ইউটিউব থেকে আয় করুন খুব সহজেই (পর্ব – ০১)

Bns Bahar

Online Marketing Executive Manager at Civin Tech
লেখালেখি করতে ভালো লাগে তাছাড়াও লেখালেখি টাকে খুব উপভোগ করি ।সবার সাথে অভিজ্ঞতা শেয়ার করার চেষ্টা করি।
টিউন করেছেন Bns Bahar | March 8, 2016 01:35 | পোস্টটি 2,155 বার দেখা হয়েছে

অনলাইনে ইনকাম করার জন্য অনেক মাধ্যম আছে তার মধ্যে অন্যতম মাধ্যম হচ্ছে ইউটিউব। আজকের পর্ব সাজানো হয়েছে ” ইউটিউব কি এবং কেন আপনি ভিডিও মার্কেটিং এর জন্য ইউটিউব বেছে নিবেন ? ”  

ইউটিউব কি?

ইউটিউব হচ্ছে একটা ভিডিও শেয়ারিং সাইট এবং পৃথিবীর সকল ভিডিও শেয়ার সাইটের মধ্যে ইউটিউব সবথেকে জনপ্রিয় এবং ইউজার বান্ধব।এই সাইটটি ২০০৫ সালে প্রথম মুক্ত ওয়েবসাইট হিসেবে যাত্রা করে। অনেক কোম্পানী এবং প্রতিষ্ঠান তাদের প্রচার প্রচারণা ও ব্যবসার কাজে ইউটিউব ব্যবহার করে, যদিও ইউটিউবের ব্যবহারকারীদের মাধ্যে সাধারণ মানুষের সংখ্যাই বেশী।

ইউটিউবের সুবিধা হল এতে আপলোড করার সাথে সাথে এসব ভিডিও অন্য ওয়েবসাইটেও আপলোড করা যায়। ইউটিউবে পুরো বিশ্ব থেকে ভিডিও আপলোড করা হয়। এজন্য প্রায় সবধরণের ভিডিও এতে পাওয়া যায়। ভিডিও মার্কেটিং অনলাইনে আয়ের জন্য একটি অত্যন্ত সম্ভবনাময় খাত। আমাদের দেশে এখন খুব একটা বেশি না হলেও বহির্বিশ্বের এর চাহিদা বা জনপ্রিয়তা অনেক বেশি, আর দিন দিন তা বেড়েই চলছে।

রীতিমত একটা প্রথা হয়ে গেছে কিছু পড়ে শিখতে হলে গুগল এ সার্চ আর কিছু দেখে শিখতে হলে ইউটিউব এ সার্চ । ভিডিও মার্কেটিংয়ের ক্ষেত্র হিসেবে বলতে পারেন শব্দ থেকে ছবি সবচেয়ে বেশি মূল্যবান। আর সেজন্য পণ্য প্রচারণার ক্ষেত্রে ছবির বেশ বড় একটা ভূমিকা রয়েছে।  অনেকেই লেখা পড়তে বিরক্তি বোধ করেন তাই ভিডিও বেশি পছন্দ করেন বা বাস্তব প্রমান দেখতে অনেকেই চান, আর ভিডিও এর মাধ্যমে খুব সহজেই যেকোন জিনিস উপস্থাপন করা যায় সেটা হোক কোন মুভি বা টিঊটোরিয়াল, রিভিঊ ।

ভিডিও ব্যবহার করে যেকোনো পণ্য বিজ্ঞাপন করাকেই আমরা সাধারণত বলে থাকি ভিডিও মার্কেটিং। পন্যের মার্কেটিং ছাড়াও আপনি মাধ্যমে এডসেন্স, লিড কালেক্টশন সহ আরও অনেক ভাবে আয় করা যায়। ইউটিউবের মত জনপ্রিয় পাবলিক ভিডিও শেয়ারিং সোশ্যাল ওয়েবসাইটকে সহজেই একটি অন্যতম কার্যকর অনলাইন মার্কেটিং মাধ্যম হিসেবে যে কেহ চাইলে ব্যবহার করতে পারেন।  যেকোন অনলাইন বিজ্ঞাপন থেকে ইউটিউব সর্বসেরা এবং বাংলাদেশে এর ব্যবহার দিন দিন বাড়ছে । ২০১৬ সাল নাগাদ কনট্যান্ট মার্কেটিং কে পেছনে ফেলে ভিডিও মার্কেটিং এগিয়ে যাবে বলে অভিজ্ঞজনদের ধারণা।

youtube

কেন আপনি ভিডিও মার্কেটিং এর জন্য ইউটিউব বেছে নিবেন ?

