সি-প্যানেল এর প্রাথমিক ধারনা A টু Z (নতুনদের জন্য)

হাবিবুর রহমান

হ্যালো,,,,, আমি হাবিবুর রহমান । অনলাইন এ বিভিন্ন কাজ করি । কিন্তু লক্ষ্য হল ওয়েব ডেভোলপার হওয়ার । আপনাদের দোয়ায় একদিন হতে পারব ।
টিউন করেছেন হাবিবুর রহমান | May 19, 2014 07:19 | পোস্টটি 682 বার দেখা হয়েছে

সি-প্যানেল এর প্রাথমিক ধারনা A টু Z (নতুনদের জন্য)


আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি। আবারও হাজির হলাম আপনাদের সামনে নতুন কিছু নিয়ে এবার আসুন শুরু করি…

 

আজ আমি আপনাদের মাঝে সি-প্যানেল নিয়ে আলোচনা করব। এটি মূলত নতুন দের জন্য। এখানে আমি সি-প্যানেল সম্পর্কে বেসিক ধারনা ও ইন্টারফেস সম্পর্কে আলোচনা করব।

 

সিপ্যানেল (CPANEL) কিঃ

 

সি-প্যানেল খুবই জনপ্রিয় ওয়েব ভিত্তিক নিয়ন্ত্রণ প্যানেল বা কন্ট্রোল প্যানেল। একটি ওয়েব সাইট এর পুর্ন নিয়ন্ত্রন থাকে সি-প্যানেল এ। ওয়েব সাইট ডেভলপমেন্ট এর মুল হাতিয়ার হল সি-প্যানেল। সি-প্যানেল বা কন্ট্রোল প্যানেল হলো ওয়েব হোষ্টিং পরিচালনা করার জন্য বহুল ব্যবহৃত একটি সফটওয়্যার। ইউনিক্স ভিত্তিক এই সফটওয়্যারটি ওয়েব সার্ভার পরিচালনার করার জন্য গ্রাফিক্যাল মাধ্যমে সবচেয়ে সহজ পদ্ধতি। সরাসরি টেক্সট কমান্ড না দিয়ে সি-প্যানেলের মাধ্যমে অনেক সহজে কাজগুলো করা যায়। API ভিত্তিক  বিভিন্ন ধরনের অনুমোদন নির্ধারন করে দেওয়া যায় যার মাধ্যমে হোষ্টিং প্রদানকারী কোন হোষ্টিং গ্রহনকারীকে ওয়েব সার্ভারের বিভিন্ন রিসোর্স (হার্ডডিস্কের জায়গা, ব্যন্ডউইথ, ডোমেইন সংখ্যা ইত্যাদি) সমুহ ব্যবহারের মাত্রা নির্ধারন করে দিতে পারে।

লিনাক্স সহ Apache, PHP, MySQL, Postgres, Perl ইত্যাদি নানান ধরনের সার্ভিস সাপোর্ট এর সাথে যুক্ত হয়ে সি-প্যানেল বেশ সুবিধাজনক একটি ওয়েব সফটওয়্যার। সি প্যানেলের সাথে অনেক ধরনের এডনস যুক্ত হয়ে দিন দিন একে সমৃদ্ধ করছে।

হোষ্টিং কেনার সময় বেশ কিছু হোষ্টিং প্রভাইডার সি-প্যানেল ইন্টারফেস প্রদান করে। বিশেষ করে শেয়ার হোষ্টিং কেনার সময় সি-প্যানেলে একটি একাউন্ট ও পাসওয়ার্ড প্রদান করা হয়। চলুন কি কি আছে সি প্যানেল এ তার উপর একটু চোখ বোলাইঃ

  • 1. Preferences (পছন্দসমূহ)
  • 2.Mail (ইমেইল)
  • 3.Files manager (ফাইল ম্যানেজার)
  • 4.Logs (লগসমূহ)
  • 5.Security (নিরাপত্তা)
  • 6.Domain (ডোমেইন)
  • 7.Database (ডাটাবেস)
  • 8. Software/Service (সফটওয়্যার / সার্ভিস)
  • 9.Advanced(অগ্রসর)

