SEO নিয়ে ফাইবার গিগ

বুলবুল আহমেদ মল্লিক

হ্যালো,আমি বুলবুল আহমেদ। বর্তমানে যশোর সরকারি এম.এম কলেজে ইসলামি ইতিহাস ও সাংস্কৃতি বিভাগের ৩য় বর্ষ অধ্যায়নরত। আমি ব্লগ পড়তে আর ফোরামে আলোচনা করতে ভালবাসি। আর সেই ভালবাসা থেকে লেখালিখির শুরু। আর উৎসাহ যোগাতে থাকেন সব সময় (ইকরাম স্যার) ছোট কিছু কাজ করি তার ভিতরে SEO ও Website Design and Develop. সমস্যা যত সমাধান তত, তবে আমি দেখতে সাধারণ হলে ও অনেক জটিল একটা মানুষ।

Latest posts by বুলবুল আহমেদ মল্লিক (see all)

টিউন করেছেন বুলবুল আহমেদ মল্লিক | January 15, 2016 09:14 | পোস্টটি 1,928 বার দেখা হয়েছে

আশা করি ফাইবার নিয়ে আর বেশী কিছু বলার প্রয়োজন নেই, কারণ আমি একটুকু আশা করতে ই পারি যে আপনি ফাইবার সম্পর্কে বেশী কিছু জানেন। তবে যদি আপনি ঠিক মতন না জানেন তাহলে এতটুকু আপনাকে বলতে পরি যে, ফাইবার হল একটা মার্কেটপ্লেস যেখানে প্রোফেশনাল লোকজন তাদের সার্ভিস দিয়ে থাকে এবং SEO তার ভিতরে অন্যতম। তবে আজকের আলোচনার বিষয় SEO বা ফাইবার নিয়ে না আজকের আলোচনার বিষয় হল ফাইবারে SEO এর গিগ বা অফার দিয়ে আপনি অফুরান্ত অডার পাবেন। তবে এই আলোচনাতে থেকে পর্যন্ত আপনাকে থাকতে হবে যদি না থাকতে পারেন তাহলে আপনি সেই মন্ত্রটা পাবেন না যেটা দিয়ে আপনি আপনার অফার বা অডার টা কম্পিলিট করতে পারবেন না।

তাহলে আপনি এতক্ষণে বুজতে পেরেছেন যে কি নিয়ে আজকের আলোচনা হতে যাচ্ছে? তাবে অতি চালাক হয়ে শেষের দিকে পড়তে যাবেন না তাহলে মাঝে যেটা আলোচনা করলাম সেটা বুজতে গেলে আপনাকে আবার পুরা আর্টিকেল পড়তে হবে। তাহলে এখন বলতে পারি যে কিভাবে আপনি ফাইবারে SEO নিয়ে গিগ তৈরী করতে পারবেন এবং তার সেল করতে পারবেন। তাবে যদি গিগ তৈরী করা নিয়ে কোন সমস্যা থাকে তাহলে নিজের ভিডিওটা দেখতে পারেন।

এখন কথা হল যে, যখন আপনি বা আমি ফাইবারের হোম পেজে যায় মানে যখন www.fiverr.com লিখি তখন যে পেজটা আসে সেখানে বেশ কিছু গিগ দেখা যায় তার ভিতরে থাকে যে গিগ গুলো সবচেয়ে বেশী বার বিক্রয় হয়েছে এবং এরপরে থাকে যে গিগ গুলো নতুন এসেছে এবং কিছু নতুন রিভিউ পেয়েছে কিন্তু সব চেয়ে মজার বিষয় টা হল যে আপনি বা আমি যে সমস্ত সবচেয়ে প্রথম পেজে দেখি সেটা বা সেগুলো হল SEO নিয়ে যদি বিশ্বাস না হয় তাহলে আপনি নিচের ছবিটা ভাল করে দেখতে পারেন।

screenshot-www.fiverr.com 2016-01-14 20-43-33

এখানে ছবির বাম দিক থেকে যে ছবিটা প্রথম দেখছেন সেটা অব্যশই SEO নিয়ে তৈরী করা গিগ। কারণ এখানে যে কয়টা ছবি আছে তার সব গুলোই SEO নিয়ে করা এবং প্রতিটা গিগ সেল হয়েছে ১ হাজার থেকে বেশী। প্রথম টা ২৭ হাজার বার বিক্রয় হয়েছে এরপরের টা ১৬ হাজার বার এরপরের টা ৩৯ হাজার বার এবং তারপরের টা ৯ হাজার বার চেয়ে বেশী তাহলে এক টা হিসাব করা যায় সবচেয়ে কম বার বিক্রয় হওয়া গিগ টা ৯০০০x ৫ = ৪৫০০০ ডলার এবং এর ভিতরে যদি ৪৫০০০ – ৯০০০ = ৩৬০০০ ডলার। তা মানে হল ফাইবার কে ৯০০০ ডলার দেবার পরে ও এই সার্ভিস প্রোভাইডার পাচ্ছে ৩৬০০০ ডলার তাহলে ৩৬০০০x৭৫= ২৭০০০০০ টাকা আয় করেছে।

