কি ভাবে তৈরি করবেন “এসইও” অডিট রিপোর্ট ( প্রথম পর্ব )

Reshed Reza Chowdhuri arif

আমি Rashed Reza Chowdhuri Arif। ব্লগ পড়তে ও ব্লগ এ লিখতে খুব ভাল লাগে। সব সময় নতুন জ্ঞান অর্জন করতে ভালবাসি । নিজের জ্ঞানকে সবার মাঝে বিলেয়ে দিতে ভালবাসি । আর এই জন্যই লিখে থাকি। নতুন নতুন সব জ্ঞান অর্জন করি, আর উৎসাহ যোগাতে থাকেন সব সময় (ইকরাম ভাইয়া )।
Website Design and Development এর উপর বেশ কিছু দিনের কাজের অভিজ্ঞতা রয়েছে। বর্তমানে Website Design ও Online Marketing (SEO) & SMM এ কাজ করি ।
টিউন করেছেন Reshed Reza Chowdhuri arif | December 30, 2014 02:46 | পোস্টটি 1,565 বার দেখা হয়েছে

যে কোন ওয়েব সাইট এর অপ্টিমাইজেশান এর জন্য একটি সচ্ছ অডিট রিপোর্ট কাজের ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে । প্রথমতও , একটি সাইট অপ্টিমাইজেশান এর ক্ষেত্রে কি কি সমস্যা রয়েছে তাহা নির্ণয় করতে পারবেন এবং এর জন্য একটি সঠিক কর্ম পরিকল্পনা করতে পারবেন। একটি ভাল মানের অডিট রিপোর্ট আপনার ওয়েব সাইট কে নিয়মিত আপডেট রাখতে সাহায্য করবে। আমরা যারা এই পেশার নিয়োজিত আছি তাদের কে নতুন করে বলার দরকার নাই যে এসইও অডিট রিপোর্ট কি? তারপরেও আমি একবার বর্ণনা করছি ।

seo-audit-reports

সম্পূর্ণ লেখাটি তে আপনি এই ৫ টি বিষয়ের উপর ব্যাপক ধারনা পাবেন।

*** প্রথম অংশে যে বিষয়গুলো থাকছে ।

  • এসইও অডিট রিপোর্ট কি ?
  • একটি অডিট রিপোর্ট থেকে আপনি কয়টি বিষয় আশা করতে পারেন।
  • SEO অডিট রিপোর্ট, SEO করার জন্য নিয়মিত কেন গুরুত্বপূর্ণ ?
  • অন-সাইট অপ্টিমাইজেশান চেক লিস্ট।
  • Title and Description
  • Url Structure
  • Text Formatting
  • Content
  • Internal linking
  • Image

এসইও অডিট রিপোর্ট কি  এবং কেন ?

