কন্টাক্ট লেন্স ছাড়াই বদলে ফেলুন চোখের রঙ !!!

Md.Sohel Rana

আমি মোঃসোহেল রানা, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং শেষ করে চাকরীর পাশাপাশি প্রফেশন হিসেবে বেছে নিয়েছি আইটি ক্ষেত্রটিকে। এসইও, ইমেইল মার্কেটিং, ব্লগিং,গ্রাফিস্ ডিজাইন ইত্যাদি জানতে ও জানাতে ভালোবাসি । তাই যখনই সুযোগ পাই তখনই লিখতে বসে যাই।.You will find me here on Facebook, https://www.facebook.com/sohel.rana.90226
টিউন করেছেন Md.Sohel Rana | November 10, 2014 23:30 | পোস্টটি 1,203 বার দেখা হয়েছে

1

ঐশ্বরিয়ার নীল চোখ দেখে বিমোহিত হয় না এমন মানুষ বোধহয় খুব কমই আছে! আর মনে মনে সেরকম নীল একজোড়া চোখের স্বপ্ন দেখেন,এমন মানুষের সংখ্যাও সম্ভবত খুব একটা কম নয়। আজকাল অনেকেই ‘কন্টাক্ট লেন্স’ ব্যবহার করে চোখের রঙ বদলে ফেলছেন। আমরাও এখন তাই করব,অর্থাৎ চোখের রঙ বদলে ফেলব। তবে ‘কন্টাক্ট লেন্স’ ব্যবহার করে নয়,ফটোশপ ব্যবহার করে। চলুন তাহলে দেখে নেয়া যাক কেমন করে কন্টাক্ট লেন্স ছাড়াই বদলে ফেলা যায় চোখের রঙ, ফটোশপের সাহায্যে…

 

কাজটি করার জন্য আমরা নিচের ছবিটি ব্যবহার করব-

2

চলুন এবার শুরু করা যাক…

 ধাপ ১- জুম করে চোখ বড় করাঃ

 জুম করার জন্য প্রথমে টুল প্যানেলে গিয়ে ‘জুম টুল’ সিলেক্ট করতে হবে। কিবোর্ডে গিয়ে ‘Z’ চেপেও ‘জুম টুল’ সিলেক্ট করা যায়।

3

জুম টুল সিলেক্ট করার পর চোখের বাম পাশে মাউস পয়েন্টার ক্লিক করে ডান পাশে টেনে চোখের চারপাশ সিলেক্ট করা হল।

4

এরপর মাউসের উপর থেকে হাতের চাপ ছেড়ে দিলে ফটোশপ চিহ্নিত এলাকাটি জুম করে নিবে।

5

ধাপ 2- লেসো টুল  সিলেক্ট করাঃ

 এখন আমরা চোখের নির্দিষ্ট অংশ সিলেক্ট করার জন্য লেসো টুল ব্যবহার করব।বাম পাশের টুল প্যানেল থেকে ‘লেসো টুল’ সিলেক্ট করুন অথবা কীবোর্ডে গিয়ে ‘L’ চাপুন।

6

ধাপ ৩- কাঙ্খিত অংশ নির্বাচন করাঃ

এখন লেসো টুলের সাহায্যে যে-কোনো একটি চোখের মণির চারপাশ সিলেক্ট করব। কাজটি যদি ঠিকভাবে না হয় অযথা বিচলিত হবেন না,কারণ পরবর্তীতে আমরা এটি ঠিক করতে পারব।
একটি চোখের কাঙ্খিত অংশ নির্বাচন করা হয়ে গেলে ‘Shift’ চেপে একই ভাবে অন্য চোখেরও কাঙ্খিত অংশ সিলেক্ট করি।

7

আমরা চোখের মণির মাঝের কালো অংশটুকুর রঙ পরিবর্তন করতে চাই না। তাই এই অংশটুকু বাদ দিতে কীবোর্ডে ‘Alt’ কী চেপে ধরে কালো অংশের চারপাশে লেসো টুল টানুন। এতে এই অংশটুকু নির্বাচিত অংশ থেকে বাদ যাবে।

8

ধাপ ৪- ‘Hue/Saturation Adjustment’ লেয়ার যোগ করাঃ

কাঙ্খিত অংশের রঙ পরিবর্তন করার জন্য আমরা এখন ‘Hue/Saturation Adjustment’ লেয়ার ব্যবহার করব। এর জন্য লেয়ার প্যানেলে (স্ক্রীন-র ডান পাশে নিচে) ‘নিউ এডজাস্টমেন্ট লেয়ার’ আইকন-টিতে ক্লিক করলাম,তারপর মেনু থেকে ‘Hue/Saturation’ সিলেক্ট করলাম।

9

ধাপ ৫- কালারাইজ(Colorize) অপশন সিলেক্ট করাঃ

‘Hue/Saturation’ সিলেক্ট করা হয়ে গেলে আমাদের সামনে নিচের মত একটি বক্স আসবে যেখানে আমরা ‘কালারাইজ’ অপশন টি সিলেক্ট করব।

