একটি ডোমেইন হোক আপনার আসল ঠিকানা : নতুনদের করনীয়

saiful40

বর্তমানে অনলাইন মার্কেটার হিসেবে কাজ করছি, অনলাইনই আমার নেশা এবং পেশা , ইন্টারনেট আমার কর্মস্থল।
টিউন করেছেন saiful40 | August 1, 2015 14:09 | পোস্টটি 1,604 বার দেখা হয়েছে

TLD

পরিচিতি>>

ইন্টারনেট নাই যার বৃথা জীবন তার। আধুনিক সভ্যতায় ইন্টারনেট মানুষের একটি মৌলিক চাহিদায় পরিণত হয়েছে। প্রতিদিনই আমরা কিছু না কিছু ওয়েবসাইটে ভিজিট করে থাকি ।অনেক সময় আমাদের নিজেদের কিংবা প্রতিষ্ঠানের জন্য ওয়েব সাইট তৈরি করার প্রয়োজন পড়ে।একটি নতুন ওয়েবসাইট শুরু করার পূর্বে সর্বপ্রথম যে বিষয়টি সবচেয়ে গুরুত্বের দাবি রাখে তা হল ডোমেইন নেইম সিলেক্ট করা। বিশেষ করে সার্চ ইন্জিন অপটিমাইজেশনের অনেকাংশে সফলতা নির্ভর করে একটি ভাল ডোমেইন নেইম নির্বাচনের উপর। চলুন জেনে নিই ডোমেইন পরিচিতি এবং একটি ভাল ডোমেইন নেইম সিলেক্ট করার কলা কৌশল।

ডোমেইন বলতে কি বোঝায়?

ডোমেইন একটি ইংরেজি শব্দ যার বাংলা অর্থ স্থান বা ঠিকানা । এটি একটি অনলাইন ঠিকানা, অনলাইন আইডেনটিটি। আপনার বাসায় বা অফিসে যদি কেউ আসতে চায়, তবে তাকে এর ঠিকানা জানতে হবে। ওয়েবসাইটের ক্ষেত্রে এই ঠিকানাটা হচ্ছে ডোমেইন নেইম ।বিশ্বের সকল ইন্টারনেট ব্যবহারকারী ওয়েবসাইটটিকে চিনবে এবং প্রবেশ করবে এ নাম ব্যবহার করে। ডোমেইন নেইম সম্পূর্ণ ইউনিক অর্থাৎ একটি ডোমেইন নেইম পৃথিবীতে আর দ্বিতীয়টি নেই।domain name

আর একটু গভীরে যাওয়া যাক ……

একটি ওয়েবসাইট এর সকল ফাইল একটি সার্ভার (কম্পিউটার) এ থাকে। প্রত্যেক সার্ভার এর একটি নির্দিষ্ট IP Address (Internet Protocol Address) থাকে।যার মাধ্যমে ঐ সার্ভারকে ইন্টারনেটে খুঁজে পাওয়া যায়। যেমন একটি ওয়েবসাইট এর সার্ভার এর IP Address হতে পারেঃ 170.198.168.212 কিন্তু এভাবেতো আর সব ওয়েবসাইটের IP Address মনে রাখা সম্ভব না । এই সমস্যা দূরকরে দেয় Domain । একটা Domain এরজন্য IP Address সেট করা থাকে।ফলে সেই Domain লোড করলেঐ ওয়েবসাইট লোড হয়।

ডোমেইন  সাধারণত ২ ধরণের হয়ে থাকে:

রুট ডোমেইন  (Root Domain ); যেমন: http://example.com, এটি একটি রুট ডোমেইন  ।

সাব ডোমেইন  (Sub Domain); যেমন: http://blog.example.com, এটি একটি সাব ডোমেইন । সাব ডোমেইন  একাধিকও হতে পারে ।

 

আমরা সাধারণত ২ টি বিষয়ের উপর ভিত্তি করে ডোমেইন  সিলেকশন করে থাকি:

১. কিওয়ার্ড ভিত্তিক ডোমেইন  (Keyword based Domain )

2. ব্র্যান্ড ভিত্তিক ডোমেইন (Brandable Domain Name)

কিওয়ার্ড ভিত্তিক ডোমেইন:

কিওয়ার্ড ভিত্তিক ডোমেইন হল টার্গেটেড কিওয়ার্ড মিল রেখে ডোমেইন সিলেকশন । এ ধরণের কিওয়ার্ড Google, Bing , Yahoo  ও অন্যান্য Search Engine এ CTRs ( Click through rates) বৃদ্ধি ও  SERPs ( Search Engine Result Pages) লিস্টিং করতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ব্র্যান্ড ভিত্তিক ডোমেইন:

ব্র্যান্ড ভিত্তিক ডোমেইন সাধারণত কোন ইন্ডাস্ট্রি বা কোম্পানী এর নামের উপর ভিত্তি করে সিলেক্ট করা হয়। এই ধরণের ডোমেইনের গুরুত্ব সার্চ ইন্জিনের কাছে অনেক বেশি। এই ধরণের ডোমেইন  সাধারণত হাই কোয়ালিটি সম্পন্ন হয়ে থাকে ।যেমন : http://www.microsoft.com ;  একটি ব্র্যান্ড ভিত্তিক ডোমেইন ।

