“প্রোফেশনাল ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট” আসলেই শেখা যায়? আপনি পারবেন মনে হয়?

টিউন করেছেন Shahariar kabir Shuvo | May 6, 2014 12:01 | পোস্টটি 1,847 বার দেখা হয়েছে

“প্রোফেশনাল ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট” আসলেই শেখা যায়? আপনি পারবেন মনে হয়?


আমরা অনেকেই নতুন হিসেবে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শেখার জন্য সঠিক দিক খুজে পাই না, অথবা প্রোফেশনাল লেভেলের ডিজাইন ও ডেভেলপমেন্ট শিখার উপায় পাই না।

অনেক সময় হতাশ হয়ে বিভিন্ন ট্রেইনিং সেন্টার ও গুরুজনের শরণাপন্ন হই।

অনেকেই অনলাইনে নিজে নিজে শেখার চেষ্টা করেন। কেও সফল হন, কেও হতাশ হয়ে পরেন। অনেকেই প্রশ্ন করেন, আসলেই কি অনলাইনে নিজে নিজে প্রোফেশনাল লেভেলের ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শেখা সম্ভব?

হ্যা সম্ভব।। আপনার যদি যথেষ্ঠ ইচ্ছা শক্তি থাকে তাহলে আপনি অবশ্যই পারবেন। অনলাইনে শেখার জন্য রয়েছে অতিরিক্ত রিসোর্স।

কীভাবে সেরা রিসোর্স টি বাছাই করবেন?                                                                             

এর জন্য কিছুটা আপনার নিজের বিবেক বুদ্ধি ও চালাকি কাজে লাগাতে হবে। প্রথমত আপনি গুগল কে ব্যবহার করেই আপনার ওয়েব ডিজাইনার বা ডেভেলপার ক্যারিয়ার গড়তে পারবেন।

উদাহরণ হিসেবে আপনি গুগল এ সার্চ করে দেখুনঃ “Best way to learn HTML

The Best Way

সাথে সাথেই এইচটিএমএল শেখার সেরা উপায়টি আপনি পেয়ে যাবেন। একটি নয় হাজার হাজার। প্রথম ৩-৪ টাতেই সন্তুষ্ট হবার কথা।

আসলে সমস্যা টা কোথায়?                                                                                             

সমস্যা টা আসলে ধৈর্য এবং টাকার নেশা। অনেকেই বলেন ভাই ওয়েব ডিজাইন শিখতে কত সময় লাগবে? তাদের আসলে কিছুটা সান্তনা দেয়ার জন্যই বলতে হয় ৫-৬ মাস। কিন্তু আদৌ কি তাই? আমি যদি বলি আপনার ওয়েব ডিজাইন শিখতে পুরো জীবন লাগবে? বিশ্বাস হচ্ছে না তাইতো? কি আবোল তাবোল বলছি? সামনে পেলে মাইর দিতেন নিশ্চিত।

2

আসলে সত্যি… ওয়েব ডিজাইন শিখতে আপনার পুরো জীবন পার হয়ে যাবে। আপনি শিখে শেষ করতে পারবেন না। কারন ওয়েব ডিজাইন এর কোন ইতি নেই। আপনি আজ এইচটিএমএল ৪ শিখছেন। শেখা শেষ হতেই আপনাকে এইচটিএমএল ৫ শিখতে হবে। আর সেটা শিখতে শিখতে নিশ্চিত এইচটিএমএল ৬,৭,৮ ইত্যাদি চলে আসবে এবং আসতে থাকবে।

তাই বলছি আপনার পুরো জীবন পার হয়ে গেলেও ওয়েব ডিজাইন শিখে শেষ করতে পারবেন না। ঘাবড়ানোর কিছু নেই। সমস্যায় যখন ফেলে দিলাম, সমস্যা থেকে উত্তরণের উপায় ও বাতলে দিচ্ছি।

