Reddit কে ব্যবহার করে কীভাবে আপনার ব্লগ বা সাইটের ট্রাফিক বাড়াবেন?

Follow Me on

Mahdi Mehedi

Co-Founder at AndroPps.com | Bogra Online Shop
আমি আলাউদ্দিন আল-মাহদী a.k.a Mahdi Mehedi, একজন প্রফেশনাল সোশ্যাল মিডিয়া মার্কেটার এবং উদ্যোক্তা। ২ বছর এর বেশি সময় ধরে অনলাইন মার্কেটিং পেশার সাথে জড়িত। বর্তমানে ডেভসটিম ইন্সটিটিউটে জনসংযোগ কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছি পাশাপাশি নিজস্ব অনলাইন বিজনেস পরিচালনা করছি। মাঝে মাঝে শখের বশে লেখালেখি করি বিশেষ করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর উপর লিখতে ভালবাসি এবং চেষ্টা করি তথ্যবহুল লেখা পাঠকদের উপহার দেওয়ার।
Follow Me on
টিউন করেছেন Mahdi Mehedi | August 5, 2014 04:40 | পোস্টটি 2,750 বার দেখা হয়েছে

Reddit কে ব্যবহার করে কীভাবে আপনার ব্লগ বা সাইটের ট্রাফিক বাড়াবেন?


আপনারা যারা অনলাইন মার্কেটিং এর উপর কাজ করছেন অথবা নতুন শিখছেন তারা অবশ্যই Reddit নামক সাইটের কথা জানেন। হ্যা আমি Reddit বলতে সেই সাইটকে বুঝাচ্ছি যাকে আপনারা জনপ্রিয় সোশ্যাল বুকমার্কিং সাইট হিসেবে জানেন সেই ব্যাকলিঙ্ক এর জমানা থেকে। ২০১৩ এর পরিসংখ্যান মোতাবেক Reddit এর ইউনিক ভিজিটর ছিল ৭৩১ মিলিয়ন এবং জুন ২০১৪ এর অনুযায়ী এর অ্যালেক্সা র‍্যাঙ্ক হল ৬২। আজকে আমি আপনাদের জানাবো কিভাবে এই Reddit এর মাধ্যমে প্রচুর পরিমানে ট্রাফিক আনা যায় আপনার ব্লগ অথবা সাইটের জন্য। ওয়েট!!! আপনি হয়তো এইটুকু পরেই আমার পোস্ট সম্পূর্ন নাও পড়তে পারেন কারন আপনি হয়তো ভাবছেন-“এইডা আবার নতুন কি কথা, আগেও তো লিঙ্ক ফালাইয়্যা আসতাম Reddit এ ট্রাফিকের লাইগ্যা। যাই আইজকা আবার ফালাইয়্যা দেখি কুনো ট্রাফিক পাই নাকি।“ যদি আপনি এটা ভেবে থাকেন তাহলে বলব আপনি সম্পূর্ন ভুল ধারনায় আছেন আর এজন্য আপনাকে সম্পূর্ন পোস্টটি পড়ার অনুরোধ করছি যাতে আপনি আপনার ভুল ধারনা থেকে বেরিয়ে আসেন।

003

যাক অপ্রয়োজনীয় কথা না বাড়িয়ে মূল বক্তব্যে আসি। তবে Reddit দিয়ে কিভাবে আপনার সাইট বা ব্লগের জন্য প্রচুর পরিমানে ট্রাফিক আনবেন সে বক্তব্যে যাওয়ার পূর্বে আমি Reddit এর কিছু গুরুত্বপূর্ন বিষয়গুলো আপনাদের শেয়ার করতে চাই যাতে মূল বক্তব্যে যাওয়ার সময় অনেক কথা বুঝতে অসুবিধা না হয়:

Up-votes and Down-votes:

চিত্রে খেয়াল করলে দেখবেন Reddit এ সাবমিট করা লিঙ্কগুলোর বাম পাশে আপ এবং ডাউন অ্যারো সম্বলিত অপশন আছে। এর মানে হল আপনার যখন কারো কোন সাবমিট করা লিঙ্ক ভালো লাগবে তখন আপ অ্যারো দিয়ে আপ ভোট দিবেন আর খারাপ লাগলে ডাউন ভোট দেয়ার জন্য ডাউন অ্যারো তো আছেই। ভোটিং সিস্টেম আবার এই অ্যারোগুলো ছাড়াও কমেন্ট করে করা যায়।

