কি ভাবে তৈরি করবেন “এসইও” অডিট রিপোর্ট (দ্বিতীয় পর্ব )

Reshed Reza Chowdhuri arif

আমি Rashed Reza Chowdhuri Arif। ব্লগ পড়তে ও ব্লগ এ লিখতে খুব ভাল লাগে। সব সময় নতুন জ্ঞান অর্জন করতে ভালবাসি । নিজের জ্ঞানকে সবার মাঝে বিলেয়ে দিতে ভালবাসি । আর এই জন্যই লিখে থাকি। নতুন নতুন সব জ্ঞান অর্জন করি, আর উৎসাহ যোগাতে থাকেন সব সময় (ইকরাম ভাইয়া )।
Website Design and Development এর উপর বেশ কিছু দিনের কাজের অভিজ্ঞতা রয়েছে। বর্তমানে Website Design ও Online Marketing (SEO) & SMM এ কাজ করি ।
টিউন করেছেন Reshed Reza Chowdhuri arif | January 14, 2015 00:53 | পোস্টটি 1,889 বার দেখা হয়েছে

আপনি যদি আপনার কাজের মানকে অনেক সুন্দর ও পরিপাটি করতে চান তাহলে আপনাকে খুব সুন্দর করে ঐ কজের জন্য একটি পরিকল্পনা তৈরি করতে হবে । আপনি যত সুন্দর ভাবে কজের জন্য পরিকল্পনা তৈরি করবেন আপনার কাজ আরও সুন্দর ও পরিপাটি হবে । সবাইতোঁ কজা করে কিন্তু  কজের ভিতর সৃজনশীলতা কয়জন ফুটিয়ে তুলতে পারে । আমরা যারা ”এসইও” নিয়ে কাজ করছি আমাদের কাজের ভিতর অনেক দক্ষতা ফুটিয়ে তুলতে হয়।  খুব অল্প সময় এর মাঝে একটি ওয়েবসাইট কে ‘SERP’ এর প্রথমে নিয়ে আসতে হয়। কাজ করতে হয় অনেক বিজনেস ডেভেলপমেন্ট নিয়েও । শুধু বিজনেস ডেভেলপমেন্ট নয় আরও অনেক অন-লাইন মার্কেটিং এর কাজ করতে হয়। আমাদের এই কজের যদি সঠিক ও সুন্দর প্ল্যান না করতে পারি তাহলে আমাদের অনেক সময় বিপাকে পড়তে হয়।  তাই আমাদের সকলের প্রয়োজন একটি ভাল মানের ”এসইও অডিট রিপোর্ট” যার মাধ্যমে আমারা আমাদের কাজকে সঠিক ভাবে পরিচালনা করতে পারবো এবং নির্দিষ্ট সময়ের মাঝেই আমাদের কাজকে শেষ করতে পারব । আমার এই লেখাটি দুইটি পর্বে ভাগ করেছি।
automotive-seo-audit

প্রথম পর্বে যে বিষয়গুলো ছিল।

এসইও অডিট রিপোর্ট কি ?
একটি অডিট রিপোর্ট থেকে আপনি কয়টি বিষয় আশা করতে পারেন।
SEO অডিট রিপোর্ট, SEO করার জন্য নিয়মিত কেন গুরুত্বপূর্ণ ?
অন-সাইট অপ্টিমাইজেশান চেক লিস্ট।
Title and Description
Url Structure
Text Formatting
Content
Internal linking
Image

যারা প্রথম পর্বটি পড়তে পারেননি তারা এই লিংকটিতে গিয়ে প্রথম পর্বটি পড়ে নিতে পারেন
কি ভাবে তৈরি করবেন “এসইও” অডিট রিপোর্ট ( প্রথম পর্ব )

এই পর্বে যে বিষয়গুলো নিয়ে আমি আলোচনা করেছি তা  এক নজরে ।

Broken Links
Use of Banner ads above the fold
Page Speed
সাধারণত আমরা পেজ স্পীড এর জন্য কি পদক্ষেপ নিতে পারি।
Google Authorship Status
Website Structure
Website Control Checklist
Social Media Checklist
Off-Site SEO Checklist
Incoming Links Profile Analysis
Website Promotion Checklist