একটি SEO অডিট রিপোর্ট কি ভাবে কাজ করে এই অডিট রিপোর্ট এর মাধ্যমে আমাদের কতটুকু লাভ হবে, এইটা আসলে কি, এই সমস্ত বিষয় আমাদের জানা খুব বেশি প্রয়োজন ।একটি SEO অডিট রিপোর্ট ওয়েব সাইট এর বেশ কিছু দিক মূল্যায়ন করে এবং একটি সঠিক সমাধান দিতে পারে। একজন অডিটর এই চেক লিস্ট অনুযায়ী ওয়েব সাইট এর খুটিনাটি চেক করে থাকে এবং সমাধান করে তা সার্চ ইঞ্জিনে ওয়েব সাইট এর কর্ম ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়ক হয়। অডিট রিপোর্ট তৈরি করতে চাইলে অনেক প্রকার ওয়েব সাইট অডিট টুলস রয়েছে। আমি এই সব টুলস এর সঠিক ব্যাবহার করি। আপনি চাইলে আপনার ওয়েব সাইট এর জন্য উন্নত মানের অডিট রিপোর্ট তৈরি করতে পারেন এই টুলসগুলোর মাধ্যমে। সেরা পদ্ধতি একটি গাইড লাইন ব্যাবহার করে আপনি আপনার ওয়েবসাইট এর জন্য উন্নত মানের অডিট রিপোর্ট তৈরি করতে পারেন। তাছাড়া আপনি ভাল মানের একজন SEO Expert কে দিয়ে ফ্রিল্যান্সিং করে কাজ করিয়ে নিতে পারেন। মনেরাখুন একটি পুরনাজ্ঞ অডিট রিপোর্ট তৈরির মাধ্যমে আপনার কাজ ও উদ্দেশ্যকে আরও সহজ ও সুন্দর করতে পারেন । আমার মতে এই অডিট রিপোর্ট নিয়ে কোন প্রকার গাফলতি করা ঠিক হবে না। একটি সঠিক অডিট রিপোর্ট আপনার কাংখিত ফলাফল এনে দিতে খুব সহায়ক। কাজের আগেই এই ধরনের অডিট রিপোর্ট তৈরি করা থাকলে আপনার কাজকেও অনেক অগ্রগতি করে দিতে সহায়ক হবে।

একটি এসইও অডিট রিপোর্ট থেকে আপনি কি আশা করছেন? অডিট রিপোর্ট এর সম্ভাবনা কি?

প্রথমেই বলব আমাদের কাজের মানকে বৃদ্ধি করতে আমরা অনেক ধরনের পদ্ধতি অবলম্বন করে থাকি। মাঝে মাঝে অনেক আশা অনুরূপ ফলাফল পাই আবার কোন সম্ভাবনা পাই না। তারপরও আমদের মনে অনেক আশা বা আকাংখা জন্ম নেয়।

 

seo-audit

এই রিপোর্ট থেকে আপনি ৩টি বিষয় আশা করতে পারেন বা উচিতঃ

১. আপনার ওয়েবসাইট এর বর্তমান অবস্থান পাওয়া যাবে সম্পূর্ণ বিস্থারিত সার্চ পারফরমেন্স, Social Media, ইন্টারনাল লিংক এবং এক্সট্রানাল লিংক এছাড়াও আরও বিস্তারিত একটি বিশ্লেষণ করতে পারেন।

২. একই সাথে প্রতিটি এবং তালিকার প্রতিটি আইটেম এর জন্য সুনির্দিষ্ট ব্যাখ্যা এবং অডিট রিপোর্ট এর উপর ভিত্তি করে আপনি সুন্দর একটি কাজের তালিকা করতে পারেন। যাতে করে আপনার কাজ আরও সহজ ও সুন্দর করে মোটকথা আপনার মূল্যবান সময় বিনষ্ট হতে রক্ষা করে।

৩. এমন একটি রিপোর্ট তৈরি করা যে রিপোর্ট এ সম্পূর্ণ ইন্টারনেট মার্কেটিং কৌশল বর্ণনা থকবে এবং ইন্টারনেট এর সমস্ত উপলদ্ধ ট্রাফিক উৎস ও সুযোগের সুবিধা গ্রহন করবে । শুধুই SEO নয় যায় মাধ্যমে আমরা যে কোন কিছুর প্রতি ট্রাফিক আগ্রহ বাড়াতে পাড়ি।

আপনার ওয়েব সাইট এর জন্য একটি SEO অডিট রিপোর্ট কেন নিয়মিত প্রয়োজন ?

best_choice

SEO অডিট রিপোর্ট, SEO করার জন্য নিয়মিত কেন গুরুত্বপূর্ণ ?

