নেগেটীভ এসইও এটাক এর সতর্ক বাণী জানুন এবং সাইট রক্ষা করুন।

Rakibul Islam Raju

আমি অনলাাইন মার্কেটিং সেক্টরে ৪ বছর যাবত বিচরন করছি।
Odesk, Elance এবং বাহিরেও SEO,SEM, SMM ও Content Development এর কাজ করিছ।
আমার লক্ষ মার্কেটিং এর এমন কৌশল বেরকরা যা শেষ সময় পর্যন্ত কাজে লাগবে।
যদিও মাথায় কিছু আসেনা, তবুও মনবলে চেষ্টা করে দেখি না কোথাকার পানি কোথায় যায়!
টিউন করেছেন Rakibul Islam Raju | September 19, 2014 12:37 | পোস্টটি 643 বার দেখা হয়েছে

নেগেটীভ এসইও এটাক এর সতর্ক বাণী জানুন এবং সাইট রক্ষা করুন।


Google-এর পেংগুইন আপডেটের লঞ্চ থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ আলোচনার বিষয় হচ্ছে Negative SEO। আলগারিদম আপডেট এর ঘূর্ণ্যমানের পরে থেকে Negative SEO এর শুরু সংক্রান্ত বিভিন্ন মতবাদ রয়েছে। এ আপডেটের মাধ্যমে Google ভালোকে মন্দের উপর বিজয়ী প্রচার করে যেকোনো ভাবেই হউক স্বীকার করেছে যে, Negative SEO করা সম্ভব কিন্তু এটা খুবই বিরল। ওয়েব উদ্যক্তাদের দুঃস্বপ্ন দেখাতে এই ধরনের একটা নামমাত্র অশুভ জিনিস অনলাইন মার্কেটে যথেষ্ট সম্ভাবনা রাখে। আমরা এমন একটি যুগে বাস করি যেখানে পান্ডা বা পেঙ্গুইন বা অন্য কোন আলগোরিদিমিক শাস্তি খোঁঁজা এবং তার দ্বারা আঘাত করা হচ্ছে, তাই Negative SEO এর উপস্থিতিকে অবহেলা না করে আমাদের অবশ্যই সঠিক ভাবে এর প্রতিকার ও প্রতিরোধ করা উচিত।

 

Negative-SEO-Attacks

Negative SEO আসলে কি?

কৌশলগতভাবে প্রভাবিত করে একটি সাইটের আংশিক বা সম্পূর্ণ  স্থান/ট্রাফিক বিনাশ করার সকল কর্ম প্রয়াসই Negative SEO এর অন্তভূক্ত।
অন্যভাবে বলা যায়, Negative SEO হল যে কোন কৌশল ব্যবহার করে একটি সাইটের স্থান বা ট্রাফিকের অধঃপতন করানো একটি বিশেষ প্রক্রিয়া। একটা সাইটের রেংকিং কে সম্পূর্ণরুপে ধ্বংস করা সম্ভব না হলেও এটাকে অবশ্যই Negative SEO এর মাধ্যমে প্রভাবিত করা সম্ভব।

 

কিভাবে Negative SEO শুরু হয়?

যখন গুগল পেঙ্গুইন এবং পান্ডা আপডেট কার্যক্রম চলতে থাকে, তখন বিভিন্ন সাইট গুলো ওয়েব স্প্যাম বা দণ্ডিত সাইটের সাথে যুদ্ধ করতে থাকে এসময় কখনও স্পামের মধ্যে জড়িয়ে পরে। আভাবে SEO করার মধ্যেওঁ Negative SEO এর গোলমাল তৈরী হয়। যখন Negative SEO এর সফল বিক্ষোভের কারনে নানান জল্পনা কল্পনা সঠিক প্রমানিত হয়, তখন SEO গুরু একটি পরীক্ষা চালায় Negative SEO কাজ করে কিনা দেখতে। এখননন Negative SEO-এর সেবা প্রদানের জন্য অনেক কোম্পানিও প্রতিষষ্ঠা হয়েছে । তারা মাত্র কয়েক BUCKS এর জন্য আপনার প্রতিদ্বন্দ্বীদের অনলাইন উপস্থিতি ধ্বংস করতে পারে।
এইসব ঘটনার Turnaround হিসাবে সকলেই Negative SEO সচেতন হয়ে উঠেছে এবং আদিম পদক্ষেপ গ্রহনই এখন আর আপনার সাইটের পরবর্তী লক্ষ্যবস্তু নয়। এখন যেমন নিজের সুনাম বৃদ্ধিতে কাজ করতে হবে ঠিক তেমন ভাবে অন্ন কেউ তা নষ্ট করছে কিনা তাও দেখতে হবে।

 