 

blog-maintenance-and-broken-links

Broken Links

Broken links এক ভিজিটর এর অভিজ্ঞতা পরিবর্তন করতে পারে। তখন সে বুঝে নেয় যে এই ওয়েব সাইট থেকে সে কাংখিত ফলাফল পাবে না।SEO এর দৃষ্টি কোন থেকে এটা কখনো ভাল না । Broken links চেক করার জন্য আমি আপনাদের দুটি পদ্ধতি বলছি।
১. আমি একটি Xenu Tools টি ব্যাবহার করি যার মাধ্যমে সকল external লিংক দেখতে পাই । এই টুলসটি সম্পূর্ণ ফ্রী এবং এটি আপনাকে Broken link সমন্ধে একটি রিপোর্ট দিবে। তারপর আপনি হয় আপনার ওয়েবসাইট থেকে সম্পূর্ণ তাদের অপসারন কুরন বা একটি Url পুনঃ নির্দেশিত দ্বারা তাদের ঠিক করুন।

২. আপনার ওয়েবসাইট এর মধ্যে Broken link খুঁজে পেতে আপনার Google এবং webmaster টুলস crawl errors রিপোর্ট ব্যাবহার করুন। আপনি লিংক সংশোধন বা একটি বৈধ url টি 301টি পূর্ণনির্দেশনা করে তাদের ঠিক করতে পারেন।

Use of Banner ads above the fold

:গত বছরের হিসেবে Google অহেতুক ভাবে বিজ্ঞাপনের জন্য অনেক সাইটকে Penalizing করে । যদিও তারা একটি সাইট অনেক বিজ্ঞাপন ব্যাবহার করে । তারা সঠিক ভাবে উল্লখ করে না । আপনি চাইলে যদি ad-sense এর গাইড ব্যাবহার করতে পারেন। তারা কি allowed করছে এবং কি allowed করে নাই । আপনি যদি ad-sense ব্যাবহার না করেন কিন্তু এর গাইড খুব দরকারি । আপনার ওয়েবসাইট এর বিজ্ঞাপন যদি মান সম্পন্ন বা সঠিক স্থানে না বসান । দেখতে যদি মানান সই না হয় তাহলে আপনাকে অবশ্যই ঐ অ্যাড Remove করতে হবে।

User Friendliness : আসলে আমরা গুরুত্ব সহকারে কখনই বলতে পারিনা যে এই ওয়েব সাইট User Friendly হয়নি । আসলে এই বিচার বিশ্লেষণ করাটা খুবিই কষ্টকর। কারন এটি নির্ভর করে এটি কি ধরনের ওয়েব সাইট এর ডিজাইন কেমন হয়েছে । এর জন্য আপনি কয়েক ধাপে চেক করতে পারেন ।

  • যখন ইউজার একটি ভুল Url Type করল। তখন কি হবে, 404 page কি Friendly?
  • আপনার ওয়েবসাইট এর ইউজার তারা কি খুব সহজে আপনার ওয়েবসাইট এর তথ্য খুঁজে পাচ্ছে তো ? মনেকরুন ৩ ক্লিক এর মধ্যে। তারা যে ইনফর্মেশন চাচ্ছে খুঁজে পাচ্ছেতো ?
  • আপনার ওয়েব সাইট এর প্রধান মেনু সুস্পষ্টভাবে সংজ্ঞায়িত আছে?
  • আপনার ওয়েবসাইট এর সামগ্রী এবং বিজ্ঞাপন মধ্যে পার্থক্য করতে পারেন?
  • এটা সব পৃষ্ঠা জুড়ে একটি সামঞ্জস্যপূর্ণ Interface আছে ? ওয়েবসাইট এ কি ব্যাবহারকারী সাইট ম্যাপ আছে ?

