কিওয়ার্ড রিসার্চের মারাত্মক ভুলসমূহ যা পুরো SEO প্রচেস্টাকে ব্যর্থ করতে যথেষ্ট

IMON

মোঃ গোলাম মোস্তফা (ইমন), একজন ক্ষুদে সার্চ ইঞ্জিন কনসালটেন্ট, ব্লগার ও ইন্টারনেট মার্কেটার।তিনি SEO এর সাথে নিবিড়ভাবে সম্পৃক্ত আছেন। তিনি মূলত এডভান্স কিওয়ার্ড রিসার্চ, কম্পিটিটর এনালাইসিস এবং অনপেইজ-এর কাজ করে থাকেন। বর্তমানে তিনি অনলাইন মার্কেটার হিসেবে কর্মরত আছেন Amand House এ।
টিউন করেছেন IMON | September 22, 2014 07:28 | পোস্টটি 2,073 বার দেখা হয়েছে

কিওয়ার্ড রিসার্চের মারাত্মক ভুলসমূহ যা পুরো SEO প্রচেস্টাকে ব্যর্থ করতে যথেষ্ট


ব্যপক সময় এবং শ্রম দিয়ে কিওয়ার্ড রিসার্চ করেছেন কিন্তু তা যদি হয় ভুলে ভরা (অজান্তে) তবে সেটি নিছক সময় নষ্ট করার সামীল। পুরো SEO প্রচেস্টাকে ধূলিসাৎ করার জন্য একটি ভুল কিওয়ার্ড-ই বিশেষ কারণ হতে পারে। কাজেই, কিওয়ার্ড রিসার্চের মারাত্মক ভুলসমূহ -কে এড়িয়ে চলার কিছু টিপস শেয়ার করার লক্ষ্যেই এই আর্টিকেলটি লিখা হয়েছে। চলুন, তাহলে জেনে নিই উক্ত বিষয়সমূহঃ

কিওয়ার্ড-রিসার্চের-মারাত্মক-ভুলসমূহ

Singular vs Plural কিওয়ার্ড সিলেকশন :

একথা সত্য যে গুগল এখন এত বুদ্ধিসম্পন্ন যে সে প্রতিশব্দ, ভুল বানান, একবচন বা বহুবচন ইত্যাদি সহজেই অনুমান করতে পারে। তবে অনেকক্ষেত্রে, অভিন্ন একটি কিওয়ার্ড-এর (Singular & Plural) ভিন্ন সার্চ ভলিউম দেখে অবাক হওয়াটাই স্বাভাবিক। প্রায়ই লক্ষ্য করা যায় যে, ই-কমার্স সাইটগুলো তাদের ক্যাটাগরি পেইজ গুলো Plural কিওয়ার্ড দিয়ে অপ্টিমাইজ করে থাকে কারন তাদের একাধিক পণ্যের সমাহার রয়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে ভিজিটরগণ মুলত সেটি কিরুপে সার্চ করছেন তা বিবেচনায় রাখা জরুরী। এক্ষেত্রে, ভিজিটরগণ Singular  ফর্ম-এ সার্চ করার সম্ভাবনা বেশী হয়ে থাকে তবে ক্ষেত্রবিশেষে ব্যতিক্রমও হতে পারে।

কিওয়ার্ড রিসার্চের মারাত্মক ভুলসমূহ

 

কিওয়ার্ড রিসার্চের মারাত্মক ভুলসমূহ

Avg. monthly searches এর যথার্থতা যাচাই না করাঃ

AdWord tool এ যে সার্চ ভলিউম (default) দেখায় তা সব সময় সব ক্ষেত্রে যথার্থ ভাবা যায় না। কাজেই যে কোন কিওয়ার্ড নির্বাচনে আপনি যদি উক্ত পরিমান (ভাল) সার্চ দেখেই তাতে সন্তুষ্ট হন তবে আমি বলব যে এখানে আপনার ভাববার বিষয় রয়েছে।

একটি উদাহরণ দিলে মন্দ হয় না, ধরুন আপনি christmas gift ideas এই কিওয়ার্ড টি দিয়ে সার্চ করলেন। রেজাল্ট এ দেখালো Avg. monthly searches  40,500 কিন্তু বাস্তবে এই সংখ্যাটা ফেব্রুয়ারী থেকে আগস্ট মাসগুলোতে এর চাইতে অনেক অনেক কম বা তুলনামূলকভাবে নাই বললেই চলে। গুগল Trends এ ১২ মাসের ইউএস গ্রাফ চার্ট দেখলেই তা পরিষ্কার দেখা যাবে।

Keyword research mistakes

 