সমস্যা সমাধানের উপায় একটাই। আপনি যেটাই শিখবেন বা শিখছেন সেটা পুর্নাঙ্গ ভাবে শিখুন। তার উপর পুর্ন জ্ঞান লাভ করুন। সেটি নিয়ে ব্যাপক গবেষণা করুন। কারন একজন পুরুষের পক্ষে ৪ টি স্ত্রী নিয়ন্ত্রণ সম্ভব হলেও কেও কখনো এক সাথে ৪ টা হাতিকে কাধে নিয়ে চলতে পারবে না। রাজনিকান্ত, অনন্ত জলীল বা ক্রিশ ৩ এর জন্য ভিন্ন ব্যাপার। তারা সব অসম্ভব কেই সম্ভব করতে পারে।

আপনি চিন্তা করে দেখুনতো, আপনার পক্ষে কি একসাথে ৪ টি জীবন অতিবাহিত করা সম্ভব? আপনি আপনার সন্তান হয়ে স্কুলে যাবেন, পড়াশোনা করবেন। আবার আপনার স্ত্রী হয়ে ঘরের কাজ কর্ম করবেন, আবার নিজের আত্মায় ফেরত এসে নিজের কাজ কর্ম করবেন? ব্যাপার টা কেমন ভৌতিক হয়ে গেল না?

আরে ভাই সময়টা লাগবে কত?                                                                                                       

3

হুম সময় তো লাগবেই, সময় লাগবে আপনার পরিশ্রম মেধা এবং চেষ্টার উপর নির্ভর করে। তবে আমার মতে ১ বছরে একজন ভালো মানের ওয়েব ডিজাইনার বা ডেভেলপার হউয়া সম্ভব।

 

তাহলে কি ভাবে শুরু করতে পারি?                                                                            

শুরু করুননা! শুরু করে দিন? হ্যা! শুরু করে দিন। আপনি গুগল কে দিয়েই শুরু করে দিন। গুগল কেই একটু জিজ্ঞেস করে দেখুনঃ “How to learn web design” দেখুনতো গুগল মামা কী বলে?

আসলে গুগল মামা প্রয়োজনের চেয়ে একটু বেশি কথা বলে। আমি ব্যাপার টা সহজ করে দেই…

তাহলে চলুন পথ চলা শুরু করা যাক?                                                                                              

হুম… ওয়েব ডিজাইন শিখতে হবে। তাহলে সর্ব প্রথম ওয়েব ডিজাইন এর বীজ “এইচটিএমএল” শিখতে হবে। আর খুব ভালো ভাবেই শিখতে হবে। ভালো ভাবে কীভাবে শিখবেন? আমি বলে দেব। কিন্তু শেখার ধৈর্য আছে কি? চ্যালেঞ্জ করলাম আপনাকে! দেখা যাবে ;)

বই পড়ে শুরু করুন…

এইচটিএমএল এর কিছু বই পড়ুন। ইংরেজি রে ভাই! হ্যা… ইংরেজি। বাংলায় ও বই আছে। তবে ঐযে! ভালো মত শিখতে হবেনা? তাই আপনাকে ইংরেজি বই ই পড়তে হবে।  Head First HTML with CSS & XHTML

4

এত বই থাকতে এই বইটাই কেন? আমি পড়েছি তাই। “ভাই আপনাকে কি ওরা কমিশন দিবে নাকি প্রোমশন করার জন্য?” দিলে ব্যাপক খুশি হইতাম :D আসলে হেড ফার্স্ট এর বই গুলো অনেক গবেষণা করে লেখা। গবেষণা শুধু এইচটিএমএল এর উপর নয়, গবেষণা আপনার মস্তিষ্কের উপর। আপনি কীভাবে পড়লে, কি পড়লে বুঝতে পারবেন, এবং আপনার বোরিং লাগবে না। ইত্যাদি বিষয়ের উপর গবেষণা করে এরা বই গুলো লিখে। এদের বই এ অনেক ছবি, তথ্য এবং আরো অনেক কিছুই থাকে যা আপনার বই পড়ার অভিজ্ঞতা বদলে দেবে এবং আপনার এইচটিএমএল শেখাকে বেশ আনন্দদায়ক করে তুলবে!

