার পরে আমরা আমাদের কম্পিউটার থেকে যেকোন একটা ব্রাউজার ওপেন করব সেটা হতে পারে Chorme, Firefox,Oper ইত্যাদি। ওয়েব সাইট ব্রাউজা ওপেন হবার পরে Address বারে localhost লিখে Enter বাটনে চাপ দিতে হবে। যদি নিচের ছবির মতন কোন ছবি আপনার ওয়েব ব্রাউজারে আসে তাহলে ধরে নেন আপনি সফল ভাবে আপনার পেনড্রাইভে XAMPP Software Install করতে পেরেছেন।

Learn WordPress A to Z 22

 

এখন সময় ওয়ার্ডপ্রেস Install করার

সফল ভাবে XAMPP Install করার পরে এবার আমাদের কে ওয়ার্ডপ্রেস Install করতে হবে পেনড্রাইভে। এমনি তে কম্পিউটারে আর পেনড্রাইভে ওয়ার্ডপ্রেস Install করা ব্যতিক্রম কিছু না। তাই সবার আগে ওয়ার্ডপ্রেস ডাউনলোড করে নিতে হবে। আর ওয়ার্ডপ্রেস ডাউনলোড করার জন্য আমাদের যেতে হবে www.wordpress.orgএই ঠিকানায়। এখান থেকে আমাদেরকে সর্বশেষ ভার্সনের ওয়ার্ডপ্রেস ডাউনলোগ করে নিতে হবে। ওয়ার্ডপ্রেস ডাউনলোড করার পরে আমাদেরকে আমাদের পেনড্রাইভ ওপেন করতে হবে যেখানে আমরা XAMPP SoftwareInstall সেখানে htdocs নামে একটা ফোল্ডার আছে সেটা ওপেন করে আমরা তার ভিতরে একটা ফোল্ডার করব। আর এই ফোল্ডার ই হবে আমাদের লোকার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইট। এই ফোল্ডার কে আমরা যেকোন নাম দিতে পারি এখানে বোঝার স্বার্থে আমরা এটার নাম দিলাম site1 এখন আমাদের কে ওয়ার্ডপ্রেস চালু করার জন্য প্রথমে একটা ডাটাবেজ তৈরী করতে হবে। আর একটা ডাটাবেজ তৈরী করার জন্য আমাদেরকে আবার ব্রাউজার ওপেন করে এই ঠিকানাতে যেতে হবে http://localhostphpmyadminএটা লিখে Enter এ চাপ দিলে ডাটাবেজ ম্যানেজমেন্ট Software চলে আসবে। এবার উপরের দিকে ডাটাবেজ এ ক্লিক করতে হবে। তবে Create বাটনে চাপ দেবার আগে আমাদের অব্যশই একটা ডাটাবেজ তৈরী করতে হবে। নিচের ছবিতে উদাহরণ দেখুন।

Learn WordPress A to Z 55

 

এবার আমরা প্রথমে যে, ওয়ার্ডপ্রেস ফাইল ডাউনলোড করেছিলাম wordpress.org থেকে এবার সেটা কে আন জিপ করে কপি করে আমাদের তৈরী করা htdocs/site1 ফাইলের ভিতরে পেস্ট করে দিব যে ফোল্ডার আমরা তৈরী করেছি পেনড্রাইভে। নিচের ছবিতে উদাহরণ দেখুন

 

Copy WOrdPress on USB

এবার সময় হল আমাদের ওয়ার্ডপ্রেস ইনস্টাল করার আর এর জন্য ওয়েব ব্রাউজার ওপেন করতে হবে। তারপর URL এর জায়গাতে লিখতে হবে localhost/site1 তারপর Enter এর চাপ দিয়ে সাইট লোড হবার জন্য রেখে দিতে হবে। এরপরে নিচের ছবির মতন একটা ছবি আসবে আপনার কম্পিউটারের পর্দাতে।

 

WordPress on Local host

এরপরে Create a Configuration File এ ক্লিক করলে নিচের মতন একটা ছবি আসবে

WordPress login

 

উপরের ছবির তথ্য অনুযায়ী পূরণ করে থাকলে Submit বাটনে ক্লিক করলে নিচের মতন একটা ছবি আসবে

 

WordPress Success message

এবার এখানে ওয়েব সাইটের নাম ও বিস্তারিত তথ্য দিয়ে আমরা ওয়ার্ডপ্রেস রান করব (বিস্তারিত তথ্য ছবিতে দেখুন)

সব কিছু ঠিক মতন ফলোআপ করার পরে Install করে ওয়ার্ডপ্রেস রান করে নিতে হবে। আশা করি এটা করার পরে কম্পিউটার ছাড়া পেনড্রাইভে ই এখন থেকে ওয়ার্ডপ্রেসের কাজ করা সম্ভব। এখন থেকে নির্দিষ্ট তথ্য পূরণ করে Admin প্যানেলে User Name আর Password দিয়ে ই ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটের ড্যাসবোর্ডে প্রবেশ করা সম্ভব। আমি আশা করি এই আর্টিকেল আপনাকে সহযোগীতা করবে পেনড্রাইভে ওয়ার্ডপ্রেস Install করতে। তবে একটা কথা বিশেষ ভাবে বলতে হয় যে, এই পেনড্রাইভ আর এই কনফিগারেশন শুধুমাত্র উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারিত কম্পিউটারে ব্যবহার করা যাবে। আর একই পেনড্রাইভে যদি আর ও একটা ওয়ার্ডপ্রেস সাইট তৈরী করতে হবে আবার ও htdocs ফোল্ডারের ভিতরে আর একটা ফোল্ডার তৈরী করতে হবে। তবে বিশেষ করে বলব যে যারা এই আর্টিকেল দেখে ওয়ার্ডপ্রেস শিখছে তারা হয়ত বা কি করে একটা ডাটাবেজ তৈরী করতে হয় জানে না। তাদের জন্য একটা নতুন আর্টিকেল আছে যেটা আচ্ছে আগামি বুধবারে সেটার জন্য একটা লিংঙ্ক এখানে থাকবে ইনশাল্লাহ্। “শিখতে থাকুন কারণ শেখার শেষ নেই”।

  • Sajib Mannan

    আপনার এই চেইন পোস্টে অন্যন্য পর্বের পোস্টগুলার লিঙ্ক দিলে ভালো হত।