এসইও সম্পর্কিত প্রচলিত ৩ টি প্রশ্নের উত্তর। এসইও করেন কিংবা করবেন তাদের সবার জন্য এই টিউন

ekram

বর্তমানে অনলাইন মার্কেটার হিসেবে কাজ করছি, ওয়েবডিজাইন এবং গ্রাফিকসটাও নিজের নেশা। আইটি প্রতিষ্ঠান, ন্যাশনাল আইটি ইন্সটিটিউট (https://www.facebook.com/nationalinst) এর সিইও । জেনেসিসব্লগসের প্রতিষ্ঠাতা অ্যাডমিন ।
টিউন করেছেন ekram | December 30, 2013 16:36 | পোস্টটি 640 বার দেখা হয়েছে

১. এসইও দিয়ে কত দিন আয় করতে পারব? কোন একদিন কি আবার এটার ডিমান্ড শেষ হয়ে যাবে নাতো?

উত্তরঃ কোন একটি ব্যবসার প্রচার কখনওই বন্ধ হয়না। পৃথিবীতে প্রায় সকল ব্যবসার শুরু থেকে সেই ব্যবসার ধ্বংস হওয়া পযন্ত সেটার প্রচার ‍বা মার্কেটিং করা হয়। কোকাকোলা কোম্পানী সবাই চিনার পরও এখনও সেই কোম্পানী কোটি কোটি টাকা খরচ করে তাদের মার্কেটিং চালিয়ে যাচ্ছে। সুতরাং এবার নিজেই হিসেব করুন, পুরানো যত কোম্পানী আছে, নতুন যত ছোট কিংবা বড় কোম্পানী আসতেছে, সবগুলোর মার্কেটিং এর জন্য কি পরিমাণ লোক দরকার? আ।র এসইও তো করাই হয়, ব্যবসার প্রসারের জন্য। সুতরাং দিন যত হবে, তত আরো বেশি এসইও এক্সপার্ট লোক দরকার হবে, তবে দিনে দিনে এসইও জগতে ক্রিয়েটিভ লোকদের চাহিদা বাড়বে।

software

 

২. এসইও করে মাসে কত পরিমাণ আয় করা সম্ভব?

উত্তরঃ এসইও শুধু মাত্র সাময়িক টাকা আয় করার বিষয় না। এটা একটা বিশাল বড় ক্যারিয়ার। একটা প্রতিষ্ঠানের ব্যবসা বৃদ্ধি, প্রতিষ্ঠানের সকল আয় , এ বিষয়গুলো এসইও এক্সপার্টদের উপরই নির্ভর করে। যেহেতু তার হাত দিয়েই কোম্পানীর মূল আয় হয়, সেহেতু কোম্পানী তাকে টাকা দিতে কখনও চিন্তা করবেনা। বরং, এসইও এক্সপার্টকেই বেশি সম্মান দেখিয়ে চলবে।

এ প্রসংগে আরো একটি কথা আমি সবসময় বলি, আপনি তখনই নিজেকে সফল এসইও এক্সপার্ট হিসেবে ভাববেন, যখন আপনি নিজে একটি কোম্পানী খোলার মত সাহস করতে পারবেন। এটার ব্যখ্যা হচ্ছে, একজন এসইও এক্সপার্টের হাত ধরেই যেকোন ব্যবসা প্রতিষ্ঠা পায় এবং বড় হয়। সুতরাং অনেক গুলো প্রতিষ্ঠান যখন তার হাত ধরেই সফলভাবে ব্যবসা করে, তখন একটা পযায়ে নিজের ভিতরেই সেই কনফিডেন্ট তৈরি হতে বাধ্য যে, অন্যদের ব্যবসার জন্যই কেন কাজ করব, চাইলেতো আমি নিজেও কোন ব্যবসা শুরু করে, সেটিকেও এরকম ব্যবসায়িকভাবে সফল করতে পারি। অর্থাৎ যতক্ষন পযন্ত আপনি উদ্যোক্তা হওয়ার সাহস করতে পারবেননা, ততক্ষন পযন্ত ধরে নিতে হবে, আপনি এসইও কিছুই পারেননা।

৩. এসইও শিখে কিভাবে কাজ পাব?

উত্তরঃ যতক্ষণ পযন্ত আপনি নিজের কাজ জোগাড় করা না শিখবেন, ততক্ষণ পযন্তু বুঝতে হবে, আপনি এখনও এসইওর কিছুই শিখতে পারেননি। নিজের জন্যই যে কাজ জোগাড় করতে পারেনা, অন্যের ব্যবসাকে সে কিভাবে সফল করবে? আগে নিজেকে এসইও করা শিখুন। যখন নিজেকে এসইও করতে শিখবেন, তখন অন্যের কোম্পানীকেও এসইও করতে পারবেন। অনেক সময় অনেক তথাকথিত এসইও এক্সপার্ট দেখি, যারা খুব গর্ব করে তারা ওডেস্ক থেকে মাসে ৩০০ ডলার থেকে ৫০০ ডলার আয় করে। কিন্তু তাদের ফেসবুক কিংবা গুগল প্লাসে গেলে তাদের প্রোফাইল ছবি হিসেবে দেখা যায়, কোন ফুলের ছবি। তাদের ধারণা এসইওর কাজ পাওয়া যাবে শুধুমাত্র ওডেস্কে। তাদেরকে এসইও এক্সপার্ট বলতে আমি কখনো রাজি না। তারা লিংক বিল্ডার হতে পারে। যারা এসইও ভালভাবে জানে তারা নিজেকেই সবার প্রথমে এসইও করবে, যাতে মানুষজন জানতে পারে, সে একজন এসইও এক্সপার্ট। মানুষজন তাকে খোজ করে কাজ দিবে। নিজেকে এসইও করার অনেকগুলো প্লাটফরমের মধ্যে ওডেস্ক একটা প্লাটফরম হতে পারে মাত্র। সুতরাং সে যেহেতু নিজেকে এসইও করবে, তাকে তার সকল সোশ্যাল মিডিয়া প্রোফাইলে সেই চিহ্ন রাখতে হবে।

সবশেষে বলতে চাই, এসইও কোন ছোট একটি মাধ্যম না। শুধু লিংকবিল্ডিং পারা মানেই এসইও না। একজন এসইও এক্সপার্টই হতে পারে কোন ব্যবসার সফল মালিক। যে কেউ ব্যবসা শুরুর আগে, সেই ব্যবসার সফলতার জন্য হলেও এসইও শিখে নিতে পারে। এটি হলো এসইও। সুতরাং সঠিকভাবে এসইও কে জানুন এবং শিখুন। এসইও শিখুন ব্যবসার মালিক হওয়ার জন্য, বিশাল পরিমাণ আয় করার জন্য। আমি এসইও কোর্স করানোর সময় সবার মধ্যেই এ ভাবটুকু ঢুকিয়ে দেয়ার চেষ্টা করি।

এসইও কি, ক্যারিয়ার সম্পর্কে জানতে আমার আরেকটি পোস্ট কাজে লাগবে - http://www.techtunes.com.bd/seo/tune-id/233927

এসইও সম্পর্কিত আমার অন্য সকল পোস্টগুলোও দেখতে পারেন।
টেকটিউনস আইডিঃ http://www.techtunes.com.bd/tuner/ekram.cit
আরো কিছু জানার জন্য, ফেসবুক গ্রুপের আইডি দিয়ে গেলামঃ  https://www.facebook.com/groups/creativeit/

  • raferng

    nice vaia, apner post ta valo laglo.