চিন্তা করুন এসইও খুব দ্রুত পরিবর্তন হয় যেমন কি কাজ করছেন আজ আগামী ছয় মাসে এই কাজ নাও করতে পারেন বা গত ছয় মাসে এই কাজটি করছেন কি না । আপনার ওয়েবসাইট আপটুডেট সর্বশেষ উন্নয়নের সংগে মিলে তা নিশ্চিত করতে নিয়মিত এসইও অডিট (প্রতি বছর কমপক্ষে ২ বার)করা প্রয়োজন।

আপনি নিশ্চই এখন বুঝে গেছেন একটি এসইও অডিট রিপোর্ট প্রত্যেক ওয়েব সাইট এর জন্য কতটা গুরুত্ব । আমি এই পর্যন্ত নিজে কাজ করে এবং আরও অনেক কাজ চেক করেছি এবং অনেক আর্টিকেল এ ও দেখেছি অনেক ধরনের টুলস এর ব্যাবহার । কিন্তু আমি একটি চেক লিস্ট করেছি যেখানে ৬০টি আইটেম চেক কারার প্রয়োজন। আমি আমার সব স্টুডেন্ট দের এই কাজটি খুব ভাল করে ধরে ধরে বুঝিয়ে দেই। এই লিস্ট আপনার কাজকে সহজ করে দিবে। এটি মুলত ৫টি ভাগে বিভক্ত।

১ On-Page Optimization

২ ওয়েব সাইট কনট্রোল

৩ Social Medial

৪ Off-Page Optimization

৫ Website Promotion

নোটঃ আপনি যদি মনে করেন একটি ওয়েবসাইট এর জন্য এসইও অডিট প্রয়োজন নাই। আপনি অডিট রিপোর্ট ছারাই ওয়েবসাইট কে ভাল অবস্থানে নিয়ে যেতে পারবেন ।এখন আপনি কি মনে করছেন আসলেই কি অডিট রিপোর্ট ছাড়া কি ভাল ভাবে ‘’এসইও’’ করা যাবে। যদি এই রমক না হয় । তাহলে আমি সম্পূর্ণ Step বাই Step এ আগাতে চাই। তাই, আসুন আর দেরি না করে শুরু করে দেই আমাদের মুল কাজ ।

on-site-seo-audit-checklist

প্রথমেই চলে যাব অন-সাইট অপ্টিমাইজেশান চেক লিস্ট

১ প্রতিটি পেজের টাইটেল উনিক আছে কিনা ?

২ টাইটেল length ৫০-৬৫ ক্যারেকটার এর মধ্যে আছে কিনা ?

৩ মেটা (<Meta>)ডেসক্রিপশন ট্যাগ ১৫০-১৬০ ক্যারেকটার এর মধ্যে কিনা?

৪ ডেসক্রিপশন ট্যাগ Keyword Stuffed কি না ?

অন-সাইট এসইও খুবই গুরুত্বপূর্ণ এসইও অডিট চেকলিস্ট এর জন্য । অন্যান্য অনেক অডিট রিপোর্ট এ শুধু মাত্র On-site এর কথা বলা হয় কিন্তু আমি উপরের ৪টি বিষয় নিয়ে খুব বিস্তারিত ভাবে বলতে চেষ্টা করব।

একটি ওয়েবসাইট এর জন্য আপনি নিন্ম লিখিত বিষয়গুলি বিবেচনা করা প্রয়োজন সার্চ ইঞ্জিননের জন্য অপটিমাইজ করা হয় কিনা চেক করা।

title-description-tag

Title and Description

একটি ওয়েবসাইট এর জন্য প্রতিটি পেজে উনিক টাইটেল থাকা প্রয়োজন এবং টাইটেল এর নির্দিষ্ট ক্যারেকটার এর মধ্যে থাকা জরুরী।কেন না একটি Title দেখে ভিজিটর বুঝতে পারে এই পেজটি কিসের। তাছাড়া একটি উনিক Description ও থাকা খুব প্রয়োজন নির্দিষ্ট ক্যারেকটার এর মধ্যে। একটি Description দেখে ভিজিটর বুঝেতে পারে এই পেজে কি অফার করা হচ্ছে ।

