মাত্র ৪ মাসে সফলভাবে YouTube Career তৈরী করুন !! YouTube Best Guideline Step By Step

টিউন করেছেন হাবিবুর রহমান | January 22, 2018 04:14 | পোস্টটি 288 বার দেখা হয়েছে

আসসালামুয়ালাইকুম ওয়া রাহমাতুল্লাহ ওয়া বারাকাতুহ !! শুরু করছি মহান আল্লাহর নামে জিনি আামদের সৃষ্টি করেছেন । আশা করি বুঝতে বাকি যেই আজকে আমরা কোন টপিক নিয়ে কথা বলবো । আমি এই পোস্টের মাধ্যমে বুঝানোর চেষ্টা করবো যে কি কি বিষয় গুলো মাথায় রেখে আপনি আপনার ক্যারিয়ার শুধু করতে পারেন । আমি এখনো পর্যন্ত ধরে নিলাম আপনি সম্পর্ন নতুন একজন ইউটিউবার । আমাকে অনেক নতুন ইউটিউবার গুলো প্রশ্ন যে সব বিষয় গুলো নিয়ে আমি সেই  সব বিষয় নিয়েই আজকের পোস্ট লিখবো আর আশা করি সেখান আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন । আর হ্যা পোস্টটি আমি সর্ম্পন আমার নিজের ভাষায় লিখবো তাই কেউ বুঝতে বা কোথায় সমস্যা হলে ৩৬০ ডিগ্রিতে কমেন্ট করুন ।

সধ্য আমার YouTube এর নতুন আপডেট নিয়ে পোস্টটি এখনো যারা দেখেন নাই তারা দেখে আসুন New Rules On Ad Monetization.

মাত্র ৪ মাসে সফলভাবে YouTube Career তৈরী করুন !! YouTube Best Guideline Step By Step

ভূমিকাঃ

ধরে নিলাম আপনি নতুন । আপনার জন্য আমার মোটিভেশন  ♥ আগে আপনি লক্ষ স্থির করুন যে আপনি আসলেই কি ইউটিউব করবেন । নাকি শুধু শুধু টাইম নষ্ট করার জন্য করবেন ।  আর যদি টাইম নষ্ট করার জন্য আসেন তাহলে বলবো আপনি থেকে এখুনি বিদায় নিন । নিচের দিকে আর যাবেন না আপনি । আর যদি এটাকে আপনার ক্যারিয়ার হিসাবে নিতে যান তাহলে আপনি শুরু করুন নিচের পড় শুরু করুন ।  আপনার জন্য অনেক কিছু অপেক্ষা করছে …

কি কি জানা লাগবেঃ

YouTube ক্যারিয়ার শুরু করতে হলে আপনাকে কি কি জানা লাগবে । এই বিষয়টি নিয়ে বলতে গেলে আমি আপনাকে যে বিষয় গুলো সাজেষ্ট করবো তা নিন্মে দিলাম-

  • আপনাকে ভালো Photoshop জানতে হবে । (Thumbnail বানানো জন্য এবং বিভিন্ন স্লাইডের কাজেও লাগতে পারে) তাই এটা আপনাকে খুব ভালোভাবে জানা লাগবে ।
  •  ভালোমানের ভিডিও Editor হওয়া লাগবে ।  আপনি যে নিশ নিয়েই কাজ করুন না কেন , আপনার অবশ্যই ভালো ভিডিও না বানাতে পারলে সাকসেস আপনার দর্জায় কখনোই আসবে না । Edit এর জন্য আপনি যে সফট্ওয়ার গুলোর কাজ শিখতে পারেন । নিন্মে দেওয়া হলোঃ
    • Camtasia
    • Premiere Pro
    • Videoscribe
    • After Effects
    • Edius
    • Sony Vegas
    • Audacity
    • Other
  • যতটুকু সম্ভব নিজের ক্রিয়েটিভিটি থাকা অনেক প্রয়োজন ।
  • ইউটিউব এর সকল রিসোর্স এর ব্যাপারে জানা থাকতে হবে যেমনঃ 
    • Community Guidelines
    • Copyright on YouTube
    • Policies and Safety
    • Google Privacy Policy
    • Fair Use
  • সম্পর্ন নিজের কনটেন্ট বানানোর চেষ্টা থাকতে হবে তাহলে আপনার ব্যালু অনেক বেড়ে যাবে ।