 

keyword research mistakes

এই টুলটি সয়ংক্রিয়ভাবে যা করে তা হচ্ছে, এটি ১২ মাসের মোট সার্চ সংখাকে ১২ দিয়ে ভাগ করে গড় ফলাফল দেখায়।অর্থাৎ সারা বছর ধরে ১২০০০ সার্চ হলে (ধরি, জানুয়ারীঃ ৬০০০, ফেব্রুয়ারীঃ ৬০০০, বাকি মাসগুলোতে ০) প্রতিমাসে ১০০০ সার্চ দেখাবে যা কিনা বাস্তবসম্মত নয় বাকি মাসগুলোর জন্য সেই সাথে জানুয়ারী এবং ফেব্রুয়ারী মাসের জন্যও বটে।

কাজেই এই সার্চ ভলিউম এর বিষয়টাতে গুরুত্ত দেয়া উচিৎ বিশেষ করে Seasonal  কিওয়ার্ড এর ক্ষেত্রে তো অবশ্যই। এক্ষেত্রে Google Trends আপনার সহায়ক হতে পারে।

 

Single word (broad) কিওয়ার্ড নির্বাচনঃ

এক বা দুই শব্দের কিওয়ার্ড সাধারণত খুব প্রতিযোগিতামূলক এবং ব্যায়বহুল হয়ে থাকে। একটি মাত্র শব্দ দিয়ে সব ধরণের ব্যবসায়িক/সেবামূলক তথ্য পুরোপুরিভাবে প্রকাশও করা যায় না। অনেকের মতে এই ধরণের পরিস্থিতিতে,   একে তো রেঙ্কিং করানো কঠিন আবার অন্যদিকে সব ভিজিটরও টার্গেটেড হয় না। আর টার্গেটেড ভিজিটর না থাকলে ব্যবসায়িক লক্ষ্য অর্জন ব্যহত হওয়ার সম্ভাবনাই বেশী। আপনার বা বায়ারের বাজেট যদি কম হয়ে থাকে বা আপনি এস-ই-ও তে নতুন হয়ে থাকেন তবে “লং টেইল কিওয়ার্ড” নির্বাচন করাই অধিকতর যুক্তিসম্পন্ন এবং নিরাপদ।

চলুন ২ টি কিওয়ার্ড এর মাঝে পার্থক্য দেখে নিই,

  • একটির মাসিক সার্চ ভলিউম ৫০,০০০ (ধরে নিচ্ছি শক্তিশালী প্রতিযোগির সংখ্যাও বেশী)
  • অপরটির মাসিক সার্চ ভলিউম ৫,০০০ (ধরে নিচ্ছি শক্তিশালী প্রতিযোগির সংখ্যাও কম)

১০ নম্বর পেইজে অবস্থান করে ৫০০০০ এর ১% ভিজিটর পাওয়া উত্তম?  নাকি, প্রথম পেইজ এ অবস্থান করে ৫০০০ এর ৩০% ট্রাফিক পাওয়া উত্তম?

সমীকরণ-টির উত্তর নিশ্চই আপনার ভালো করেই জানা আছে। তবুও বলছি, এই ক্ষেত্রে ৫০০০ সার্চ হয় এমন কিওয়ার্ড-টিই আপনার কাঙ্ক্ষিত ফলাফল অর্জনে তুলনামূলক অধিক সম্ভাবনা রাখে।

বায়ার কিওয়ার্ড/ব্যবসায়িক অভিপ্রায়-এর প্রতি অমনযোগী থাকাঃ

আপনি যখন কম প্রতিযোগিতামূলক (রেজাল্ট পেইজ) এবং ভালো সার্চ ভলিউম সমৃদ্ধ কিওয়ার্ড পেয়ে থাকেন তখন একটি প্রশ্ন আপনাকে ভাবিয়ে তুলতে পারে। আর সেটি হচ্ছে বায়িং কিওয়ার্ড যা কিনা ব্যবসায়িক অভিপ্রায়-এর মাত্রা যোগ করে থাকে।

হতে পারে আপনার সাইট-টি প্রথম পেইজ এ আছে বা থাকবে এবং আপনি প্রচুর ট্রাফিক পাচ্ছেন বা পাবেন কিন্তু ভিজিটরগণ এসে ফ্রি উপদেশ, তথ্য বা ফ্রি পণ্য বা সেবা নিয়ে যাচ্ছে কিন্তু বিক্রয় হচ্ছে না, তখন ধরেই নেয়া যেতে পারে যে, আপনার কিওয়ার্ডে এই বিষয়টির সঠিক প্রতিফলন ঘটে নি।

এখন মনে প্রশ্ন জাগতে পারে, কি করা উচিৎ/এর সমাধান কি?

