“অনলাইন আরনিং শুরু হবে আজ থেকেই” এর পূর্ণাঙ্গ ফ্রি কোর্সের ওভারভিউ

Habibur Rahman Dipu

আমি মোঃ হাবিবুর রহমান দিপু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শেষ করে চাকরীর পাশাপাশি প্রফেশন হিসেবে বেছে নিয়েছি আইটি ক্ষেত্রটিকে। এসইও, ইমেইল মার্কেটিং, ব্লগিং ইত্যাদি জানতে ও জানাতে ভালোবাসি । তাই যখনই সুযোগ পাই তখনই লিখতে বসে যাই।
ফেইসবুকে আমি https://www.facebook.com/habibur.tutordipu
টিউন করেছেন Habibur Rahman Dipu | November 11, 2014 08:58 | পোস্টটি 1,980 বার দেখা হয়েছে

শুরু হতে যাচ্ছে “অনলাইন আরনিং শুরু হবে আজ থেকেই” এর একটা পূর্ণাঙ্গ ফ্রি কোর্স। কোর্সটি সঠিকভাবে সম্পন্ন করে আপনিও হতে পারেন একজন সফল অনলাইন আরনিং এক্সপার্ট।  এই কোর্সটি মূলত তাদের জন্য যারা অনলাইন আরনিং সম্পর্কে কিছুই জানেন না, যারা অনলাইন আরনিং করতে চান কিন্তু কিভাবে করবেন, কোথা থেকে শুরু করবেন, কি শিখবেন বা কিভাবে শিখবেন, যারা অনলাইন আরনিং শুরু করছেন কিন্তু ভাল করতে পারছেন না তাদের জন্য ।

1913312_297476417125640_5473950997610938822_o

ওভারভিউ পর্বে যা যা থাকছে

১। অনলাইন আরনিং নিয়ে কিছু কথা
২। “অনলাইন আরনিং শুরু হবে আজ থেকেই” এর পূর্ণাঙ্গ ফ্রি কোর্স নিয়ে কিছু কথা
৩। পূর্ণাঙ্গ ফ্রি কোর্সটি যে ভাবে সাজানো হয়েছে
৪। পূর্ণাঙ্গ ফ্রি কোর্স সম্পর্কে আমার কিছু কথা
৫। সফলভাবে অনলাইন আরনিং শুরুর একটা পূর্ণাঙ্গ রোডমাপ

১। অনলাইন আরনিং নিয়ে কিছু কথাঃ

এই বিষয়ে আমি আমার একটা টিউনে অনলাইন আরনিং নিয়ে আলোচনা করেছিলাম, তারপরও আবার বলছি………
অনলাইন আরনিং বিষয় সম্পর্কে জানেন না এমন মানুষ বর্তমানে খুব কমই আছে বলা যায় । তারপরও আমাদের মধ্যে অনেক মিস কনসেপ্ট আছে  অনলাইন আরনিং নিয়ে । আমরা অনেকে মনে করি, অনলাইন আরনিং মানে ওডেস্ক, ইলেন্স মানে শুধু মার্কেটপ্লেস বিড করে কাজ করা যায়, আবার অনেকে মনে করে, ওয়েবসাইটে বিজ্ঞাপন মানে অ্যাডসেন্স ব্যবহার করে আয় করা যায় । আর বড়জোড় কেউ কেউ মনে করেন, অনলাইন আরনিং এর সর্বোচ্চ শীর্ষস্থান হল অ্যাফিলিয়েট মার্কেটিং ।
এখন আমি আপনাদের সাথে কিছু কথা শেয়ার করতে চাই । অনলাইন আরনিং বলতে আমি যা  বুঝি, ঘরে বসে পুরো পৃথিবীটাকে হাতের মুঠোয় এনে সেখান থেকে আয় করা ……।।