Url Structure

আপনি অবশ্যই প্রতিটি পেজের url Cheek করবেন। url উনিক আছে কি না এবং Properly Formatted কিনা। নিচে কিচু উদাহরণ দেয়া যাক।

এইটি অপটিমাইজ নাঃ

http://www.example.com /12/badformattedurl/12358898

আর অপটিমাইজ

http://www.example.com/good-formade

ভাল url সাথে কীওয়ার্ড থাকে (যাতে আবার keywords stuffed না হয়) url এ হাই ফেন(-)ব্যাবহার করতে পারেন। এটি কীওয়ার্ড কে Separate করবে । প্রতি পেজের জন্য ইউনিক হতে হবে । ডোমেন নেইম সহ ২৫৫ ক্যারেকটার হওয়া দরকার ।

 

text formating

Text Formatting

আপনি নিশ্চিত করুন যাতে প্রতি পেজে শুধু মাত্র Plan Text এর ব্যাবহার না হয়। আপনি এই ক্ষেতে অবশ্যই ভাল একটি ফরমেট ব্যাবহার করতে পারেন যেমনঃ H1 ব্যাবহার করতে পারেন মেইন টাইটেল হিসেবে। H2 ব্যাবহার করতে পারেন সব টাইটেল হিসেবে বা মেইন হেডিং হিসেবে ও ব্যাবহার করতে পারেন। তাছাড়া যে কোন Important পার্ট এর জন্য বোল্ড এবং ইতালিক ফরমেট ব্যাবহার করতে পারেন।

Content

আপনার ওয়েবসাইট এর কন্টেন্ট সম্পূর্ণ ইউনিক হওয়া চাই। আপনি Copy Scope এর মাধ্যমে আপনি Content চেক করতে পারেন। যদি আপনি কোন প্রকার Copy Content পান তাহলে কন্টেন্টগুলো Delete করতে পারেন অথবা ঐ পেজকে De-index করতে পারেন । Google Analytic ব্যাবহার করতে পারেন এবং দেখে নিতে পারেন আপনার কোন পেজে সবচেয়ে বেশি ভিজিটর আছে। ঐ সমস্ত পেজে খুব ভাল মানের কন্টেন্ট রাখতে চেষ্টা করুন। যাতে কোন প্রকার Spelling mistake , Grammar Errors, ভাল Formatted, খুব ভাল ভাবে Promoted থাকে social media তে আপনাকে এই বিষয়গুলোর উপর ভাল ভাবে নজর দিতে হবে । আপনিকন্টেন্ট Length এবং কনটেন্ট Freshness ও চেক করে নিতে পারেন। আপনার যদি ওয়েবসাইট পেজে ছোট/ অল্প কনটেন্ট থাকে বা কনটেন্ট যদি না থাকে বা পেজগুলোতে Similar Content থাকে। আপনি ৩০১ পূর্ণনির্দেশনা ব্যাবহার করে একতে সার্চ করতে হবে। আপনার কনটেন্ট যদি পুরানো বা Out of Date হয়। একটি শিডিউলিং পরিকল্পনা তৈরি কুরন এবং ওয়েবসাইটে একটি ঘন কিন্তু অবিচলিত ভিত্তিতে আপডেট করা হয় তা নিশ্চিত করুন । আপনাকে দৈনিক পোস্ট করতে হবে না । কিন্তু আপনি একটা নিয়মিত পোস্টিং শিডিউলিং বজায় রাখার চেষ্টা করুন।

internal-link

Internal linking

আনার ওয়েব সাইট এর সকল পেজ গুলো এক সাথে লিঙ্কিং করে রাখুন এটি ব্যাবহারকারিদের এবং সার্চ ইঞ্জিন উভয় এর জন্য উপকারি । পরীক্ষা করে দেখুন এবং আপনি সত্যিই অ্যাকাউন্টে এই ৪ কারনে গ্রহন করে একতে সম্পর্কিত পেজেগুলি লিংক হয় তা নিশ্চিত করুন।আমি ৪টি কারন বর্ণনা করছি।

