আপনার ভিডিও কিভাবে Youtube এর টপে নিয়ে আসবেন?

Hasina

I am Hasina Parvin ,SEO expert.I have deep Knowledge of Complete On Page SEO and Off page SEO . I use White hat SEO. No grey and black hat seo.
টিউন করেছেন Hasina | June 2, 2014 10:08 | পোস্টটি 3,197 বার দেখা হয়েছে

আপনার ভিডিও কিভাবে Youtube এর টপে নিয়ে আসবেন?


ভিডিও হচ্চে মার্কেটিং এর শক্তিশালী মাধ্যম ।বিভিন্ন পরিসংখ্যানে দেখা গেছে অনলাইনে ভিজিটরদের ১৭% বিভিন্ন ওয়েবসাইটে ভিজিট করার সময় ৪ সেকেন্ডের বেশি কোন ওয়েবসাইটে থাকে না। কিন্তু এসব ভিজিটরাই ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখার জন্য ২.৭ মিনিট সময় ব্যয় করে।আর ৩ বিলিয়ন এর বেশি ভিজিটর প্রতিদিনি ইউটিউব এসে র্সাচ দেয় এবং ১০% ইউটিউবেরই Internet Traffic আছে। তাই ইউটিউব হতে পারে আপনার মার্কেটিং এর অনন্য মাধ্যম।
ইউটিউব এর র্সাচে টপে আসলে আপনার ভিডিওর views শুধু বাড়াবে না , আপনার যদি কোন ওয়েব সাইট থাকে সেখানে ট্রাফিক drive করবে এবং আপনার যদি কোন পন্য বা সার্ভিস থাকে তা বিক্রয়ের জন্য ইউটিউব বড় ভূমিকা পালন করবে।

আপনার ভিডিও কিভাবে র্সাচের টপে নিয়ে আসবেন?

ইউটিউব হচ্ছে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম র্সাচ ইন্জিন। অনেকেই গুগলের ranking এ টপে যাওয়ার জন্য কিছু কিছু কাজ করে যার ফলে Yahoo এবং bing এর ranking এ নিচে নামিয়ে ফেলে। কিন্তু ইউটিউব ranking করে Yahoo এবং bing এর থেকে বেশি ভিজিটর আমরা আমাদের সাইটে আনতে পারি।ইউটিউবের টপে যাওয়া গুগলের মত এত কঠিন নয়। তুলনামুলক ভাবে অনেক সহজ। কয়েকটি ধাপে কাজ করে খুব সহজে একটি ভিডিওকে র্সাচের টপে আনতে পারি।

১। সঠিক টপিক র্নিবাচন

নিজেকে প্রশ্ন করে দেখুন আপনার ভিডিওর views কারা এবং ভিডিও থেকে আপনি কি চাচ্ছেন?আপনি আপনার সাইটের ট্রাফিক বাড়াবেন, না আপনার কোন পন্য আছে সেটা sell ।কেউ কমার্শিয়াল কিছু দেখতে দেখতে পছন্দ করে না, তথ্যবহুল কিছু দেখতেই বেশি পছন্দ করে ।আপনি যা চান সেই অনুযায়ী টপিকস নির্বাচন করুন । যেমন আপনি কেক sell করেন। তাহলে আপনি আপনার কেকের উপাদান গুলো উৎস, প্রস্তত প্রণালী এবং  বিক্রয়ের জন্য কিভাবে প্যাকেট করেন সেগুলোর ভিডিও করতে পারেন।

২। ভিডিও রেকর্ড করুন

টপিকস নির্বাচন করার পর একটি  ভিডিও রেকড করুন। ভিডিও রেকডিং করার জন্য হাইকোয়ালিটির consumer-level camera ব্যবহার করবেন। এজন্য আপনাকে Professional Video grapher এর দরকার নেই। আপনি নিজেই তৈরি করে ফেলুন।এটাই অনেক ভাল হবে।কারণ home made সবকিছুর চাহিদাটাই আলাদা। এর মধ্যে কমার্শিয়াল ভাব কিছুটা হলেও কমে যায়।

৩। সঠিকভাবে  keyword research করুন

keyword research হচ্ছে সবচেয়ে গুরুত্বর্পূণ।শুধুমাত্র ভাল keyword এর জন্য আপনার ভিডিও ইউটিউব এর র্সাচে টপে চলে আসতে পারে।নিচের Tools গুলো ব্যবহার করে  Keyword নির্বাচন করুন।
Google Keyword Tool

google_adword-tool

Youtube Promoted Videos Keyword Suggestion Tool

Youtube-promoteted-Videos

Youtube Search box

youtube-searchbox

৪। ভিডিওকে এসইও ওপটিমাইজ করুন :

এবার ভিডিওটি  আপলোড করুন।  ইউটিউবে গিয়ে আপলোড এ ক্লিক করলে আপলোড অপসন পেয়ে যাবেন। টাইটেলে Keyword রিলেটেড টাইটেল লিখেYoutube_uplodeন, আপনার competitor দের দেখুন, তাদের চাইতে একটু ভাল বা তাদের মত করে দেয়ার চেষ্টা করুন।এর পর description অংশে আপনা Keyword টি বেশি বেশি এনে ২০০- ৩০০ ওর্য়াডের একটি description লিখে ফেলুন। description শুরুতেই আপনার সাইটের URL দিয়ে দিন , তাহলে সহজেই ভিজিটরের চোখে পড়বে এবং আপনার সাইটে ট্রাফিক ড্রাইব করবে।এরপর ট্যাগ নির্বাচন করুন।ইউটিবের সার্চে টপে আনতে ট্যাগ এর ভুমিকা অনেক।যতো খুশি তোতো রিলেটেড ট্যাগ ব্যবহার করতে পারবেন।এটা আপনাকে টপে যেতে সাহায্য করবে।ভিডিওতে thumbanails অপসন থেকে thumbanails সিলেক্ট করুন।ভিডিওটিকে আপনার keyword রিলেটেট একটি চ্যানেল এ রাখুন।

৫।সব শেষে ভিডিওর লিংক

social

Facebook, Google plus, Twitter, Pinterest, Raddit, Stumbleupon, Blogger সহ বিভিন্ন ভিডিও শেয়ারিং সাইটে  সাবমিশন করতে শুরু করুন।কারন কোন কোন ভিডিও শুধুমাত্র অনেক বেশি views এর জন্য টপে চলে আসে। তাই আপনাকে যেভাবেই হোক আপনাকে views বাড়াতে হবে।আপনার ভিডিওর এম্বেডেড কোট বিভিন্ন সাইটে লিংক দিয়ে আসতে পারবেন।এতে আপনার ভিজিটর বাড়বে।আপনাকে ভিজিটর ধরে রাখার জন্য নিয়মিত ভিডিও আপলোড করুন।

ধন্যবাদ আপনাদের সবাইকে।

এসম্পর্কিত আরও জানার জন্য ফেসবুকে যোগাযোগ করতে পারেন।  ফেসবুকে আমি

 

  • danium

    apnar matha mundu ki lekhlen asob !?? valo kore dekhen to apni nijei kicu bujhen kina ???