বাইনারি অপশন ট্রেডিং – ফরেক্স ট্রেডিং এর নতুন মাত্রা।

Sadi Al Mamun

সাদি আল মামুন সাধারণত ব্লগে লেখালেখি করতে পছন্দ করেন। তারা লেখার উল্লেখযোগ্য অংশ জুড়ে রয়েছে ফরেক্স ট্রেডিং এবং ঢাকা শেয়ার বাজার। যদি কেউ অগ্রহি থাকেন তাহলে তার ব্লগে ঘুরে আসতে পারেন। http://www.forexing24.com/
টিউন করেছেন Sadi Al Mamun | October 30, 2014 03:11 | পোস্টটি 872 বার দেখা হয়েছে

বাইনারি অপশন ট্রেডিং দীর্ঘদিন ধরে বিদ্যমান থাকলেও শুধুমাত্র গত কয়েক বছরে ব্যাপক বৃদ্ধি পেয়েছে। বর্তমানে প্রায় ৯০টি কোম্পানি (শুধুমাত্র বাইনারি কোম্পানি ই নয়) বাইনারি অপশন ট্রেডিং সেবা প্রদান করছে।
সুতরাং বোঝা যাচ্ছে এটি একটি ক্রমবর্ধমান শিল্প, কিন্তু কেন আপনার নিজেকে এই শিল্পের সাথে জড়িত করা উচিত? কেন আপনার একটি সম্পূর্ণ নতুন ধরনের ট্রেডিং শেখা উচিত যখন আপনি ইতিমধ্যে স্পট ফরেক্স শিখছেন?  এটা কি ইতিমধ্যে আপনি যা কিছু জানেন তার থেকে ভাল কিছু না? বা এটার লাভজনকতা বা জনপ্রিয়তা কি স্পট ফরেক্স কে অতিক্রম করছে?

বাইনারি অপশন এবং স্পট ফরেক্স-উভয়ের অনেক সুবিধা এবং অসুবিধা আছে। আমরা তার মাঝে কয়েকটির উপর আলোকপাত করব এবং আশা করছি, আপনি তা থেকে আপনার জন্য উপযুক্ত ট্রেডিং পদ্ধতি নির্ধারণ করতে পারবেন।

বাইনারি অপশন

বাইনারি অপশন

১. সর্বোচ্চ ঝুঁকি

বাইনারি অপশন ট্রেডিং সম্পর্কে সবচেয়ে বড় জিনিসগুলোর মাঝে একটি হল যে আপনি সবসময় সর্বোচ্চ লাভ বা ক্ষতি অগ্রিম জানতে পারবেন। ট্রেডাররা বাইনারি  অপশন ট্রেডিং শুরু করার সময়-এ এর ঝুঁকি প্রিমিয়াম নিয়ন্ত্রণ করে, এবং এটাই একমাত্র পরিমাণ যেটা সম্পুর্ণ ক্ষতি হতে পারে। এমনকি অধিকাংশ বাইনারি অপশন প্রতিনিধি আপনাকে মেয়াদের পূর্বে ট্রেড বন্ধ করে সর্বোচ্চ ক্ষতি’র পরিমাণ কমিয়ে আনতে অনুমতি প্রদান করে, যদি আপনি নির্দিষ্ট ধরনের ট্রেড শর্ত পূর্ণ করে থাকেন।

বিপরীতে, স্পট ফরেক্স ট্রেডিং-এ আপনি কখনই ১০০ ভাগ নিশ্চিত হতে পারেন না যে ক্ষতি শুধুমাত্র প্রাক নির্ণিত ঝুঁকি’র পরিমাণ হবে; এমনকি আপনি যদি একটি ‘স্টপ লস’ অর্ডার সেট করেন তবুও। অসম্ভাব্য হলেও কিছু বিষয়ের আপনার চূড়ান্ত সর্বোচ্চ ঝুঁকি প্রভাবিত করার সুযোগ সবসময় আছে; যেমন স্লিপেজ, স্টপ অর্ডার নির্বাহ করার মত  তারল্য সঙ্কট, ব্রোকার এর ট্রেডিং প্ল্যাটফর্ম এর পতন, প্ল্যাটফর্ম ফ্রিজ হওয়া এবং অন্যান্য।

