কি ভাবে কাজ পাবেন যখন আপনার কোন অভিজ্ঞতাই নাই।

Md. Mahmudul Hossain Himel

Md. Mahmudul Hossain Himel

আমি মোঃ মাহমুদুল হোসেন হিমেল। নিজে যা জানি সবার মাঝে তা বিলিয়ে দিয়ে অনেক আনন্দ পাই। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান এর উপর অনলাইন মার্কেট প্লেস এ প্রায় ৪ বছর কাজের অভিজ্ঞতা রয়েছে।
Md. Mahmudul Hossain Himel
টিউন করেছেন Md. Mahmudul Hossain Himel | August 14, 2014 09:55 | পোস্টটি 1,235 বার দেখা হয়েছে

কি ভাবে কাজ পাবেন যখন আপনার কোন অভিজ্ঞতাই নাই।


The Permission Paradox

The Permission Paradox

The Permission Paradox“- আপনি অভিজ্ঞতা ছাড়া কাজ পাবেন না কিন্তু আপনি কাজ ছাড়া অভিজ্ঞতা পাবেন না- এটি একটি “মহান পেশার ধারা- 22s”। এই চ্যালেঞ্জ আপনাকে মোকাবিলা করতে হবে আপনার কর্মজীবনের জীবনকালে, যাকিনা আপনি এই দুইটির মধ্যে বিরতি করার চেষ্টা করছেন অথবা আপনি যদি প্রথমবারের জন্য একটি প্রধান নির্বাহী কর্মকর্তা হয়ে থাকেন। হতে পারে ঘটনাটি হতাশাজনক এটি কি কোন ব্যাপার আপনার ক্ষেত্রে। Permission Paradox বিশেষ করে বর্তমানের উচ্চাকাঙ্ক্ষী তরুণ পেশাদারী এবং সাম্প্রতিক Graduate দের জন্য একটি চ্যালেঞ্জ।

অভিভূতকারী এই মৌলিক ধাঁধা উভয় চালু আপনার কর্মজীবনকে সফল এবং দীর্ঘ সময়ের সমৃদ্ধ করতে। আপনি আত্মবিশ্বাসী আপনার দক্ষতার মধ্যে শুধুমাত্র যদি আপনাকে সুযোগ দেওয়া হয়। কঠিন অংশ গুলি হচ্ছে আপনি কি করতে পারেন তা প্রদর্শন করা।

The Permission Paradox (অনুমতি প্যারাডক্স) একটি ক্ষীণ বাধা এবং একটি স্বপূরক ভবিষ্যদ্বাণী হতে পারে। একটি সফল পেশাদারের সবচেয়ে স্বতন্ত্র বৈশিষ্ট হল প্রতি পর্যায়ে তারা খুঁজে বের করে আকর্ষণীয় সুযোগে প্রবেশাধিকার লাভ করার উপায়। এবং যখন তারা এটি করে, তাদের কাজের মাধ্যমে ভালো বিশ্বাস অর্জন করে এই কারণেই যে কেউ তাদের গ্রহন করে। অভিভূতকারী Permission Paradox এর একটি মূল বিষয় হল, যে আপনার আবেদনটিকে কোন কাজের জন্য স্বীকৃতি দেয়া হবে তা দুটি ভিন্ন মাত্রা বরাবর মূল্যায়ন হবেঃ আপনার কার্যকরী মান যোগ করতে হবে ভবিষ্যতে এবং আপনার কেন্দ্রীয় এলাকার কাজের Track রেকর্ডে। এই দুটি মানের উৎস হল- আপনার কার্যকরীতা এবং আপনার অভিজ্ঞতা। কর্মে প্রবীণতা মূলত নির্ভর করে কর্মের দক্ষতার উপর। এটি বিভিন্ন অনুপাতে মাপা হবে যেমনঃ ন্যায়বিচারের দাঁড়িপাল্লা। একটি সাধারণ নিয়ম হিসাবে, আপনার পেশার মধ্যে আগে অধিক গুরুত্বপূর্ণ আপনার সম্ভাব্য কাজের মান।