নিশ চয়েজঃ

উপরের বিষয় গুলো যদি আপনার সব ‍গুলোর ব্যাপারে জানা থাকে তাহলে আমি বলবো আমি পারপেক্ট মানুষ ।  এবার আপনি সেলেক্ট করার পালা আপনি কোন ক্যাটেগরি বা নিশ নিয়ে কাজ করবেন । এটা সম্পর্ন আপনার ব্যাপার আমি নিচে আপনাকে  এমন কিছু বলতে চলেছি যা হয়তো আপনার মাথা গুরিয়ে দিতে পারে । তাই বুঝে ও শুনে ও দেখে ভালো ভাবে একটা নিশ সেলেক্ট করুন । যেন আপনাকে আর পিচনে পিরে তাকাতে না হয় । আমাকে অনেক প্রশ্ন করেন আমি  একটা নিশ বলে দিতে কিন্তু ভাই আপনি না করতে পারলে আমি হাজার টা নিশ বললেও কাজ হবে না । এটা সব সময় মাথায় রাখবেন ।  আশা করি আপনার নিশের ঝামেলা শেষ  ।

ভিডিও মেকিংঃ

আমি আশা করছি আপনার উপরের ঝামেলা গুলো খুব ভালোভাবে বুঝে ও শুনে ও দেখে সব শেষ করতে পেরেছেন । এবার পালা আপনার ভিডিওর । কিন্তু এটা একটু কষ্ট হয়ে যাবে হয়তো আপনার জন্য । কিন্তু তাও আপনাকে করতে হবে । কারণ আমি আপনার কাছে চাইবো আপনার শুধুমাত্র ৪ মাস । ধরে নিতে পারেন এই ৪ মাস আমি আপনার জীবন থেকে নিব শুধুমাত্র আপনার ক্যারিয়ার গড়ে দেওয়ার জন্য ।  আমি উপরের কোন কিছুর জন্য আমি আপনাকে সময় দেই নি । শুধু ভিডিওর জন্য আমি বলবো আপনাকে শুধু ৪ মাস আপনি মনোযোগ দিয়ে কাজ করবেন তাহলে আপনার  ক্যারিয়ার ঠিক হয়ে যাবে । এবার দেখে নিন আমার হিসাবটি কেন আমি আপনার কাছে ৪ মাস সময় চাইলাম । ৪ মাসে আপনি বানাবেন আপনার 4×30 Days= Total 120 Days তাহলে এবার আপনি ১ দিনে বানান ১০ টি করে তাহলে 120 দিনে হবে সর্বমোট 1200 ভিডিও । আপনি আপনার নিশের উপর 4 মাসে আপনি 1200 ভিডিও বানাবেন । আর আপনার চ্যানেলে অফপেইজ ও অনপেইজ ঠিক করে দিবেন । আপনার চ্যানেল যদি টিকে থাকে তাহলে ১০০০০০০% আপানর ক্যারিয়ার ঠিক হয়ে গেছে । শুধু মাত্র চার মাসে । আশা করি ভিডিও মেকিংয়ের বিষয়টি আপনারা বুঝে গেছেন । লিখতে গেলে আরো অনেক কিছু লিখা যায় । আশা করি এতটুকুতে বুঝতে পারছেন । 

OnPage SEO For YT

এই ব্যাপারে অল্প কিছু বলে নেই এটা সংক্ষেপে বলে দিব । অনপেইজ মানে আপনার টাইটেল,ট্যাগ,End Screen,Card, Thumbnail ইত্যাদি । অথাৎ YouTube এর ভিতর যাই করবেন সেটাই অনপেইজ এসএইও ।

