ফেসবুকের কিছু গুরুত্বপূর্ণ টিপস

টিউন করেছেন ovi | July 19, 2013 14:45 | পোস্টটি 18,315 বার দেখা হয়েছে

ফেসবুকের কিছু গুরুত্বপূর্ণ টিপস


সোশ্যাল নেটওয়ার্কিং এর জগতে ফেসবুক এখন তুমুল জনপ্রিয় । অনেকেই জানেন না ব্যক্তিগত তথ্য রাখা , বন্ধু তৈরী করা এবং গেম খেলার ক্ষতিকর প্রভাব গুলো । যা প্রাইভেসি এর জন্য অনেক ক্ষতিকর । আজকে ফেসবুকের ব্যক্তিগত গোপনীয়তা কিভাবে বজায় রাখা যায় সে বিষয়ে কিছু আপনাদের জানাব ।

sept_320_fb_tips_sf

 ১. ফ্রেন্ড লিষ্ট অর্গানাইজ করুন :

যদি আপনার বস , আপনার ক্লায়েন্ট , আত্নীয় কিংবা বাইরের কেউ যখন আপনাকে ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েষ্ট পাঠাবে তখন আপনি কি করবেন ? বিশেষ বিশেষ ফ্রেন্ড লিষ্ট তৈরী করুন । যা আপনার ফেসবুকের প্রাইভেসী অনেকাংশেই নিরাপদ করবে । টপ মেন্যু থেকে Friends সিলেক্ট করুন । তারপর Create সিলেক্ট করে বিভিন্ন নামে আপনার ফ্রেন্ড লিষ্ট তৈরী করুন । যেমন workers, Family, College Friends, etc . আপনার বন্ধুরা আপনার তৈরী করা ফ্রেন্ড লিষ্ট দেখতে পাবেনা । যা শুধুমাত্র আপনিই দেখতে পাবেন । তাই আপনি আপনার ইচ্ছা মতো আপনার লিষ্ট এর নাম দিন ।

আপনার বাম পাশের সাইড বারে সব ফ্রেন্ড লিষ্ট ডিফল্ট হিসেবে দেখা যায়না । More ক্লিক করে সব লিষ্ট দেখুন এবং যাদেরকে আপনি আলাদা হিসেবে বিভিন্ন লিষ্ট এ রাখতে চান তাদের কে ড্রাগ করে লিষ্ট লিষ্ট এ নিয়ে আসুন ।

 ২ . Profile Privacy কাষ্টমাইজ করুন :

ক্লিক Settings > Privacy Settings > Profile. তারপর আপনার প্রোফাইলের কোন অংশ কে দেখতে পারবে তা সিলেক্ট করুন ।

আপনি ড্রপ ডাউন বক্স হতে Customize সিলেক্ট করে আপনার ফ্রেন্ড এর নাম বসিয়েও করতে পারেন । ফ্রেন্ড লিষ্ট তৈরী করা না থাকলে এটা তাৎক্ষনিক ভাবে করা যায় ।

এছাড়া Contact Information ট্যাব এ গিয়ে কিভাবে আপনার তথ্য গুলো ইন্টারনেট এ শেয়ার করতে চান তা ঠিক করুন ।

 ৩. ফটো এ্যালবামের প্রাইভেসী সেট করুন :

আপনার প্রোফাইল পেজ এর Photos ট্যাব এ Album Privacy তে ক্লিক করুন । তারপর আপনার কোন ফটো এ্যালবাম কারা দেখতে পারবে তা ফ্রেন্ড লিষ্ট হতে সিলেক্ট করুন ।

আপনার প্রোফাইলের ছবি একটি স্পেশাল এ্যালবামে সংরক্ষিত হয় যা যে কেউ দেখতে পারবে ।

 ৪. সার্চ ভিজিবিলিটি সীমাবদ্ধ করুন :

ফেসবুকে আপনাকে কেউ সার্চ করলে আপনার ভিজিবিলটি কিরকম হবে তা সেট করতে ক্লিক করুন Privacy > Search । আপনার প্রাইভেসী নিরাপদ রাখতে এটা খুব গুরুত্বপূর্ন । সার্চ রেজাল্ট এ কি কি ভিজিবল হবে তাও আপনি চাইলে সেট করতে পারবেন।

 ৫. নিয়ন্ত্রন করুন অটোমেটিক ওয়াল পোষ্ট এবয় নিউস ফিড আপডেটস :

ফেসবুকে আপনার কর্মকান্ড যেমন কমেন্টস, কিছু পছন্দ করা, গ্রুপ, ইত্যাদি আপনার সব বন্ধুদের হোম পেইজে হাইলাইটস হয় । আপনি চাইলে এটা নিয়ন্ত্রন করতে পারেন । এখানে আপনার ফ্রেন্ড লিষ্ট কাজ করবেনা , আপনি সব অপশন গুলো টার্ন অফ করবেন ।

টার্ন অফ করতে Privacy > News Feed and Wall তে যান ।

 ৬. ফেসবুক Wall Privacy সেট করুন :