আসলে এটা আমার ব্যক্তিগত পছন্দ। আরো অনেক বই আছে এইচটিএমএল শেখার জন্য। আপনি সেগুলোও পড়তে পারেন। সেই বইয়ের খোজ পেতে গুগল মামার সাহায্য নিন।

আর হ্যা! এই বই পড়লে আপনি এইচটিএমএল এর সাথে সিএসএস ও ঝালাই করে নিতে পারবেন।

ঠিক এভাবেই নিচের ধারা অনুযায়ী শেখা চালিয়ে যানঃ

এইচটিএমএল > সিএসএস > সিএসএস ৩ > এইচটিএমএল ৫ > জাভাস্ক্রিপ্ট > জেকুয়েরি > পিএইচপি > ওয়ার্ডপ্রেস কোর > পিএইচপি কোর > রুবি > পাইথন > আরে ভাই থামেন থামেন… এইগুলান কি?

এহেম এহেম… যেটা বলেছিলাম, শেখার শেষ নেই। আরো অনেক আছে। তবে আপনি সফল ভাবে প্রথম ৯-১০ টা ধাপ সম্পন্ন করতে পারলেই আপনি বস!

আসলে কি এতটাই সহজ?                                                                                                                  

হ্যা! আবার না! নির্ভর করে আপনার উপর এই ধাপ গুলোর মাঝেও আরো অনেক ধাপ আছে যা সময়ের সাথে প্রয়োজনের ধাক্কায় আপনাকে এমনিতেই শিখতে হবে। যেমন, ওয়েব সার্ভার মেনেজমেন্ট, ডোমেইন-হোস্টিং মেনেজমেন্ট, বিভিন্ন ফ্র্যামওয়ার্ক, ইত্যাদি ইত্যাদি অনেক কিছু!

আসলে ওয়েব ডিজাইন এর জগতে এসে আমি অতল সমুদ্রে পরে গেছি। কোন কুল কিনারা দেখতে পারছি না। তবে আমি নিজেই একটি কুল বানিয়ে নিয়েছি। আমি এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট বেসিক, পিএইচপি বেসিক, ওয়ার্ডপ্রেস বেসিক শেষ করে এখন ওয়ার্ডপ্রেস কোর এ নজর দিয়েছি। এবং এতেই আপাতত একটা কুল কিনারা করবো বলে প্রতিজ্ঞা নিয়েছি। ওয়ার্ডপ্রেস কোর নিয়ে বেশ পড়াশোনা ও গবেষণা করছি। থীম ডেভেলপমেন্ট, প্লাগিন ডেভেলপমেন্ট ইত্যাদি শিখছি। এক সময় হয়তো ২-৩ বছর পর ওয়ার্ডপ্রেস কোর টা ঝালাই করতে পারলে হয়তো আরো বড় কিছুতে নজর দিবো। র পিএইচপি, পিএইচপি ফ্র্যামোয়ার্ক, বা আরো বড় কিছু। তবে আপাতত ওয়ার্ডপ্রেস এর একটা শেষ দেখতে চাই।

ওয়ার্ডপ্রেস কেই কেন বাছাই করলাম?                                                                                             

