ব্লগ এর শীর্ষ ৫ টি পরোক্ষ ভুল, যা প্রায়ই আপনার চোখ এড়িয়ে যায়

টিউন করেছেন Mariam Akbar Anamika | November 21, 2014 13:13 | পোস্টটি 1,110 বার দেখা হয়েছে

images (2)

ব্লগিং এর ক্ষেত্রে , পরোক্ষ পদক্ষেপ হল এমন কোন নির্দেশনা যা আপনার পাঠককে পরোক্ষভাবে বলে দিবে যে কোথায় তিনি সর্বোচ্চ মানের কিছু পেতে পারেন।

আপনি আপনার পাঠককে খুব সহজ কৌশলে বলতে পারেন যে কোথায় কি আছে। কিন্তু এই কৌশল পাঠককে খুব এক্তা আকর্ষণ করেনা। কারন একজন পাঠক আপনার ব্লগের কোন পোস্ট পরে ব্লগে এসেছেন। তারপর তিনি ব্লগের অন্যান্য জিনিষের উপর চোখ বুলেয়ে দেখেন। এটা তিনি তখনি করবেন যখন তিনি আপনার পোস্টটি পরে আগ্রহী হবেন এবং পোস্ট আ ক্লিক করে আপনার ব্লগে ঢুকেছেন।

তারপর আপনি তাকে আরও পথ দেখাতে পারেন জ কোথায় তার যাওয়া উচিৎ। আপনার কখনই তাকে সহজ উপায় বলে দেয়া উচিৎ হবেনা। যেমনঃ আপনার পোষ্টটির আগে পরে next post, previous লিখা। এটাও পাঠককে পরোক্ষ নির্দেশনা দেওয়া হয়, যার বেশির ভাগই ফলপ্রসূ হয়না, পাঠককে আকর্ষণ করেনা।

এই সাধারন পদক্ষেপ গুলো আপনার ব্লগে পাঠককে কিছুক্ষণ ধরে রাখতে সাহায্য করে মাত্র, কিন্তু আপনার উদ্দেশ্য হল আপনার পাঠককে অন্যান্য পোস্ট গুলো পরতেও আগ্রহী করে তোলা। কারন, আপনার মুল উদ্দেশ্যটা কি? একজন পাঠককে ক্রেতা বা Customer আ পরিনত করা, কি তাইতো?

পরোক্ষ পদক্ষেপ এর সুবিধাটাই হলো যে আপনি আপনার বিক্রয় বৃদ্ধি করতে চান। হয়ত আপনি আপনার আগ্রহী করতে চাচ্ছেন যেন তারা আপনার ব্লগের Regular Subscriber হয়ে ওঠে। তখনি আসবে সেই চুরান্ত পর্যায় যখন আপনি পাঠক বা ক্রেতাকে পন্য কেনার জন্য পন্যের অফারগুলো তার সামনে তুলে ধরে তাকে আকৃষ্ট করার চেষ্টা করবেন।

অতএব, পরোক্ষ ভাবে বলে দেয়ার মানে হল প্রত্যক্ষ ভাবে যেসব পাঠক আস্তে চাচ্ছেনা তাকে পরোক্ষ ভাবে আসার জন্য আগ্রহী করে তোলা। Simple ভাবে বলে দেয়া থাকলে বেসিরভাগ পাঠক পরের পোস্টটিতে যায়না। তাদের জন্য অবশ্যই আপনার Content এ এমন কিছু লেখা থাকা দরকার যা তাদের পরবর্তী পোস্টে যেতে আগ্রহী করে তোলে।

এটা অনেকটা একজন দোকানদারের মতো । তিনি একজন কাস্টমারকে একটি পন্য দেখালেন, যখন কাস্টমার পন্যটিতে আগ্রহী না হন তখন দোকানদার তৎক্ষণাৎ দ্বিতীয় পন্য প্রদর্শন করেন, তারপর আবার ৩য় পন্য, তারপর আবার আরও একটি পন্য প্রদর্শন করেন। অবশেষে কাস্টমার যেকোনো একটি পন্য ক্রয় করেন। দোকানদার কাস্টমারের মনোযোগ অন্য কোথাও যেতেই দেননা। ঠিক তেমনি ব্লগের ক্ষেত্রেও ঠিক এমন। সুতরাং পরোক্ষ ভাবে বলে দেওয়া পদক্ষেপগুলো আপনার ব্লগে একজন দক্ষ বিক্রয়কর্মীর কাজ করবে।

৫ টি পরোক্ষ ভুল

কোন ৫ টি শীর্ষ পরোক্ষ ভুল না হলে আপনার পাঠককে regular customer এ রুপান্তর হতে সহজ হবে তা যেনে নেয়ার গুরুত্ব আপনার জন্য অবশ্যই অপরিসীমঃ