আশ্চর্য হবে না! এটা সত্য এবং বাস্তবতা। আগামি আর্টিকেলে বলব কিভাবে এত সেল করা সম্ভব। তবে এই আর্টিকেলে এটা আলোচনা করব কিভাবে এই ৯ হাজার বার গিগ এর ভেলিভারি দেওয়া সম্ভব। এবার ফাইবারের আর একটা গিগ নিয়ে কথা বলি সেটার টাইটেল হল I’ll drive unlimited traffic in your website. এই গিগটা প্রায় ২৬ হাজার বার সেল হয়েছে। কিন্তু এখন কখন কথা হল তারা এত আনলিমিটেড ট্রাফিক নিয়ে আসবে কিভাবে। এবং আমি নিজের এই গিগ বা এই সেলার সম্পর্কে বেশ রিসার্চ করে বুজলাম যে সে কিভাবে এত সেল করল এবং কিভাবে? তবে প্রশ্ন হল কিভাবে আমি এত কিছু জানলাম। তাহলে বলি শুনেন মনযোগ দিয়ে।

আমার নেশা সব সময় একটু আলাদা কিছু করা। আর সেক্ষেত্রে আমার সবচেয়ে বেশী সমস্যাতে পড়ি। এবং সেখান থেকে যা পাই তা শেয়ার করি এবং দুয়া এবং গালি দুইটায় শুনে থাকি। তো উক্ত সেলারের সাথে আমি যোগাযোগ করলাম কিভাবে আমি তার মতন বেশী সেল পাব টিপস নেবার জন্য তো বেশ কিছু তথ্য পেলাম তার থেকে এবং একই সাথে তার গিগের ভিতরে কিছু মজার তথ্য পেলাম এবং তার কার্যক্রম সম্পর্কে আর ও বেশী মজার কিছু তথ্য পেলাম এবং সেগুলো্ আসলে ই কাজের। তাহলে এখন বলি সে আমাকে কি কি তথ্য দিয়ে হেল্প করল।

#প্রশ্নঃ - প্রথমে আমি তার থেকে জানতে চাইলাম কিভাবে আপনি এত বেশী গিগ সেল করেন?

# উত্তরঃ - আমি আসলে অনেক সময় নিয়ে কাজ করেছি এবং এত বেশী গিগ সেল করতে পেরেছি। তবে সবচেয়ে বড় বিষয় হল আমি বেশীর ভাগ সময় ফাইবারে এক্টিভ থেকেছি।

# প্রশ্নঃ - এত বেশী অর্ডার সামলান কিভাবে?

# উত্তরঃ - আসলে আমরা একটা টিম নিয়ে কাজ করি। এবং আমাদের এই একটা আইডি টা সব সময় ক্লাইন্টদের সাথে যুক্ত থাকে এবং ২৪ ঘন্টায় আমরা ক্লাইন্টদের অর্ডার এবং তাদের মেসেজের উত্তর দিয়ে থাকি।

# প্রশ্নঃ - এত অর্ডার আসে কিভাবে? কারণ প্রথম তো এত অর্ডার পাওয়া যায় না।

# উত্তরঃ - আসলে বায়ার রিকুয়েস্ট পাঠিয়ে এইভাবে কাজ পাওয়া যায়। প্রথম দিকে এতটু সমস্যা হয় কাজ পাইতে কিন্তু পরে ঠিক মতন কাজ ডেলিভারি দিলে ভাল ফিডব্যাক পেলে এমনি তেই কাজের অর্ডার বেশী আসা শুরু করে।

#প্রশ্নঃ - এত আনলিমিটেড ভিজিটার কিভাবে আসে?

#উত্তরঃ - বেশীর ভাগ সোসাল মিডিয়া তে এই ধরণের ট্রাফিক আমরা দিয়ে থাকি। আর আমাদের বেশীর ভাগ সোসাল মিডিয়াতে অনেক বেশী ফলোয়ার আছে সেটা দিয়ে আমরা এই ট্রাফিক গুলো দিয়ে থাকি।

#প্রশ্নঃ - ৫ ডলারে কিভাবে এত ট্রাফিক দেওয়া সম্ভব? আর ৫ ডলারে কি বেশী ট্রাফিক দেওয়া সম্ভব?

#উত্তরঃ - ৫ ডলারের যত বেশী আপনি আপনার গিগ সেল দিবেন তত বেশী বিক্রয় হবার সম্ভবনা থাকবে কারণ বেশীর ভাগ ক্লাইন্ট ই চাই অল্প টাকাতে বেশী কিছু পাইতে। সো আপনি যদি ৫ ডলারে ১ হাজার বা ৩ হাজার ট্রাফিক দিতে পারেন তাহলে আপনার জন্য প্লাস পয়েন্ট। তাহলে আপনার ক্লাইন্ট ও খুশি হবে এবং ভাল রিভিউ দিবে এবং কাজ পাবার সম্ভবনা বাড়বে।

