ওয়েব ডিজাইনের সময় যেসব বিষয় খেয়াল রাখা উচিত!!! আপনার ওয়েব সাইট কি SEO ফ্রেন্ডলি ? আসুন দেখি….

বুলবুল আহমেদ মল্লিক

হ্যালো,আমি বুলবুল আহমেদ। বর্তমানে যশোর সরকারি এম.এম কলেজে ইসলামি ইতিহাস ও সাংস্কৃতি বিভাগের ৩য় বর্ষ অধ্যায়নরত। আমি ব্লগ পড়তে আর ফোরামে আলোচনা করতে ভালবাসি। আর সেই ভালবাসা থেকে লেখালিখির শুরু। আর উৎসাহ যোগাতে থাকেন সব সময় (ইকরাম স্যার) ছোট কিছু কাজ করি তার ভিতরে SEO ও Website Design and Develop. সমস্যা যত সমাধান তত, তবে আমি দেখতে সাধারণ হলে ও অনেক জটিল একটা মানুষ।

Latest posts by বুলবুল আহমেদ মল্লিক (see all)

টিউন করেছেন বুলবুল আহমেদ মল্লিক | June 4, 2014 07:29 | পোস্টটি 1,071 বার দেখা হয়েছে

ওয়েব ডিজাইনের সময় যেসব বিষয় খেয়াল রাখা উচিত!!! আপনার ওয়েব সাইট কি SEO ফ্রেন্ডলি ? আসুন দেখি….


বেশ কিছুদিন হল ওয়েব ডিজাইনের সাথে জড়িত। এই অল্প সময়ে বেশ কিছু অভিজ্ঞাতার সম্মুখিন হতে হয়েছে। আর সব অভিজ্ঞাতা হয়েছে বেশ কিছু ক্লাইন্টের সাথে কাজ করতে যেয়ে। আমার বেশীর ভাগ ক্লাইন্ট আসে কোন ওয়েব সাইট ডিজাইন নিয়ে, যাদের আগের থেকে কোন ওয়েব সাইট ডিজাইন করা আছে। কেউ বলেন যে আমার সাইট টা একটু দেখে দেন তো। আবার কেউ বলেন আমার সাইটে বেশ কিছু সমস্যা আছে একটু সমাধান করে দিতে পারেন। তো বেশ কিছু সমস্যার সমাধান করতে যেয়ে দেখলাম যে, এটা মূলত দুই পক্ষের ই সমস্যা প্রথমত ক্লাইন্টের নিজের আর অপর টা হল ওয়েব ডিজাইনারের। তবে এই ক্ষেত্রে আমি বিশেষ করে দাঁয়ী করব ওয়েব ডিজাইনারকে। আর বর্তমান সময়ে আমাদের দেশে কিংবা পাশের দেশে বিশেষ করে ভারতের পশ্চিম বঙ্গে বাংলা ওয়েব সাইটের পরিমান যেভাবে বাড়ছে তাতে করে কিছুদিন পরে বাংলা ওয়েবের ক্ষেত্রে ও  SEO করার সময় প্রতিযোগীতায় নামতে হবে প্রথম স্থান পেতে হলে। আমার এই আর্টিকেলটা মূলতঃ তাদের জন্য যারা ওয়েব সাইট ডিজাইন করতে চাচ্ছেন অন্যদের দিয়ে। আমি এই আর্টিকেলে আপনাকে জানাবার চেষ্টা করব যে, আপনার ওয়েব সাইট যখন তৈরী হচ্ছে কিংবা আপনি আপনার সাইট তৈরী শেষে মূল্য পরিশোষ করছেন তখন আপনার কোন কোন দিক দেখে নেওয়া উচিত।

What you should do when you make a website.

মূলতঃ একটা ওয়েব সাইট তৈরী পরে সেটাকে আপনি আপনার ব্যবসার জন্য  SEO করাবেন। আর সেটা লোকাল  SEO বা সাধারণ  SEO যাই বলেন না কেন। মূল্য সমস্যাটা হল একজন আনাড়ি ওয়েব ডিজাইনার যে ভুলটা করে তাহল একটা ওয়েব সাইটের অন পেজ  SEO টা ঠিক মতন করেন না বা করতে পারেন না। আর এর জন্য সমস্যার সম্মুখিন হতে হয় যারা  SEO করে। ওডেস্কে প্রথম যখন কাজ করি তখন আমি এমন একটা ওয়েব সাইটের  SEO করার কাজ পায় যেটার অন পেজ  SEO ছিল মাত্র ৫০% আর এই মানের অন পেজ  SEOনিয়ে একটা সাইট নিয়ে সার্চ ইঞ্জিনে প্রতিযোগীতা করা বা প্রথম পেজে নিয়ে আসে অনেক কষ্ট সাধ্য।   নিচের বিষয় গুলো ভাল করে লক্ষ করুন যেন এটা নিয়ে আপনার ওয়েব সাইটে ভবিষ্যতে কোন সমস্যা না হয়।