আপনার সম্ভাব্য কাজের মান প্রদর্শিত হয় আপনার মনোভাব, উদ্দীপনা, নৈতিকতা, যোগাযোগ দক্ষতা, প্রশ্ন কৌতূহলতা, জানার ইচ্ছা এবং কোম্পানী ও নির্দিষ্ট কর্তব্য সম্পর্কে আপনার পরিষ্কার জ্ঞান দ্বারা। পাঁচটি নির্দিষ্ট কৌশল আছে যা দ্বারা আপনি আপনার কর্মজীবনের প্রথম দিনেই Permission Paradox এর এই ধারাকে অতিক্রম করতে পারেন।

চলুন না দেখে আছে সেই পাঁচটি কৌশল

Five Permission Strategies

Five Permission Strategies

Five Permission Strategies

 

১।পরিচয়পত্র পাওয়াঃ

অনুমতি লাভ করার সর্বাধিক যুক্তিসম্মত উপায় হল সংশ্লিষ্ট পরিচয়পত্র অর্জন করা। এটি একটি বিশেষ ডিগ্রী বা লক্ষ্যবস্তু আকারে প্রশিক্ষণ হতে পারে। বর্তমানে একটি অতি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হল অর্থনীতি, কম্পিউটার প্রোগ্রামিং তেমন কোন আশ্চর্য বিষয় নয়। মার্কিন শ্রম পরিসংখ্যান ব্যুরো প্রকল্প ২০২০-এ বলা হয়েছে, একটি বিশাল চাহিদা ও সরবরাহের ঘাটতি হবে সাথে অপূর্ণ থাকবে এক মিলিয়ন কম্পিউটার প্রোগ্রামিং এর কাজ। প্রথাগত Computer Science ডিগ্রীধারিরা এই প্রয়োজন পূরণ করতে সক্ষম হবে না। দেখা যাচ্ছে যে অনেক কোম্পানি প্রোগ্রামারদের চাইছেন, এটা আসলে একটি কাজ যা অর্জন করতে Computer Science ডিগ্রী প্রয়োজন হয় না।উদাহরণস্বরূপঃ Google Wall Street Journal অনুযায়ী প্রোগ্রামিং যারা কাজ করে তাদের দলের সদস্যদের প্রায় ১৫ শতাংশ আছে যাদের কলেজ ডিগ্রী নেই। যেকোনো প্রশিক্ষণ স্থানে যেমন-হতে পারে Creative IT। আপনি মাসের একটি নির্দিষ্ট সময়ের মধ্যে দক্ষতা বিকশিত করতে পারেন। জনশ্রুতি বিশ্বের ২৪ মিলিয়ন মানুষকে এক বা একাধিক কোর্সে তা নিতে হয়েছে। এই পরিচয়পত্রে আপনার যথেষ্ট অভিজ্ঞতা আছে প্রথম পেশার বিরতি জন্য এবং আপনি একই অবস্থানে থাকবেন অন্যান্য প্রাথমিক স্তরের প্রোগ্রামার হিসাবে তারপর সঞ্চালন এবং সাফল্যলাভ করবেন। তাই এগিয়ে যান, আপনার আগ্রহের ক্ষেত্র বাছাই করুন, এটি যদি হয় প্রোগ্রামিং, ব্যাংকার, পাইলট বা ব্যবসা শিল্প তাহলে যেকোনো একটি সম্মানিত পরিচয়পত্র প্রদানকারী প্রতিষ্ঠান খুঁজে বের করুন আর তাদের অনুসরণ করুন। যদি আপনি জীবনযাত্রার জন্য একটি উড়ন্ত এ্যারোপ্লেনের স্বপ্ন দেখেন, বিমান ক্যারিয়ারের পাইলট প্রোগ্রামে দেখুন, যা সবচেয়ে কম সময়ের মধ্যে একটি নির্দিষ্ট খরচে বিমান ভিত্তিক ফ্লাইট প্রশিক্ষণ প্রদান করে।

সৃজনশীল

সৃজনশীল

২।সৃজনশীল হওয়াঃ

‘Laura Chambers’ eBay তে বিশ্ববিদ্যালয় প্রোগ্রাম চালু করেছে যেখানে তার 40 সদস্যের একটি দল দায়ী স্থাপনের জন্য, আক্রমনাত্মক আঘাত নিয়োগ লক্ষ্য, ইন্টার্নশীপ, উচ্চ মানের অভিজ্ঞতা নিশ্চিত করনে নতুন কলেজের Graduate দের। তিনি তাই আগে দক্ষ এবং বাস্তব অভিজ্ঞদের সঙ্গে কথা বলে “The topic of breaking” নিয়ে এবং পরে আলোচনা করে কলেজ ও কোম্পানীর সঙ্গে। ‘Laura Chambers’এর উপদেশ- বিশেষ করে যদি আপনার প্রযুক্তিগত বা বিশেষ কোন ডিগ্রী না থাকে আপনাকে সৃজনশীল হতে হবে যা আপনাকে এই ভিড়ে মাঝে লক্ষণীয় করে তুলবে। একটি স্বেচ্ছাসেবকে শুরুতেই তিনি প্রস্তাব দেন হাত ময়লা করতে। আপনি সুযোগ পাবেন একটি কার্যক্রমে বিভিন্ন কাজ করার যা আপনাকে খুঁজে পেতে সাহায্য করবে, আপনি কি ভালোবাসেন এবং একই সময়ে কিছু দক্ষতাও গড়ে তুলবে। এটি আপনার অভিজ্ঞতা সম্পর্কে কথা বলতে সক্ষম হবে শুধু মাত্র আপনার কার্যকরী ক্ষেত্রেই নয়। তিনি আর উপদেশ দেন, আপনার নিজস্ব পদ্ধতির বিকাশ করতে স্বনির্বাচিত কোম্পানীর জন্য। আপনি যদি eBay তে কাজ করতে চান, উদাহরণস্বরূপ তিনি বলেন- eBay তে ক্রয় এবং বিক্রয়ের একটি ছোট ব্যবসা শুরু বা পেপ্যাল ব্যবহার শুরু করুন এবং প্রস্তুত থাকুন স্বপক্ষে ও বিপক্ষের অভিজ্ঞতা সম্পর্কে কথা বলার জন্য। এটাতে খুব বেশী সময় খরচ করতে হয় না আপনার উদ্যোগের তুলনায় আপনার অভিজ্ঞতা সম্পর্কে কিছু ভিডিও বা ব্লগ পোস্ট তৈরি করতে পারেন। হতে পারে এটাকে মিডিয়া দ্বারা বাছাই করতে পারেন। অন্ততপক্ষে তারা আপনার উপস্থাপন দেখাতে প্রশংসা দিতে পারে।

৩।নীচে থেকে শুরু করতে ইচ্ছুক হতেঃ

আপনি যদি একটি কলেজের Graduate হন, আপনার মনে হতে পারে আপনি যোগ্যতাসম্পন্ন প্রাথমিক স্তরের কাজের জন্য। কিন্তু আপনাকে কোথাও না কোথাও থেকে কাজ শুরু করতেই হবে। অথবা ‘Lao Tzu famously‘ যা বলেছেন- “হাজার হাজার মাইল এর যাত্রা এক ধাপ দিয়ে শুরু”। Etsy.com ও Online Marketplace-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ‘Chad Dickerson’ suggests করে যে “Get a foot in the door” প্রায়ই একটি সেরা অবস্থানের কোম্পানী এর দলের সদস্য হিসাবে সমর্থন করে। Etsy সমর্থনকারী কিছু মানুষ তাদের ব্যবসা শিখেছে এটি সত্যিই ভাল এবং তারা খুব সক্ষম নিজেদের ‘Product Manager‘ হিসাবে পরিণত করতে। তিনি বলেন- ‘Chad Dickerson‘ তার হৃদয়ে এই পদ্ধতির জন্য একটি বিশেষ স্থান থাকার কথা স্বীকার করে, কারণ এই প্রবাদটি ব্যক্তিগতভাবে তার জন্য কাজ করে। আমি সর্বনিম্ন বেতনভোগী কেরানির পেশাটি গ্রহণ করি Raleigh এর মধ্যে একটি সংবাদপত্রে 1993 সালে North Carolina শহরে এবং এটা মার্কিন যুক্তরাষ্ট্র প্রথম ওয়েবে দৈনিক সংবাদপত্র ছিল। আমি ওয়েবসাইট নির্মাণ শেখা শেষ করি সেখান থেকে। যাহোক এটা ইন্টারনেট শিল্পের মধ্যে, আর্থিক সেবা, খুচরা ব্যবসা, Hospitality, বিক্রয় কেন্দ্র বা প্রহরী ডেস্ক এগুলো আপনাকে একটি মূল্যবান সুযোগ দিবে জানতে সত্যিই বাজারে কি ঘটছে। আপনি এটি ব্যবহার করতে পারবেন যখনই আপনি চান।