url
যার আয়ের পরিমাণ হতে পারে শূন্য থেকে আনলিমিটেড । শূন্য, যারা কোন কাজ না করে বসে বসে অনলাইন আরনিং দ্বিবাস্বপ্ন দেখে, আর যারা নিষ্ঠা ও ধৈর্যের সাথে কাজ করবেন তাদের আয় হবে আনলিমিটেড ।
বিষয়টা বুঝিয়ে বলছি, ওডেস্ক, ইলেন্স, ফাইভার মানে মার্কেটপ্লেস হল একটা বাজার যেখানে বিভিন্ন কাজ ও কাজ করার কর্মী বেচাকেনা করা হয় । মানে ধরুন, একজন ব্যক্তি তার বাড়ি তৈরি করার জন্য ডিজাইনার দরকার । তিনি পত্রিকা অফিসে গিয়ে বিজ্ঞাপন দিলেন যে তার একজন “ডিজাইনার দরকার” । তখন অনেকেই তার কাছে ইন্টারভিউ দিতে আসলো তার বাড়ি তৈরির  ডিজাইন করার জন্য । কিন্তু কাজটি তিনি তাকেই দিলেন যিনি ভাল কাজ জানেন ।
এখন ওডেস্ক, ইলেন্স মানে মার্কেটপ্লেসকে “পত্রিকা অফিস” আর “ডিজাইনার” হল আপনি ফ্রীল্যান্সার এবং কাজটা যার ছিল, তিনি হল ব্যায়ার……………।।

আশা করি বুঝতে পেরেছেন । আর ওয়েবসাইটে বিজ্ঞাপন মানে অ্যাডসেন্স ব্যবহার করে আয় বলতে এখানে ওয়েবসাইট মানে পত্রিকা ও অ্যাডসেন্স মানে পত্রিকার বিজ্ঞাপনকে বুঝায় ।

ff
আর মহামূল্যবান বিষয় “অ্যাফিলিয়েট মার্কেটিং” । আপনার জমি বা কোন জিনিস বিক্রি করতে চান কিন্তু একা বিক্রি করতে পারছেন না । তখন কিছু মানুষ আপনার জমি বা আপনার কোন জিনিস বিক্রি করতে সাহায্য করল । যার জন্য আপনি আপনার লাভের অংশ থেকে কিছু টাকা তাকে ( যিনি বিক্রি করতে সাহায্য করল) প্রদান করলেন ।  এটাই হল  “অ্যাফিলিয়েট মার্কেটিং” । মানে কারো পণ্য বিক্রি করতে সাহায্য করে আপনি যা আয় করবেন তাই “অ্যাফিলিয়েট মার্কেটিং এর আয়” ।
এখন আমার কথা হল পৃথিবীতে বাজার, পত্রিকার বা দালালি ছাড়া কি আয় করার কোন ব্যবস্থা নাই ??
আমার মনে হয় আমি আপনাদের বুঝাতে পেরেছি যে, ওডেস্ক, ইলেন্স, অ্যাডসেন্স বা “অ্যাফিলিয়েট মার্কেটিং” ছাড়াও হাজার হাজার কাজের মাধ্যম আছে …………… অনলাইনে !!!
ঠিক আছে ।।
তাই অনলাইনে হাজার হাজার কাজের মধ্য থেকে আমি আপনাদের প্রায় ৫২টি বিষয় সম্পর্কে পরিচয় করিয়ে দেব “অনলাইন আরনিং শুরু হবে আজ থেকেই” এর পূর্ণাঙ্গ কোর্সের মাধ্যমে ।

২। “অনলাইন আরনিং শুরু হবে আজ থেকেই” এর পূর্ণাঙ্গ ফ্রি কোর্স নিয়ে কিছু কথাঃ

দিন দিন যেভাবে মানুষ প্রযুক্তি নির্ভর হচ্ছে আর তাই আধুনিক বিশ্বে মার্কেটিং জগতের সবচেয়ে বড় অংশ হচ্ছে ইন্টারনেট । তাই ইন্টারনেটকে কাজে লাগিয়ে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারি । কিন্তু আমরা এগিয়ে যেতে পারছি না কারণ, আমাদের সবই আছে শুধু সঠিক প্রশিক্ষণ ও দিক নির্দেশনার নাই । তাই আমার জানামতে কিছু বিষয় আপনাদের সাথে শেয়ার করব । অর্থাৎ, “অনলাইন আরনিং শুরু হবে আজ থেকেই” এর পূর্ণাঙ্গ ফ্রি কোর্সের মাধ্যমে অনলাইন আরনিং-এর  ৫২টি বিষয় সম্পর্কে আপনাদের জানানোর ছোট্ট একটি প্রয়াস মাত্র ।
শুধু জানানো বা ধারণা দেওয়া নয়, A to Z টিউটোরিয়াল থাকবে । সব কিছু বুঝার সুবিধার্থে পোস্ট ও ভিডিও টিউটোরিয়াল দেওয়া হবে । সাথে থাকবে কার্যকরী হোমওয়ার্ক !!!
এই কোর্সেটি করতে কত টাকা লাগবে, কোথায় হবে, কিভাবে হবে, কি কি জানতে হবে, কিভাবে শিখতে পারব ইত্যাদি ।

