ওয়ার্ডপ্রেস শিখুন শুরু থেকে পর্বঃ- ০১

বুলবুল আহমেদ মল্লিক

হ্যালো,আমি বুলবুল আহমেদ। বর্তমানে যশোর সরকারি এম.এম কলেজে ইসলামি ইতিহাস ও সাংস্কৃতি বিভাগের ৩য় বর্ষ অধ্যায়নরত। আমি ব্লগ পড়তে আর ফোরামে আলোচনা করতে ভালবাসি। আর সেই ভালবাসা থেকে লেখালিখির শুরু। আর উৎসাহ যোগাতে থাকেন সব সময় (ইকরাম স্যার) ছোট কিছু কাজ করি তার ভিতরে SEO ও Website Design and Develop. সমস্যা যত সমাধান তত, তবে আমি দেখতে সাধারণ হলে ও অনেক জটিল একটা মানুষ।

Latest posts by বুলবুল আহমেদ মল্লিক (see all)

টিউন করেছেন বুলবুল আহমেদ মল্লিক | February 21, 2015 08:00 | পোস্টটি 915 বার দেখা হয়েছে

সবাই কে ২১ শে ফেব্রুয়ারির শুভেচ্ছা জানিয়ে, একে বারে নতুন করে শুরু করছি ওয়ার্ডপ্রেস নিয়ে নতুন সিরিজ। যারা ওয়েব ডিজাইন শেখার জন্য হা-পিতেশ করে কিংবা ইচ্ছা উপায় নেই, আবার ভয় করে ওরে বাবা! ওয়েব ডিজাইন সে তো অনেক বড় ব্যাপার গাদা গাদা কোডিং জানা লাগে!!!

 

কথাটা ভূল না কোডিং অব্যশই জানা লাগে তবে আপনি যদি নিজের ওয়েব সাইট নিজে তৈরী করতে চান তাহলে আজ থেকে ফলোআপ করুন আমার এই ওয়ার্ডপ্রেস সিরিজ। ওয়েব ডিজাইন শিখবেন একেবারে সহজে। ভাত খাবার মতন করে শিখিয়ে দিব। তাহলে আর দেরী কেন? শুরু করি আজকের নতুন পর্ব

 

প্রথমে বলে রাখি আমি কোন ধরণের লাইভ প্রোজেক্ট দেখাতে পারব না। কিংবা কোনহোস্টিং,ডোমেন নিয়ে সাইট তৈরী করতে পারব না। আপনাকে সহজ করে শেখাবার জন্য আমি যেটা করব সেটা  হল…………

 

আপনার কম্পিউটার কে একটা হোস্টিং বা সার্ভার তৈরী করতে হবে। তার জন্য আপনাকে যেটা করতে হবে সেটা হল Xampp নামের যে Software টা আছে সেটা কে আপনার কম্পিউটার Install করে নিতে হবে। এটা সেট আপ করার জন্য আপনাকে যেটা করতে হবে সেটা হল আপনাকে নিচের ভিডিও টা দেখতে হবে।

BwinIT.net

 

Xampp Software টা Install করা হয়ে গেলে দুইটা  অপশন চালু করতে হবে

১. Apache

২. Mysql

 

হয়ত বা নতুন করে এই Software টা Install করার সময় কম্পিউটারের দুইটা মেসেজ আসতে পারে, তো অব্যশই সেই মেসেজ দুইটাকে ওকে করে দিতে হবে। তা নাহলে এই Software টা রান করা সম্ভব হবে না। আর একটা বিষয় বলে রাখা ভাল যে, যদি Xampp Software টা রান করার সময় Skype রান থাকে তাহলে সেটা কে অব্যশই অফ রাখতে হবে।

BwinIT.net

 