সমাধানস্বরূপ একদম নির্দিস্ট পণ্য/সেবা বাছাই করা। যেমনঃ কেই যদি “LED TV” দিয়ে সার্চ করে তবে তাঁর উদ্দেশ্য হতে পারে এই সম্পর্কে তথ্য জানা। অপরদিকে কেউ যদি “SONY 32 INCH LED TV REVIEW” দিয়ে সার্চ দেয় তবে আশা করা যায় এই ধরণের ভিজিটরগণ উক্ত পণ্য ক্রয় করার সম্ভাবনা অনেক বেশী।

ভালো CPC (২ ডলারের বেশী) এবং এডভারটাইজারদের প্রতিযোগিতা বেশী হলে কিছুটা অনুমান করা যায় যে উক্ত কিওয়ার্ডে ব্যবসায়িক অভিপ্রায় রয়েছে।

একটি শব্দের প্রতিশব্দ থাকতেই পারে তাই ব্যবসায়িক ক্ষেত্রে বা অঞ্চলভেদে কোন রুপে ব্যবহৃত হয় তা নিশ্চিত হওয়া বিশেষ প্রয়োজন। যেমনঃ আপনি খাবার কে Food বলছেন কিন্তু তা হয়তো বা নিউইয়র্কে Meal বলার প্রচলন রয়েছে। তাই আপনাকে টার্গেটেড এলাকার ব্যবসায়িক শব্দ গুলো ব্যবহার করা উচিৎ।

এজন্য এডওয়ার্ড টুলটিতে Negative Keyword অপশনটি আপনার খুব কাজে লাগতে পারে। এই অপশনটি চালু করা হয়েছিল এডভারটাইজারদের CPC এর উপযুক্ত ব্যবহার নিশ্চিত করার জন্য যেন অনাকাঙ্ক্ষিত ভিজিটরগণ-কে এড়ানো যায়।

কাজেই মূল কথা হল বায়িং, নন-বায়িং সব ধরণের রিলিভেন্ট কীওয়ার্ডকেই প্রাধান্য দিতে হবে। কোনটা প্রত্যক্ষ্য কোনটা পরোক্ষ ভুমিকা পালন করবে।

Conversion Rate-এর কথা বিবেচনায় না আনাঃ

একটি ব্যবসায়িক সাইট মূলত তৈরি করা হয় মুনাফা অর্জনের জন্য। তাই ভিজিটরগণকে কাস্টমার হিসেবে পাওয়া বা মুনাফা অর্জনের হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারার মানেই হচ্ছে কনভার্ট করা। এই জন্য প্রয়োজন সম্পূর্ণ টার্গেটেড ভিজিটর। কাজেই কনভার্ট হতে পারে এমন সব কিওয়ার্ড নির্বাচন করতে পারলে সাফল্য অনেকটা নিশ্চিত।

কিওয়ার্ড রিসার্চের মারাত্মক ভুলসমূহ

এখন প্রশ্ন হতে পারে কিভাবে এই ধরণের কিওয়ার্ড চিনবো?

সাধারণত, Long Tail Keyword-এ কনভার্শন রেট বেশী হয়ে থাকে। এছাড়া

এডওয়ার্ডে যেসকল কিওয়ার্ডে বিশেষ কিছু SUFFIX/PREFIX যেমনঃ

Buy, comparison,

review, learn,

study, statistics,

rare, find,

discount, wholesale,

pattern, maps,

supply, supplies,

latest, new,

pricing, recipes, best

ইত্যাদি থাকতে দেখা যায় সেই সকল কিওয়ার্ডে কনভার্সন রেট বেশী হতে দেখা যায়।

নিশ ব্লগ সাইটের ক্ষেত্রে Landing Page Optimization এর মাদ্ধমে অনেকে সাইটের কনভার্শন রেট বাড়িয়ে থাকেন। গুগল এনালিটিক্স এ গোল সেট-আপ এর দ্বারা  কনভার্শন রেট এর অবস্থা যাচাই করা যায়।

কিওয়ার্ড ইফেক্টিভনেস ইন্ডেক্স (KEI) চেক না করাঃ

এটি হচ্ছে এক প্রকার সূত্র যার মাধ্যমে হাই রেঙ্কিং-এর সম্ভাবনা অনুমান করা যায়। KEI-এর সংজ্ঞা অনুসারে, ভালো ও কার্যকরি কিওয়ার্ড মানে হচ্ছে সার্চ ভলিউম থাকবে তুলনামূলক বেশী কিন্তু প্রতিযোগীর সংখ্যা থাকবে কম।

আপনি এই সূত্রটি ব্যবহার করতে পারেন,

(Search Popularity x Search Popularity) / Number of Competing Pages

KEI এর ফলাফল যত বেশী হবে ততই তা ভালো ইঙ্গিত প্রকাশ করবে। মনে রাখবেন, আপনি সার্চ ভলিউম তো এডওয়ার্ডেই পাচ্ছেন কিন্তু সঠিক কম্পিটিটর পেতে হলে  “ ” এই ইনভার্টেড কমার ভেতরে কিওয়ার্ড দিয়ে গুগল-এ সার্চ করতে হবে। এছাড়া আপনার মূল কম্পিটিটর হচ্ছে যাদের টাইটেল(allintitle) এবং ইউআরএল (allinurl) এ আপনার কিওয়ার্ড রয়েছে।