All displays (08-05-2014 15.01.59) copy

Karma: এটা হল একটা পয়েন্ট। আপনি যখন আপনার সাবমিট করা লিঙ্ক বা কমেন্টের জন্য আপভোট পাবেন তখন আপনি পয়েন্ট বা Reddit এর সিস্টেম অনুযায়ী Karma অর্জন করবেন। কিন্তু আপনি যদি বেশি ডাউনভোট পান তবে Karma অর্জনের সুযোগ হারাবেন এবং আপনার অ্যাকাউন্ট ব্যান হয়ে যাবে।এবং এটা তখনি ঘটে যখন আপনি নিজের ব্লগ বা সাইটের লিঙ্ক সাবমিট করেন। এটা শুনে হয়তো অনেকেই বলতে পারেন-“ক্যামনে কি Man!!! তাইলে আসুম ক্যান এইখানে যদি নিজের সাইটের লিঙ্ক সাবমিট না করতে পারি???” এই ব্যাপারটা আমি পরে ক্লিয়ার করছি আপনাদের।

Sub-reddits: Reddit এ ক্যাটাগরিগুলোকে Sub-reddits বলা হয়। আর Reddit এর সব থেকে ভাল দিক হল বলতে গেলে সব ধরনের ক্যাটাগরি আপনি এখানে পাবেন যা অন্যান্য সোশ্যাল বুকমার্কিং সাইটে সচরাচর দেখা যায় না।

Stealth ban: এর মানে হল আপনি যখন ক্রমাগত স্পামিং করেই যাবেন Reddit এ কিন্তু জানতেই পারবেন না কখন আপনি এর শাস্তিস্বরূপ ব্যান হয়েছেন। আপনি আপনার সাবমিট করা লিঙ্ক দেখতে পারবেন ঠিকই কিন্তু তা পাবলিক দেখতে পারবে না। তাই এই বিষয়টা চেক করার জন্য আপনি আপনার Reddit এর প্রোফাইল ইউআরএল অন্য কোন ব্রাউজার দিয়ে দেখবেন যেটা দিয়ে আপনি Reddit এর অ্যাকাউন্ট লগইন করেন না এবং যদি “page not found” এই লিখাটা আসে তাহলে বুঝবেন ব্যান হয়েছেন আর না আসলে তো সবই ঠিক আছে।

অনেক আলোচনা হল এবার আসি কিভাবে আমরা সাইট বা ব্লগের জন্য Reddit এর মাধ্যমে প্রচুর পরিমানে ট্রাফিক আনতে পারি:

১। প্রথমত অবশ্যই Reddit এ অ্যাকাউন্ট খুলতে হবে।

২। পূর্বে আমি বলেছিলাম নিজের ব্লগ বা সাইটের লিঙ্ক শেয়ার করলে ব্যান হতে হয়। হ্যা আপনি প্রথম দিকে কিছুদিন আপনার নিজের সাইট বা ব্লগের কথা ভুলে যান এবং Reddit এ অন্য সাইট বা ব্লগের নতুন এবং ইন্টারেস্টিং টপিকগুলো শেয়ার করুন এবং আপভোটের মাধ্যমে Karma অর্জন করুন। কারন রেডিট এর নিয়মাবলীতে আছে অন্যান্য সাইটের টপিক শেয়ার করতে যা হতে হবে ইন্টারেস্টিং এবং নতুন। যখন Karma ১৫০ অর্জন করবেন তখন থেকেই নিজের লিঙ্ক শেয়ার দিতে পারবেন তবে পাশাপাশি অন্য সাইটের লিঙ্কও শেয়ার করবেন কারন রেডিটের নিয়মে বলা আছে আর না মানলে তো ব্যান অনিবার্য।

৩। যখন টপিকের সাথে প্রাসঙ্গিক সাব রেডিট এ সাবমিট করতে যাবেন তখন ঐ সংলিষ্ট সাব রেডিটের নিয়মাবলী পড়ে নিবেন না হলে স্পাম হিসেবে গন্য হলে ব্যান হতে পারেন।

