জেনে নিন ব্লগ থেকে আয় করার সেরা ৪টি উপায়

টিউন করেছেন MSI Sakib | January 24, 2015 10:32 | পোস্টটি 1,525 বার দেখা হয়েছে

সবাইকে সালাম এবং শুভেচ্ছা জানিয়ে আমার আজকের লেখা শুরু করছি। আমার আজকের লেখাটি মুলত যাদের নিজের ব্লগ আছে বা যারা নিজের ব্লগ চালু করে ইন্টারনেটে ক্যারিয়ার গড়তে চায় তাদের জন্য। এই পোস্টে আমি ব্লগ থেকে আয় করার ৪ টি জনপ্রিয় উপায় সম্পর্কে আলোচনা করবো। তাহলে চলুন শুরু করা যাক।

১। অ্যাড নেটওয়ার্কঃ ব্লগে অ্যাড শো করে আয় করা সম্পর্কে আমরা সবায় কম বেশি জানি কারণ এটা ব্লগ বা ওয়েবসাইট থেকে আয় করার সবচেয়ে কমন উপায়। এই পদ্ধতিতে আয় করার জন্য আপনার ব্লগে অনেক ভিসিটর থাকতে হবে। অবশ্যই সব ভিসিটর রিয়েল হতে হবে। অ্যাড শো করে আপনি প্রধাণত দুই ভাবে আয় করতে পারেন CPM এবং CPC.

CPM: CPM এর পূর্ণরূপ হল Cost Per Mile, অর্থাৎ প্রতি ১০০০ জন ভিসিটরের জন্য আপনাকে পে করা হবে। তারা কোন অ্যাডে ক্লিক করলো কি করলো না তা চিন্তার বিষয় না। এই CPM রেট দেশ ভেদে ভিন্ন হয়। যেমনঃ সাধারণত আমাদের মত দেশের ক্ষেত্রে $0.10 – $1.50 এবং USA বা ইউরোপীয় দেশের ক্ষেত্রে $0.50 – $10 হয়ে থাকে।

CPC: CPC এর পূর্ণরূপ হল Cost Per Click, অর্থাৎ আপনার অ্যাডে প্রতি ক্লিকের জন্য আপনাকে পে করা হবে। CPC দিয়ে ভাল আয় করতে হলে আপনার ব্লগের ভিসিটর অবশ্যই টার্গেটেড হতে হবে। CPC এর ক্লিক রেট দেশ এবং নেটওয়ার্ক ভেদে ভিন্ন হয়। সাধারণত প্রতি ক্লিকের জন্য $0.10 – $100, কিছু কিছু ক্ষেত্রে $400 – $500 ও পে করে থাকে।

কিছু ভাল অ্যাড নেটওয়ার্কের নাম নিম্নে দেওয়া হলঃ

1. Adsense

2. Chitika.com

3. Bidvertiser.com

4. Infolinks.com

5. Yallix.com

6. Green-red.com

২। অ্যাফিলিয়েট মার্কেটিংঃ অনলাইনে আয়ের অন্যতম জনপ্রিয় মাধ্যম হল অ্যাফিলিয়েট মার্কেটিং যেখানে আয়ের কোন সীমা নেই। মুলত কোন পণ্য অনলাইনে বিক্রি করাই হল অ্যাফিলিয়েট মার্কেটিং। হতে পারে সেটা আপনার নিজের কোন পণ্য বা অন্য কারো পণ্য। বিভিন্ন অ্যাফিলিয়েট নেটওয়ার্কে অনেক ধরনের পণ্য থেকে, আপনি আপনার নিজের পছন্দের পণ্য নিয়ে প্রমোট করতে পারেন। প্রত্যেক সেলের জন্য আপনাকে নির্দিষ্ট পরিমান কমিশন দেয়া হবে। এই কমিশনের পরিমাণ পণ্যের মূল্যের 5% শুরু করে 100% পর্যন্ত হয়ে থাকে।

কিছু ভাল অ্যাফিলিয়েট নেটওয়ার্কের নাম নিম্নে দেওয়া হলঃ

1. Amazon associates

2. JVZoo

3. ClickBank

4. PeerFly

5. ShareAsale

6. ClickSure

৩। রিভিউ পোস্টঃ রিভিউ পোস্ট এর মাধ্যমে আয় করতে হলে আপনার ব্লগ অবশ্যই ভাল কোয়ালিটির হতে হবে। সাধারণত বাজারে কোন নতুন পণ্য আসলে সেটার প্রচার বাড়ানোর জন্য পেইড রিভিউ পোস্ট দেয়া হয়। ব্লগের মান ভেদে এক একটি রিভিউ পোস্টের জন্য $10 থেকে শুরু করে $2,000 পর্যন্ত দেয়া হয়। আপনি চাইলে আপনার ব্লগে একটি “Advertise Here”পেজ তৈরী করে Advertiser এর সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন কিংবা কোন থির্ড পার্টির সাহায্য নিতে পারেন (যেমনঃ sponsoredreviews.com, payperpost.com)।

৪। অ্যাড স্পেস বিক্রিঃ সরাসরি কারো কাছে আপনার ব্লগের অ্যাড স্পেস বিক্রি করে আপনি সহজেই আয় করতে পারেন। সরাসরি অ্যাড বিক্রি করার জন্য আপনার ব্লগের মান ভাল হতে হবে এবং টার্গেটেড ভিসিটড় থাকতে হবে। সাধারণত ১ সাপ্তাহ, ১ মাস, ৩ মাস ইত্যাদি সময়ের জন্য আপনি আপনার ব্লগের অ্যাড স্পেস সেল করতে পারেন। এক্ষেত্রেও আপনি ব্লগে একটি “Advertise Here”পেজ তৈরী করে Advertiser এর সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন কিংবা কোন থির্ড পার্টির সাহায্য নিতে পারেন (যেমনঃ buysellads.com)।

আশা করি আপনাদের পোস্টটি ভাল লেগেছে। যদি কোন ভুল করে থাকি ক্ষমা করে দিবেন। আপনারা যারা ব্লগিং সম্পর্কে আরো জানতে চান তারা জয়েন করুন আমরা বাংলাদেশী ব্লগার ফেইসবুক গ্রুপে। তাছারা আপনার ব্লগকে ভাল সার্চ র‍্যাঙ্কিং এ আনার জন্য এবং ভিসিটর বাড়ানোর জন্য অবশ্যই SEO জানা লাগবে। কাজেই SEO সম্পর্কে জানার জন্য জয়েন করুন SEO Experts BD ফেইসবুক গ্রুপে।