 বিভিন্ন প্রকারের ডোমেইন এক্সটেনশন :

TLD =Top Level Domain । যেমনঃ .com, .org, .net, .info, .pw, .me ইত্যাদি।এগুলো হচ্ছে সর্বোচ্চ লেভেল এর Domain ।

 gTLD = Generic Top Level Domain । Top Level Domain গুলোর মধ্যে যেগুলো কোন দেশের সাথে সংশ্লিষ্ট না তাদেরকে gTLD বলে। .com, .org, .net, .info ইত্যাদি কিছু সংখ্যক Generic Top Level Domain ।

ccTLD = Country Code Top Level Domain । বিভিন্ন দেশের নিজস্ব যেই ডোমেইন গুলো থাকে সেগুলো হচ্ছে Country Code Top Level Domain ।যেমন : .bd (Bangladesh), .pk  (Pakistan),  .us (USA), .uk (United Kingdom), .in (India) ইত্যাদি।

 

 

একটি ভাল ডোমেইন নেইম সিলেক্ট করার ফেক্টর গুলো আলোচনা করা হল:

 

সহজে মনে রাখা যায় এমন ডোমেইন:

ব্রাউজারে সহজে ডোমেইন টাইপ করা একটি গুরুত্বপূর্ন বিষয়। নামটি যদি স্বনামধন্য এবং সংক্ষিপ্ত হয় তাহলে টাইপ করা এবং মনে রাখা সহজ হয় । এই ধরনের ডোমেইন ব্যাবহারকারীর মধ্যে দ্রুত পরিচিতি লাভ করে।

কীওয়ার্ড সমৃদ্ধ ডোমেইন:

এই ধরণের ডোমেইন র‍্যাংকিং এ একটি গুরুত্বপূর্ন প্রভাবক হিসেবে কাজ করে। অন্যান্য ইন্টারনেট ব্যাবহারকারী লিংকিং এর ক্ষেত্রে ডোমেইনে ব্যাবহৃত রিলিভেন্ট কীওয়ার্ড অ্যাংকর টেক্সট হিসেবে ব্যবহার করলে সার্চ ইন্জিনে তা র‍্যাংকিং করতে ভূমিকা পালন করে থাকে। যদিও সার্চ ইন্জিন ইদানিংকালে কীওয়ার্ড সমৃদ্ধ ডোমেইনকে সাধারণত হাই কোয়ালিটি ডোমেইন হিসেবে মনে করে না তথাপি সতর্কতার সহিত সাইটটি পরিচালনা করলে এখনো এই ধরনের ডোমেইন উপকারী।

হাইফেনের ব্যাবহার:

সাধারণত কোন ডোমেইন নেইম এ যদি দুই বা তার অধিক শব্দ থাকে তা সহজে বুঝার জন্য আমরা হাইফেন(-) দিয়ে আলাদা করে থাকি। এই ধরনের ডোমেইন সিলেকশন করা উচিত নয়। একান্ত প্রয়োজনে একটির বেশি হাইফেন ব্যাবহার করবেন না। এ কারণে এক শব্দের অথবা সর্বোচ্চ দুই শব্দের ডোমেইন নির্বাচন করা উচিত।

 টপ লেভেল ডোমেইন (টি এল ডি) কেনা:

ডোমেইন কেনার সময় অবশ্যয় জেনেরিক টপ লেভেল ডোমেইন (যেমন: .com, .org, .net ইত্যাদি) পছন্দ করবেন। তবে সরাসরি সর্বোচ্চ ভাল ট্রাফিকের জন্য একমাত্র .com ( ডটকম) এক্সটেনশন এর ডোমেইন কেনা উচিত। এই ধরণের ডোমেইন সার্চ ইন্জিনে প্রতিযোগিতায় টিকিয়ে থাকতে এবং ব্র্যান্ড রেপুটেশন বৃদ্ধিতে সহযোগিতা করে।

 ডোমেইন নিবন্ধনকরন সময়:

আমরা সাধারণত কোন ডোমেইন কেনার সময় ১ বছরের জন্য নিবন্ধন করে থাকি। কিন্তু একটি ডোমেইনের গুরুত্ব বাড়ানোর জন্য কয়েক বছরের এডভান্স পেমেন্ট করা যেতে পারে।

সাব ডোমেইন বা সাব ফোল্ডার:

রুট ডোমেইন এর পাশাপাশি সার্চ ইন্জিনের কাছে সাব ডোমেইন বা সাব ফোল্ডারের গুরুত্ব অনেক। লিংকিং সম্পন্ন  কনটেন্ট যেমন: ব্লগ, ফোরাম ইত্যাদির ক্ষেত্রে সাব ফোল্ডার ব্যাবহার করা উত্তম। যেমন: http://www.example.com/blog) । তবে বিশেষ ল্যাংগুয়েজ ভার্সন এর জন্য সাব ডোমেইনই ব্যাবহার করা উচিত। (যেমন: http://www.en.example.com)

  • Jafor Rockman

    আস্সালামুআলাইকুম ভাই৤ রুবি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ টিউটোরিয়াল দিতে চাই৤ পোষ্ট করার আইডি দেওয়া যাবে কিনা? আনাদের সাইটে কন্ট্যাক্ট পেইজ নেই৤