গ্রাফিক ডিজাইন আপনার জন্য সঠিক পেশা, জেনে নিন কিভাবে

আরিফুল ইসলাম

আরিফুল ইসলাম

আমার নাম আরিফুল ইসলাম। পেশায় গ্রাফিক ডিজাইন প্রশিক্ষক। চেষ্টা করে যাচ্ছিসঠিকতথ্য তুলে ধরতে, চেষ্টা করছি নতুনরা যেন প্রথম থেকে ই সঠিক ভাবে শুরু করতে পারে। আমি ভিডিও টিউটরিয়াল বানাই, স্টুডেন্টদের কথা চিন্তা করে ই বানাই।জেনুসিস ব্লগ দেশের অন্যতম সেরা একটা ব্লগ, তাই এখানে লিখার সুযোগ পেয়ে নিজেকে গর্বিত মনে করছি। আশা করছি যারা অভিজ্ঞ তাদের সহযোগিতা পাব। ধন্যবাদ।
আরিফুল ইসলাম
টিউন করেছেন আরিফুল ইসলাম | March 15, 2016 02:55 | পোস্টটি 1,093 বার দেখা হয়েছে

তাহলে আপনি গ্রাফিক ডিজাইন পছন্দ করেন? হতে চান গ্রাফিক ডিজাইনার? কিন্তু ভয় পাচ্ছেন বাসায় বলতে কারন তারা হয়ত জানেই না গ্রাফিক ডিজাইন কি। আর যদি জানে ও তাহলে হয়ত এতটুকু জানে যে এটা শুধু মজা করার জন্য করা হয়।আর বাসার মানুষ চায় আপনি ডাক্তার অথবা ইঞ্জিনিয়ার হন।তাহলে আপনার স্বপ্ন কি ভেঙ্গে যাবে। আশা করি এই লিখাটা পরার পর বুঝতে পারবেন গ্রাফিক ডিজাইন পেশা আপনার জন্য কিনা।

অনেক কোম্পানি বলছে ২০২০ সাল এর মধ্যে গ্রাফিক ডিজাইন এর জব এর সংখ্যা প্রায় এক লক্ষ্য ছাড়িয়ে যাবে। আর ফ্রীলাঞ্চিং তো আছে ই। আর এটার চাহিদা যে আকাশ সমান হচ্ছে এইটা আশা করি জানেন।

এখন কথা হচ্ছে গ্রাফিক ডিজাইনার হতে গেলে গ্রাফিক ডিজাইন জিনিসটা তো বুঝতে হবে।

গ্রাফিক ডিজাইন একটি এক্সসাইটিং ক্রিয়েটিভ এবং প্রফেশনাল পেশা যেখানে আপনি আপনার আবেগ আর্ট এর মাধ্যমে তুলে ধরতে পারবেন। বিভিন্ন ধরনের ডিজাইন করতে হলে গ্রাফিক ডিজাইনার এর প্রয়োজন হয় এবং সেই ডিজাইন একটা কোম্পানি তাদের প্রোডাক্ট এবং বিজনেস দর্শকের কাছে তুলে ধরার জন্য ব্যবহার করে থাকে।

তাহলে এই পর্যন্ত আমরা বুঝতে পারলাম গ্রাফিক ডিজাইন একটা জনপ্রিয় পেশা কিন্তু কিভাবে আপনি বুঝবেন ক্যারিয়ার এর জন্য এইটা অন্নতম সেরা পেশা।নিচে লিখার সেটা করছি।

আপনার মধ্যে প্যাশন থাকতে হবে দর্শকদের সাথে যোগাযোগ করার জন্য শক্তিশালি ছবি ব্যবহার করার।

অনেকে অনেক সুন্দর ছবি আঁকতে পারে অথবা ব্যবহার করতে পারে কিন্তু সবাই সেটাকে দর্শকের কাছে আকর্ষণীয় করতে পারে না।গ্রাফিক ডিজাইন এ সুধু সুন্দর ছবি আঁকলে ই হবে না সেটার মাধ্যমে যেন দর্শক এর সাথে যোগাযোগ করা যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। অর্থাৎ সেই ছবি দেখে যেন দর্শক বুঝতে পারে সেখানে কি বলা হয়েছে, যারা বলতে চাচ্ছে তাদের কাজ কি।

অন্যদের সাথে ভালো ভাবে কাজ করতে হবে

গ্রাফিক ডিজাইন মানে কিন্তু এটা না যে আপনি সব কিছু একা একা করবেন, আপনাকে অন্যদের কাজ করার মন-মানসিকতা থাকতে হবে, আবার এরকম না যে আপনাকে শুধু বায়ার এর সাথে কাজ করতে হবে বাপারটা এমন যে আপনাকে গ্রুপ এর সাথে কাজ করতে হবে, যেখানে ডাইরেক্টর থাকবে, অ্যাড এর ম্যানেজার থাকবে, কপি রাইটার থাকবে এবং অন্যান্য ডিজাইনার ও থাকবে। এরকম থাকবে যদি আপনি জব করেন আর আপনি যদি ফ্রীলাঞ্চিং করেন তাহলে আপনাকে এক দিক দিয়ে একাই একশ এরকম ভাবে কাজ করতে হবে। অনেকের কাজ আপনাকে একাই করতে হবে। বায়ার এর সমালচনা গ্রহন করা,

 