writing
প্রথমেই বলে নাই এই কোর্সটি সম্পূর্ণ ১০০% ফ্রী। যে কেউ এই কোর্সটি বিনামূল্যে করতে পারেন । পূর্ণাঙ্গ এই চেইন কোর্সটি আমার ব্লগ,ইউটিউব চ্যানেল, জেনেসিসব্লগ ও Earning Online BD  গ্রপে প্রকাশিত হবে ।
আর টিউটোরিয়েলগুলো হবে ১৪ দিন পর পর মঙ্গলবারে মানে, মাসে ২ টা করে টিউটোরিয়েল প্রকাশ হবে ।
বরাবরের মত বলতে চাই, এই কোর্সটা করার জন্য আপনাকে তেমন কিছুই জানতে হবে তা নয়, শুধুমাত্র বেসিক কম্পিউটার আর ইন্টারনেট সম্পর্কে ধারণা থাকলেই হবে । তবে প্রয়োজন হবে কঠোর পরিশ্রম, সততা, নিষ্ঠা, ধৈর্য এবং এগিয়ে যাওয়ার প্রত্যয় ।

৩। পূর্ণাঙ্গ ফ্রি কোর্সটি যে ভাবে সাজানো হয়েছে :

মূলত আমি এই পুরো কোর্সটিকে তিনটি ভাগে ভাগ করেছি । মানে, প্রথম অংশে ১৮ টি টিউটোরিয়েল, দ্বিতীয় অংশে ১৮ টি টিউটোরিয়েল এবং তৃতীয় অংশে ১৬ টি টিউটোরিয়েল থাকবে ।
প্রথম অংশে ১৮ টি টিউটোরিয়েলগুলো হবে একেবারে বেসিক টিউটোরিয়েল। বেসিক মানে, যারা অনলাইন আরনিং এ একেবারেই কিছুই জানে না বা নতুন, অথবা অনলাইন আরনিং কি থেকে বা কিভাবে শুরু করবেন বা শুরু করছেন কিন্তু ভালো করতে পারছেন না, শুধু তাদের জন্য । আমি জানি এখানে অনেক অভিজ্ঞ্ মানুষ আছেন যারা অলরেডি অনলাইন অনেক আরনিং করছেন, তাদের জন্য এই প্রথম অংশে ১৮ টি টিউটোরিয়েলগুলো নয় !!!
তাই, তারা চাইলে প্রথম অংশে ১৮ টি টিউটোরিয়েলগুলো বাদ দিয়ে যেতে পারেন । আর যেহেতু, প্রথম অংশে ১৮ টি টিউটোরিয়েলগুলো একেবারে বেসিক টিউটোরিয়েল তাই সবার জন্য উন্মুক্ত ।

ddd
কিন্তু প্রথম অংশে ১৮ টি টিউটোরিয়েলগুলো পর মানে দ্বিতীয় অংশে ১৮ টি টিউটোরিয়েলগুলো হবে পাসওয়ার্ড প্রটেক্টেড মানে আপনি পাসওয়ার্ড ছাড়া ঐ টিউটোরিয়েলগুলো দেখতে পারবেন না। আর পাসওয়ার্ড পাওয়ার জন্য আপনাকে একটা ফ্রী রেজিস্ট্রেশন করতে হবে । মানে আপনার নাম, ইমেইল অ্যাড্রেস, পেশা, মোবাইল নাম্বার, ইত্যাদি দিয়ে একটি রেজিস্ট্রেশন ফর্ম পুরন করতে হবে । ( খুব দ্রুত রেজিস্ট্রেশন আপডেট পাবেন  “Earning Online BD” গ্রুপে  )
দ্বিতীয় অংশে ১৮ টি টিউটোরিয়েলে থাকবে এমনকিছু যা হতে পারে আপনার লাইফটাইম আরনিং !! এমনটি যারা আইটি রিলেটেড কাজ জানেন না তারাও যাতে তার নিজ অবস্থান থেকে লাইফটাইম আরনিং করতে পারেন, সেই আকারে টিউটোরিয়েলগুলো দেওয়া থাকবে (সাথে লাইফ প্রোজেক্টও দেখানো যেতে পারে ) ।
এছাড়া, অনেকে জানেন যে, আমি কোন মার্কেটপ্লেসে (ওডেস্ক, ইলেন্স ইত্যাদি) কাজ করি না । অনেক আমার কাছে জানতে চেয়েছেন, তাহলে আমি কিভাবে কাজ পাই ??
মার্কেটপ্লেস (ওডেস্ক, ইলেন্স ইত্যাদি) ছাড়াও কিভাবে আপনি আপনার কাজ যোগাড় করতে পারেন, তাও এই দ্বিতীয় অংশে ১৮ টি টিউটোরিয়েলে দেওয়া হবে । শুধু তাই না কাজ আপনাকে খুজে নিবে এমনসব টিউটোরিয়েল নিয়ে হাজির হব ইনশাল্লাহ ।
আর তৃতীয় অংশে ১৬ টি টিউটোরিয়েল শুরু করার আগে আমি এই “Earning Online BD” ফেসবুকগ্রুপের নামটা পরিবর্তন করে নতুন নাম ………… দিব । আর এই ১৬ টি টিউটোরিয়েল কি থাকবে তা আমি এখান বলবো না ………… ।। ওটা একটা রহস্যেই রেখে দিলাম !!!