আপনার প্রোফাইল এর স্ট্যাটাস বক্স এর নিচে Options > Settings এ ক্লিক করুন ।

আপনার কোন ফ্রেন্ড আপনার Wall এ কিছু পোষ্ট করতে পারবে এবং কারা কারা সেই পোষ্ট দেখতে পারবে তা আপনি এখান থেকে সহজেই নিয়ন্ত্রন করতে পারবেন ।

 ৭. ফেসবুকের বিজ্ঞাপনে নিজেকে পরিহার করুন :

ফেসবুকে দু`ধরনের বিজ্ঞাপন রয়েছে । কিছু থার্ড পার্টি বিজ্ঞাপন এবং ফেসবুকের নিজস্ব বিজ্ঞাপন । থার্ড পার্টি বিজ্ঞাপন দাতারা বর্তমানে আপনার নাম এবং ছবি ব্যবহারে অনুমতি প্রাপ্ত নয় কিন্তু ভবিষ্যতে হয়তো অনুমতিপ্রাপ্ত হতে পারে বিধায় আপনি আপনার বিজ্ঞাপন সেটিংসটি ডিস্এলাউ করে নিন । Privacy > News Feed and Wall > Facebook Ads tab এ গিয়ে turn off করুন ।

 ৮. বন্ধুদের অ্যাপলিকেশন থেকে নিজেকে রক্ষা করুন :

Privacy > Applications তে যান । Settings ট্যাব এ ক্লিক করে সব বক্স আনচেক করে দিন । এই সেটিংসটি কোন তথ্য আপনি আপনার বন্ধুদের অ্যাপলিকেশন এ ভিজিবল রাখবেন তা নিয়ন্ত্রন করতে আপনাকে সাহায্য করবে । ডিফল্ট হিসেবে সেটিংস গুলো ভিজিবল থাকে । যার অর্থ আপনার ধর্ম , জেন্ডার , সেক্সুয়াল এবয় পলিটিক্যাল ভিউ , ছবি ইত্যাদি সবসময় ফেসবুকের সব এ্যাপলিকেশন ডেপেলপারদের কাছে সহজলভ্য হয়ে যায় , যখন আপনার কোন বন্ধু কোন ক্যুইজ গ্রহন করে অথবা গেম খেলে অথবা অন্য কোন ফেসবুক অ্যাপলিকেশন চালায় । এটা অবশ্যই আপনার প্রাইভেসি এর জন্য ক্ষতিকর ।

অনেকেই এই প্রাইভেসি কন্ট্রোল এর গুরুত্ব বুঝতে পারেন না । এই সেটিংস দ্বারা আপনার কোন বন্ধু কোন এ্যাপলিকেশন ইনষ্টল করলে সেখানে আপনার ব্যক্তিগত তথ্যের উপস্থিতি নিয়ন্ত্রন করতে পারবেন ।

 ৯. ফেসবুকের অ্যাপলিকেশনে নিজের প্রাইভেসি রাখুন :

কোনা অ্যাপলিকেশন আপনার কি কি তথ্য শেয়ার করছে তা জানার তেমন উপায় নেই । কোন আ্যপলিকেশন আপনার সম্পর্কে জানে এবং বন্ধুদের গোপন তথ্য জাতে যখন ক্যুইজটি সিলেক্ট করবেন তখন প্রোগ্রামের ডেভেলপার তাও জানতে পারে যা প্রাইভেসী এর জন্য ক্ষতিকর ।

Privacy Mirror নামে একটি ফেসবুক অ্যাপলিকেশন আছে যা দিয়ে আপনার বন্ধুরা আপনার বিভন্ন তথ্য ডিটেইলস সংগ্রহ করতে পারবে । এই ঝুকি থেকে বাঁচার জন্য আপনি যা করতে পারেন তা হলো সেইসব অ্যাপলিকেশন আপনি গ্রহন করতে পারেন যা বিশ্বাসযোগ্য এবং প্রাইভেসির প্রতি হুমকি নয় । টপ মেন্যু থেকে Settings > Application Settings যান । ড্রড ডাউন বক্স হতে Recently Used to Authorized এ পরিবর্তন করুন ।

তাছাড়া অ্যাপলিকেশন এর লিষ্ট চেক করুন Allowed to Post এবং Granted Additional Permissions যাতে আপনি ইচ্ছামত অ্যাপ্লিকেশন রিমুভ করতে পারেন ।

 ১০. চিরস্স্থায়ী ভাবে ফেসবুক অ্যাকাউন্ট ডিলেট করতে চান? তাহলে আপনার অ্যাকাউন্ট De-Activate নয় , একদম ডিলেট করুন :

আপনি সহজে আপনার ফেসবুক আ্যকাউন্ট De-Activate করতে পারেন Settingsথেকে । কিন্তু De-Activate করলেও আপনার সব ছবি, তথ্য , প্রোফাইল, বন্ধু ফেসবুকে রয়ে যাবে ।