“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এর পূর্ণাঙ্গ চেইন কোর্স এর ১২তম পর্ব

Habibur Rahman Dipu

আমি মোঃ হাবিবুর রহমান দিপু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শেষ করে চাকরীর পাশাপাশি প্রফেশন হিসেবে বেছে নিয়েছি আইটি ক্ষেত্রটিকে। এসইও, ইমেইল মার্কেটিং, ব্লগিং ইত্যাদি জানতে ও জানাতে ভালোবাসি । তাই যখনই সুযোগ পাই তখনই লিখতে বসে যাই।
ফেইসবুকে আমি https://www.facebook.com/habibur.tutordipu
টিউন করেছেন Habibur Rahman Dipu | September 22, 2014 05:58 | পোস্টটি 2,045 বার দেখা হয়েছে

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এর পূর্ণাঙ্গ চেইন কোর্স এর ১২তম পর্ব


সবাইকে স্বাগতম জানাচ্ছি, “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফলক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্স এর ১২তম পর্বে। “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফলক্যারিয়ার গড়ুন” পূর্ণাঙ্গ চেইন কোর্সের তিনটি অংশের দুইটি অংশ শেষ, মানে ইমেইল টেমপ্লেট ও ইমেইল লিস্ট বিল্ডিং এই দুইটি অংশ শেষ । বাকি একটি অংশ হল ইমেইল সার্ভার থেকে ইমেইল সেন্ডিং করা, যা এই পর্ব থেকে শুরু হচ্ছে ।

email-marketing2

গত পর্বে যা যা ছিল

গত পর্বে যা ছিল একটা বিশেষ টিউন তা হল, এসইও (SEO) আসলে কি, এসইও (SEO) আসলে কেন করা হয়, “তোঁতা (SEO) পাখি এসইও এক্সপার্ট” আসলে কি, এসইও(SEO) আসলে কিভাবে করা হয় এবং একজন এসইও(SEO) এক্সপার্ট এর আয় কেমন হবে, মানে এসইও(SEO) এর উপর বিশেষ টিউটোরিয়াল ।

গত পর্বে টিউন লিংক :-http://genesisblogs.com/tutorial-2/9704

১ম বিশেষ পর্বে টিউন লিংক :-http://genesisblogs.com/tutorial-2/7801

২য় বিশেষ পর্বে টিউন লিংক :-http://genesisblogs.com/tutorial-2/8666

এই পর্বে যা যা থাকছে

১। ডোমেইন ও হোস্টিং কি ?

২। ডোমেইন ও হোস্টিং সম্পর্কে কেন জানতে হবে ?

৩। সাব-ডোমেইন কি ও হোস্টিং এর প্রকারভেদ ?

৪। ডোমেইন ও হোস্টিং কোথা থেকে কিনবেন ও কিভাবে ?

৫। সি-প্যানেল এর বেসিক পরিচিতি

৬। “ইমেইল মার্কেটেরাস বিডি” এর ইমেইল টেমপ্লেট বিজয়ীদের নাম ও ছবি

আর সাথে থাকছে ডোমেইন ও হোস্টিং এর উপর ভিডিও টিউটোরিয়াল । ঠিক আছে ।

তাহলে আর দেরি না করে শুরু করা যাক আজকের টিউটোরিয়াল……।

১। ডোমেইন ও হোস্টিং কি ?

সাধারণ অর্থে ডোমেইন মানে জমি বা সম্পত্তিকে বলা হয়। আপনার ওয়েবসাইটও আপনার সম্পদ । আর হোস্টিং হল জায়গা বা স্পেস । যেমন, আমার দশ কাঠা জমি আছে বা বিশ কাঠা জমি আছে……।। জানি বুঝেন নাই !!

একটা ছোট উদাহারন দিয়ে বুঝিয়ে দিচ্ছি………।

47587897

ঢাকার বুকে অবস্থিত “যমুনা ফিউচার পার্ক” যা এশিয়ার ভিতরে প্রথম ও বিশ্বের ভিতরে তৃতীয় সর্ববৃহৎ শপিং কমপ্লেক্স । যার জায়গা হল প্রায় ৪১ হাজার বর্গফিট । এখানে শপিং কমপ্লেক্সের নাম হল “যমুনা ফিউচার পার্ক” এবং যে জায়গায় এটা স্থাপত্য হয়েছে তার পরিমাণ “৪১ হাজার বর্গফিট” মানে হোস্টিং ।

তার মানে ডোমেইন নাম হল আপনার ওয়েবসাইটের নাম যেমন, www.emailmarketersbd.com . এটা একটা নাম বা ডোমেইন নেইম । আপনার সম্পত্তির নাম ।

