মার্কেটিং এর ডিনামাইট “সোশ্যাল মিডিয়া মার্কেটিং”

টিউন করেছেন shadyousuf | October 24, 2014 16:59 | পোস্টটি 599 বার দেখা হয়েছে

আপনি কি জানেন? সোস্যাল মিডিয়ার মার্কেটিং কি? জেনে না থাকলে এখনই জেনে নিন

social media

প্রথম পর্বে যা থাকছে,
১. স্যোসাল মিডিয়ার পরিচয়?
২. স্যোসাল মিডিয়া মার্কেটিং কি?
৩. স্যোসাল মিডিয়ার মাধ্যমে মার্কেটিং কেন করবেন?

 

স্যোসালমিডিয়া

স্যোসাল মিডিয়া সম্পর্কে যানেন না এমন একজন কে খুজে পাওয়া দূস্কর। তারপরও যারা জানেন না তাদের জন্য বলচ্ছি- “স্যোসাল মিডিয়া হলো এমন কিছু সফ্টওয়্যার বা ওয়েবসাইট যা দুই বা দুইয়ের অধিক মানুষের মধ্যে যোগাযোগের মাধ্যম হিসেবে কাজ করে”। সাধারণত যেসকল ওয়েব সাইটে আমরা একে অপরের সাথে মতামত, ইচ্ছা, আকাঙ্খা, তথ্য, ছবি, ভিডিও ইত্যাদি শেয়ার করা উদ্দেশ্যে মিলিতি হতে পারি সেটাই স্যোসাল মিডিয়া। যেমন- ভিডিও দেখার সাইট, ব্লগিং, পডকাস্টিং সাইট, ফটো শেয়ারিং সাইট, মুভি রিভিউ এর সাইট, সোশ্যাল নেটওয়ার্কস ও বিভিন্ন অনলাইন ফোরাম।

social media

বর্তমানে জনপ্রিয় কিছু সোশ্যাল মিডিয়া হল-

পরবর্তীতে ধাপে ধাপে আমরা এসকল মিডিয়া সম্পর্কে আরও বিস্তারিত জানব।

স্যোসালমিডিয়ামার্কেটিং

বর্তমানে কোন ব্র্যান্ড বা পন্য কে সকলের নিকট উপস্থাপন করার জন্য স্যোসাল মিডিয়া মার্কেটিং এর বিকল্প নেই। শুধু উপস্থাপন করলেই হবেনা বিষয়টির প্রতি সকলের দৃষ্টি আকর্ষণ করাতে হবে।যাতে তারা বিষয়টির প্রতি আগ্রহী হয়ে উঠে এবং নিজে জানার পর অপর একজনকে জানায়। আর এই দৃষ্টি আকর্ষণ করানোর পদ্ধতিকে স্যোসাল মিডিয়া মার্কেটিং বলা হয়।

 

স্যোসাল মিডিয়া মার্কেটিং কেন করবেন

প্রচলিত মিডিয়া বলতে আমরা যা বুঝি তার সাথে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুক্ষ কিন্তু স্পষ্ট একটি পার্থক্য রয়েছে।যখন আপনি টিভি কিংবা পেপারে অর্থের বিনিময়ে আপনার ব্যাবসার বিজ্ঞাপন দিচ্ছেন ভোক্তাদের কাছে তা তুলে ধরার জন্য সেখানে সোশ্যাল মিডিয়াতে আপনার নিজেকে ভোক্তাদের কাছে পৌঁছানোর জন্য মিডিয়া তৈরি করে নিতে হবে। যেটা হতে পারে ব্লগ লিখে, ফেসবুকে এড দিয়ে কিংবা বিভিন্ন ফোরামে আলোচনার ক্ষেত্র তৈরি করে দিয়ে।

বর্তমানে সোশ্যাল মিডিয়াকে মানব জীবনের একটা অংশ বলা যেতে পারে। এমন কোন দিন নাই যে আমরা এই সোশ্যাল মিডিয়া ব্যবহার করি না। ঘুম ও খাওয়া বাদে আমরা যেটুকু সময় থাকে তার অধিকাংশই ব্যয় করি এই সোশ্যাল মিডিয়াতে। আর একারনেই প্রচলিত মার্কেটিং এর তুলনায় সোশ্যাল মিডিয়া মার্কেটিং কে বেশি প্রাধান্য দেয়া হয়।

আজ এখানেই বিদায় নিচ্ছি ২য় পর্বে আবার দেখা হবে,

সে পর্যন্ত সবাই ভালো থাকবেন।

ফেসবুকে আমি>>>

লাইক Tech Museum>>>

আমার ব্লগে আপনাকে স্বাগতম>>>