google-page-speed

Page Speed

Client এর সাথে কাজ করে আমার যে অভিজ্ঞতা হয়েছে। ওয়েবসাইট পেজ গতি পরিচালনার অ–প্রযুক্তিগত ব্যাবহারকারীদের জন্য অত্যন্ত সবচেয়ে কঠিন কাজগুলোর এক। দুর্ভাগ্যবশত এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ ‘এসইও’ কারন এক এবং সফলভাবে করা হয়েছে। এইখানে অনেক গবেষণায় আছে যে একটি ওয়েবসাইট এর Page Speed Ranking এর জন্য খুব গুরুত্ব ।আপনার ওয়েবসাইট এর Page loading speed খুব বেশি না হয়। আপনার competitors web site আসার আগেই যেন আপনার ওয়েবসাইট টি দেখা যায়। গুগল আপনাকে সম্পূর্ণ ফ্রীতে একটি টুলস দিচ্ছে। যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট এর স্পীড ২ভাবে দেখতে পাবেন। ১। Desktop Speed ২।Mobile View Speed

সাধারণত আমরা পেজ স্পীড এর জন্য কি পদক্ষেপ নিতে পারি।

*ইমেজ কম্প্রেস অথবাএকটি CDN ব্যাবহার করুন।

*Sprites এবং ব্রাউজার ক্যাশে দ্বারা Http কল ছোট করুন।

*আপনার ওয়েবসাইট এর HTML এবং CSS File গুলো একটু ছোট করুন।

*একটি কমপ্রেশন প্লাগীন বা পেজস্পীড পরিষেবা ব্যাবহার করুন।

*আপনার ওয়েবসাইট এর পেজ থেকে অপ্রয়োজনীয় কিছু JavaScript ফেলে   দেন।

উপরের তালিকা অনুযায়ী আপনি কাজগুলো শেষ করুন। যদি আপনার কাজগুলো জানা না থাকে তাহলে আপনি সবচেয়ে ভাল আপনার জন্য একজন Developer বা SEO Expert ভাড়া কুরুন।এতে আপনার তেমন খরচ হবে না । আপনি যদি আপনার ওয়েবসাইট এর অবস্থান পরিবর্তন করতে চান তাহলে আপনাকে অবশ্যই এই কাজটি করতে হবে ।

Google Authorship Status

গত বছরে আমি যখন ভিবিন্ন সাইট নিয়ে কাজ করি। আমার এসইও অডিট চেক লিস্টে এই আইটেম যোগকরি এবং এটি একটি সঠিক পদক্ষেপ ছিল বলে আমি মনেকরি। Google Authorship Status খুব গুরুত্ব অর্জন করে এবং প্রতি ওয়েবমাস্টার এটি সুবিধা গ্রহন করা উচিত। রিসার্চ এর মাধ্যমে আমরা দেখতে পাই ওয়েবপেজ ভেরিফাই Author উচ্চ CTR কারন অথর এর ছবি সার্চরেজাল্ট দেখানো হয় এবং গুগল তাদের প্রতি আস্থা বাড়ে খুব ভাল রাঙ্ক হওয়া সম্বভ। এখন কথা হচ্ছে আপনি আসলে কি চেক করবেন যা কিনা Google Authorship এর ঠিক বাস্তবায়িত হয়। আপনি চাইলে Rich snippets tools ব্যাবহার করতে পারেন। তাছাড়া এটি বাস্তবায়ন করতে আপনি এই গাইড টিও ব্যাবহার করতে পারেন।

Website Structure

তথাপি আপনি চলমান ওয়েব সাইট ধরন SEO উদ্দেশ্য এবং একটি ভাল ব্যাবহার কারীর অভিজ্ঞতার জন্য প্রয়োজনীয় সব সাধারন কিছু উপাদান আছে। আমি সাধারন ভাবে যা দেখি।

১। ওয়েবসাইট টিতে কি নির্ভুল অ-পরিস্কার কনটেন্ট গঠন আছে? এই কনটেন্টগুলো কি প্রাসঙ্গিক গ্রুপ ও পেজ এ ভিবক্ত করা হয়?

২। এটি একটি যোগাযোগ গোপনীয়তা নীতি, দাবিত্যাগ এবং পেজ সম্পর্কে আছে ?