২. ট্রেড ম্যানেজমেন্ট নমনীয়তা এবং পুরস্কার সর্বাধিকিকরণ

হাই/ লো অপশন ছাড়াও, বাইনারি অপশনের অনেকগুলো চাল শুধুমাত্র দিন বা সপ্তাহে নির্দিষ্ট সময়েই শুধু পাওয়া যায়, এবং অধিকাংশ সময় ‘স্ট্রাইক মুল্য’ ব্রোকার নির্ধারন করে থাকেন। বর্তমানে বাইনারি অপশন এর মাত্রা আরও অনেক বেড়েছে। অনেক ধরনের নতুন সেবা ও সুবিধা চালু হচ্ছে।

যদিও আপনার একটি  নির্দিষ্ট সময়ে  মার্কেট এর ব্যবহার কেমন হতে পারে তা নিয়ে  ধারণা থাকে, তবুও আপনি আপনার ধারণা অনুযায়ী সেরা অপশন না-ও পেতে পারেন। স্পট ফরেক্সে আপনি বাজার সময়ের উপর ভিত্তি করে যেকোন মূল্যের জন্য স্টপ অর্ডার’ অথবা পেন্ডিং অর্ডার নির্বাহ করতে সক্ষম হন, যা বাইনারিতে এখন পর্যন্ত সম্ভব নয়। তবে কিছু কিছু কোম্পানি এখন বাইনারিতে পেন্ডিং ও স্টপ অপশন এর বাবহারের সুবিধা দিচ্ছে।

কিছু বাইনারি অপশন ব্রোকার আপনাকে তাড়াতাড়ি অপশন ট্রেডিং বন্ধ করার অনুমতি দেয়, কিন্তু সাধারণত তার জন্য অপশন ট্রেডিং খোলা’র পরে এবং বন্ধ করার আগে একটি পূর্বনির্ধারিত পরিমাণ সময় অতিক্রান্ত  হতে হয়।
এবং পূর্বো্ল্লিখিত হিসেবে, ব্যবসায়ী’র কাছে রিটার্নমূল্য বাজার কি ইন-দ্য-মানি অথবা  আউট-অফ-দ্য মানি এর উপর ভিত্তি করে, অবশ্যই এই মূল্য থেকে ব্রোকার তার নিজের জন্য একটি অংশ রেখে দেবেন। তার মানে আপনি অপশন ট্রেড দেবার পরে কান্সেল করার সুযোগ পাবেন ঠিক ই কিন্তু তার জন্য আপনাকে একটি নির্দিষ্ট পরিমান সময় অপেক্ষা করতে হবে এবং একটি নির্দিষ্ট ফি ও ব্রোকার কে প্রদান করতে হবে।

বাইনারি অপশন

বাইনারি অপশন

স্পট ফরেক্সে আপনি যে কোনো সময় আপনার ট্রেড বন্ধ করে দিতে পারেন (অধিকাংশ ব্রোকারের সাথে; সপ্তাহান্তে ছাড়া)  এমনকি আপনি যদি এক সেকেন্ডও ট্রেড করে থাকেন তবে আপনি আপনার লাভ লিপিবদ্ধ করতে পারেন বা লোকসান কমাতে পারেন।

এখন থেকে বাইনারি অপশন এর উপর নিয়মিত আর্টিকেল লেখার চেষ্টা করব। আমাদের সাথেই থাকুন…।।

ফরেক্স ইনডিকেটর সম্পর্কে জানতে এই লিঙ্ক এ ক্লিক করুনঃ ফরেক্স ইনডিকেটর 

পোস্ট টি প্রথম প্রকাশিত হয়েছিল এখানেঃ ফরেক্স