নির্ভরযোগ্য নয় এমন কিওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করাঃ

বেশীর ভাগ টুল লোকাল সার্চ ইঞ্জিন, মেটাক্রাওলার, গুগল এডওয়ার্ড, গুগল cache ইত্যাদি থেকে ডাটা সংগ্রহ করে থাকে। কিছু টুল আছে যেগুলো নিয়মিত আপডেট হয় আবার কিছু টুল আছে যেগুলো পুরাতন ডাটা প্রদর্শন করে থাকে। কাজেই জেনে শুনে ভালো টুলগুলোর ব্যবহার নিশ্চিত করতে হবে। প্রয়োজনবোধে ভালো কয়েকটি টুল এর ফলাফল যাচাই করে দেখতে হবে। জনপ্রিয় কয়েকটি টুল হচ্ছেঃ

 

ইত্যাদি ছাড়াও আরও বেশকিছু টুল রয়েছে যেগুলো অনেকেই ব্যবহার করে থাকেন। তবে, সবচাইতে বড় টুল হচ্ছে আপনার মস্তিস্ক। কাজেই মস্তিস্কের সঠিক ব্যবহার করতে পারলে ভালো কিওয়ার্ড পাওয়া আপনার জন্য সহজ।

উপরোক্ত বিষয়সমূহ ছাড়াও আরও বেশকিছু দিক আপনাকে খেয়াল রাখতে হবে। যেমনঃ

  • কিওয়ার্ড ডিফিকাল্টি এনালাইসিস এবং পপুলারিটি।
  • কিওয়ার্ড লোকালাইজেশন।
  • কিওয়ার্ড রিভিউ।
  • কিওয়ার্ড ফরকাস্টিং এবং রিটার্ন অন ইনভেস্টমেন্ট।
  • এডভারটাইজার এবং ক্লিক থ্রো রেট এনালাইসিস।
  • গুগল পারসোনালাইজড এবং ডিপারসোনালাইজড সার্চ টার্ম।
  • বানান এবং ব্যকরণ যাচাই ইত্যাদি।

আর্টিকেল রিলেটেড (কিওয়ার্ড রিসার্চের মারাত্মক ভুলসমূহ ) কোন প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্ট বা ফেইসবুক এ আমাকে মেসেজ পাঠাতে পারেন। ধন্যবাদ।

 

  • ealma

    http://www.techtunes.com.bd/download/tune-id/310656 keyword research ar jonno ai tool ta kamon vaia?

    • Imon

      আমার জানা মতে এই সফটওয়্যারটির ক্র্যক ভাইরাস যুক্ত থাকার অভিযোগ রয়েছে। তাছারা বিখ্যাত Seo ব্লগ গুলোতে এই সম্পর্কে তেমন পোস্ট আমার চোখে পড়ে নি। এছাড়া সফটওয়্যারটির নাম(SKR v1.7) দিয়ে এক্সাক্ট সার্চ দিলে ভালো সার্চ ও আসে না। কাজেই নিজ দায়িত্তে ব্যবহার করতে পারেন।

    • Imon

      আমার জানা মতে এই সফটওয়্যারটির ক্র্যক ভাইরাস যুক্ত থাকার অভিযোগ রয়েছে। তাছারা বিখ্যাত Seo ব্লগ গুলোতে এই সম্পর্কে তেমন পোস্ট আমার চোখে পড়ে নি। এছাড়া সফটওয়্যারটির নাম(SKR v1.7) দিয়ে এক্সাক্ট সার্চ দিলে ভালো সার্চ ও আসে না। কাজেই নিজ দায়িত্তে ব্যবহার করতে পারেন।

  • Ashfak Shuman

    Good .. Really Good post !

  • juel rahman

    Very good article on keyword research.

  • MD RAHAD HASAN

    so nice,thanks for your tutorial.

  • Engr Tareq Hasan
  • Rezaul Tipu

    Many thanks to Mr.Golam Mostafa (Imon) Bhai for his outstanding article to find out the mistakes on keyword research. Every SEO should know properly to make one’s keyword effective to gain real visitors for better earning by his site. His guidance really helpful for the beginners.

  • http://mamunkhan.biz Mamun Khan

    Very nice article I will apply this method my free eBooks download blog site. My request to you If possible please discuss effective link building strategy.

    http://free-ebooksdownloadhelper.blogspot.com/

  • Ahmed Mohiuddin Akash

    couldn’t understand properly, may be I am beginner, thats why……….

  • antor

    helpful post..thank u SIR