মার্কেটিং এর ডিনামাইট “সোশ্যাল মিডিয়া মার্কেটিং” (সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ১০ টি গুরুত্বপূর্ণ বিষয়)

টিউন করেছেন shadyousuf | November 17, 2014 13:50 | পোস্টটি 849 বার দেখা হয়েছে

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে খুব সহজেই কোন বিষয়বস্তুকে(পণ্য) মানুষের দারপ্রান্তে পৌঁছানো সম্ভব।এর জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে অবশ্যই পরিমিত জ্ঞান থাকা বাঞ্ছনীয়।

Social Media Marketing

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ সফল হতে হলে অবশ্যই এই ১০ টি বিষয় জেনে রাখা উচিত

১. সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ সফলতা অর্জন করতে হলে প্রথম যে বিষয়টির প্রতি গুরুত্ব দেয়া উচিত তা  হল সোশ্যাল মিডিয়া তে যারা বিচরন করে তাদের সম্পর্কে জানা, তাদের সাথে বন্ধুত্বপূর্ণ আচরণ করা, তাদের প্রয়োজনের সময় সাহায্য করা, এর ফলে তারা কিসের প্রতি আগ্রহী এবং কি চায় সে  সম্পর্কে অবগত হওয়া যায়।

২. আমরা যখন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করি তখন মনে করি যে যতগুলো সোশ্যাল মিডিয়া আছে সবগুলোতে পোস্ট করলে লাভ বেশি হবে। কিন্তু বাস্তবে এতে সময় এবং শ্রম দুই নষ্ট হবে। সুতরাং Targeted Audience এর কাছে পৌঁছানোর জন্য Targeted Social Media নির্বাচন করতে হবে।

৩. মার্কেটিং ক্ষেত্রে সবচেয়ে জরুরি হলো Targeted Audience. অর্থাৎ আপনার বিজ্ঞাপনটি এমন জায়গায় উপস্থাপন করা প্রয়োজন যেখানে আপনার Targeted Audience রয়েছে যারা আপনার বিষয় সম্পর্কে আগ্রহী হবে এবং অন্যকে জানাবে।

৪. আলোকে বোতলের মধ্যে ধরে রাখা সম্ভব হলেও, সোশ্যাল মিডিয়াতে রাতারাতি সফলতা অর্জন করা সম্ভব নয়। এর জন্য ধৈর্য ধরে কাজ করে যেতে হবে।

৫. সোশ্যাল মিডিয়াতে কোন বিষয় উপস্থাপনের একমাত্র উদ্দেশ্য হল ঐ বিষয় সম্পর্কে সকলকে অবগত করা। আর তা যত মানুষের পৌঁছানো যাবে ততই লাভ। সকলের কাছে পৌঁছাতে হলে বিষয়টি আকর্ষণীয় ভাবে উপস্থাপন করতে হবে যাতে তারা তাদের audiences এর সাথে বিষয়টি শেয়ার করে।

৬. সোশ্যাল মিডিয়াতে মার্কেটিং এর জন্য সোশ্যাল মিডিয়াতে যারা প্রভাবশালী তাদের খুজে বের করে তাদের সাথে বন্ধুত্ব করতে হবে এবং সেই সাথে আপনা পন্যের প্রতি আগ্রহী করে তুলতে হবে তাহলে সে আপনার উপস্থাপিত বিষয় তার Audiences এর সাথে শেয়ার করবে। এর ফলে প্রতিনিয়ত প্রচুর পরিমাণে নতুন গ্রাহক পাওয়া যাবে।

৭. আমরা যদি সব সময় খালি পন্যের Promotion করতে থাকি তাহলে মানুষ ধীরে ধীরে ignore শুরু করবে। সে জন্য সবার সাথে Connected থাকতে হলে অবশই তাদের সাথে কথা বলতে হবে এবং আকর্ষণীয় বিষয়সমূহ শেয়ার করতে হবে।

৮.সোশ্যাল মিডিয়ায় কাউকে অবহেলা করা যাবে না, সবার সাথে মিলেমিশে থাকার চেষ্টা করতে হবে। সকলের সাথে যোগাযোগ রক্ষা করতে হবে। কেউ আপনার কাছে কোন কিছু জানতে চাইলে তাকে অবহেলা না করে তার সমস্যা সমাধান করে দেওয়ার চেষ্টা করুন। এতে আপনার সম্পর্কে তার ভালো ধারনা জন্মাবে, যা আপনার ভবিষ্যতে দিগুনাকারে ফলপ্রসূ হবে।

৯. সোশ্যাল মিডিয়াতে সফল ভাবে কাজ করতে হলে এর পিছনে সময় ব্যয় করতে হবে। আপনি কোনো বিষয় শেয়ার করে হারিয়ে গেলে হবে না সেখানে Viewer দের সাথে conversation এ যোগ দিতে হবে তাহলে তাদের সাথে একসময় ভালো সম্পর্ক তৈরী হবে যা ভবিষ্যতে আপনার সফলতার চাবি হয়ে দাঁড়াবে। সুতরাং ধারাবাহিক ভাবে বিভিন্ন বিষয় সমূহ শেয়ার করতে হবে এবং সকলের সাথে কথা বলতে হবে।

১০. সব শেষে আপনি কখনই আশা করতে পারেন না যে আপনি কোনো কিছু উপস্থাপন করবেন আর সকলেই তা নিজেদের বন্ধুদের শেয়ার করবে। এর জন্য আপনাকে অন্যের উপস্থাপিত বিষয় সম্পর্কে সবাইকে জানাতে হবে। অর্থাৎ পারস্পারিক মার্কেটিঙের  মাধ্যমে নিজের মার্কেটিং করতে হবে। তবে এতে কৌশল অবলম্বন করা যেতে পারে।