 

#১. সুন্দর একটা ওয়েব ডিজাইনঃ-

বাংলাতে একটা প্রবাদ আছে, “আগে দৃষ্টিধারী তারপরে গুণবিচারী” আর আমার মতে একটা ওয়েব সাইট একটা মেয়ের মতন, “একটা মেয়ে যদি দেখতে সুন্দর না হয় তাহলে সেটা দিকে কোন ছেলে একবারের বেশী দুইবার তাঁকাবে না”। আপনি একজন ওয়েব ডিজাইনার হিসাবে আপনার উচিত হবে আপনার তৈরী ওয়েব সাইট টা যেন দেখতে সুন্দর হয়। ওয়েব ডিজাইনার হল একজন শিল্পী একটা সাইটের ডিজাইনের মাধ্যমে তার শিল্পী সত্তার পরিচয় ফুটে উঠে। আর একজন ওয়েব সাইটের মালিক হিসাবে আপনার ওয়েব সাইট টা যেন দেখতে সুন্দর হয় তার দিকে। প্রয়োজনে ওয়েব ডিজাইনারকে চাপে রাখুন।

 

#২. “H”ট্যাগের ব্যবহারঃ-

অনপেজ  SEOএর জন্য শুধু না অফপেজের জন্য “H”ট্যাগের ব্যবহার অত্যান্ত গুরুত্বপূর্ণ। তবে আমি এমন অনেক ওয়েব সাইট দেখেছি যে সেখানে “H1”ট্যাগের ব্যবহার না করে “H2”ট্যাগের ব্যবহার হয়েছে। এটা তেমন দোষের কোন বিষয় না কবে আপনাকে অব্যশই খেয়াল রাখতে হবে যে যেন আপনার ওয়েব সাইটে “H”ট্যাগের ব্যবহার যেন হয়।

Check H tag for SEO

 

#৩. ALTট্যাগের ব্যবহারঃ-

এটা ওয়েব সাইট তৈরীর ক্ষেত্রে ওয়েব সাইটে অনেক ছবির ব্যবহার হয়ে থাকে। আর  SEOকরার জন্য এই ALTট্যাগ অনেক বেশী গুরুত্বপূর্ণ কারণ এটা একটা ছবির পরিচয় বহন করে সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে। একটা ওয়েব সাইটে যদি ঠিক মতন ALT ট্যাগের ব্যবহার না করা হয় তাহলে সেটা  SEOকরার জন্য অনেক বড় ক্ষতি। বেশ কিছুদিন আগে একটা ওয়েব সাইটের কাজ করে ছিলাম যেখানে আমাকে শুধুমাত্র ছবিতে ALTট্যাগ দিয়ে দিতে হয়েছে।

 

#৪. Metaট্যাগের ব্যবহারঃ-

আপনার সাইট কি কারণে তৈরী, আপনার সাইট তৈরী উৎসহ কি। কিংবা আপনার সাইট গুগল কি কাজের জন্য সার্চে নিয়ে আসবে সেটা জানানোর জন্য মেটা ট্যাগ ব্যবহার করা উচিত। কারণ মেটা ট্যাগ হল আমার মতে ডাক নাম। কারণ আপনার ওয়েব সাইটের নাম অন্য হতে পারে কিন্তু তার ডাক নাম ও তো থাকতে পারে আর সেটা হল এই মেটা ট্যাগ। আপনার ওয়েব সাইটে মেটা ট্যাগ আছে কিনা সেটা আপনার জেনে নেওয়া একান্তু জরুরি।

Check Meta Tag for your website SEO

#৫. ফ্লাসের কাজঃ-

বর্তমান সময়ে প্রায় অনেক ওয়েব সাইটে কিছু না কিছু ফ্লাসের কাজ থাকে। আর আপনার ওয়েবে যদি কোন ফ্লাসের কাজ থাকে তাহলে আপনাকে অব্যশই খেয়াল রাখতে হবে যে যেন আপনার ওয়েবে ফ্লাস টা ঠিক মতন কাজ করছে কিনা। কারণ আপনার ওয়েব সাইটের ফ্লাস ঠিক মতন কাজ না করে তাহলে সেটা অনপেজ  SEOতে স্কোর কম হয়ে যাব।

 

#৬. সোসাল মিডিয়াঃ-

বর্তমান সময়ে সোসাল মিডিয়ার অনেক জনপ্রিয়। তাই আপনার উচিত হবে আপনার ওয়েব সাইটে যেন সোসাল মিডিয়া শেয়ারিং অপশনটা থাকে। তবে এটা বিভিন্ন ধরণের হতে পারে। যেমনঃ- সম্পর্ণ ওয়েব সাইট শেয়ার করার জন্য একটা সোসাল মিডিয়া, একটা আর্টিকেল বা ব্লগ শেয়ার করার জন্য সোসাল মিডিয়া, ওয়েব সাইটে ফেসবুক পেজ বা টুইটারের টুইট রাখা।