১. আপনি Internal links এর জন্য শুধু মাত্র keyword Anchor Text ব্যাবহার করবেন না কিন্তু আপনি উভয় পক্ষের টাইটেল ব্যাবহার করবেন এবং নন কীওয়ার্ড অ্যাংকর টেক্সট করবেন।

২. যে সমস্ত পেজে আপনি ভাল সার্চ রাঙ্ক চাচ্ছেন এইগুলোর ভিতর খুব ভাল লিঙ্কিং থাকা প্রয়োজন।

৩. যে সমস্ত পেজে আপনি ভাল সার্চ রাঙ্ক চাচ্ছেন এই সমস্ত পেজগুলো হোম পেজের সাথে লিংক থাকা দরকার।

৪. আপনার মোটামটি ২-১০টি Internal link থাকে প্রতি পেজে ।

Image

একটি ইমেজ এর মাধ্যমে যে কোন পেজ Attractive বা Engagement খুব বেশি বাড়ানো সহজ হয়ে যায়। বিশেষ করে Social Media (Specially Pinterest) মাঝে মাঝে এই কাজ আবার SEO এর against হয়ে যেতে পারে। যদি ইমেজ টির কারনে পেজ ওপেন হতে Loading Time বেশি নেয়, সাধারন ভাবে আপনাকে ৩টি বিষয় চিন্তা করতে হবে । যখন একটি ইমেজ আসবে। বিষয় ৩টি হচ্ছেঃ-

১. Image file name টি সুন্দর ভাবে লেখা প্রয়োজন যাতে বোঝা যায় যে ইমেজ টি কি সম্পর্কে বলা হয়েছে । মোট কথা হচ্ছে ইমেজটি কার জন্য যাতে বোঝা যায়। আপনি ইচ্ছে করলে ফাইল নেইম এ কীওয়ার্ড ব্যাবহার করতে পারেন কিন্তু এই কাজটি অতি মাত্রায় করা যাবে না ।

২. প্রতিটি ইমেজ এ অবশ্যই Alt Tag টি পূরণ করতে হবে।

৩. আপনি যে সব ইমেজ গুলো ব্যাবহার করবেন অবশ্যই একটি Minimum Size এর হতে হবে । আপনি চাইলে অন-লাইন টুলস এর মাধ্যমে ইমেজ এর সাইজ, bytes, এবং কোয়ালিটি ঠিক করে নিতে পরেন । আমি মুলত Tools টি ব্যাবহার করি।আপনি যদি আপনার পেজে অনেক ইমেজ ব্যাবহার করেন। আপনাকে একটি কনটেন্ট ডেলিভারি network ব্যাবহার করে বিবেচনা করার প্রয়োজন হতে পারে।

দ্বিতীয়  অংশে যে বিষয়গুলো থাকবে ।

Broken Links
Use of Banner ads above the fold
Page Speed
সাধারণত আমরা পেজ স্পীড এর জন্য কি পদক্ষেপ নিতে পারি।
Google Authorship Status
Website Structure
Website Control Checklist
Social Media Checklist
Off-Site SEO Checklist
Incoming Links Profile Analysis
Website Promotion Checklist

আজ এই পর্যন্ত ছিল সামনের আর্টিকেল  এ আপনাদের সম্পূর্ণ একটি অডিট রিপোর্ট   কি ভাবে তৈরি করবেন বা কি কি পদক্ষেপ আপনি ফলো করবেন এই বিষয়ে পূর্ণাজ্ঞ ধারনা দিতে পারব বলে আমি মনে করি । এই আর্টিকেল এর কোন অংশ না বুঝে থাকলে আমাকে কমেন্ট করে জানাতে পারেন। সামনের বছর এর ২/১/২০১৫ তারিখে আমাদের Win-Win Service Provider শুরু করতে যাচ্ছি নতুন আর ও  একটি  এসইও ব্যাচ । আমাকে ফলো করতে পারনে বা আমাদের গ্রুপ এ অ্যাক্টিভ থাকতে পারেন । নতুন নতুন অনেক আপডেট  নিয়ে এই গ্রুপ এ আলোচনা হয়। সবাই ভাল থাকুন । আগামী টিউটোরিয়াল জন্য চোখ রাখুন আমাদের গ্রুপ এ ।