5

আসলে ওয়ার্ডপ্রেস ছাড়া এখন পেটের ভাত হজম হয় না। সবদিকে ওয়ার্ডপ্রেস এর ছড়াছড়ি। বলতে গেলে ওয়ার্ডপ্রেস এর মার্কেট বেশ ভালো। আর মুলত আমার ওয়ার্ডপ্রেস কে ক্যারিয়ার হিসেবে বাছাই করার কারন হচ্ছে ওয়ার্ডপ্রেস দিয়ে করা যায়না এমন কিছু আমার নজরে পরেনি। আর যদি এমন কিছু থেকে থাকে যেটা ওয়ার্ডপ্রেস এ করা যায় না, সেটাকে ওয়ার্ডপ্রেস এ করে দেখানো হবে আমার জন্য চ্যালেঞ্জ। মনে হয় ওয়ার্ডপ্রেস এর প্রেমে পরে গেছি

বেশ গুরুত্তপুর্ন কথা!                                                                                                                        

আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলছি। আমি অনেক ভিডিও টিউটোরিয়াল দেখেছি। বেশ কিছু বই পড়েছি। অনেক আর্টিকেল পড়েছি। বাংলা ইংরেজি দুটোই। সে থেকে আমি যেই জ্ঞান লাভ করলাম সেটি হলঃ “শিখতে হলে আপনাকে পড়তে হবে”

আপনি যতই ভিডিও টিউটোরিয়াল দেখেন, যতই ট্রেইনিং সেন্টার এর পরা পানি খান লাভ নাই! পরিপুর্ন জ্ঞান লাভ করতে হলে আপনাকে বই পড়তে হবে। হতে পারে সেটা প্রিন্টেড বই বা ইবুক। আর ইবুক কিন্তু অনেক আছে! খুজে নিতে পারলেই চলে।

ভিডিও টিউটোরিয়াল দেখা কি বাদ দিয়ে দিবেন?                                                                         

নাহ তা কেন করবেন? ভিডিও টিউটোরিয়াল এরও দরকার আছে। এতে প্র্যাক্টিকেল অভিজ্ঞতা মেলে। অর্থাৎ আপনাকে বই পড়তে হবে, ভিডিও টিউটোরিয়াল দেখতে হবে, আর্টিকেল পড়তে হবে প্র্যাক্টিস করতে হবে, রাতের ঘুম হারাম করতে হবে, খাওয়া দাওয়া ভুলে যেতে হবে, ওয়েব ডিজাইন ও সম্পুর্ন নেশাগ্রস্ত ভাবে নিমগ্ন হতে হবে! হুম ঠিক তাই, যেটা আপনি মাত্র পড়লেন।

আসলে আমি এতগুলো কথা দিয়ে বোঝাতে চেয়েছি “ওয়েব ডিজাইন” জিনিসটা বেশ সোজা নয়! আবার অনেকটাই সোজা যদি আপনি পরিশ্রম করতে রাজী থাকেন।

আজকের মত এখানেই বিদায়। জানি আপনার মাথাব্যাথা শুরু হয়েছে। একটু বিশ্রাম নিয়ে নিন। একটু সুস্থ হলে ওয়েব ডিজাইন ক্যারিয়ার নিয়ে আমার আরকটা বক্তৃতা সম্পন্ন চেইন টিউন পড়ে নিয়েনঃ

ওয়েব ডিজাইন স্বপ্নের ক্যারিয়ার

আর হ্যা! আমার টিউন গুলো নিয়মিত পড়ার চেষ্টা করবেন কারণ আমি মাঝে মধ্যেই এমন মাথা ব্যাথা প্রদান কারী টিউন লিখি। তাই আমার টিউন পড়ার আগে মাথা ব্যাথার ঔষধ কাছে রাখা বাঞ্ছনীয়।

আমি ফেসবুক এ Shahariar kabir Shuvo

  • ্তড়িা্বা্িত;তু

    আপনার লেখা পড়ে অনেক ভাল লাগল, আপনি যে বইটার কথা উল্লেখ করছেন সেই বইটা কোথায় পাওয়া যাবে? একটু জানাবেন প্লিজ!!!!!!!!!!!!!!!!!!!!!!

  • Ashfak Shuman

    অসাধারন লেখা ! ধন্যবাদ

  • Mr. Arko

    Onek Onek Vhalo liksen bro