একজন সফল ব্লগার হতে চাই (পর্ব-১ঃ কিভাবে সদস্য হবেন?)

towhid

“মানুষ কেন মানুষ হতে পারেনি ? একটি প্রশ্ন সৃষ্টির শুরু থেকেই মানুষকে খুব নীরবে দংশন করে আসছে। মানুষ মানুষকে ভালবাসে আবার মানুষই মানুষের রক্তে হলি খেলে। মানুষ মুক্তির পথ খোঁজে মানুষের মধ্যেই। দেবতা, ঈশ্বর আল্লাহ সে নাকি আছে মানুষেরই মাঝে। অধিকার বঞ্চিত গণমানুষের অধিকার আদায়ের দাবিদার মানুষ আবার রক্ষকের ভক্ষক ও এই মানুষ।” এই দুশ্চিন্তা আর বুঝি আমাকে মানুষ হতে দিলনা। আর তাই সংগ্রাম, লড়াই, গণআন্দোলন এই শব্দগুলো আমার কাছে অর্থের ভিন্নতা পায়।
টিউন করেছেন towhid | April 6, 2015 09:02 | পোস্টটি 1,255 বার দেখা হয়েছে

দেরীতে শুরু হলেও বাংলাদেশে তথ্য-প্রযুক্তির জোয়ার সত্যিই অবাক করার মত। তথ্য-প্রযুক্তিতিতে অগ্রগতির সাথে সাথে ব্লগের গুরুত্ব যে বৃদ্ধি পাবে এতে কোন সন্দেহ নেই। কারণ নিজেকে, নিজের চিন্তা-চেতনা ও জ্ঞানকে বিকশিত করা এবং সেই সাথে জ্ঞান ও মতামত বিনিময়ের সবচেয়ে সহজ মাধ্যম হল ব্লগ। আর এই কারণে প্রয়োজনীয়তার কথা চিন্তা করে আপনাদের জন্য ধারাবাহিক আর্টিকেল লেখার কথা ভাবি। আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় আসি।

বাংলায় ব্লগ করার জন্য বিভিন্ন ওয়েব সাইট রয়েছে। এদের সব গুলোর মৌলিক নিয়ম প্রায় একই। আবার কোন কোনটির অপশন খুবই কম। তাই যাতে সবার বুঝতে সুবিধা হয় এরকম একটি ওয়েব সাইট ব্যবহার করেছি যেখানে সবচেয়ে বেশি অপশন ব্যবহার করা হয়েছে। এখানে প্রযুক্তিগত নিয়ম গুলো বুঝতে পারলে অন্য যে কোন ব্লগে কাজ করতে অসুবিধা হবে না। আমি আপনাদের সমস্ত কাজ এই ব্লগস এভরিডে প্লাটফরমে বুঝাবো  । এই ওয়েব সাইটটি ওয়ার্ডপ্রেসে তৈরি করা এবং খুবিই ইউজার ফ্রেণ্ডলি।

ব্লগে লিখতে গেলে প্রথমে যা আসে তা হল সদস্য হওয়ার জন্য নিবন্ধন করা। নিবন্ধন পক্রিয়াটি ধারাবাহিক ভাবে নিচে দেয়া হলঃ

১ম ধাপঃ

প্রথমে এই লিঙ্কে ক্লিক করুন http://blogseveryday.com/ । ওয়েব সাইটির হোম পেজ দেখা যাবে। হোম পেজের উপরে ডান পাশে নিচের ছবির মত Log In বক্স দেখা যাবে। এখানে Register বাটনে ক্লিক করুন।

১

২য় ধাপঃ

২

নতুন একটি পর্দা আসবে। যা দেখতে উপরের চিত্রের মত হবে।  এখানে Username  E-mail বসিয়ে Register বাটনে ক্লিক করুন। পরবর্তী পক্রিয়ার জন্য আপনি নিচের ছবির মত আর একটি পর্দা দেখতে পাবেন।

বিঃদ্রঃ User Name ব্যবহার করার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে তা যেন ইংরেজিতে এবং সংক্ষিপ্ত হয়। তা না হলে ভুলে যাওয়ার সম্ভাবনা থাকবে। একটি User Name পূর্বে ব্যবহার করা হয়ে থাকলে কোন ওয়েব সাইটে তা আর দ্বিতীয়বার অন্য কাউকে ব্যবহার করার সুযোগ দেয়া হয় না। সে ক্ষেত্রে অন্য User Name ব্যবহার করতে হবে। 

৩য় ধাপঃ

৩

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন আপনার কাছে একটি নিশ্চিতকরণ বার্তা এসেছে, যেখানে লেখা আছে: Registration complete. Please check your e-mail.

৪র্থ ধাপঃ

এবার আপনার মেইল চেক করুন। এখানে লগইন করার পাসওয়ার্ড পাবেন। পাসওয়ার্ডটি ব্যবহার করে এবার আপনি লগইন করতে পারবেন।

বিঃদ্রঃ জানার পাশা-পাশি কাজে প্রয়োগ করলে আরো বেশি সফলতা পাবেন। সুতরাং আর বিলম্ব না করে পক্রিয়াটি অনুসরণ করুন। আজ এই পর্যন্ত; পরবর্তী লেখার জন্য অপেক্ষায় থাকুন। আর কারা কারা নিবন্ধন করতে সক্ষম হয়েছেন কমেন্ট বক্সে জানাতে ভুল হলে কিন্তু আর লিখবো না।

লেখাটি পূর্বে এখানে প্রকাশিত হয়েছিল