কিভাবে আপনি একজন সফল ফ্রিল্যান্সার গ্রাফিক্স ডিজাইনার হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করবেন , তার ১০টি উপায় আপনাদের সাথে শেয়ার করব।

টিউন করেছেন konok1a | December 21, 2013 12:36 | পোস্টটি 394 বার দেখা হয়েছে

কিভাবে আপনি একজন সফল ফ্রিল্যান্সার গ্রাফিক্স ডিজাইনার হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করবেন , তার ১০টি উপায় আপনাদের সাথে শেয়ার করব।


আজকাল ফ্রিল্যান্সার এর কথা মুখে মুখে শোনা যাচ্ছে।আজকে আমি, কিভাবে আপনি একজন সফল ফ্রিল্যান্সার গ্রাফিক্স ডিজাইনার হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করবেন , তার ১০টি উপায় আপনাদের সাথে শেয়ার করব।

 

১.নিজেকে ব্রান্ডিং করা : যেকোন কোম্পানী বা প্রতিষ্ঠান কোনসময়ই একটি প্রতিষ্ঠিত শৈলী ছাড়া কারও কাছ থেকে সেবা গ্রহণ করে না।একটি হ্রদয়গ্রাহী ব্যক্তিগত আইকন না হতে পারলে বিশ্বের হাজারো অভিজ্ঞ ডিজাইনারদের কাছ থেকে প্রতিযোগিতায় পিছিয়ে পড়তে হবে।

 

২.অনলাইন পোর্র্টফোলিও তৈরী : আপনার সগৌরব উপস্থিতি না থাকলে গ্রাফিক্স অথবা ওয়েব ডিজাইনার হওয়া অসম্ভব। আপনাকে কাজ দেওয়ার আগে ক্লাইন্ট আপনার কাজের নমুনা দেখতে চাইবে।তাই আপনার সেরা কাজগুলো নিয়ে একটি পোর্টফোলিও ওয়েব সাইট তৈরী করুন।

 

৩.অফলাইন পেপার পোর্র্টফোলিও তৈরী : আপনার নিজস্ব প্রচারের জন্য ভিজিটিং কার্ড,রিজিউম তৈরী করে রাখতে পারেন।আপনার বাস্তব কাজের প্রতিচ্ছবি ভিজিটিং কার্ডে প্রকাশ করুন যাতে যারা আপনার কাজের নমুনা দেখার জন্য আগ্রহী তাদেরকে এটা দিতে পারেন। ভিজিটং কার্ডে আপনার আইডেনটিটি ও ব্রান্ডিং করুন।

 

. সাহসী ও প্রোফেশনাল হোন : নিজের কাজের ও পেশার ক্ষেত্রে প্রোফেশনাল হতে হবে।কাউকে আপনার কাজের অফার, ইমেইল অথবা ফোন দেওয়ার জন্য ভয় পাওয়া যাবে না ।আপনার কাজের মূল্যায়ন অন্যদের দ্বারা প্রশংসিত হবে এই বিষয়ে আত্নপ্রত্যয়ী হোন।

 

৫.আপনার ক্লায়েন্টকে খুশী করুন : মানুষের কথার মূল্যায়ন খুবই কার্যকরী । আপনি পূর্বে যাদের জন্য কাজ করেছেন তাদের মোখিক প্রশংসা অথবা দুর্নাম এর চেয়ে আর কোন নিয়ামক হতেই পারে না।যারা অনলাইনে কাজ করেন তাদের প্রায় ৬০-৯০% কাজ আসে পূরানো ক্লাইন্টের মৌখিক সাপোর্টের দ্বারা।

 

৬.প্রথমে ক্ষুদ্র ক্ষুদ্র কাজ করুন : যেকোন ক্লাইন্টের ক্ষেত্রে প্রথমে ক্ষুদ্র ক্ষুদ্র কাজ করুন।যখন অপনার ক্লাইন্ট সন্টুষ্ট হবে, তখন দেখবেন ঐ ক্লাইন্ট ই তার অন্নান্য কাজের অফার দেবে।

 

৭. নিজেকে ছোট মনে করবেন না : আপনার নিজের উপর কনফিডেন্ট থাকুন। কোন ক্লায়েন্ট কথনই কাউকে কাজ দিবে না যদি সে মনে করে যে এই লোক অন্যের চেয়ে ভালোভাবে ডিজাইনটি করতে পারবে না।

 

৮.নেটওয়ার্ক: গ্রাফিক্স ও ওয়েব ডিজাইন সেক্টর হচ্ছে টেকনোলজী নির্ভর ।তাই সবসময় কি কি পরিবরতন,নতুন সংযোজন হচ্ছে তার দিকে অনলাইনে সবসময় নজর রাখতে হবে।এই জন্য বিভিন্ন ব্লগে ভিজিট করতে হবে, বিভিন্ন ব্লগ পোষ্টে কামেন্টস করতে হবে।এছাড়া বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে  আপনার সগৌরব উপস্থিতি আনতে হবে।

 

৯.প্রাকটিস :  সবসময় নতুন নতুন যেসকল আপডেট আসছে সেগুলোকে শিখে নিতে হবে।আর সেসকল দিকে আপনার অভিজ্ঞতা কম আছে সেগুলো আয়ত্ত করার জন্য সমমনা বন্ধুদের সাথে নিয়মিত ‍যোগাযোগ করতে হবে।

 

১০. নজর রাখা : আমি যখন নতুন কোন ডিজাইন,বিল্ডিং,মানুষ দেখি যা আমাকে অনুপ্রাণিত করে সাথে সাথে আমি ঐটা নোট করি। আপনি যখন কোন শপিং মল,রেষ্টুরেন্ট,বিনোদন এ থাকবেন, সবসময়ই আপনার ক্রিয়েটিভ চোখ দিয়ে চারপাশ দেখবেন।

 

আমি আশা করতেছি এই নিয়মগুলো ফলো করলে আপনি একজন ফ্রিল্যান্সার ওয়েব ডিজাইনার হতে পারবেন।

 

 

আমার ফেইসবুক ফ্রেন্ড হতে এখানে ক্লিক করুন ।আমার ফেইসবুক গ্রুপ এ যোগ ‍দিন।