Off Page SEO For YT

এটার ব্যাপারে বলতে গেলে বলবো । ইউটিউবের বাহিরে যে সব কাজ করা ভিডিও র‌্যাংকের জন্য সেটাই Off Page SEO । যেমন আপনার ভিডিও প্রোপাটিজে আপনার ভিডিওর টাইটেল ট্যাগ সব ব্যাবহার করা । তারপর কোথায়  আপনার ভিডিও Embed করা । কোথাও থেকে আপনার ভিডিওর জন্য ব্যাকলিংক নেওয়া । এই গুলো অনেক কিছু আছে যা এই ভাবে বলা সম্ভব না ।

YouTube Update Monetization.

এটা নিয়ে সবার মানে নতুনদের সব উঠাপড়া ! ভাই আমি আপনাকে বলছি যদি আপনি ইউটিউব এর সকল কিছু মেনে এবং আমার দেওয়া সিস্টেমটি প্লো করেন । তাহলে YouTube Update Monetization টির দিকে আপনাকে নজল না দিলেও হবে ।  এটা নিয়ে যত বেশি চিন্তা করবেন ততবেশি আপনার সময় নষ্ট হবে । তাই আমি বলি  এটার পিচুনে সময় নষ্ট না করে । আপনি ভিডিও মেকিংয়ের দিকে সময় দিন । ভালো কনটেন্ট হলে YouTube এর বাপ আপনাকে Monetization.দিয়ে দিবে আপনার চিন্তা করতে হবে না ।

চিন্তাভাবনাঃ

অনেকেই আবার আমাকে মনে মনে গালি দিচ্ছে এতক্ষনে । তাদের জন্য বলবো ভাই আমি আমার সব গুলো চ্যানেলের জন্য প্রতিদিন প্রায় 32 টা ভিডিও বানাতে হয় । তাহলে একবার চিন্তা করুন আমি যদি পারি তাহলে আপনি কেন পারবেন না । আমিও মানুষ আপনিও মানুষ ।  এবার একটু বলি আমি কেন  পারি । তার কারণ হলো আমি ঘুমাতে গেলেও চিন্তা ইউটিউব আমার ক্যরিয়ার বসতে গেলেও চিন্তা ইউটিউব আমার ক্যরিয়ার । আরো অবাক  যে আমি এটা চাড়াও একটা হোস্টিং কোম্পানী চালাই Techvily +আমি আমার প্রায় ১০ টি Website কন্টোল করি । তাহলে চিন্তা আমি যদি পারি আপনি কেন পারবেন না । আমি চাই আপনিও পারেন । আপনারও হউক । এগিয়ে যাক বাংলাদেশ ।

সমাপ্তঃ

কি বলে শেষ করবো নিজেও জানি না ভাই । তবে এইটুকু বলতে পারি উপরের বিষয় গুলো প্লো করলে আপনি আশা করি সাকসেস হবেন । একটু সময় দেন YouTube কে । YouTube পরে আপনাকে সারাজীবন দিবে । একটা অফলাইন জবের জন্য আপনি এক বছর ও দোড়ান সেখানে আপনি মাত্র ৪ মাস সময় শেষ করতে পারবেন না ভালো কিছুর জন্য ।

সর্বোপরী আমার অনেক ভুল থাকতে পারে । সবাই ক্ষমা ও সুন্দর দৃষ্টিতে দেখবেন । আর কোথাও ভুল চোখে পড়লে বা আপনার কোন কিছু জানতে চাইলে অবশ্যই কমেন্ট করবেন।

এই পোস্টির আরো বিস্তারিত আমি প্রকাশ করবো আমার চ্যানেলে ভিডিও আকারে ।  যারা আমার চ্যানেল লিংক যানেন না তাদের জন্য দিলামঃ LearningBD 

  • http://www.hosthk.info/ humayun4440

    ধন্যবাদ,এরকম একটা হেল্পফুল টিউটরিয়াল পাবলিশ করার জন্য
    আপনার আমার ব্লগ টা ঘুরে আসতে পারেন…http://outsourcing.brighthost-it.com