লোকাল এসইও: পর্ব ১: প্রারম্ভিক আলোচনা

Follow Me on

Mahdi Mehedi

Co-Founder at AndroPps.com | Bogra Online Shop
আমি আলাউদ্দিন আল-মাহদী a.k.a Mahdi Mehedi, একজন প্রফেশনাল সোশ্যাল মিডিয়া মার্কেটার এবং উদ্যোক্তা। ২ বছর এর বেশি সময় ধরে অনলাইন মার্কেটিং পেশার সাথে জড়িত। বর্তমানে ডেভসটিম ইন্সটিটিউটে জনসংযোগ কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছি পাশাপাশি নিজস্ব অনলাইন বিজনেস পরিচালনা করছি। মাঝে মাঝে শখের বশে লেখালেখি করি বিশেষ করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর উপর লিখতে ভালবাসি এবং চেষ্টা করি তথ্যবহুল লেখা পাঠকদের উপহার দেওয়ার।
Follow Me on
টিউন করেছেন Mahdi Mehedi | June 16, 2014 10:32 | পোস্টটি 1,252 বার দেখা হয়েছে

লোকাল এসইও: পর্ব ১: প্রারম্ভিক আলোচনা


localseo“Local SEO” বোঝার জন্য প্রথমত আমাদের “SEO” এই টার্মটার সাথে ভালোভাবে পরিচিত হতে হবে। তবে প্রতিনিয়ত বিভিন্ন ব্লগ কিংবা সোশ্যাল মিডিয়াগুলোতে ক্যারিয়ার এবং অনলাইন মার্কেটিং এর জনপ্রিয় কৌশল হিসেবে SEO নিয়ে অনেক আলোচনার কারনে অনেক পাঠকের হয়তো এই বিষয়টার উপর সম্যক ধারনা রয়েছে। তবে আমার এই টিউটোরিয়ালের ধারাবাহিকতার স্বার্থে আমি সংক্ষিপ্ত আকারে পূনরায় এই টার্মটার সাথে আপনাদের পরিচয় করিয়ে দিচ্ছি।

“SEO” এই টার্মটি দ্বারা জনপ্রিয় অনলাইন মার্কেটিং কৌশল Search Engine Optimization কে বোঝানো হয়েছে যার মাধ্যমে ওয়েব সাইটের পেইজগুলোকে সার্চ ইঞ্জিন ব্যবহারকারীর ব্যবহৃত সম্ভাব্য কিওয়ার্ডের উপর ভিত্তি করে অপ্টিমাইজ করা হয় যাতে সার্চ ইঞ্জিন ব্যবহারকারী যখন কোন নির্দিষ্ট কিওয়ার্ড দিয়ে কোন কিছু সার্চ করবে তখন উক্ত কিওয়ার্ডের সাথে সম্পর্কিত ওয়েব সাইটের প্রাসঙ্গিক পেইজগুলো সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেইজে ক্রমানুসারে একে অন্যের আগে দৃশ্যমান হয়। সুতরাং Local SEO বলতে লোকাল কিওয়ার্ড বা কিওয়ার্ডগুলোর উপর ভিত্তি করে লোকাল বিজনেসগুলোর লোকাল সার্চ ইঞ্জিনে অপ্টিমাইজেশনের কৌশলকে বোঝায়।

“Local SEO” এই টার্মটি বর্তমানে বিশেষ করে উন্নত দেশগুলোতে ব্যাপক জনপ্রিয়। আমাদের বাংলাদেশে কিছু লোকাল বিজনেসগুলোর ক্ষেত্রে এর প্রয়োগ কিছুটা দৃশ্যমান হচ্ছে তবে USA, UK, Canada সহ উন্নত দেশগুলোর সাথে তুলনা করলে বলতে হবে বাংলাদেশে এর প্রয়োগ অনেকাংশেই কম। তাই আমি আমার টিউটোরিয়ালের পরবর্তি আলোচনায় উদাহরনের প্রসঙ্গে উন্নত দেশ বিশেষ করে USA ভিত্তিক লোকাল সার্চটাকে উপস্থাপন করেছি।

