গ্রাফিক ডিজাইনারদের জন্য দারুন দারুন ওয়েবসাইট এর খোঁজ খবর

আরিফুল ইসলাম

আরিফুল ইসলাম

আমার নাম আরিফুল ইসলাম। পেশায় গ্রাফিক ডিজাইন প্রশিক্ষক। চেষ্টা করে যাচ্ছিসঠিকতথ্য তুলে ধরতে, চেষ্টা করছি নতুনরা যেন প্রথম থেকে ই সঠিক ভাবে শুরু করতে পারে। আমি ভিডিও টিউটরিয়াল বানাই, স্টুডেন্টদের কথা চিন্তা করে ই বানাই।জেনুসিস ব্লগ দেশের অন্যতম সেরা একটা ব্লগ, তাই এখানে লিখার সুযোগ পেয়ে নিজেকে গর্বিত মনে করছি। আশা করছি যারা অভিজ্ঞ তাদের সহযোগিতা পাব। ধন্যবাদ।
আরিফুল ইসলাম
টিউন করেছেন আরিফুল ইসলাম | March 28, 2016 06:18 | পোস্টটি 2,513 বার দেখা হয়েছে

আমরা যখন ডিজাইন করি আমাদের প্রচুর রিসোর্স এর দরকার পড়ে, ছবি, ব্যাকগ্রাউন্ড,টেক্সচার আরও অনেক কিছু, সব সময় গুগল এ সার্চ করি কিন্তু সব সময় মন মতো হয়ত পাই না, তাই কিছু গুরুত্বপূর্ণ ওয়েব সাইট এর খোঁজ খবর


১. http://www.textureking.com/ এই ওয়েব সাইট এ আপনি প্রচুর ফ্রী টেক্সচার পাবেন, যা আমাদের খুব প্রয়োজন, বিভিন্ন প্রিন্ট ডিজাইন এর ব্যাকগ্রাউন্ড এ আমাদের টেক্সচার প্রয়োজন, ওয়েব সাইটের ব্যাকগ্রাউন্ড ও টেক্সচার দেখা যায় আর এখন বিভিন্ন ডিজাইন এর মকআপ ডিজাইন করতে আমাদের টেক্সচার লাগে তাই এই ওয়েবসাইট খুব এ গুরুত্বপূর্ণ, এখান থেকে আপনি খুব সহজে ফ্রী টেক্সচার ডাউনলোড করে নিতে পারবেন।


২. http://graphicburger.com/ গ্রাফিক ডিজাইনার, UI ডিজাইনারদের জন্য চমৎকার একটা ওয়েবসাইট। এখান থেকে আপনি অনেক ফ্রী গ্রাফিক ডিজাইন রিসোর্স ডাউনলোড করতে পারবেন। মকআপ, আইকন, ব্যাকগ্রাউন্ড, টেক্সট এফেক্ট এবং আরও কিছু ডাউনলোড করতে পারবেন এবং যেগুলি দিয়ে আপনি অনেক সুন্দর ডিজাইন করতে পারবেন


৩. http://www.brusheezy.com আর একটা ওয়েবসাইট এর ঠিকানা, খুবই গুরুত্বপূর্ণ ওয়েবসাইট ডিজাইনার দের জন্য, আমরা যারা ফটোশপ এ ডিজাইন করি আমরা ব্রাশ ব্যবহার করি। ফটোশপ সেটআপ দেয়ার পর যে ব্রাশ থাকে সেগুলি একদম এ পর্যাপ্ত না, তেমন কিছু থাকে না বললে ই চলে। আপনি এই ওয়েবসাইট এ গিয়ে প্রছুর পরিমানে ব্রাশ ফ্রী ডাউনলোড করতে পারবেন। যেমন আপনি একটি ডিজাইন করবেন সেখানে আপনি ওয়াটার কালার জাতীয় কিছু দেখাতে চান। ওয়েব সাইট এ যান ” Water color” লিখে সারছ বক্স এ সার্চ দেন পেয়ে যাবেন ওয়াটার কালার জাতীয় বিভিন্ন ব্রাশ, ফ্রী ডাউনলোড করে ডিজাইন করা শুরু করে দিন। সার্চ বক্স আছে এই ওয়েবসাইট এ তাই নিজের প্রয়োজন অনুযায়ী সার্চ দিয়ে ব্রাশ খুজে বের করুন।