৪। প্রচুর ট্রাফিকের জন্য বেশি বেশি আপভোটের প্রয়োজন যা আপনার লিঙ্ককে Reddit এর ফ্রন্ট পেইজে নিয়ে যেতে সাহায্য করবে আর মূলত এটাই Reddit এর প্রধান লক্ষ্য। এর জন্য প্রথমত আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব প্রথম ১০ আপভোট পেতে হবে যা আপনার লিঙ্ককে নির্দিষ্ট সাব রেডিটে টপে রাখবে। আপনি যদি এক ঘন্টায় ১০০ আপভোট আনতে পারেন তবে তা অনেক কার্যকর সেটা থেকে যদি আপনি সেই ১০০ ভোট ১০ ঘন্টায় আনেন। আর Reddit পুরাতন স্টোরির থেকে নতুন স্টোরিগুলোকে হাই র‍্যাঙ্ক করে থাকে তাই চেষ্টা করবেন নতুন এবং ইন্টারেস্টিং টপিকগুলো শেয়ার করতে। আর আরেকটা কথা বলে রাখি তা হল প্রথম ১০ ভোটের যে ভ্যালু পরবর্তি ১০০ ভোটেই সেই একই ভ্যালু এমনকি পরবর্তি ১০০০ ভোটেরেও সেই একই ভ্যালু ঐ ১০০ ভোটের সাথে তুলনা করলে। কিন্তু খুব বেশি পরিমানে ডাউনভোট হলে এই সমতা খাটবে না। তার মানে হল ১০ ডাউনভোট খারাপ না যদি আপনার ১২০ আপভোট থাকে তবে যদি এরকম হয় আপনার ১০০০ আপভোট আছে আর ডাউনভোট আছে ৯০০ তাহলে তো বুঝতেই পারছেন কতোটা খারাপ অবস্থানে আছেন।

৫। টপিক শেয়ার করার সময়ে অবশ্যই ইন্টারেটিং টাইটেল দিবেন যাতে সবাইকে আকর্ষন করা যায়।

৬। টপিক শেয়ারিং এর জন্য সময়টাকে অবশ্যই গুরুত্ব দিবেন। কারন এমন সময়ে শেয়ারিং করলেন মানুষের একটিভিটিস্ট কম Reddit এ তাহলে আপভোট প্রত্যাশা অনুযায়ী পাবেন না। বলা হয়ে থাকে সাধারনত 5pm EST এর পূর্বে শেয়ার করাটা ভাল।

৭। চেষ্টা করুন অন্যান্য পোস্টগুলোতে যেগুলোতে প্রচুর পরিমানে আপভোট রয়েছে সেগুলোতে মূল্যবান কমেন্ট করার মাধ্যমে নিজেকে একটিভ জাহির করার। কারন এর মাধ্যমে আপনি ট্রাফিক ড্রাইভ করাতে পারবেন আপনার সাইট বা ব্লগের জন্য। কিভাবে সেটা সম্ভব তা পরিষ্কার করি। যদি আপনি ভাল কমেন্ট করেন তবে অন্যান্য ইউজাররা আপনার নিজস্ব পোস্ট দেখার ব্যাপারে আগ্রহী হবে এবং লিঙ্কগুলোতে গিয়ে আপভোট দিতে পারে এভাবে তারা আপনার সম্পর্কে জানলো এবং সবসময় আপনাকে ফলো করলো এবং আপনার পোস্টগুলোতে আপভোট দিতে লাগল। কিন্তু এই কাজটা অতিরিক্ত পর্যায়ে করবেন না, মাঝে মাঝে করবেন।

৮। ভুলেও একদিনে অনেক লিঙ্ক সাবমিট করার চেষ্টা করতে যাবেন না। কারন Reddit এই বিষয়টা অনুমোদন করে না তাই একদিনে একটা লিঙ্ক সাবমিট করাই যথেষ্ট।