শুরুতেই আমাকে সতর্ক বাণী দেয়া হয়েছে? যা আপনি যেকোনো শাস্তি এড়াতে নিবিড়ভাবে নিরিক্ষন করবেন। যা আপনার সাইটে Negative SEO আক্রমন করার কারনে আরোপিত হতে পারে।

সুতরাং Negative SEO-এর নিম্ন লিখিত ৫টি সংকেত হলঃ-

 1. দেখেনিন আপনার Backlink Profile:

যে কোনো সম্ভাব্য Negative SEO-এর আক্রমন এড়ানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল সঠিক ভাবে নিরিক্ষন করা। Negative SEO বেশিরভাগ সময় একটি সাইটের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দিক বা backlink প্রফাইলে বন্ধ অবস্থায় কাজ সম্পন্ন করে। এখানে Ahrefs নামে একটা জনপ্রিয় টুল আছে, যা ডেশবোর্ডে Backlink বা মাসের গুরুত্বপূর্ণ গ্রাফ দেখাচ্ছে। যদি Negative SEO সম্বাদন কারি কেউ বাজে লিঙ্ক তৈরি করে আপনার সাইটের জন্য কাজ করে এই গ্রাফ সাম্প্রতিক মাসের মধ্যে একটি অপ্রকৃত রেজাল্ট দেখাবে। এটা একটা স্পষ্ট সংকেত যে, এই লিঙ্কের আবর্জনা আপনার সাইটের ধ্বংসের জন্য তৈরি করা হয়েছে। যা গুগুল frowning -এর জন্য যথেষ্ট। কিন্তু Backlink এর মধ্যে হঠাৎ রেজাল্ট সবসময় Negative SEO এর আক্রমন বুঝাতে পারে না। তাই কোন উপসংহারে পৌছার আগেই বিস্তারীত বিশ্লেষণ করুন।

 

Spam-Site-Backlink

2. জেনে নিন Content Scraping সম্পর্কে:

এমন কি আপনি যদি আশ্চর্যজনক কন্টেন্ট লেখেন তবুও কখনও নিশ্চিত হতে পারবেন না যে, এখানে কেউ নেই, যে আপনার কন্টেন্ট কপি করতে পারবে। এখানে অনেক কালো টুপি ব্যবহারকারী আছে এবং স্বল্প মেয়াদী ইন্টারনেট ব্যবহারকারী আছে। যারা ভারী কাজ করতে চায় না। তারা অন্য সাইট থেকে বিষয়বস্তু Scrape করে এবং নিজের নামে প্রচার করে। এই scrapers-দের কর্মসূচি হচ্ছে, কে এই ক্রাওলিং সাইট ডিজাইন করেছে, scraping বিষয়বস্তু এবং এই বিষয়বস্তু কি তা নির্দিষ্ট সাইটে প্রকাশ করা।

বিষয়বস্তু Scrapers-দের সনাক্ত করুন এবং আপনার প্রচেষ্টা বিনষ্ট কারা হতে তাদেরকে থামিয়ে দেন। আপনার সবসময় পাহারায় থাকা উচিত। বিষয়বস্তু plagiarism-দের সনাক্ত করতে copyscape একটা আশ্চর্য টুল। আমি Neil patel-এর ব্লগ পোস্ট how to avoid content scraping পড়ার জন্য অত্যন্ত সুপারিশ করছি।

 

3. Site load time আগের মতই আছে কি!

আপনাকে অবশ্যই সজাগ দৃষ্টি রাখতে হবে সাইট লোড করার সময়। যদি কেউ Negative SEO করতে চায় এবং আপনার সাইট বিষয়বস্তু scraping করতে চায়, তারা আপনার সাইট crawls করার সময় একটি অপমানজনক মাকড়সা দেখতে পাবে এবং ডাটাবেজের মধ্যে বিষয়বস্তু রেখে দিবে। যদি আপনি গড় সাইট লোডের সময় উচ্চ সম্মুখীন হয়ে থাকেন তবে আপনাকে সাইট সার্ভার লগ এর উপর সজাগ দৃষ্টি রাখতে হবে এটা সনাক্ত করার জন্য যে, ব্যান্ডউইথ কোথায় যাচ্ছে? যদি আপনি অপ্রকৃত কোন কিছু খুজে পান অথবা সন্দেহজনক কোন কার্যক্রম খুজে পান তবে এটা আপনার সাইটের গড়ের চেয়ে অতিরিক্ত। আপনাকে সার্ভার স্তরে বা robot.txt ফাইলের মাধ্যমে এটি ব্লক করে দেয়া উচিত। এটা আপনার ব্যান্ডউইথ সংরক্ষন করার সময় করেন এবং আপনার সাইটের অতিরিক্ততা থেকে এই কার্যক্রম বন্ধ করে দেন।

 