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল বর্তমানে তাদের সার্চ ইঞ্জিন ব্যবস্থাকে তাদের ব্যবহারকারীর ভৌগালিক সীমারেখার বিবেচনায় ডিফল্টভাবে সেট করেছে যার ফলে সার্চ ইঞ্জিন ব্যবহারকারী যখন কোন মোবাইল অথবা ল্যাপটপ/পিসি ডিভাইস দিয়ে গুগল সার্চ ইঞ্জিনে লোকাল কিওয়ার্ড দিয়ে কাঙ্খিত কোন কিছু সার্চ করবে তখন গুগল নির্দিষ্টভাবে কিওয়ার্ডের সাথে প্রাসঙ্গিক ওয়েব পেইজগুলোকে ব্যবহারকারীর নিকট সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজে দৃশ্যমান করবে। আর এক্ষেত্রে বলতে হয় গুগল অন্যান্য সার্চ ইঞ্জিন যেমন ইয়াহু, বিং ইত্যাদি থেকে অনেক স্মার্টলি সঠিক লোকেশনের উপর ভিত্তি করে সঠিক সার্চ রেজাল্ট ব্যবহারকারীর নিকট দৃশ্যমান করে। কয়েক বছর পূর্বেও সার্চ ইঞ্জিন ব্যবহারকারীরা ইন্টারনেটে তাদের কাঙ্খিত লোকাল তথ্য সার্চ করার ক্ষেত্রে এ ধরনের সুবিধা ভোগ করতে পারতো না কিন্তু গুগলসহ অন্যান্য সার্চ ইঞ্জিনের লোকাল সার্চ কনসেপ্ট এবং Local SEO পদ্ধতির আশির্বাদের কারনে আজ এটি সম্ভব হয়েছে।

উদাহরনস্বরূপ USA এর Florence সিটিতে অবস্থিত কোন ব্যক্তি গুগলে তার সিটিতে ভাল কোন ফার্নিচার স্টোরের ব্যাপারে তথ্য খোজার জন্য সংলিষ্ট কিওয়ার্ড “furniture stores in florence sc” দিয়ে www.google.com (USA ভিত্তিক গুগলের লোকাল সার্চ ইঞ্জিন) এ সার্চ করে তবে গুগল সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজে ছবির ন্যায় নিম্মোক্ত রেজাল্ট দেখাবেঃ

local SEO

পাঠক উপরোক্ত ছবিতে খেয়াল করলে দেখবেন উক্ত কিওয়ার্ড দিয়ে গুগলে সার্চ করলে সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজে প্রথমে গতানুগতিক আদলের সার্চ লিঙ্কগুলোর দেখানোর বদলে লিস্টেড বিজনেসগুলোকে দেখাচ্ছে(পেইড অ্যাডের নীচে)। ছবির উপরে ডান দিকে আরো খেয়াল করলে দেখবেন লিস্টেড বিজনেসগুলো ম্যাপসহ দেখাচ্ছে এবং এটাই হল Local Search Engine Optimization এর ব্যবহার।

হয়তো আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে কোন ধরনের বিজনেসগুলোর জন্য Local SEO করা প্রয়োজন!!! সাধারনত যে ধরনের বিজনেসগুলোর লোকাল সার্চ ইঞ্জিনে প্রমোটের জন্য Local SEO প্রয়োজন সেগুলো হলঃ

  1. Local Restaurant
  2. Retail Outlet
  3. Doctor
  4. Dentist
  5. Lawyer

মোট কথা যাদের কাস্টমার এবং ক্লাইন্টরা হল লোকাল তাদের জন্য Local SEO প্রয়োজন। আরো পরিষ্কারভাবে বলা যায় যেসব বিজনেসের ফিজিক্যাল অ্যাড্রেস রয়েছে এবং যারা প্রত্যাশা করে কাঙ্খিত কাস্টমারেরা তাদের সেখানে গিয়ে সার্ভিস গ্রহন করবে সেসব বিজনেসগুলোর জন্য Local SEO অত্যাবশ্যক।

এবার জেনে নেই কীভাবে Local SEO লোকাল বিজনেসগুলোর জন্য নতুন কাস্টমার আকৃষ্ট করার ক্ষেত্রে সহায়তা করে থাকেঃ

১। USA মোতাবেক ৬৪% লোকাল কাস্টমারের লোকাল বিজনেস খোজার প্রধান উপায় হল সার্চ ইঞ্জিন এবং বিজনেস ডাইরেকটরি সাইটসমূহ এবং বাকি ২৮% লোকাল তথ্যের জন্য ডাইরেকটরি বই এর উপর ভরসা করে থাকে।

২। বিগত বছরগুলোকে পর্যবেক্ষন করলে দেখা যায় সার্চ ইঞ্জিন তথা গুগলে সাধারন সার্চের থেকে লোকাল সার্চের পরিমান প্রতিনিয়ত অনেক বৃদ্ধি পাচ্ছে। সুতরাং এ থেকে বোঝা যায় যে সার্চ ইঞ্জিন ব্যবহারকারীরা লোকাল বিজনেস এবং লোকাল তথ্য সার্চ করার জন্য গুগলকে ব্যবহার করছে।

৩। Local SEO যথাযথ সময়ে কোন লোকাল বিজনেসকে কাস্টমারের নিকট প্রমোট করছে যখন সেই কাস্টমার সেই বিজনেসকে অথবা বিজনেসের তথ্য জানার জন্য ডিমান্ড করছে।

৪। বর্তমানে মোবাইল ইন্টারনেট ব্য্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়ে যাচ্ছে এর ফলে ব্যবহারকারীরা লোকাল তথ্য জানার জন্য মোবাইল ফোন এবং অ্যাপ ব্যবহার করছে। আর Local SEO এক্ষেত্রে ডেস্কটপ ডিভাইসের পাশাপাশি মোবাইল ডিভাইস ব্যবহারকারীদের সুবিধা প্রদান করছে।