অনলাইন মার্কেটিং করার অনেক প্লাটফর্ম আছে। দেখবেন আর্টিকেল পড়ার জন্য ধৈর্য্য অনেকেরই নেই। আর সেইসব ক্রেতাদেরকে লক্ষ্য করেই সাধারণত ভিডিও মার্কেটিং করা হচ্ছে আজ। ভিডিও মার্কেটিং এর জন্য ইউটিউব বর্তমানে সবথেকে জনপ্রিয় হয়ে উঠেছে। এর এত জনপ্রিয়তার অনেকগুলো কারন আছে।

ইউটিউব মার্কেটিং করলে খুব দ্রুত ট্রাফিক পাওয়া যায়। যেটা একটা ওয়েবসাইটের জন্য অনেক সময়ের ব্যাপার।  ভিডিও মার্কেটিং করার ফলে গুগল সার্চ ইঞ্জিনে ভালো একটা প্রভাব বিস্তার লক্ষ্য করা যাচ্ছে, আর সেকারণেই ভালো কোম্পানিরাও তাদের পণ্য বিজ্ঞাপনের জন্য ইউটিউবকেই বেছে নিচ্ছেন।

আবার একটা সাইটের জন্য আপনি প্রথমেই হোস্টিং আর ডোমেইন এর জন্য টাকা খরচ করতে হবে যেটা নতুনদের জন্য অনিহার কারন। ইউটিউব এ আপনাকে কোন টাকা খরচ করতে হবে না। আর সবচেয়ে বড় যেই কারনে ইউটিউব মার্কেটিং ইদানিং বেশি জনপ্রিয় তা হচ্ছে এসইও রেঙ্কিং এর বিভিন্ন আপডেটের কারনে যারা রিভিও সাইট দিয়ে মার্কেটিং করে থাকেন তাদের রেঙ্কিং প্রতিনিয়ত ড্রপ করছে কিন্তু ইউটিউব এই প্রভাব থেকে মুক্ত।

ভিডিও তৈরি করতে গেলে সাধারণত আপনাকে একটু বেশি টাকা গুনতে হতে পারে কিন্ত মোবাইল ডিভাইস ব্যবহার করার মাধ্যমে তা করা যাচ্ছে খুব সহজেভাবেই এবং আমরা আমাদের তৈরি করা ভিডিওগুলো বিনামূল্যে ইউটিউবে পাবলিশ করতে পারছি। যার ফলে নতুন নতুন উদ্যোক্তারাও নিজের পণ্য খুব সহজেই প্রচারণা চালাতে পারছে।

ভিডিও দেখার মাধ্যমে গ্রাহকরা খুব সহজে পণ্যের যথাযত গুণাগুন সম্পর্কে জানতে পারে। ব্যবহারকারীদের ভিডিও মার্কেটিং এর মধ্যে দিয়ে ভিডিও দেখার কারনে পণ্যের গুণগতমান সম্পর্কে আর কোন দ্বিধা থাকে না। মার্কেটপ্লেসেও দেখা যায় যে, ভিডিও মার্কেটিংয়ের কাজের প্রতিযোগীতা তুলনামূলকভাবে বেশ কম হওয়াই তাই ফ্রিল্যান্সাররা খুব সহজেই কাজ করতে পারে ।

আজ এপর্যন্তই । পরবর্তী পর্বে নিয়ে আসব ” ইউটিউব থেকে কতভাবে ইনকাম করা যায়” ফেইসবুকে আমি ……. 

 

 

  • Akib Khan

    vai besh valo laglo