4. Google Analytic-এ Irrelevant Keyword ব্যবহার:

যদি আপনি একজন গুগুল গড় অ্যানালাইটিক ব্যবহারকারী হয়ে থাকেন আপনি সহজেই Traffic Sources < Sources < Search < Organic এর মাধ্যমে কীওয়ার্ড অধ্যায় খুঁজে পেতে পারেন। যদি আপনি আপনার সাইটে গুগুল অ্যানালাইটিক ব্যবহার করে থাকেন, তাহলেে আপনাকে কীওয়ার্ড লক্ষ্য করা উচিত যে, কে আপনার সাইটে ট্রাফিক ড্রাইভিং করছে? এখানে কীওয়ার্ড এই জন্য ব্যবহার করবেন যে, আপনার সাইট সার্চ ইঞ্জিন এর ভিতরে। যদি আপনি কোন অপ্রসঙ্গিক কীওয়ার্ড “Organic Search Traffic” এর ভিতরে দেখেন ইহার জন্য আপনাকে তাৎক্ষনিক কিছু করতে হবে এবং এই রেফারেলস গুলির জন্য সঠিক কারন খুজে বের করতে হবে। এটা এমন একটা বিষয় যে হয়তো, কোথাও কেউ আপনার সাইটের জন্য Negative SEO করছে। তারা অপ্রসঙ্গিক কীওয়ার্ড লক্ষ্য করে কারন এই কীওয়ার্ড এর জন্য আপনার সাইট সাময়িকভাবে রাঙ্কিং করছে।

Fake-Reviews-negative-seo-attack

5. আপনার সাইট এ Fake Reviews হচ্ছে কি!

একটি ব্যবসা প্রত্যেক ক্রেতাকে সন্তুষ্ট করতে পারে না এবং কয়েকটি খারাপ রিভিউর প্রাপ্তি এজন্য অনিবার্য। কিন্তু, উদ্বেগের বিষয় হল যখন আপনার সাইট নেতিবাচক রিভিউ গ্রহন করতে শুরু করে বিশেষ করে একাধিক সাইট হতে একই রকম পর্যালোচনা আসতে থাকে। যদিও এই রিভিউ গুলো fake  তবুও এগুলো আপনার সাইটে সম্ভাব্য বিশালাকার ক্ষতি করতে পারে। এটা থেকে বাচাঁর জন্য আপনার সাইটের পর্যালোচনা ও নিরিক্ষন করা সহজ বিষয় নয়। কিন্তু, যদি আপনি একটি নেতিবাচক পর্যালোচনা বা fake পর্যালোচনা দেখেন আপনাকে অবিলম্বে একটি Google search করা উচিত এতে যদি দেখেন যে একই পর্যালোচনা পোস্ট করা হয় বিভিন্ন সাইটে। আপনি সঠিক পর্যালোচনার জন্য একটি সহজ গুগুল অনুসন্ধান সম্পাদন করতে পারেন। এটা করার দ্বারা একই পর্যালোচনা পোস্ট করা হয়েছিল এমন সব সাইট আপনার হবে। তাদের কার্যক্রমকে ট্রাক করার জন্য আরেকটা মহান কৌশল হল আপনার সাইট নামের সাথে Google Alerts সংযুক্ত করুন। Google Alerts সংযুক্ত করার পর আপনি ইমেইল নোটিফিকেশন গ্রহন করবেন, যখনই কেউ ওয়েবের মাধ্যমে আপনার সাইটের নাম নিরিক্ষন করবে। এটা একটা আশ্চর্যজনক পথ কোথায় আপনার সাইটের নাম ওয়েবের মাধ্যমে নিরিক্ষন করা হচ্ছে তা ট্রাক করার জন্য।

 

যদি আপনি বিশেষ ভাবে আপনার সাইটটি পরিচালনা করতে পারেন তবে আপনি একটি Negative SEO এর আক্রমন সনাক্ত করার জন্য প্রশংসনীয় হতে পারেন। এটা প্রাথমিক অবস্থা তাই সহজেই শাস্তি এড়াতে পারবেন।

সুতরাং, Negative SEO-আক্রমন প্রতিহত করার জন্য আপনার কৌশল কি কি হবে?
শিগ্রই আসছি প্রটেক্ট কৌশল এবং রিকভার প্রসেস নিয়ে।

  • Ashfak Shuman

    Really informative post. Kintu Language Ta majhe maje confused kore fello . Anyway, Carry one Bro

  • http://waystomakesite.com Sagor Al Mamun

    onek kisu janlam..

  • http://twitter.com/contactsaddam Md.Saddam Hossain

    দারুণ লিখেছেন, ধন্যবাদ ভাই । পোস্টটা পড়ে অনেক ভালো লাগলো, পরবর্তী পোস্টের অপেক্ষায় থাকলাম । :)

  • Mehedi

    puropuri translated content mone holo…ei siter baki article gular qualityr sathe ekebarei jayna…review er obossoi proyojon chilo..asha kori admin ra aro monojogi hoben ei bishoye…karon genesisblog e asha hoy e quality content er jonno…