এবার আসি তার প্রোফাইলের কথায়। আমি তার প্রোফাইলে মাত্র একটা গিগ দেখেছি এবং সেটার বিক্রয় হবার সংখ্যা ২৬ হাজার বারের ও বেশী। সো গিগ একটা টিম ওয়ার্ক করে ২৪ ঘন্টা একাউন্ট এক্টিভ এবং সার্ভিস ২৪ ঘন্টার ভিতরে দেয় এবং তাদের নিজেস্ব কিছু শর্ত আছে ট্রাফিকের জন্য। এবং তাদের সেল ২৬ হাজার বারের ও বেশী। এবং আপনি প্রতি ঘন্টায় নতুন নতুন ফিডব্যাক দেখতে পাবেন।

তাহলে এখন প্রশ্ন কিভাবে আমি এত বেশী ট্রাফিক দিব মাত্র ৫ ডলারে এবং কারা কিনে এই ধরণের গিগ। উত্তর হল এই ধরণের গিগ কিনে থাকে যারা তাদের ওয়েব সাইটে গুগল এডসেন্স ব্যবহার করে এবং যারা কোন ধরণের লিড তৈরী করে। তার মনে হল যদি কেউ গুগল এডসেন্স ব্যবহার করে এবং মাত্র ৫ ডলার দিয়ে সে যদি আপনার থেকে ১ হাজার ট্রাফিক বা ৫ হাজার ট্রাফিক পায় তাহলে সে অন্তত ১০ ডলার বা তার চেয়ে বেশী আয় করবে গুগল এডসেন্স থেকে তাহলে যদি সে দ্বিগুণ আয় করে এবং আপনার ট্রাফিক যদি বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসে তাহলে তো সে আপনাকে ভাল মানের রিভিউ দিবে ই। এবং কিভাবে দিবেন এত ট্রাফিক সেটা এখন আপনার উপরে নির্ভর করবে।

বর্তমানে আমরা বাংলাদেশীরা সোসাল মিডিয়া বলতে একটা জিনিস ই বুঝি সেটা হল ফেসবুক। কিন্তু এর বাহিরে যে আর ও বেশ কিছু সোসাল মিডিয়া আছে এবং তাতে প্রচুর পরিমাণ ট্রাফিক আছে বাংলাদেশ বা আমাদের দক্ষিণ এশিয়ার ট্রাফিক ছাড়া তা হাতে কলমে না দেখলে বুজতে পারবেন না। আর তাই সেই হাতে কলমে সব কিছু দেখার জন্য আপনাকে অব্যশই যোগ দিতে হবে আমাদের Reddit Pinterest Bangladesh Group এ কারণ এখানে আমরা শুরু করতে যাচ্ছি বাংলাদেশের সবচেয়ে বড় Reddit Pinterest Bangladesh কমিউনিটি। তবে আমার ধারণা অনুসারে Reddit Pinterest নিয়ে বাংলাদেশে এখন ও তেমন আলোচনা হয়নি। যদি ও বা হয়ে থাকে তাহলে আমাদের অনলাইন কলিগ মাহাদি কিছু আর্টিকেল লিখেছিল এই ব্যাপারে তবে সেটা শুধুমাত্র Reddit নিয়ে Pinterest নিয়ে লেখেনি।

কি থাকছে এই Group এ? এখানে যা থাকবে তা অব্যশই আপনার জন্য উপকারি। কারণ এখানে থাকছে ফ্রি ভিডিও টিউটোরিয়াল Group এর নিজেস্ব ওয়েব সাইট এবং সেখানে প্রতিদিন বা সপ্তাহে একটা করে নতুন আর্টিকেল এবং টিম ওয়ার্ক। যার মাধ্যমে আপনি শুধু আপনার নিজের বা আপনার তৈরী গিগের জন্য ট্রাফিক নিয়ে আসতে পারবেন এবং তার মাধ্যমে আয় করতে পাবেন নিজের জন্য খুব অল্প সময়ের ভিতরে। আশা করি টিম ওয়ার্ক করলে সেটা আমাদের সবার জন্য ই মঙ্গল। এই Group এ কাজ সম্পর্কে আর ও বিস্তারিত জানতে চাইলে এই আর্টিকেল টা মনোযোগ দিযে পড়ুন। আজ শুক্রবার ১৫ জানুয়ারি ২০১৬ আজ রাত্রে আমাদের Group মিটিং আছে এবং সেখান থেকে আগামি কাল থেকে শুরু করা হবে আমাদের Group এর কার্যক্রম। এবং আমরা আশা করি যে আমাদের লক্ষ যদি ঠিক থাক তাহলে আমরা আগামি মাস থেকে নির্দিষ্ট একটা ট্রাফিক আমরা আমাদের নিজেদের ওয়েব সাইটে বা গিগের জন্য ব্যবহার করতে পারবেন।

আশা করি খুব শিগ্রহ আমাদের Group টা একটা ভাল অব্যস্থানে আসবে এবং সেখান থেকে আমরা আমাদের ভাগ্য পরিবর্তণ করতে পারব খুব সহজেই। আর ভাগ্য পরিবর্তেনর সেই যাত্রায় আপনাদের সবাইকে পাশে চাই।

 

Join with us on FB: – www.facebook.com/groups/RPBangladesh