৩। এটা সব অভ্যন্তরীন পাতায় একটি ব্রেডক্রম্বে আছে ?

underconstruction

Website Control Checklist

আপনি সঠিক ভাবে আপনার ওয়েবসাইট নিয়ন্তন করতে প্রয়জনীয় সকল টুলস ব্যাবহার করেন? আপনি কি Google ওয়েব মাস্টার টুলস দিয়ে আপনার ওয়েব সাইট নিবদ্ধিত করেছেন। সার্চইঞ্জিন বট আপনার ওয়েব সাইট কোন সমস্যা ছাড়াই অ্যাক্সেস করতে পারে? আপনি কি জানেন সবচেয়ে গুরুত্বপূর্ণ Analytic রিপোর্ট মনিটর করা? আমি এইখানে অল্প কিছু প্রশ্ন রাখলাম। (আশাকরি আপনারা কমেন্ট এ উত্তর দিবেন)আপনি Audit Checklist এ এর উত্তর গুলো রাইখেন।

ওয়েবসাইট নিয়ন্তন ইচ্ছাকৃত ভাবে On-page Optimization এর পরে শুরু হয় এবং অনান্য অংশ পরে শুরু করতে হয় যেমনঃ (Off-page Optimization) সামাজিক মিডিয়া প্রচার । কারন আপনি যদি আপনার ওয়েবসাইট এর সমন্ধে বেসিক Information না জানেন (বর্তমান অবস্তা, এবং সম্ভাব্য সমস্যা)তাহলে আপনি পরবর্তী পদক্ষেপ নিতে পারবেন না । যদি এই অংশ উন্নতির জন্য সুযোগ আছে যে এটি যদি তাই হয়। তাহলে আমি আপনার বস্তবায়ন পরিকল্পনা এই উচ্চ অগ্রাধিকার দিচ্ছি।

Social Media Checklist

যদি একটু সহজ করে বলতে গেলে আপনি Social Media ছাড়া বেঁচে থাকতে পারেন না। আপনি যদি Social Media কে অবহেলা করেন এবং তারপর সার্চ মার্কেটিং উপর নির্ভর করে যদি বসে থাকেন। এক ঝুড়ি সব ডিম নিয়ে হাটাহাটি করা যেমন ঝুকি।ঠিক এই রকম ঝুকিতে আপনাকে থাকতে হবে। আপনি একটি একক উৎস (অর্থাৎ Google) আপনার ট্রাফিক এবং আয়ের উৎস এবং নির্ভরতা উভয় পার্থক্য আছে অন-লাইনে। আপনি অবার বলতে পারেন, কিভাবে Social Media SEO Audit সম্পর্কিত হয়? এটি নিসন্দেহে একটি ভাল প্রশ্ন। এই প্রশ্নের খুব ভাল ও সহজউত্তর আছে। Social Media এর প্রভাব উভয় সরাসরি, এর মাধ্যমে আপনার সবচেয়ে বেশি Promotion করা যেতে পারে (লিংক আকারে)এবং পরোক্ষ ভাবেও তাই আরো নেচারাল লিংক সরাসরি ভিজিটর তৈরি হতে পারে। সুতরাং এটি একটি ফ্যাক্টর । আপনি সবচেয়ে গুরুত্বপূর্ণ Social Media চ্যানেল (faebook, twiiter,Google+, Pinterest, YouTube ইত্যাদি)এই সমস্ত সাইট এ আপনার সঠিক উপস্তিতি আছে কিনা । মুলত আপনি আনার Profile গুলো Optimization করা কিনা ।

Off-Site SEO Checklist

Off-Page Optimization কাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ।আপনি যদি careful না হন থাহলে আপনাকে অনেক ঝুকি নিতে হতে পারে। আপনি ঠিক জানেন না আপনাকে কি করতে হবে বা আপনি কি করতে পাড়েন । আপনাকে সম্পূর্ণ একটি কজের প্ল্যান রেডি করতে হবে। যে খানে Off-Site Optimization এর সকল বিষয় সুন্দর করে সাজান থাকে । আপনি কোন প্রকার unethical link building করতে পারবেন না ।