একটি সি-প্যানেল এ মুলত উপরের ৯ ধরনের টুলস নিয়েই সাজানো থাকে।

আসুন বিস্তারিত ভাবে দেখে নেই সি প্যানেল এর কয়েকটি অংশঃ

মেইলঃ

ওয়েবমেইলের সহজ সমাধান এটি। নতুন ওয়েব ঠিকানা তৈরী, ই-মেইল আদান প্রদান, ইমেইল এক্সপোর্ট ও ইমপোর্টের কাজটি অনেক সহজ করে দেয় এই ফিচারটি। ই-মেইল ফরওয়ার্ডিং, সয়ংক্রিয় ইমেইলের জবাব দেওয়াসহ বেশ কিছু আধুনিক সুবিধাও যুক্ত আছে এখানে।

ডোমেইনঃ

সাব ডোমেইন তৈরী করা, নতুন ডোমেইন যুক্ত করা, ডোমেইন পার্ক করা, ডিএনএস জোন সম্পাদনাসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ করা হয় এখানে।

ফাইল ম্যানেজারঃ

ওয়েব সার্ভারে বরাদ্দকৃত হার্ডডিস্কের জায়াগার ও তার ভেতরের ফাইল আপলোড, ডাউনলোড, অনুমোদন ইত্যাদি নির্ধারন করতে ফাইল ম্যানেজার (File Manager) অংশটি কাজে লাগে। ডিস্কস্প্যাস ও এফটিপি (FTP ফাইল ট্রান্সফার প্রোটকল) একাউন্ট সমুহ দেখা যাবে এখানে।সবগুলো ফাইল ব্যাকআপ নেওয়া বা রিস্টোর করার কাজটি অনেক সহজ করে দেয় এই অংশটি। তাছাড়া ফাইল জিপ, আনজিপ, এডিট করা সহ বেশ কিছু এপ্লিকেশনও যুক্ত আছে এতে।

Logs ( লগ সমূহ):

বেশ কিছু টুল সেটআপ করে সহজেই ব্যান্ডউইথের পরিমাপ, ভিজিটরের বিভিন্ন তথ্য পেতে পারেন খুবই সহজে। ভিজিটর ট্র্যাকিং এর জন্য Awstate আমার প্রিয় একটি টুল।

ডাটাবেজঃ

ডাটাবেজ তৈরী, পিএইচপিমাইএডমিন ও অন্য কোন সার্ভার থেকে ডাটাবেজ ব্যবহারের অনুমোদন  অথবা অন্য কোন সার্ভারের ডাটাবেজের সাথে যুক্ত করা সহ বেশ কিছু কাজ এখানে করা হয়।

সফটওয়্যার/সার্ভিসঃ

সি-প্যানেলের সাথে বেশ কিছু সফটওয়্যার বিনামূল্যে দেওয়া থাকে আবার বেশ কিছু লাইসেন্স করা সফটওয়্যার থাকতে পারে। ভাল কোন হোষ্টিং থেকে সার্ভার কিনলে বোনাস হিসেবেও বেশ কিছু টুলসও পাওয়া যায়।

নিরাপত্তাঃ

 

কোন ফোল্ডারকে পাসওয়ার্ড দিয়ে বন্ধ করে রাখতে পারেন। কোন আইপি থেকে আপনার সার্ভার প্রদর্শন বন্ধ করতে চাইলেও তার তালিকা করে দিতে পারেন। অন্য ওয়েবসাইট যাতে আপনার সাইটের কনটেন্ট (ছবি/ফ্লাস/ভিডিও ইত্যাদি) ব্যবহার না করে সেই ব্যবস্থা করার সহজ সমাধান এখানে। যারা সি-প্যানেল ব্যবহার করে না তারা সাধারনতঃ সরাসরি .htaccess ফাইলে কিছু কোড যুক্ত করে এই কাজটি করে থাকে।

ধন্যবাদ সবাইকে কষ্ট করে পোস্টটি পড়ার জন্য! দেখা হবে আগামি পোস্টএ। আল্লাহ হাফেজ..

অবশেষে একটাই কথা বলেতে চাই আমার পোস্ট আপনাদের ভালো লাগলে অবশ্যই আমার ব্লগ এর ঘুরে আসবেন 

প্রথম প্রকাশিত এই সাইট এখানে

আমার ব্লগ সাইট এখানে  

ফেসবুকে আমি এখানে