আর পরিশেষে বলতে চাই এই কাজগুলো করতে গিয়ে হতাশ হবেন না কারন প্রথম দিকে গুটিকয়েক আপভোট পেতে পারেন কিন্তু ধৈর্য ধরে এগিয়ে গেলে ভাল রেজাল্ট পাবেন এই বিশ্বাসটা রাখুন। আর আমি সবসময় একটা কথা বলি-“SEO is not a quick fix, it’s a Marketing”. তাই SEO করতে গিয়ে আপনি যদি তাড়াহুড়া শুরু করে দেন তাহলে আপনি কাঙ্খিত ফল পাবেন না বরং অযথা গুগলকে খেপিয়ে তুলবেন আর নিজের সাইট বা ব্লগের বারোটা বাজাবেন।

সবার সুস্থতা কামনায় এখানেই শেষ করছি আল্লাহ হাফিজ…।।

চাইলে ফেসবুকে আমার সঙ্গে যোগাযোগ করতে পারেনঃ Mahdi Mehedi

  • Ifat Sharmin

    আমার পড়া সেরা পোস্ট গুলোর একটি এটি। মারাত্মক উপকারী একটা লেখা পেলাম। আশা করছি অনেকেই এটা পড়ে উপকৃত হবেন।
    এমন একটি লেখা আমদের দেয়ার জন্য লেখক মেহেদী কে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

    • mahdi0907

      ধন্যবাদ আপু

  • Md Shohidul Islam Robin

    খুব ভালো হয়েছে ভাইজান।
    পরেরটার অপেক্ষায় রইলাম ;)

    • mahdi0907

      ধন্যবাদ বস

  • Sawpon SH

    আজ মেহেদী ভায়ের জন্মদিন উপলক্ষে সোস্যাল মিডিয়ার উপর একটা আর্টিকেল চাইবার আগেই দেখি দিয়ে রেখেছেন। খুব ভালো লাগলো। আরো নতুন কিছু আশা করছি। পরিশেষে, জন্মদিনে শুভ কামনা রইল।

    • mahdi0907

      আপনি চেয়েছিলেন তাই জন্মদিন আসার আগেই পোস্ট করে দিয়েছিলাম…

  • Ashfak Shuman

    Mahdi vai, Thanks for This Really Well written Article.

  • http://prosnouttar.com/ Nurul Amin

    kuv kajer akti post!!!

  • Refath Kuakata

    দারুন লিখছেন ভাই । অনেক অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য। পরবর্তীতে এমন লেখা চাই।

  • https://www.facebook.com/shourov4g Sheikh Shourov

    আপনার লিখাটি সত্যি অনেক ভাল হয়েছে, নতুনেরা যদি এইভাবে ট্রাই করে অবশ্যই আশানুরূপ ফল পাবে। আপনার পরবর্তী লিখাটির জন্য অপেক্ষাই রইলাম :) !!!

    • Md Islam

      কেউ কি আছেন আমাকে #help করবেন? #Reddit থেকে কিভাবে #dofollow backlink পাওয়া সম্ভব? Reddit share দিলে আমাকে #nofollow link দেখাচ্ছে।

  • http://rihambd.com Reyazul Masud Riham

    দারুন লিখেছেন! আমি শোসাল শেয়ারিং এর জন্য রেডিট অনেক বেশি ইউজ করি। তবে আজ বুঝলাম আমার Strategy টা সঠিক ছিলনা। সঠিক তথ্য দেওয়ার জন্য ধন্যবাদ। এরকম আরো তথ্যবহুল আর্টিকেল আশা করি। ভালো থাকবেন।

  • http://ittechreviews.blogspot.com/ Al Mamun

    মারাত্মক একটা পোষ্ট, Reddit এর সম্পর্কে আমি যতগুলি পোষ্ট বা ভিডিও দেখি, কিন্তু ঐ গুলি থেকে শিখতে পারছি খুব কম, আজ এই পোষ্টটা পড়ে অনেক কিছু ক্লিয়ার হলাম, ধন্যবাদ ভাই আরো কিছু সোসাল মিডিয়া টিপস দেওয়ার জন্য অনুরোধ রইল, আর পরবর্তী সোসাল মিডিয়ার উপর টিউটিরিয়ালের অপেক্ষায় থাকলাম

  • AL Mamun