Inbound-Links

Incoming Links Profile Analysis

আপনার ওয়েবসাইট থেকে কারা লিংক করা আছে । আপনি আপনার অন্তমুখী লিংক সম্পর্কে হয়, www.opensiteexpolorer.org ব্যাবহার করে অথবা গুগলওয়েব মাস্টার টুলস থেকে রিপোর্ট আপনার সাইট থেকে লিংক ব্যাবহার করে খুঁজে বের করতে পারেন । আমি আমার নিজের কজের সময় ওয়েব মাস্টার টুলস এর রিপোর্ট ব্যবহার করে থাকি। আপনি অন্য কোন টুলস ব্যাবহার করতে পারেন বা এই টুলসটিও ব্যাবহার করতে পারেন। আপনি আপনার ওয়েবসাইট এর যাবতীয় তথ্য পাবেন গুগল এবং বিং এর মাধ্যমে। আপনি আপনার Competitor Analysis এর সময় কিছু টুলস ব্যাবহার করতে পারেন এবং আপনি আপনার ওয়েবসাইট কে খুব ভাল ভাবে বিশ্লেষণ করতে পারেন আপনার মেইন Competitor থেকে। আপনি/আপনার কি Incoming links এর রিপোর্ট আছে। আপনাকে কিছু প্রশ্নের উত্তর করতে হবে।

*কতগুলো ইউনিক ডোমেন আপনার সাথে লিংক আছে ?

*এই ডোমেইনের যা বিশ্বত ডোমেই হিসেবে বিবেচনা করা হয়?

*কতগুলো লিংক পয়েন্ট করে আপনার Home পেজকে এবং কতগুলি লিংক আপনার Internal পেজের আছে ?

*আপনার কোন পেজের সবচেয়ে বেশি Incoming লিংক আছে ?

*লিংক কি (%) Keyword ভিত্তি করে হয়?

উত্তরের উপর নির্ভর করে, যদি আপনার কর্ম পরিকল্পনার মধ্যে অন্তর্ভুক্ত করা হয়, যাতে নিশ্চিত করা কিছু সংশোধনী ব্যবস্তা গ্রহন করতে হতে পরে। মাত্র অল্প কিছু সংখ্যক ডোমেইন আপনার সাথে লিংক, আপনার কিছু রিলেটেড ডোমেইন এর লিংক প্রয়োজন। সুতরাং আপনাকে গেস্ট ব্লগিংয়ের জন্য ব্যাবহার করা সম্ভব ওয়েবসাইটের একটি তালিকা নির্দিষ্ট করতে হবে। আপনি যদি সমস্ত লিংক পয়েন্ট করে দেন Home পেজের জন্য আপনাকে অবশ্যই Internal পেজগুলোকে Pointing করে দিতে হবে। যদি আপনার সকল ইনকামিং links গুলো কীওয়ার্ড ভিতি করে হয়। আপনি এই ভাবে কাজ করলে গুগল Penalty থেকে রক্ষা পেতে পারেন। আপনি On–Page Optimization পছন্দ করেছেন না। কিন্তু বর্তমানে গুগল কন্টেন্ট এর উপর খুব বেশি জোর দিতে বলা হচ্ছে । তাই আপনার ওয়েব সাইট এ ভাল ভাবে রাঙ্ক করাতে চাইলে আপনাকে খুব ভাল করে On –Page Optimization এর কাজ শেষ করতে হবে। Off-Page Optimization (SEO) একটি সহজবোধ্য Tusk না। আমি এই কাজের বড় ফ্যান না কেন?

আপনি কি হাই Ranking চান , হে এর জন্য লিংক খুবিই গুরুত্বপূর্ণ কিন্তু আপনি কি সত্যিই চাচ্ছেন এবং লিংক তৈরি করতে চাচ্ছেন না। আপনিজ যদি খুবভাল মানের কনটেন্ট দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করেন । আপনাকে অবশ্যই Naturally link করতে হবে । আমার ওয়েবসাইট এর জন্য আমি (কয়েকটি Selective গেস্ট পোস্ট ছাড়াও)কোন লিংক বিল্ডিং করিনা এবং সব সার্চইঞ্জিন অতান্ত ভাল সম্পাদন করা হয়।

