সফলভাবে ব্র্যান্ডিং করুন নিজেকে

টিউন করেছেন Fahim Ashhab | June 2, 2014 02:18 | পোস্টটি 707 বার দেখা হয়েছে

সফলভাবে ব্র্যান্ডিং করুন নিজেকে


নিজের ব্র্যান্ডিং করাটা সহজ কাজ নয়

নিজের ব্র্যান্ডিং করার কথা ভাবতেই কপালে একটা চিন্তার রেখা পরে যায়। একজন প্রফেশনাল হিসেবে আপনি নিজেকে ব্র্যান্ডিং করাটা বেশ খানিকটা চালিয়ে নিতে পারবেন শুধুমাত্র সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে। তারপরেও পারসোনাল ব্র্যান্ডিংয়ের জন্য অনলাইনের এই বিশাল জগতে আর কতইবা কাজ করবেন আপনি। কিন্তু একবার ভেবে দেখেছেন কি যে একটু মাথা খাটিয়ে কাজ করলেই আপনি আপনার কাজটা অনায়াসে করে ফেলতে পারছেন। আর এ কাজে আপনাকে সাহায্য করতে বিভিন্ন মার্কেটিং এক্সপার্টদের গবেশনার ফলাফলের ভিত্তিতে আপনার জন্য চারটি পরামর্শ নিয়ে আমার এ আয়োজন। এগুলো প্রয়োগের মাধ্যমে আপনি অনায়াসে আপনার ব্র্যান্ডিংয়ের কাজটি ঠিকঠাক মত করে ফেলতে পারেন।

 

১. ডোমেইনকে নিজের মতো করে নিন: প্রথমতই আপনার নিজের ডোমেইনকে নিজের মতো করে নিন যদি আপনি কনসালটেন্ট বা উদ্যোক্ত হয়ে থাকেন। মানুষ আপনাকে খুজে পাওয়ার পুরো অনলাইন জুড়ে এটিই একমাত্র জায়গা। আপাতত এর পরিকল্পনা না থাকলেও একটি ডোমেইন অন্তত নিয়ে রাখুন। এটি ভবিষ্যতে কাজে দেবে।

images
২. সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অ্যাকাউন্ট খুলুন : এর পরই  লিঙ্কএডিনসহ অন্যান্য পেশাদারদের যোগাযোগমাধ্যম গুলোতে অ্যাকাউন্ট খুলুন। মার্কেটিংয়ের সবকিছু আপনার কাছে  থাকবে যদি লিঙ্কএডিন আপনার একটি পরিপূর্ণ আইডি থাকে। লিঙ্কএডিন এমন একটি যোগাযোগ মাধ্যম যার মাধ্যমে নিজের কাজ ও কাজের পরিচয়টাকে ছড়িয়ে দিতে পারেন বিশ্বজুড়ে।
৩. নিজেকে কি হিসেবে প্রতিষ্ঠিত করবেন ঠিক করুন : এটা অনেক গুরুত্বপূর্ণ একটা বিষয় যে আপনি সারা বিশ্বে কি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান। এর পরিপেক্ষিতেই আপনার নিজেকে ব্র্যান্ডিং করতে হবে। সেটা ঠিকঠাক মতো যেন হয় সেজন্য আগে একটা পরিকল্পনা করে নিন যে আপনি কিভাবে এগোবেন এবং অনলাইনে সে অনুযায়ীই পদক্ষেপ নিন।

Sef Brandinf
৪. টুইটার অ্যাকাউন্ট খুলুন :  এখনো অনেক টুইটার অ্যাকাউন্ট খালি রয়েছে। সেখানে একটি অ্যাকাউন্ট খুলে কাজ শুরু করুন। নিয়মিত টুইটারে পোস্ট করুন। ঠিক একি ভাবে এ বিষয়ক অন্যদের পোস্টগুলো পড়ুন। আপনার কাজ সম্পর্কিত অন্যান্যদের কাজগুলো ফলো করুন এবং অভিজ্ঞতা অর্জন করুন। এভাবেই আপনি একসময় নিজেকে সফলভাবে ব্র্যান্ডিং করতে সক্ষম হবেন।

  • Guest

    lekhata darun hoice.But apnar branding kothai?? apnar facebook ID, Email Address kono info kisui to nai. Branding ki nijer theke start korle valo hoi na.

  • Refath Kuakata

    ভাই লেখাটা ভাল লাগল । অনেক উপকারী। কিন্তু লেখকের ব্রান্ডিং চাই। :)