৪. https://kuler.adobe.com/create/color-wheel/ ডিজাইন করতে হলে তো কালার খুব ই গুরুত্বপূর্ণ একটা বিষয়, কালার ছাড়া তো ডিজাইন এর কথা চিন্তা ও করা যায় না, আর সে জন্য ডিজাইন করার সময় কালার নির্বাচন খুব ইম্পরট্যান্ট। এই ওয়েব সাইট আমাদের সব ধরনের কালার এর সমস্যার সমাধান করবে বলে আশা করছি। এখানে চলর হুইল আছে। আপনি কালার হুইল ঘুরিয়ে ঘুরিয়ে নিজের পসন্দ মতো কালার তৈরি করে নিতে পারবেন, সেই কালার এর RGB কোড এবং হেক্সা কোড পেয়ে যাবেন অথবা বিভিন্ন ধরনের কালার থিম ও পাবেন সেখানে সেখান থেকে আপনার ডিজাইন এর সাথে ভাল হয় এরকম কালার নির্বাচন করতে পারেন। ওয়েবসাইট এ যান একটু ঘাটাঘাটি করুন দেখেন চমৎকার লাগবে ওয়েবসাইটটি।


৫. http://www.pixeden.com এই ওয়েবসাইট এ আপনি গ্রাফিক ডিজাইন এর পাশাপাশি ওয়েব ডিজাইন এর উপাদান ও পাবেন, লোগো টেমপ্লেট পাবেন, বিজনেস কার্ড টেমপ্লেট পাবেন,মকআপ পাবেন,ওয়েব এর জন্য ওয়েব টেমপ্লেট, আইকন, থিম আরও অনেক কিছু আছে, দেখে আসতে পারেন, তবে এখানে সব ফ্রী না। ডাউনলোড দেয়ার আগে দেখে নিবেন ফ্রী নাকি কিনতে হবে।


৬. http://subtlepatterns.com/ এই ওয়েবসাইট এর মাধ্যমে আমরা ফটোশপ বিভিন্ন ধরনের প্যাটার্ন ডাউনলোড করতে পারবেন যেটা ডিজাইন করতে গেলে খুব কাজে লাগে, ব্যাকগ্রাউন্ড ডিজাইন এ আমরা প্যাটার্ন ব্যবহার করে থাকি তাই এখান থেকে ডাউনলোড করে আমরা অনেক সুন্দর প্যাটার্ন পেতে পারি।


৭. http://www.entrepreneur.com/article/233843?newsletter=true এই ওয়েবসাইট টা কোন ডাউনলোড সাইট এর ওয়েবসাইট এর ওয়েবসাইট না। এইটা একটা ব্লগ ওয়েবসাইট লিঙ্ক আর এই আর্টিকেল এ কালার সাইকোলজি নিয়ে লেখা হয়েছে, চমৎকার একটা আর্টিকেল। আপনি কোন ক্ষেত্রে কোন কালার ব্যবহার করবেন, পুরুষদের এবং নারীদের প্রিয় কালার। লোগো ডিজাইন এর ক্ষেত্রে এবং ব্রান্দিং ডিজাইন এর ক্ষেত্রে কালার কত গুরুত্বপূর্ণ এবিং কিভাবে এই সব ক্ষেত্রে কালার ব্যবহার করতে হবে এই আর্টিকেল পড়লে আপনি ভাল একটা ধারনা পাবেন।


৮. http://www.gratisography.com ফটো মেনিপুলেশন এর কথা আমরা জানি, আর এই ধরন এর কাজ করতে আমাদের অনেক ভাল লাগে। এই ওয়েবসাইট থেকে আপনারা বিভিন্ন ধরনের মেনিপুলেশন ফটো দওনলয়াদ করতে পারবেন এবং বিভিন্ন ডিজাইন এ ব্যবহার করতে পারবেন। মেনিপুলেশন ছাড়া ও আরও অনেক মজার ছবি এখান থেকে আপনি ডাউনলোড করতে পারেন। ঘুরে আসুন। চমৎকার একটি ওয়েবসাইট।


৯. http://www.bestpsdfreebies.com/ এই ওয়েবসাইট এর মাধ্যমে আপনি ফ্রী UI মকআপ, ভেকটর শেপ, আইকন, ফেসবুক কাভার টেমপ্লেট এবং আরও অনেক কিছু ফ্রী ডাউনলোড করে টেমপ্লেট এর উপর কাজ করতে পারবেন। “Freebies” এ ক্লিক করলে দেখতে পাবেন এই জিনিসগুলি।
যে ওয়েবসাইটগুলির সাথে অল্প করে পরিচয় করালাম আশা করছি কিছুটা হলেও কাজে লাগবে। আর ওয়েব সাইট গুলিতে যান, একটু ঘুরে দেখুন আপনি ও হয়ত অনেক নতুন কিছু পেয়ে যাবেন। ধন্যবাদ


আরিফুল ইসলাম
cover__full

  • GD. Abir Hasan

    Apnake onek dhonnobad.Asa korsi r o valo valo tips pabo apnar kas theke.

  • Abuhasan Aaqil

    onek valo.

  • http://krishisongbad.com/ Duranta Sosar

    NICE

  • Arif Billah

    thx