2
আমি আপনাদের কাছে শুধু ভিডিও টিউটোরিয়াল সহ টিউন করতে চাই না, আমি চাই আপনারা যাতে সত্যিকার অর্থে অনলাইন আরনিং শুরু করতে পারেন । আপনাদের মনের ৮০% প্রশ্নের উত্তর যেন পোস্টটি থেকেই আপনি পেয়ে যেতে পারেন । এর বাকি ২০ % এর জন্য আমি গ্রুপে সব সময় আপনাদের পাশে আসি ।
টিউটোরিয়াল গুলো এমন না যে “আলিফ লাইলা” এর গল্পের মত বা হিন্দি সিরিয়ালের মত এক গল্পের জন্য ১০ বা ১২ পর্ব । টিউটোরিয়াল গুলো এমন হবে যে, এক পর্বেই কাহানি খতম !!!
মানে এক পর্বে একটি বিয়য়ের বিস্তারিত টিউটোরিয়াল……হতে পারে ১-৩ ঘণ্টার ভিডিও টিউটোরিয়াল !!!
এছাড়া যে কোন সমস্যা বা প্রশ্ন থাকলে আপনি “Earning Online BD” ফেসবুকগ্রুপ জানাতে পারেন । অথবা আমাকে সরাসরি মেইল পাঠাতে পারেন আমি চেষ্টা করব সবসময় আপনাদের প্রবলেম solve করতে ।

৪। পূর্ণাঙ্গ ফ্রি কোর্স সম্পর্কে আমার কিছু কথা :

যেহেতু প্রথম অংশে ১৮ টি টিউটোরিয়েল খুব বেসিক বিষয় থাকবে তাই এই বিষয়গুলো অনেকই আগে থেকে জানতে পারেন বা কারো টিউন বা ভিডিও টিউটোরিয়েলের সাথে মিল থাকতে পারে। সেই জন্য আমি আগে থেকেই তাদের জানিয়ে দিতে চাই, যদি কোন কিছুর সাথে আংশিক মিল থাকে, তাহলে আমি কোন প্রকার দায়ী নই । কারণ, এই অংশে আমি যদি অ্যাডসেন্স নিয়ে কথা বা টিউটোরিয়েল করি, তা অন্য কারো সাথে মিল থাকতেই পারে ………. তাই না ।।

sssss
আরেকটি কথা, প্রথম অংশে ১৮ টি টিউটোরিয়েলে কিছু কাজের রেফারেল লিঙ্ক থাকতে পারে, আপনি চাইলে সেটা ব্যবহার করতে পারেন আবার নাও করতে পারেন । আমি একটা কথা বলে নিতে চাই, ঐ রেফারেল লিঙ্ক থেকে আয়কৃত সম্পূর্ণ টাকা কোন চ্যারেটিহাউস বা এতিম খানায় প্রদান করা হবে এবং তা আপনাদের নিয়েই……… ঠিক আছে ।

৫। সফলভাবে অনলাইন আরনিং শুরুর একটা পূর্ণাঙ্গ রোডমাপ :