অনেকে বলতে পারেন .com ছাড়াও তো .net, .org বা .info থাকে ? হা পারে যেমন, দিপু খান, দিপু রহমান, দিপু ইসলাম হতেই পারে যার যার টাইটেল……।।

আর যে জায়গা জুড়ে আপনার আপনার ওয়েবসাইটটি দাড়িয়ে আছে তাকে বলা হয় হোস্টিং । যেমন, আমরা অনেক সময় বলি আমার ওয়েবসাইট এর স্পেস ১ জিবি বা ২ জিবি বা ১০ জিবি……… আর “যমুনা ফিউচার পার্ক” এর বিল্ডিং কে বলা যেতে পারে ওয়েবসাইট…।।

ভুলে গিয়েছিলাম, আরেকটা জিনিষ টা হল ব্যান্ডউইথ । এটা হচ্ছে, বলে না যে, ১ জিবি হোস্ট সাথে ১০ বা ২০ জিবি ব্যান্ডউইথ । মানে ধরুন, “যমুনা ফিউচার পার্ক” ভিতরে ১০০ জন প্রবেশ করলে আর জাইগা নাই ভিতরে মানে ধারনক্ষমতা ১০০ জনের । কিন্তু এখান যদি ১৫০ জন মানুষ আসে ১০০ জন ভিতরে প্রবেশ করতে পারবে আর বাকি ৫০ প্রবেশ করতে পারবেন না ।

তারমানে কাপাবেলিটি বা ধারনক্ষমতাই হল ব্যান্ডউইথ ।

২। ডোমেইন ও হোস্টিং সম্পর্কে কেন জানতে হবে ?

আপনাদের অনেকের মনে প্রশ্ন জাগতে পারে ইমেইল মার্কেটিং শিখতে কেন ডোমেইন ও হোস্টিং সম্পর্কে কেন জানতে হবে !! আপনি জিমেইল বা ইয়াহু থেকে মেইল পাঠান ওদের ইমেইল সার্ভার থেকে যা ডোমেইন ও হোস্টিং এবং ইমেইল স্ক্রিপের সমন্বয়ে তৈরি । ঠিক তেমনি আপনি যদি নিজের ইমেইল সার্ভার থেকে ইমেইল পাঠাতে চান, তাহলে তো আপনার ও ইমেইল সার্ভার তৈরি করতে হবে । যা তৈরিতে ডোমেইন ও হোস্টিং এবং ইমেইল স্ক্রিপের সমন্বয় করতে হবে । আর এই জন্যে আপনাকে ডোমেইন ও হোস্টিং সম্পর্কে ভাল জানতে হবে । বিশেষ করে হোস্টিং সম্পর্ক ক্লিয়ার ধারণা থাকতে হবে ।

url

ঠিক আছে ।

৩। সাব-ডোমেইন কি ও হোস্টিং এর প্রকারভেদ ?

সাব-ডোমেইন কি এটা আমি খুব সহজে বুঝিয়ে দিতে পারি শুধু নিচের ছবিটা দেখেন । অভিনেতা ও সংগীত শিল্পী তাহসান এবং তার স্ত্রী অভিনেত্রী মিথিলা এই দুই জনকে প্রায় সবাই চেনেন । আর এটা তাদের নতুন অতিথি আইরা তেহেরিম মানে সাব-ডোমেইন……।

আশা করি বোঝাতে পেরেছি সাব-ডোমেইন আসলে কি । যেমন, আমার ডোমেইন নেইম ছিল www.emailmarketersbd.com । এখান চাইলে আমি আমার ডোমেইনের আন্ডারে ইচ্ছামত সাব-ডোমেইন তৈরি করতে পারি । যেমন, dipu.emailmarketersbd.com বা info.emailmarketersbd.com বা (আমার যা ইচ্ছা.emailmarketersbd.com) । এটা হল সাব-ডোমেইন । বুঝছেন ? না বোঝলে ভিডিও টিউটোরিয়াল টা দেখলেই ক্লিয়ার হয়ে যাবেন ।

Tahsan_Mithila-Couple_dailybanglanews24

এবার আসি, হোস্টিং আসলে কয় ধরণের হতে তা নিয়ে কিছু বলি……।। মানে কোনটায় কি সুবিধা, মাসে টাকা দিতে হবে না বছরে এই আর কি ।

শেয়ারড হোস্টিং :- এটা এমন ধরণের হোস্টিং যা একাধিক মানুষ একসাথে ব্যবহার করে । মানে আপনি চার বন্ধু মিলে একটা গ্রিল চিকেন খেলেন । একা একটা গ্রিল চিকেন খাওয়া কষ্ট হতে পারে বা টাকা কম থাকায় শেয়ার করে খেয়ে নিলেন । অর্থাৎ একটা বড় হোস্টিং বা স্পেসকে কয়েকজন শেয়ার করে ব্যবহার করাই হল শেয়ারড হোস্টিং ।

VPS ও ডেডিকেটেড হোস্টিং :- VPS এর অর্থ হল ভার্চুয়াল প্রাইভেট সার্ভার । আর ডেডিকেটেড হোস্টিং হল পুরোটাই আপনার, মানে আপনি কারো সাথে আপনার হোস্টিং শেয়ার করবেন না । এই বিষয়গুলো আমরা পরবর্তীতে জানবো এখান শুধু নাম দুটো জেনে রাখুন ।

৪। ডোমেইন ও হোস্টিং কোথা থেকে কিনবেন ও কিভাবে ?