নতুন কিছু শিখতে ভয় পাওয়া যাবে না

আপনি যদি প্রফেশনাল গ্রাফিক ডিজাইন হতে চান তাহলে আপনার শৈল্পিক প্রতিভা ই যথেষ্ট নয় আপনাকে গ্রাফিক ডিজাইন এর উপর পড়াশুনা করতে হবে এবং প্রশিক্ষন গ্রহন করতে হবে।কারন আপনাকে জানতে হবে ইন্ড্রাস্ট্রি সফটওয়্যারগুলি কিভাবে কাজ করে যেমন অ্যাডোব ফটোশপ, অ্যাডোব ইলাস্ট্রাটর এবং বিভিন্ন ধরনের ডিজাইনার এর জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার। গ্রাফিক ডিজাইন নিয়ে কাজ করতে হলে আপনাকে অবশ্যই টেকনোলোজি এর সাথে আপ টু ডেট থাকতে হবে।এক কোথায় প্রফেশনাল গ্রাফিক ডিজাইনাররা সব সময় শিখতে থাকে।

আপনাকে বিজনেস এর কথা মাথায় রাখতে হবে

দেখে একটু অবাক হচ্ছেন কি? গ্রাফিক ডিজাইনারদের বিজনেস এর কথা চিন্তা করতে হবে? আসলেই তাই। গ্রাফিক ডিজাইন শুধু কালার কম্বিনেশন অথবা কিছু ফন্ট নির্বাচন করা নয়।অন্তত আপনি যদি ফ্রীলাঞ্চিং করতে চান তাহলে আপনাকে অবশ্যই বিজনেস এর কথা চিন্তা করতে হবে। অর্থাৎ কাজের আগে বাজেট ঠিক করে নেয়া, আপনি যে কাজ ডেলিভারি দিলেন তার প্রমান এর জন্য ইনভয়েস তৈরি করা অথবা এক সাথে অনেকগুলি বায়ার এর সাথে কাজ করা। আবার ব্যাপারটা এমন ও না যে সে জন্য আপানকে বিজনেস এর এক্সপার্ট হতে হবে, বিজনেস এবং মারকেটিং এর কিছু জ্ঞান থাকলে ই আপনি কাজ করতে পারবেন আশা করি।

সাহস নিয়ে শুরু করুন

আপনি যদি এই লেখাটা পরেন তাহলে সম্ভবনা আছে আপনি চিন্তা করছেন আপনি আপনার বোরিং জব ছেড়ে দিয়ে গ্রাফিক ডিজাইন পেশায় আসবেন। চমৎকার। জব পরিবর্তন করা আর জব এর বিষয় পরিবর্তন করা কিন্তু এক কথা না। এক এ ধরন এর জব যদি হয় তাহলে আপনি খুব সহজে ই মানিএ নিতে পারবেন কিন্তু আপনি যদি আপনার পেশা পরিবর্তন করতে চান তাহলে বাপারটা খুব সহজ না।কিন্তু আপনার মধ্যে যদি গ্রাফিক ডিজাইন এর প্রতি ভালোবাসা থাকে, অনুপ্রেরনা থাকে এবং সেটা যদি আপনি সবাইকে বুঝাতে পারেন তাহলে বাপারটা ততটা ও কঠিন না হয়ত আপনি যতটুকু মনে করছেন।বিশ্বাস করেন আর নাই করেন গ্রাফিক ডিজাইন শুধু মাত্র মজার কাজ এবং ক্রিয়েটিভ তা নয় এই কাজ এর মাধ্যমে আপনি অনেক টাকা উপার্জন করতে পারবেন।Bureau of Labor Statisticsঅনুযায়ী ২০১২ সাল এ গ্রাফিক ডিজাইনাররা গড়ে ৮৪৯.০৪ উপার্জন করেছেন প্রতি সপ্তাহে। প্রতি ঘন্টায় উপার্জন করেছেন ২১.২২ ডলার আর এখনকার অবস্থা যে আগের থেকে আর ভালো এটা তো বুঝাই যায়। তাই দরকার আত্মবিশ্বাস আর সাহস।

 

আগেও বলেছি আপনি যদি গ্রাফিক ডিজাইন নিয়ে ক্যারিয়ার গড়তে চান তাহলে আপনাকে ভালো ভাবে গ্রাফিক ডিজাইন শিখতে হবে।যার মানে হচ্ছে আপনাকে ভালো একটা প্রশিক্ষন কেন্দ্র থেকে শিখতে হবে, সেটাই আপনার জন্য ভালো। কেন ইউটিউব সব সময় নয় সেটা বলি, সামনা সামনি শিখলে আপনি প্রশিক্ষককে সামনে পাবেন, যদি কিছু না বুঝেন সে আপনাকে সহযোগিতা করতে পারবে। একটা গ্রুপ পাবেন যাদের সাথে একসাথে কাজ করে আপনি আপনার দক্ষতা বাড়াতে পারবেন।

আশা করছি একটু হলে ও কাজে আসবে লেখাটি।আমার আমার উদ্দেশ্য ছিল যারা গ্রাফিক ডিজাইন এ চান কিন্তু ভবিষ্যৎ নিয়ে দ্বিধায় আছেন তাদের দ্বিধা দূর করা। ধন্যবাদ।

আরিফুল ইসলাম

প্রশিক্ষক,গ্রাফিক ডিজাইন, সিভিনটেক