১। কোন কিছু শেখার আগে আপনাকে একটি প্লান করতে হবে । কারন পরিকল্পনা ছাড়া কাজ করলে বেশী দূর আগাতে পারবেন না । প্লান করার সময় চিন্তা করবেন যে, কাজটি শেখার জন্য কতটুকু সময় দিতে পারবেন তা হিসাব করে পরিকল্পনা তৈরি করুন । কারন আপনি যদি ৩০ মিনিট সময় দিয়ে মাসে লাখ টাকার স্বপ্ন দেখেন তা হলে কোন লাভ হবে না । আপনার পরিকল্পনা ও সময়ের সমন্বয় থাকতে হবে ।
২। পোস্টগুলো কপি করে ও ভিডিও টিউটোরিয়ালগুলো ডাউনলোড করে কম্পিউটারের হার্ডডিস্কে সেভ করে রেখে দিলে বা সব একবারে শিখবেন এই চিন্তা করলে কখনই অনলাইন আরনিং শুরু করতে পারবেন না। তাই শিখতে শিখতে এগিয়ে যেতে হবে ।

৩ । আপনি কাজটি কেমন শিখলেন বা শিখতে গিয়ে কোন প্রবলেমে পরলেন তা নিয়ে গ্রুপে গ্রুপ  ডিসকাশন করে সমাধান করে নিতে পারবেন আপনার সমস্যাগুলি । এতে একজন আরেকজনের প্রতি inspire হয়ে সামনে এগিয়ে যেতে পারবেন । হতে পারবেন একজন সফল অনলাইন আরনিং এক্সপার্ট ।

এছাড়া, যেহেতু প্রজেক্ট ভিত্তিক আলোচনা, ভিডিও টিউটোরিয়াল ও প্রয়োজনীও সব রিসোর্স প্রদানের মাধ্যমে আপনি খুব সহজেই শিখে অনলাইনে আয় করতে পারবেন বলে আমি আশা করছি । শুধুমাত্র শেখার তীব্র আগ্রহ থাকলেই হবে ।

আরেকটা বিষয় আমি আপনাদের বাংলা বানান বা ব্যকারণ শেখাচ্ছি না । তাই বাংলা বানান বা ব্যকারণ ভুল থাকলে এই নিয়ে অযথা কমেন্ট করবেন না
……… মোঃ হাবিবুর রাহমান দিপু ।

তাই আর দেরী না করে কোর্সটির ব্যপারে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং নিজে সক্রিয় থাকুন।

 বন্ধুদের সাথে শেয়ার করার জন্য এখানে ক্লিক করুন

“অনলাইন আরনিং শুরু হবে আজ থেকেই” কোর্সটি করার জন্য রেডি হচ্ছে সবাই, আপনি রেডি তো!

  • abdur rahman

    thx bro..

  • sakilmuhmmud

    khuv nice hoisa…..amra satha asi dipu vai

  • sakilmuhmmud

    Osam teutorial hoba assa korsi@dipu vai

  • Abul Khair

    many many many many thanx vai……

  • Mr. John

    I guise it will relay need for us. Advance Thanks Dipu Vaia.

  • Jyoti Mandal

    Very effective & serious tutorial for all.

  • http://goo.gl/B8inLP TouHid

    বেসিক শিখতেই প্রায় নয় মাস। বাকি গুলো করার ধৈর্য্য মনে হয় না থাকবে? দিপু ভাই আপনার ক্লাস করেছি, ফ্রি ইমেইল মার্কেটিং করেছি, অনেক ভালো শেখান। তবে টিউটোরিয়াগুলো প্রতি সপ্তাহে করলে অনেক ভালো হতো।

  • samizid

    দিপু ভাইকে মন থেকে অনেক অনেক ধন্যবাদ । আপনি অনেক অনেক দিন বেচে থাকেন, আপনাকে এই সমাজে দরকার ।

  • Alvy HQ

    vai joto taratari shomvob tutorial gulo den…

  • Mokammel Hossain

    My suggestion is to teach(video) in every week,otherwise it seems to be time killing.Thanks to Mr.Dipu for this generous works for unemployed people of Bangladesh.

  • Kazi Ripon

    So much thanks to Dipu Bhai for your starting new vision, Hope it will be continue by video version……

  • Rony Bandartila

    baiya i am interested…..but registration kivave korbo?

  • sweet

    অনলাইন আরনিং শুরু হবে আজ থেকেই” এর পূর্ণাঙ্গ ফ্রি কোর্সের ওভারভিউ ar r video kamon kore pabo kindly jodi bolten.

  • Shahin Ahmed

    Great work indeed.

  • ahasan

    ভাই কবে থেকে শিকাবেন????

  • Hosna Khatun

    I would like to get “অনলাইন আরনিং শুরু হবে আজ থেকেই” er full video. How I get your joining REGISTRATION Form?