৪।বিনিময়ঃ

আপনার এখন কোন কাজ নাও থাকতে পারে। আপনি কোন পদে নাও থাকতে পারেন কিন্তু আপনার মধ্যে অন্য বড় কিছু আছে যা আপনি সম্পূর্ণরূপে বিবেচনা করতে পারেন না। “সময় আচরণ” এটা আপনার মূল্যবান সম্পদ। আপনি যদি হন সৃজনশীল এবং আপনার সময় উপলব্ধী করতে পারেন শক্তি, উদ্দীপনা, উদ্যম এবং উদ্যোগ দিয়ে। আপনি আপনার সঠিক উপায় বিনিময় করতে পারেন সুযোগ এবং Permission Paradox এর বিরতি দ্বারা। একদা এক গ্রীষ্মে এর সময়, একটি নতুন কলেজের Graduate Batch তাদের একটি তথ্য ভিত্তিক সাক্ষাত্কারের সুযোগ পায় একটি Real estate brokerage firm এর মধ্যে। তারা কথা বলছিলেন নির্বাহীদের সাথে যারা সেই সময় কাজে ব্যাপকভাবে ব্যস্ত ছিল। কথা বলার মাঝে হঠাত বন্ধ হয়ে গিয়েছিল। ঠিক সেই মুহূর্তে মনে হচ্ছিলো আলোচনাটি আর প্রসারিতকরা করা যাবে না। তারা ব্যাপারটি বুঝতে পারলো এবং আলোচনা সংক্ষেপ করার জন্য খুব মূল্যবান কিছু প্রশ্ন জিজ্ঞাসা করলেন। “যদি আপনার হাতে সপ্তাহে একটি দিন অতিরিক্ত থাকে আপনি ব্যবসা বৃদ্ধি করতে কি করবেন?” তারা কিছু সময় ভাবলেন এবং বললেন তার একটি ছোট শহুরের জন্য Market Research এর কোন অভিজ্ঞতা নাই। Graduate Batch বিনামূল্যে কাজটি করার জন্য Challenge গ্রহন করলেন। Real estate brokerage firm তাদের প্রস্তাব গ্রহণ করল এবং তাদের কাজ জন্য $10 প্রতি ঘন্টায় দেওয়া হবে প্রস্তাব করল। কয়েক সপ্তাহ পরে Brokerage Firm ভালো ফলাফল পেল। Brokerage Firm টি Graduate Batch দের বাজার গবেষক হিসাবে সরাসরি নিয়োগ দিল।

৫।আপনার অভিজ্ঞতা পুনরায় কল্পনাঃ

আপনি সঠিক ভাবে সিদ্ধান্ত নিয়ে এবং নির্দিষ্ট কোম্পানির তালিকা তৈরি করে গবেষণা করুন এবং খুজুন। আপনি নির্দিষ্ট তালিকা অনুযায়ী কোম্পানি পরিদর্শন করুন এবং দেখুন কোন কোন Sector কাজগুলো আসলে পাওয়া যায়। আপনি আপনার অভিজ্ঞতা অনুযায়ী কাজের অবস্থান তৈরি করে নিতে পারেন। অথবা আপনি আপনার অভিজ্ঞতা পুনরায় কল্পনার চেষ্টা করতে পারেন নতুন অনুসদ্ধান দ্বারা।

আজ এ পর্যন্ত আগামীতে আর নতুন নতুন বিষয় নিয়ে হাজির হবো। আমাকে ফলো করুণ।

  • সৌখিন

    লেখাটার বিষয়বস্তু ভালো ছিল। কিন্তু লেখাটা সাবলীল মনে হয়নি। সহজ করে অল্প কথায় বাস্তব ভিত্তিক করে লেখাটা আরো বেশি পাঠযোগ্য করা যেত। অনেকেই লেখাটা আগ্রহ নিয়ে পরতে যেয়ে কিঞ্চিৎ বিরক্ত হতে পারে!

    • Asrafuzzaman

      অা‌মি ব্যপক বিরক্ত হ‌য়ে‌ছি। প্রথ‌মে ২/৪ লাইন ও প‌রে মাঝ থে‌কে ২/১ প‌ড়ে অাগ্রহ হা‌রি‌য়ে ফে‌লে‌ছি। লেখাটার বিষয় বস্তু ভাল ছিল কিন্তু সাব‌লিল ম‌নে হয়‌নি।