হ্যাকিং থেকে বাঁচার সাধারণ কৌশল

Md.Sohel Rana

আমি মোঃসোহেল রানা, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং শেষ করে চাকরীর পাশাপাশি প্রফেশন হিসেবে বেছে নিয়েছি আইটি ক্ষেত্রটিকে। এসইও, ইমেইল মার্কেটিং, ব্লগিং,গ্রাফিস্ ডিজাইন ইত্যাদি জানতে ও জানাতে ভালোবাসি । তাই যখনই সুযোগ পাই তখনই লিখতে বসে যাই।.You will find me here on Facebook, https://www.facebook.com/sohel.rana.90226
টিউন করেছেন Md.Sohel Rana | February 26, 2014 15:16 | পোস্টটি 399 বার দেখা হয়েছে

হ্যাকিং থেকে বাঁচার সাধারণ কৌশল


ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে অনেক সময় হ্যাকিংয়ের শিকার হতে হয়। ফলে ই-মেইলের সাংকেতিক নম্বর (পাসওয়ার্ড) চুরি হয়ে যায়। তবে কিছু সাবধানতা অবলম্বন করে অনেকটা নিরাপদ থাকা সম্ভব। এ জন্য অচেনা সন্দেহজনক কোনো ই-মেইল ঠিকানা থেকে মেইল এলে তার উত্তর না দেওয়াই ভালো।
সংযুক্ত ফাইল (অ্যাটাচমেন্ট) স্ক্যান করে খুলুন এবং নোটপ্যাডে তৈরি করা কোনো ফাইল খুলতে সাবধানতা অবলম্বন করুন। বিশেষ করে অচেনা মেইল থেকে নোটপ্যাড ফাইল এলে সেটি খোলা উচিত নয়। ব্যক্তিগত কাজে যে মেইলটি ব্যবহার করেন সেটি অপরিচিতদের কাছে প্রকাশ করবেন না। সামাজিক যোগাযোগের সাইটগুলোতে অতি প্রয়োজনীয় ব্যক্তিগত ই-মেইল ঠিকানাটি সবার কাছে প্রদর্শন করবেন না।
প্রচলিত বা অতি ব্যবহূত কোনো পাসওয়ার্ড দেবেন না। এমন কোনো গোপন নম্বর (পাসওয়ার্ড) লিখুন, যা আপনার পরিচিতদের কল্পনার বাইরে এবং যেটি আপনি সহজে মনে রাখতে পারবেন। হ্যাকাররা সাধারণত গোপন সফটওয়্যারের সাহায্যে অন্যের ব্যক্তিগত তথ্য/পাসওয়ার্ড চুরি করে। অর্থাৎ আপনি যখন ইন্টারনেটে বিভিন্ন সাইটের পাসওয়ার্ড/ইউজারনেম লিখে থাকেন, তখন তার সবই কিবোর্ডে রেকর্ড হয়ে থাকে। তবে আপনি ইচ্ছে করলে মোজিলা ফায়ারফক্সে KeyScrambler Personal নামের একটি অ্যাডঅনের সাহায্যে কিবোর্ডের গোপন রেকর্ড বন্ধ করতে পারেন। এই প্রোগ্রামটি https://addons.mozilla.orgen-US/firefox/addon/3383 ঠিকানা থেকে নামিয়ে নিন (ডাউনলোড)। তারপর ফায়ারফক্স পুনরায় চালু করুন। এখন স্বয়ংক্রিয়ভাবে এই প্রোগ্রামটি কিবোর্ডের রেকর্ড বন্ধ করে দেবে।