আপনার যদি মাষ্টারকার্ড থাকে তাহলে ইন্টারন্যাশনাল কিছু ডোমেইন ও হোস্টিং কোম্পানি থেকে আপনি নিজেই ডোমেইন নেইম ও হোস্টিং বা স্পেস কিনতে পারেন । অথবা, আপনি বাংলাদেশী ডোমেইন ও হোস্টিং প্রভাইডারদের কাছ থেকেও কিনতে পারেন ।

Good-and-Affordable-Web-Hosting-Company

তবে আমার মতে বাংলাদেশী ডোমেইন ও হোস্টিং প্রভাইডারদের কাছ থেকে না নিয়ে গুডেডী, ব্লুহোস্ট বা হোস্টগেটর বা এ জাতীয় কোন ইন্টারন্যাশনাল ডোমেইন ও হোস্টিং কোম্পানি থেকে নিতে পারেন ।

আপনার যদি মাষ্টারকার্ড থাকে না থাকে তাহলে যার আছে তার কাছ থেকে হেল্প নিতে পারেন ।

৫। সি-প্যানেল এর বেসিক পরিচিতি

সি-প্যানেল হল আপনার হল আপনার হোস্টিং এর দলিল । মানে আপনার যেমন বাড়ি বা আপনার সম্পতির দলিলপত্র থাকে, যেখানে লিখা থাকে আমার ঐ জিনিষটা এখানে আছে, ঐ জিনিষটা ঐখানে আছে । ঠিক তেমনই আপনার ওয়েবসাইটের দলিল হল সি-প্যানেল । যেখানে আপনি আপনার ডোমেইনের আন্ডারে সাব-ডোমেইন তৈরি, ইমেইল অ্যাড্রেস তৈরি, ডাটাবেস তৈরি, ওয়েবপেইজ বা ডাটা আপলোড ইত্যাদি বিষয়গুলো থাকে । এই বিষয়টি পুরোপুরি প্রাক্তিক্যাল তাই বেশী কিছু নাই বলি আপনি ভিডিও টিউটোরিয়ালটি দেখলেই সব বুঝতে পারবেন।

 

৬। “ইমেইল মার্কেটেরাস বিডি” এর ইমেইল টেমপ্লেট বিজয়ীদের নাম ও ছবি

প্রায় ৬৫০+ মানুষ তাদের তৈরি করা ইমেইল টেমপ্লেট আমাকে পাঠিয়েছেন । বলতে গেলে সবার গুলোই ভাল হয়েছে তবে যাদেরটা একটু আলাদা বা বেশী ইউনিক মনে হয়েছে তাদের নাম গুলো হল সুমন তালুকদার, সুজিত কুমার ও শহিদুল ইসলাম ।

dipu

১২তম পর্বের হোমওয়ার্ক

এই পর্বে কোন হোমওয়ার্ক নাই । চাইলে একটা ডোমেইন নেইম ও আপনার পছন্দের হোস্টিং প্ল্যান কিনতে পারেন এবং প্র্যাকটিস করতে পারেন ।

১৩ পর্বে যা থাকবে

পারসনাল ইমেইল সার্ভার কি, কিভাবে সার্ভারসেটআপ করতে, নিজের কম্পিউটারকে সার্ভার বানানোর বিশেষ টিউটোরিয়াল । আর পারসনাল ইমেইল সার্ভার তৈরির উপরে মাথানষ্ট করা ভিডিওটিউটোরিয়াল…… !!

প্রফেশনাল ইমেইল মার্কেটিং এর ১৩ পর্বের আমন্ত্রণ জানিয়ে শেষ করছি আজকেরটিউটোরিয়াল। সে পর্যন্ত ভালো থাকবেন, সুস্থ থাকবেন । আল্লাহ হাফেজ ।।

আর পোস্টটি ভাল লাগলে শেয়ার করতে ভুলবেন না ……

“ইমেইল মার্কেটিং” এই সম্পর্কিত অন্য আরো কিছু জানার জন্য ফেসবুক গ্রুপেপ্রশ্ন করতে পারেন।

  • jabir

    e mail marketing r email search korer jonno j code oy code ta pabo kothay please bolben kaw…?