10

কালারাইজ সিলেক্ট করার সাথে সাথে আমরা দেখতে পাব আমাদের কাঙ্খিত অংশের রঙ পরিবর্তন হয়ে গেছে।

11

ধাপ ৬- Hue,Saturation আর Lightness ঠিক করাঃ

এখন Hue,Saturation আর Lightness-এর স্লাইডার গুলোকে ডানে-বামে সরিয়ে আমরা খুব সহজেই আমাদের পছন্দমত চোখের রঙ পরিবর্তন করতে পারি। Hue চোখের আসল রঙ, Saturation রঙের ঘনত্ত আর Lightness রঙের উজ্জ্বলতা পরিবর্তন করবে। মনে রাখতে হবে, Saturation আর Lightness বেশি ডানে নিয়ে গেলে চোখের স্বাভাবিকত্ত নষ্ট হয়ে যেতে পারে।

12

যখন আমরা চোখের পরিবর্তিত রঙ নিয়ে সন্তুষ্ট হব,তখন আমরা ছবিটি ‘সেভ’ করব।

আমি আমার ছবিতে চোখের রঙ নীলাভ থেকে সবুজাভে পরিবর্তিত করেছি-

13

এখন আমরা দেখবো লেসো টুল দিয়ে প্রাথমিক ভাবে চোখের কাঙ্খিত অংশ নির্বাচন সঠিক না হলে তা কিভাবে ঠিক করব-

ধাপ ৭- ব্রাশ টুল নির্বাচনঃ

এখন টুল প্যানেল থেকে ব্রাশ টুল সিলেক্ট করুন অথবা কীবোর্ড-এ ‘B’ চাপুন।

14

ধাপ ৮- Hue/Saturation লেয়ার মাস্ক সিলেক্ট করাঃ

আমরা যদি লেয়ার প্যানেলের দিকে তাকাই,তবে দেখব ‘Hue/Saturation এডজাস্টমেন্ট লেয়ার’ একটি ব্যাকগ্রাউন্ড লেয়ার এর উপর বসে আছে। এডজাস্টমেন্ট লেয়ারের একটি ভালো দিক হলো, এর একটি বিল্ট-ইন লেয়ার মাস্ক আছে। এটি ছবির কোন অংশ এডজাস্টমেন্ট লেয়ার দ্বারা প্রভাবিত হবে তা নিয়ন্ত্রন করতে সাহায্য করে। এখানে আমাদের যা করতে হবে তা হলো ব্রাশের সাহায্যে লেয়ার মাস্ক এর উপর পেইন্ট।

কিন্তু আমরা প্রথমে দেখব যে লেয়ার মাস্ক সিলেক্ট আছে কিনা। না থাকলে সরাসরি মাউস দিয়ে ক্লিক করে সিলেক্ট করে নিন।

15

ধাপ ৯- কাঙ্খিত অংশ ঠিক করতে মাস্ক এর উপর পেইন্টঃ

চোখের অপ্রয়োজনীয় দাগ মুছতে অপ্রয়োজনীয় অংশে ব্রাশ দিয়ে ঘষতে হবে। সাদা লেয়ার থাকা অবস্থায় ঘষলে চোখের রঙ পরিবর্তন হবে,আর কালো লেয়ার থাকা অবস্থায় ঘষলে রঙের পরিবর্তন মুছে যাবে।

16

লেয়ার মাস্ক সিলেক্ট(ডান পাশে নিচে) অবস্থায় কীবোর্ড- এ ‘D’ উপরের লেয়ার মাস্ক সাদা হবে। এই অবস্থায় ‘X’ চাপলে উপরের লেয়ার মাস্ক কালো হবে, আবার ‘X’ চাপলে উপরের লেয়ার মাস্ক সাদা হবে।

কিছু টিপসঃ
# কাজের সুবিধার জন্য আপনি কীবোর্ডে –right bracket key ( ] ) অথবা left bracket key ( [ ) চেপে মাউস পয়েন্টার ক্লিক করে ব্রাশের আকার ছোট-বড় করতে পারেন।
# ব্রাশের প্রান্ত নরম করতে চাইলে কিছুক্ষন Shift+left bracket ক্লিক করুন।
# ব্রাশের প্রান্ত শক্ত করতে চাইলে কিছুক্ষন Shift+right bracket ক্লিক করুন।

এখন আমি চোখের মনির কিনারায় অতিরিক্ত সবুজ রঙ মুছতে, উপরের লেয়ার কালো সিলেক্ট করে ব্রাশ প্রয়োজন মতো ছোট করে চারপাশ ঘষব।

17

পরিস্কার করার পর আমরা পেয়ে যাব আমাদের কাঙ্খিত ফলাফল-

18

তো,চেষ্টা করুন আর চোখের রঙ বদলে আবিষ্কার করুন এক নতুন আপনাক

আমার Facebook Group