 

  • Shiplu Hridoy Mominul Islam

    অসম্ভব কাজের পোস্ট। আমি ৭ বছর ধরে ফ্রীল্যান্সিং করতেছি ডেভলপার হিসাবে। SEO করিনা কিন্তু মাঝে মধ্যে ক্লাইন্টের কিছু কাজ দেখা শুনার প্রায়োজন হয় তখন লাগবে। থ্যাংক্স।

  • Mujahidul Islam

    সামনের বছর এর ২/১/২০১৪ তারিখে আমাদের Win-Win Service Provider শুরু করতে যাচ্ছি নতুন আর ও একটি এসইও ব্যাচ ।Please vaia date ta vul type hoice

    • Reshed Reza Chowdhuri arif

      ঠিক করে দিয়েছি ভাই । আপনাকে অনেক ধন্যবাদ

  • juel rahman

    Very good content about SEO audit. Want more important content from Rashed vai.

  • Shoaib Mahmud

    “keywords stuffed” bolte ki bujhiyesen??

    • Mashukur Rahman Tusher

      keyword
      stuffing———–এটা ব্ল্যাক হ্যাট এসইও’র অংশ।ইউজার যেসব কিওয়ার্ড
      লিখে সার্চ দিতে পারে এধরনের কিওয়ার্ডগুলি দিয়ে পেজ ভর্তি করা অর্থ্যাৎ
      কিওয়ার্ড ওভারলোডিং।অনেকসময় ইনপুট ট্যাগে hidden এট্রিবিউট দিয়ে এধরনের
      কিওয়ার্ড ঢুকিয়ে দেয় ফলে ইউজারের কাছে এসব টেক্সট অদৃশ্য থাকে আর সার্চ
      ইন্জিনকে এসব পড়তে হয়।আবার পেজের রং যা আছে টেক্সটের রংও তাই করে দেয় ফলে
      ইউজার দেখতে পারেনা কিন্তু সার্চ ইন্জিন দেখে।কিওয়ার্ড স্টাফিংকে অনেক সময়
      কিওয়ার্ড লোডিং বলা হয়।

  • Mashukur Rahman Tusher

    ধন্যবাদ Rashed Reza Chowdhuri Arif ভাই… নতুন দের কথা চিন্তা করে অসম্ভব গুরুত্বপূর্ণ এই পোস্ট টি দেয়ার জন্য। পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।

  • Ashfak Shuman

    GREAT post.

  • Shajjad Hossain

    Most effective article..

  • http://goo.gl/B8inLP TouHid

    অভিনন্দন রেজা ভাই এতো সুন্দর একটি লেখা উপহার দেয়ার জন্য। পরবর্তী পোস্টের অপেক্ষায় থাকলাম।

  • psbimran

    grea for seo learning

  • Psb Imran

    grea for seo learning

  • Psb Imran
  • http://freedownloadbd.org/ Finch Data

    Nice post, It is very helpful for me. If anyone have time so visit my Free Downloading Site.
    http://freedownloadbd.org/

  • ফগতগস

    এই যাইগা কি হবে কেও কি বোলবেন খুব উপকার হবে ।

  • Shiplu Hridoy Mominul Islam

    ২য় পর্বের জন্য ওয়েট করতেছি।

  • http://peutv24.blogspot.com/ পিউ টিভি

    ভালো