ছোট ব্যাবসাকে প্রশারিত করতে পারেন ৫ টি মার্কেটিং টিকস ব্যবহার করে …

Ferdous Jahan Tushar

আমি ফেরদৌস জাহান (তুষার)।আমি B.ScEngineering পরছি computer নিয়ে।বর্তমানেSEO শেখার পাশাপশি আর্টিকেল রাইটিং নিয়ে চর্চা করছি।আমার লিখাটি কেমন লাগলো তা জানাতে পারেন

https://www.facebook.com/ferdous.jahan.3অথবা
fjtushar08@gmail.com
টিউন করেছেন Ferdous Jahan Tushar | December 18, 2015 06:37 | পোস্টটি 2,217 বার দেখা হয়েছে

একটি ব্যবসার সফলতা কিছু কৌশল এর উপর নির্ভর করে। এতে সহজেই নির্ধারন করা যায় কিভাবে আরো ভালোভাবে ব্যবসার কার্য্য সম্পন্ন করা যেতে পারে। তারমধ্য এই ৫টি কৌশল অন্যতম:

Internet-Marketing-Ideas-For-Small-Business

 

১.কাঙ্ক্ষিতক্রেতা:প্রথমেই নির্ধারণ করতে হবে আপনি কাদের জন্য পণ্য/সেবা প্রদান করতে চান। কেনো মানুষ আপনার কাছ থেকে পণ্য/সেবা গ্রোহণ করবে? মানুষের চাহিদা অনুযায়ি আপনাকে প্রোচার করতে হবে।আপনি নিজেকে নিজে প্রশ্না করুন যে আপনার ক্রেতা কি ধরনের হতে পারে

-ধণী/গরীব      -শিক্ষীত/অশিক্ষীত      -যুবক/বৃদ্ধ      -নারী/পুরুষ

সে অনুসারে ব্যবসা প্রতিষ্ঠা করুন এবং তা প্রচার করুন। আপনি আপনার প্রচার কাজ যত ভালোভাবে করতে পরবেন ততো ভোক্তা/ক্রেতা পাওয়ার সম্ভাবনা থাকবে। প্রচার/বিজ্ঞাপন আমরা দুই ভাবে করতে পারি।

১)ট্রেডিশনাল মার্কেটিং: টেলিভিশন,পত্রিকা,রেডিও ইত্যাদি………এর মধ্যমে বিজ্ঞাপণ প্রচার করে,

২)ডিজিটাল মার্কেটিং:কোম্পানীর ওয়েব সাইট তৈরী করে তা ইন্টারনেট এর মাধ্যমে এছাড়াও সোসিয়াল নেটোয়ার্ক/মিডিয়ার মাধ্যমে প্রচার করে আপনি ক্রেতাদের কাছে আপনার পন্যকে উপস্থাপন করতে পারেন

traditional-digital-marketing.

২.ব্যবসারধরণ: কিছুপ্রচার/বিজ্ঞাপণ এমন হয় যে বুঝাই যায় না কোন জিনিস এর প্রচার/বিজ্ঞাপণ চলছে। তাই আপনি কোন ধরণের ব্যবসা /কোন পণ্যের জন্য প্রচার/ বিজ্ঞাপণ করছেন তাস্পস্ট করতে হবে।যাতে করে ক্রেতাগণ সহজেই বুঝতে পারে আপনি কি ম্যাসেজ তাদের দিতে চাচ্ছেন।যেমন: আপনার পণ্য যদি হয়ে থাকে মেয়েদের পোষাকের সে ক্ষেত্রে আপনি যদি ছেলে ,মেয়ে,শিশু সবার পোষাকের বিজ্ঞাপন দেন তাহলে ক্রেতারা আপনার পণ্য সম্পর্ক একটি ভুল ধারনা পোষন করবে।তাই আপনার বিজ্ঞাপনের মধ্যে আপনার পণ্যটিকে এমন ভাবে তুলে ধরুন যাতে করে সবাই সহযেই বুঝতে পারে ।

estrategia-inbound-marketing-alcance

৩.পণ্যব্যবহারেরসুবিধা: পণ্যের সুবিধা প্রচার না করে পণ্য ব্যবহারে মানুষ কিভাবে কিছু বেশি সুবিধা পাবে তা সহজ ভাবে তুলে ধরলে বেশি ভালো ফল পবেন ।করন আপনার মতো এমন অনেক ব্যবসায়ি আছেন যারা একই পণ্য নিয়ে ব্যবসা করছেন। তবে আপনার পণ্যটিবা কেনো নেবেন ক্রেতারা?মনে করুন আপনার ব্যাসার পণ্য যদি হয়ে থাকে মেয়েদের পোষাক সে ক্ষেত্রে আপনি যদি বলেন যে “এখানে মেয়েদের সুন্দর সুন্দর পোশাক পাওয়া যায়” এর থেকে যদি এভাবে বলেন যে”এখানে মেয়েদের সকল প্রকার ডিজাইনার পোশাক-সেলোয়ার কামিজ,লেহাজ্ঞা,শাড়ি ইত্যাদি সুলভ মূল্যে পাওয়া যায়” এতে করে বেশি ভালো ফল পাবেন ।

 

.প্রতিদ্বন্দ্বিরউপরধারণা: প্রতিদ্বন্দ্বি ব্যবসা প্রতিষ্ঠান সমূহের প্রতি পরিষ্কার ধারণা রাখতে হবে।কারন প্রতিটি ব্যবসায় প্রতিষ্ঠান সমূহ কিছু কৌশল অবলম্বন করে চলে। আর প্রত্যকেই চায় সে এক নম্বরে থাকতে। তাই প্রতিদ্বন্দ্বি ব্যবসা প্রতিষ্ঠান সমূহের প্রতি ধারনা রাখা উচিৎ।যাতে করে আপনি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তটি নিতে পারেন।

.আপনি কেনো সবার থেকে আলাদা : আপনার প্রতিদ্বন্দ্বি ব্যবসা প্রতিষ্ঠান গুলো থেকে আপনি কেনো আলাদা তা বহিঃপ্রকাশ করুন ক্রেতাদের কাছে । এতে করে আপনি আপনার পণ্যর গুনগত মানের কথা বলতে পারেন এবং সহজ লভ্য করতে পারেন।

Pencil

পরিশেষে এক কথায় বলা যায় যে মার্কেটিং একটি শক্তিশালি মাধ্যম যাকে সঠিক ভাবে ব্যবহার করতে পারলে আপনি সফলতা অর্জন করতে পারবেন। উপরে উল্লেখিত ৫টি ট্রিকস আপনার ছোট ব্যবসাকে প্রোসার এর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

  • samim

    good

  • http://zerotostart.blogspot.com/ Zahirul Islam

    super .