.তাদের ভালোলাগা নেই এমন পোস্টঃ

আপনি খুব কষ্ট করে একটা Content  লিখেছেন তাই পাঠক আপনার Content পড়বেন, সেই ধারনাটা ঝেড়ে ফেলে দিন। পাঠক তখনি আপনার লেখা পরবে যখন তার মনে হবে যে সেই লেখায় তার দরকারি কিছু আছে, তার ভালোলাগার কিছু আছে। এক্ষেত্রে আপনি Keyword Research এর সাহায্য নিতে পারেন, কোন বিষয়ে পাঠক সবচেয়ে বেশি আগ্রহী তা জানার জন্য। তাই অত্যন্ত বেশি সার্চ হয় এমন বিসয়বস্তু হতে পারে পাঠকের জন্য আপনার প্রথম গাইড।

.তাদের একা ছেড়ে যাওয়াঃ

ধাপে ধাপে আপনার পাঠককে সাহায্য করুন। যখন তারা কোন ভুল জায়গায় যাচ্ছে তখনও তাকে গাইড করুন সঠিক জায়গায় যেতে। Error 404 এর একটি উদাহরন। যখনই Error 404 আসবে সেখানে হোম পেজ-এ আসার নির্দেশনা দিতে ভুলবেননা যেন। আপনার বিনামুল্যের কোন অফার থাকলে তা Error 404 পেজটিতে দিতে পারেন। images (4)সবসময় মনে রাখবেন, পাঠক যদি কখনও মনে করে যে তাকে সবকিছু খুজে খুজে বের করতে হচ্ছে তখন পাঠক ব্লগ থেকে প্রস্থান করে। তাই এমনভাবে নির্দেশনা সাজান, যেন পাঠক আগ্রহ পায় আরও পোস্ট পরতে।

 

 

 

.দ্রুতগতি তৈরি করাঃ

অনেক ব্লগার খুব তাড়াহুড়া করে এবং পাঠককে সরাসরি ক্রয়ের জন্য অফার দিয়ে থাকে। কিন্তু তা কখনই ফলপ্রসূ হয়না। আপনার প্রতিটি পাঠককে আলাদা আলাদা Attention দেওয়া উচিৎ। তিনি প্রথমে আপনার ব্লগে আসেন। তাই প্রথমে তাকে জানতে সাহায্য করুন যে আপনি কিভাবে তার উপকারে আসবেন। আপনি কিভাবে তার প্রয়োজন মেটাবেন। তারপর আপনার পন্য বা সেবাটি তাকে অফার করুন।images (3)

৪.ভিড় তৈরি করাঃ

এটা খুব খারাপ রকমের একটা পরোক্ষ ব্যবহার। আপনি সাধারনত আপনার পাঠককে এখান থেকে সেখানে, সেখান থেকে এখানে নিয়ে যাচ্ছেন অনেক পোস্টের মাধ্যমে। এতে পাঠক Confused হয়ে পরে এবং Quit করাটাই উত্তম মনে করে। টাই অবশ্যই খুব সাধারন ও সহজভাবে ধাপগুলো সাজান এবং সবশেষে পন্য ক্রয়ের অফার করুন। এতে পাঠক শেষ পর্যন্ত কি হচ্ছে তা জানার আগ্রহ রাখে।croud-music-events

৫.যা ছিল এইঃ

কখনও পাঠকের সামনে এমন কিছু রাখবেন না যেন পাঠক মনে করে যে শেষ, আর কিছুই নেই, যা ছিল এই। এমন ভাবে আপনার ব্লগকে উপস্থাপন করুন যেন পাঠকের বারবার মনে হয় যে এটা তার জন্য গুরুত্বপূর্ণ একটি ব্লগ। সবচেয়ে উত্তম কিছু নির্বাচন করুন এবং আপনার পাঠককে এমন গাইড দিন যে আপনার ব্লগটি ধাপে ধাপে তাকে উপকার করতেই থাকবে।

brain_01

সহজ পরিভ্রমনের জন্য আপনি নিম্নলিখিত কিছু widget অবশ্যই আপনার ব্লগে স্থাপন করা উচিৎঃ

*আপনার লেখার উপরে বা নিচে Navigation bar রাখা

*পাশের বারে শীর্ষ পোস্ট

*হোম পেজে শীর্ষ ৫ থেকে ১০ টি লেখার অংশবিশেষ

*সাম্প্রতিক পোস্ট

* সংরক্ষানাগার

* বিভাগ

* সম্পর্কিত পোস্ট

* আগের ও পরের পোস্ট

* বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

* পাশের বারে Freebies

সবশেষের কথা এই যে আপনার পণ্যটিকে নয়, আগে পাঠককে মূল্যায়ন করুন। পাঠক যখন বিশ্বাস করবেন আপনি তার উপকারে আসবেন পন্য বা সেবা তখন এমনি এমনি বিক্রয় হবে।