এরপর যেটা করতে হবে সেটা হল ওয়ার্ডপ্রেসের মূল সেটআপ ফাইল টা কে আমাদের ডাউনলোড করতে হবে তার জন্য আমাদেরকে যেতে হবে www.wordpress.org/download এই ঠিকানাতে। বিস্তারিত জানার জন্য অব্যশই ভিডিওটা দেখতে পারেন। এরপর যেটা করতে হবে তাহলে জিপ ফাইল টা ডাউনলোড করার পরে সেটা কে Xampp এর htdocs ফাইলের ভিতরে পেস্ট করতে হবে। তবে জিপ ফাইলটা কে আনজিপ করতে ভূলবেন না।

BwinIT.net

 

এরপর যেটা করতে হবে সেটা হল – Xampp Software এর PHPmyadmin এ ঢুকে আপনাকে ডাটাবেইজ আর ইউজার তৈরী করতে হবে। আর সেটা করার জন্য যে কোন ব্রাউজার ওপেন করে Address বারে লিখতে হবে Localhost এর পরে ইন্টার প্রেস করতে হবে। এরপর ইংরেজী ভাষা টাকে ব্যবহার করে PHPmyadmin এ প্রবেশ করে সেখানে সরাসারি User এড করব। কিভাবে করব সেটা ভিডিও তে আছে।

 

Img 6

 

এরপর User তৈরী করার সময় যে ডাটাবেইজের নাম আর পাসওয়ার্ড দিয়েছিলাম সেটা একটা ফাইলে সেভ করে রাখতে হবে কারণ এটা আমাদের পরে কাজে লাগবে।

 

এরপর আমাদের যেটা করতে হবে সেটা হল – ব্রাউজারের Address বারে লিখতে হবে Localhost/wordpress এর পরে যেটা আসবে সেটা তে ইংরেজী কে ডিফল্ট ভাবে সেট করে ওয়ার্ডপ্রেস টা কে কনফিগার করতে হবে। এরপর যেই ফাইলে User এর নাম আর পাসওয়ার্ড এড করেছিলাম সেটা হুবহু দিতে হবে  তা নাহলে কোন ভাবেই ওয়ার্ডপ্রেস Install করা সম্ভব না। সব কিছু ঠিক মতন দেওয়ার পরে ওয়ার্ডপ্রেস টা কে রান করতে হবে।

BwinIT.net

 

এরপরে ওয়ার্ডপ্রেস টা কে একটা নাম দিতে হবে, এই নাম টা হবে সাইটের নাম। এরপর দিতে হবে ওয়ার্ডপ্রেসের এডমিন নেম ও পাসওয়ার্ড, তারপর ইমেল Address দিতে হবে এবং এরপর Install WordPress বাটনে ক্লিক করতে হবে।

BwinIT.net

 

Install হবার পরে এবার আমাদের কে একই User name & Password দিয়ে ড্যাসবোর্ডে লগইন করতে হবে। এরপর আপনি যেটা দেখতে পাবেন সেটা হল WordPress এর ড্যাসবোর্ড। আগামি পর্বে থাকছে ড্যাসবোর্ড পরিচিতি। সেই পর্যন্ত সবাই ভাল থাকবেন দেখা হবে আগামি শনিবার আবার ও নতুন আর্টিকেল আর ভিডিও সহ।

BwinIT.net

 

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন   “ওয়ার্ডপ্রেস শিখুন শুরু থেকে পর্বঃ- ০১”  আর প্রতিদিন বা প্রতিনিয়ত ভিডিও আপলোড হচ্ছে আমার ইউটিউব চ্যানেলে সেটা আপনার ইমেলে পেতে হলে অব্যশই চ্যানেল টা Subscribe করতে ভুলবেন না। আর আর্টিকেল ও ভিডিও টা অব্যশই শেয়ার করতে ভূলবেন না আপনার সোসাল মিডিয়াতে। আর আজ রাত্রে নতুন একটা ভিডিও থাকছে ফাইবার মার্কেট প্লেসের উপরে এই চ্যানেলে……………