ড্রপবক্স অ্যাকাউন্ট তৈরি ও সাইট পাবলিশ

Shamim Sultan

I'm a person who is positive in every aspect of life. I'm simple & ordinary yet quite different from others. I like flowers in spring and rain in the summer...actually I love myself. I love music & that is all that matters. So stay with me..
টিউন করেছেন Shamim Sultan | May 11, 2014 08:57 | পোস্টটি 738 বার দেখা হয়েছে

ড্রপবক্স অ্যাকাউন্ট তৈরি ও সাইট পাবলিশ


ফাইল শেয়ার, ফাইল জমা রাখা কিংবা সাইট পাবলিশ করার জন্য সবচেয়ে ভাল সাইট হচ্ছে ড্রপবক্স। প্রথমত, এটা ফ্রি। অবশ্যই ফ্রিতে একটা লিমিট আছে। লিমিট হচ্ছে ২.৫ জিবি, সেটাই যথেষ্ট এর বেশি লাগলে আপগ্রেড করতে পারেন।

 

প্রথম ধাপঃ প্রথমে Dropbox এ যান। সেখানে Sign Up বাটনে ক্লিক করুন। আমার Referrals এ করলে আমি কিছু বোনাস পাবো।

দ্বিতীয় ধাপঃ Sign Up ফর্ম পূরণ করুন।

তৃতীয় ধাপঃ সাইন আপ ফর্ম পূরণ করার পর “Create Account” এ ক্লিক করুন। তাহলে আপনার একাউন্ট একটিভ হয়ে যাবে। তারপর ড্রপবক্স সফটওয়্যার ডাউনলোড শুরু হয়ে যাওয়ার কথা। ডাউনলোড করতে ব্যর্থ হলে “Restart the download” এ ক্লিক করুন।

চতুর্থ ধাপঃ ড্রপবক্স সফটওয়্যারটি ইন্সটল করুন। আপনার পিসিতে ড্রপবক্স সফটওয়্যার ইন্সটল করলে আমি কিছু বোনাস পাবো। এত কষ্টে করে অ্যাকাউন্ট করলেন আর একটু কষ্ট করে ড্রপবক্স সফটওয়্যারটি ইন্সটল করবেন।

পঞ্চম ধাপঃ এখন আপনি আপনার কন্ডিশন দেখতে পাবেন, যেখানে আপনি আপনার ফাইল আপলোড করতে পারবেন। কিন্তু শেয়ার করার জন্য পাবলিক লিঙ্ক পাবেন না। শেয়ার করার পাবলিক লিঙ্ক পেতে আর একটু কষ্ট করতে হবে।

ষষ্ঠ ধাপঃ এখন সাইট পাবলিশ করার জন্য পাবলিক অপশন লাগবে। এখানে ক্লিক করুন (অথবা লিঙ্ক কপি করে ব্রাউজারে নিয়ে পেস্ট করুন) – https://www.dropbox.com/enable_public_folder

সপ্তম ধাপঃ ওখান থেকে পাবলিক ফোল্ডার এড করার পর আপনার একাউন্টে যান। সেখানে আপনি পাবলিক অপশন দেখতে পাবেন। যদি দেখতে পান, তাহলে ড্রপবক্স আপনার সাইট পাবলিশ করার জন্য প্রস্তুত।

অষ্টম ধাপঃ এখন ড্রপবক্স সফটওয়্যারে যান, যেটা চতুর্থ ধাপে ইন্সটল করেছিলেন। সাধারণত C:\users\pc\dropbox এই লিঙ্কে ড্রপবক্স থাকে।

 নবম ধাপঃ আপনি যে ফোল্ডার শেয়ার করতে চান, সেটা পাবলিক অপশনে এড করুন। ফাইল আপলোড করার পরে আপনার ড্রপবক্স একাউন্টে যান। পাবলিক ফোল্ডারে ক্লিক করুন। সেখানে আপনি আপনার সাইটের ফোল্ডার, যেটা আপলোড করলেন, সেটা দেখতে পাবেন। সেটাও ওপেন করুন।

দশম ধাপঃ এখন এইচটিএমএল ফাইলের ওপর কার্সর রেখে মাউসের রাইট বাটনে ক্লিক করুন। সেখানকার ড্রপ ডাউন মেন্যু থেকে “Copy Public Link” এ ক্লিক করুন।

একাদশ ধাপঃ পাবলিক লিঙ্কে ক্লিক করার পর আপনি আপনার সাইটের লিঙ্ক দেখতে পাবেন। সেই লিঙ্কটি কপি করে ফেসবুক, টুইটার, লিঙ্কড ইন, বা যেখানে ইচ্ছা সেখানে শেয়ার/পোস্ট করুন।

নোটঃ উপরের ধাপ গুলো অনুসরণ করলেই হবে তারপরও যদি কোন সমস্যা হয় আমার সাথে যোগাযোগ করতে পারেন-

ফেসবুকে আমিঃ https://www.facebook.com/shamim.emon