৫। USA তে গত ২০ বছরে লোকাল নিউজপেপারগুলো তাদের পাঠক হারিয়েছে এবং ক্রমাগত হারে হারাচ্ছে যার মূল কারন হল সেইসব পাঠকরা এখন লোকাল নিউজ অথবা লোকাল বিজনেস বা বিজনেসগুলোর তথ্য জানার জন্য ইন্টারনেটমুখী হচ্ছে।

৬। বিপনন জগতে Word of Mouth একটি বড় গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে থাকে কোন প্রোডাক্ট বা সার্ভিস এর প্রমোটের জন্য এবং নতুন নতুন কাস্টমার আকৃষ্ট করার জন্য। আর অনলাইনে বিজনেস রিভিউসমূহ সেই একই ভূমিকাটা পালন করে থাকে। Local SEO এই বিজনেস রিভিউসমূহের এর মাধ্যমে কোন নতুন কাস্টমারকে কোন বিজনেসের সার্ভিসের গ্রহনের ব্যাপারে পজিটিভ এবং নেগেটিভ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সহায়তা করে থাকে।

  • মতিউর সুমন

    কিন্তু LOCAL SEO ক্যামনে করবো?? সেইটা বলেন প্লিজ

  • Ifat Sharmin

    চমৎকার একটি লেখা পেলাম, মূল্যবান এবং কাজের। অনেকেই উপকৃত হবেন এমন একটি লেখা পেয়ে। ধন্যবাদ জানাচ্ছি লেখক কে।

    • Mahdi Mehedi

      ধন্যবাদ

  • http://rihambd.com Reyazul Masud Riham

    সুন্দর একটা টপিক স্টার্ট করেছেন। তবে একটা রিকুয়েস্ট। আর্টিকেল স্টার্ট করে হারিয়ে যাবেন না। পুরোপুরি কমপ্লিটি করবেন আশা করি। আর Local seo এর ব্যাপারটা একটু অন্য রকম তারায় আপনার আর্টিকেল পরবে যারা এস ই ও জিনিসটা বোঝে তাই বেসিক বাদ দিয়ে এ্যাডভান্স বিষয়গুলির উপর জোর দেওয়ার উনুরোধ রইলো। আশা করি যা বোঝাতে চেয়েছি অগোছালো ভাবে হলেও তা বোঝাতে সক্ষম হয়েছি। ধন্যবাদ।

    • Mahdi Mehedi

      ধন্যবাদ আপনার মতামতের জন্য। দোয়া করবেন যাতে সুস্থ থাকি এবং পরবর্তি পর্বগুলোকে আরো তথ্যসমৃদ্ধ করে আপনাদের নিকট নিয়মিত উপস্থাপন করতে পারি।

  • http://www.clippingsolutionsindia.com/ Rustam Ali

    আলাউদ্দীন ভাই খুব চমৎকার একটা টপিকস নিয়ে লিখা শুরু করেছেন। আশা করি স্টেপ বাই স্টেপ Local Seo এর ব্যবহারীক বিষয়গুলো তুলে ধরবেন। পারলে স্ক্রীন শর্ট সহ পোষ্ট করিয়েন। ধন্যবাদ আপনাকে

    • Md Alauddin Al-Mahdi

      অবশ্যই চেষ্টা করবো প্রাসঙ্গিক স্ক্রিনশট দিয়ে আরো সহজভাবে পাঠকদের নিকট উপস্থাপন করার।

  • Shojibul Alam Bappy

    That so good. This post is very helpful for learner.
    I know the basic term of basic SEO and i want to know about advance SEO and also to know about Blogspot blog.
    The blog url given below:

    http://innobd.blogspot.com/

  • Ashfak Shuman

    Mahdi vai, thanks for this well written post. It’s COOOL

  • Sawpon SH

    খুব ভাল লাগলো। তবে কিভাবে লোকাল SEO করা যায় এই সম্পর্কিত একটা আর্টিকেল পেলে আরো ভাল হত। অপেক্ষায় রইলাম ভাইয়া…

  • http://www.virtual-bazar.com Anwar U Kader

    Waiting For Details of Local SEO method..

  • otoporbd

    ভাইয়া পোষ্ট টা যথেষ্ট হেল্পফুল। আমার সামান্য একটু বেপারে জানার ছিলো। বাংলা কন্টেটেন্টের জন্য কিরকম লোকাল এসইও করা যেতে পারে? কারন বাংলা কীওয়ার্ড দিয়ে তো তেমন বাহিরে সার্চ পরেনা। সেদিক থেকে বাংলাদেশের ভিতরেই কিভাবে টপে আসা যেতে পারে। আমি নতুন তাই একটু খুলে বললে যথেষ্ট ভালো হবে আমার জন্য।