Website Promotion Checklist

আমাদের SEO অডিট চেকলিস্ট শেষ অংশ SEO বহির্ভূত এবং সামান্য Internet Marketing এলাকা স্পর্শ করেছে। আমি আমার অভিজ্ঞতার আলোকে বলব ইন্টারনেট মার্কেটিং শুধুমাত্র এই ৬টি বিষয়ের উপর সম্পৃক্ত নয় কিন্তু আমার এই সর্বনিন্ম প্রচেষ্টা সঙ্গে কাজ প্রমানিত হয়।

একটি ছোট উদাহরন দিচ্ছিঃ আমার ওয়েবসাইট টি অবশ্যই মোবাইল ভার্সনে ও আছে কারন আমরা জানি এখন ৩০% সার্চ মোবাইল ফোনের মাধ্যমে হয়ে থাকে। আপনার ওয়েবসাইট প্রমোশনের জন্য Android App ব্যাবহার করতে পারেন কারন গড়ে প্রতিদিন ১,৩০০,০০০ নতুন Android App ব্যাবহারকারী রয়েছে । আপনি চাইলে আপনার ওয়েবসাইট এর প্রমোশন YouTube এ ও করতে পারেন কারন প্রতিদিন লক্ষ লক্ষ ইউজার গড়ে এক মিনিটে YouTube ভিজিট করে থাকে। অন্য কথায় আপনার বড়ছবি জন্য সন্ধান করতে হবে এবং আপনি আপনার ওয়েব (একটি স্পমপূর্ণ)Internet Site আপনি শুধু মাত্র সার্চইঞ্জিনের উপর উন্নতী করতে পারেন। একটি ভাল মানের SEO Audit আপনার ওয়েবসাইট এর যাবতীয় খুঁটিনাটি

দোষ খোজার জন্য সুপারিশ করে থাকে। খুঁজে বের কুরন আপনার সম্ভাব্য গ্রাহকদের যারা এখন ঝুলন্ত অবস্তানে আছে এবং আপনার আরও ভাল গ্রহকদের কি ভাবে সবচেয়ে ভালসেবা প্রদান করা যায় তা নিশ্চিত করা।

এই সমস্ত কিছু যদি আপনি খুব ভাল ভাবে করতে পারেন তবেই আপনাকে অভিনন্দন । এই আলোচনার মধ্যে এমন কোন পয়েন্ট আছে আপনি বুঝেননি ? তাহলে আমাকে কমেন্ট এ জানানে পারেন আমি সবচেয়ে বেশি খুশি হব আপনাদের উত্তর দিতে।

 

এই ছিল আমার এসইও অডিট রিপোর্ট নিয়ে দুটি পর্বে লিখা । নিজের কজার অবিজ্ঞতা থেকে আপনাদের কাছে কিছু কথা সেয়ার করলাম ।  এখন থেকে নিয়মিত লিখে যাব আপনাদের জন্য অনেক Informative আর্টিকেল নিয়ে আসব আপনাদের সবার মাঝে ।  বর্তমানে Win-Win Service Provider ও আমার বেশ কিছু প্রোজেক্ট নিয়ে খুব বেশি বেস্ত আছি  তাই আগের মত লিখতে সময় পাই না ।  এখন থেকে নিয়মিত লিখতে চেষ্টা করবা শুধুই আপনাদের জন্য । আমাকে ফলো করতে পারেন ।  এসইও নিয়ে যে কোন প্রশ্ন এর উত্তর খুজতে আমাদের গ্রুপ এ জইন হতে পারেন সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা করে আজ বিদায় নিলাম ।

  • shamim ahmed

    Thank you for this article

  • Jaman bd

    This article very helpful for me

  • Jaman bd

    Very useful Article.This will help newly a href =”http://eforing.blogspot.com”>SEO worker.

  • http://carbrandsworld.com/ Psb Imran

    Very helpful article for people.Know more about it =”http:eshopper24.com”>

  • http://carbrandsworld.com/ Psb Imran

    a href=”http:bikroy.com”>

  • http://carbrandsworld.com/ Psb Imran
  • http://freedownloadbd.org/ Finch Data