দেখে নিন কিভাবে ফটোশপের মাধ্যমে আপনার ছবিকে হাল্ক চরিত্রে রূপান্তর করবেন

Follow Me on

Mahdi Mehedi

Co-Founder at AndroPps.com | Bogra Online Shop
আমি আলাউদ্দিন আল-মাহদী a.k.a Mahdi Mehedi, একজন প্রফেশনাল সোশ্যাল মিডিয়া মার্কেটার এবং উদ্যোক্তা। ২ বছর এর বেশি সময় ধরে অনলাইন মার্কেটিং পেশার সাথে জড়িত। বর্তমানে ডেভসটিম ইন্সটিটিউটে জনসংযোগ কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছি পাশাপাশি নিজস্ব অনলাইন বিজনেস পরিচালনা করছি। মাঝে মাঝে শখের বশে লেখালেখি করি বিশেষ করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর উপর লিখতে ভালবাসি এবং চেষ্টা করি তথ্যবহুল লেখা পাঠকদের উপহার দেওয়ার।
Follow Me on
টিউন করেছেন Mahdi Mehedi | May 1, 2014 12:29 | পোস্টটি 1,228 বার দেখা হয়েছে

দেখে নিন কিভাবে ফটোশপের মাধ্যমে আপনার ছবিকে হাল্ক চরিত্রে রূপান্তর করবেন


মার্ভেল কমিকসের সুপার হিরোদের মধ্যে আমার হাল্ক চরিত্রটি অত্যন্ত পছন্দের। এ চরিত্রটি একেবারে পজিটিভ না আবার নেগেটিভও না অপরদিকে শক্তিমত্তার দিক দিয়ে অন্যান্য সুপার হিরোদের তুলনায় হাজার গুন বেশি। সে কারনেই এ অদ্ভুত চরিত্রটির প্রতি ভালো লাগা। যাক সে কথা। আজ লাঞ্চের সময়ে আমার শ্রদ্ধেয় স্যার প্রফেসর ড. গুগল রহমানের সাথে অন্যান্য দিনের মতো আলোচনা হচ্ছিল। কথার ফাকে স্যারকে জানিয়ে দিলাম আমি আজকে একটু অন্য টাইপের ফটো ফেসবুকে আপলোড করে দিতে চাই। আমি যে আসলে হাল্ক টাইপ কোন ডিজাইন চাচ্ছি স্যার সেটা বুঝে ফেললো । যেহেতু আমি ফটোশপ কিছুটা জানি সুতরাং এ বিষয়ে তিনি আমাকে প্রয়োজনীয় টিউটোরিয়াল দিয়ে সাহায্য করলেন। টিউটোরিয়ালটা পাওয়ার পর আমি দেরি না করে টিউটোরিয়াল দেখে দেখে ১ ঘন্টার মধ্যে আমার ছবিকে হাল্ক চরিত্রে রূপান্তর করে ফেললাম। এরপর ভাবলাম এটা নিয়ে না হয় একটা পোস্ট লিখে ফেলি যাতে অন্যরাও জানতে পারে। যদিও অনেকে এটার ব্যাপারে আগ্রহী নাও হতে পারেন তবে এ কৌশল শিখে শুধু হাল্ক না, চাইলে আপনি আপনার বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে আপনার ছবিতে অন্যান্য নান্দনিক কিছু ডিজাইন করতে পারবেন বলে আশা করি। অনেক বকবক এবং চাপাবাজী  করা হল এবার চলে যাই আমাদের আজকের টিউটোরিয়ালেঃ

১ম ধাপঃ যেহেতু ফটোশপ দিয়ে করতে হবে সুতরাং এটা ফরয আপনার এডোবি ফটোশপ সফটওয়্যার কালেকশনে থাকতে হবে। প্রথমত আপনার যেকোনো একটি ছবি নির্বাচন করুন, ছবির সাইজ ও কোয়ালিটি কোন ব্যাপার না।

Worst-Job

২য় ধাপঃ এখন Brush Tool নির্বাচন করুন এবং Foreground Color হিসেবে Dark Green নির্বাচন করুন। আমি কালার কোড হিসেবে এটা ব্যবহার করেছি #027b4d ইচ্ছে করলে আপনি আপনার পছন্দকে প্রাধান্য দিতে পারেন তবে খেয়াল রাখবেন যাতে আপনার ছবিতে সত্যিকারের হাল্কের ইফেক্ট পড়ে।

Worst-Job

 

CTRL+SHIFT+N প্রেস করে একটি নতুন লেয়ার সৃষ্টি করুন যার নাম দিন “Skin” এরপর ব্রাশ টুল দিয়ে আপনার ক্যারেক্টারের সম্পূর্ন বডিকে ফিল আপ করুন নিম্মের ছবির ন্যায়ঃ

Worst-Job

 

এখন “Skin” লেয়ারের ব্লেন্ডিং মোডকে “Linear Light” তে রূপান্তর করুন।

Worst-Job

 

দেখুন আপনার হাল্ক মেকাপটি এরকম দেখাচ্ছেঃ

Worst-Job

 

৩য় ধাপঃ এবার পূর্বের ন্যায় CTRL+SHIFT+N প্রেস করে আরেকটি নতুন লেয়ার সৃষ্টি করুন যার নাম দিন “Eyes”

রেড কালার দিয়ে আপনার চোখ ফিল আপ করুন, আমি কালার কোড হিসেবে এটা ব্যবহার করেছি #832f2f

Worst-Job

 

এবার “Eyes” লেয়ারের ব্লেন্ডিং মোডকে “Soft Light” অথবা “Subtract” এ পরিবর্তন করুন তবে এ বিষয়টা আপনার উপর নির্ভর করবে চোখের ধরনটা কিভাবে দিলে আপনার কাছে মানানসই লাগবে।

Worst-Job

 

Worst-Job

 

এছাড়া আপনি একইভাবে ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন করে আপনার হাল্ক মেকাপকে সম্পূর্ন ছবির মধ্যে হাইলাইট করতে পারেন।

Worst-Job

 

নিচে আমার নিজের হাল্ক মেকাপ করা ছবি দিলাম। নিশ্চয় অনেক হ্যান্ডসাম লাগছে ;-) । জানি হিংসা করে বলবেন না কিন্তু মেয়ে মানুষের হাল্কি(আমার মতে হাল্কের স্ত্রী লিঙ্গ) মেকাপের ছবি দিলে ঠিকই কমেন্ট বক্সে ২০১২ ছবির মতো কাপাকাপি শুরু হয়ে যেতো :evil:

Working-From-Home-Can-Get-Lonely

 

হা হা হা হা হা !!! মজা করলাম, তো আজ এখানেই শেষ করি ধন্যবাদ কষ্ট করে আমার বকবক মার্কা লিখা পড়ার জন্য। আল্লাহ হাফিজ

চাইলে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে পারেনঃ https://www.facebook.com/mdalauddin.almahdi

অথবা টুইটারেঃ https://twitter.com/mahdimehedi

বিঃদ্রঃ পোস্টটি টেকটিউনস এবং সামহোয়্যার ইন ব্লগে আমার পূর্ব প্রকাশিত লেখা থেকে সংকলিত।