Check Social Media For your website SEO

#৭. কাস্টমস্ মেনুঃ-

আপনার ওয়েব সাইট যদি অনেক বেশী বড় হয় মানে লম্বা যদি অনেক হয়। যেমন, আপনার লেখা আর্টিকেল বা আপনার পেজের তথ্য যদি অনেক বেশী হয় তাহলে আপনার উচিত হবে ওয়েব সাইটের ফুটারে একটা কাস্টমস্ মেনু থাকা উচিত। আর এর মূল কারণ হল আপনার ওয়েব সাইট ভিজিটারের সুবিধার জন্য। আর যদি আপনার ওয়েব সাইট অনেক ছোট কিংবা মাঝারি মানের হয় তাহলে এটার প্রয়োজন হবে না।

 

#৮. ভাঙ্গা লিংঙ্কগুলো ঠিক করাঃ-

অনেক সময় ওয়েব সাইট দেখা যায় যে, বেশ কিছু ভাঙ্গা লিংঙ্ক থাকে। কথাটা শুনতে কেমন যেন লাগছে তাই এর আসল শব্দ হল Broken link  তাই আপনার বা আপনার ওয়েব ডিজাইনারের উচিত হবে এটা ঠিক করা। আর সেটা না হলে অন পেজ  SEOতে স্কোর কম হয়ে যাবে আর সেটা অফপেজের উপরে প্রভাব ফেলবে।

Check Broker link for your website SEO

#৯. আই পি এড্যাজের ক্ষেত্রে সমস্যাঃ-

অনেক ক্ষেত্রে আমরা শেয়ারিং ওয়েব হোস্টিং এর মাধ্যমে ওয়েব সাইট তৈরী করে থাকি। কিন্তু আমরা একবার ও ভাবি না যে এটা আমাদের ওয়েব সাইটের জন্য কোনটা ভাল না খারাপ। এটা ওয়েব ডিজাইনের কিছু না এটা সম্পূর্ণ ক্লাইন্ট বা আপনার কাজ। আপনি যদি আপনার ওয়েব সাইটের পেজ র‍্যাংঙ্ক বাড়াতে চান তাহলে আপনার উচিত হবে আলাদা করে আই পি এড্যারেজ নেওয়া উচিত।

 

#১০. Responsiveওয়েব সাইট তৈরীঃ-

বর্তমান সময়ের সবচেয়ে গুরুত্ব বিষয় হল Responsive ওয়েব সাইট তৈরী করা। কারণ বর্তমান সময়ে কম্পিউটার সহ বিভিন্ন ধরণের ছোট ডিভাইস চলে এসেছে। আর তার জন্য যে ওয়েব সাইট কম্পিউটারের ভাল ভাবে দেখায় সেটা অন্যান্য ছোট ডিভাইসের ঠিক মতন দেখায় না। তার আপনার উচিত হবে আপনার ওয়েব সাইট Responsive তৈরী করা। কারণ আপনি তো আর বিভিন্ন সাইজের ডিভাইসের জন্য আর বিভিন্ন ধরণের ওয়েব সাইট তৈরী করতে পারবেন না।

Responsive website design for your website SEO

 

 

আমার কাছে এই ১০ ই ছিল সবচেয়ে বড় ব্যাপার একটা ওয়েব সাইট তৈরীর ক্ষেত্রে। এছাড়া ও আর ও অনেক বিষয় আছে যেগুলো আপনাকে খেয়াল রাখতে হবে। আর ও অনেক বিষয়গুলোর ভিতরে আছে Google Map Location, Meta description, Extra tag, Recent comment, Recent post, এবং সবচেয়ে বেশী যেটা খেয়াল রাখতে হবে সেটা হল Blogব্লগ হল বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম এটা দিয়ে অনেক অনপেজ  SEOসম্ভব, YouTubeভিডিও, ব্লগ আর্টিকলে ইত্যাদি। আশা করি আপনি যদি ওয়েব সাইট ডিজাইনার হউন তাহলে আপনার এই সমস্ত বিষয় খেয়াল রাখা উচিত আর আপনি যদি কোন ওয়েব সাইট ডিজাইনার দিয়ে ওয়েব ডিজাইন করেন তাহলে এই সমস্ত বিষয় সম্পর্কে আপনার ওয়েব ডিজাইনারকে জানানো উচিত কিংবা আপনার উচিত হবে এই সমস্ত বিষয় জানে এমন ওয়েব সাইট ডিজাইনার কে দিয়ে কাজ করানো। চাইলে আমাকে দিয়ে ট্রায় করে দেখতে পারেন।

এই আর্টিকেল  টি PDF ফাইল আকারে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন