একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনারের যে গুন গুলো আপনার মাঝে থাকা প্রয়োজন।

মাহমুদুল হাসান সরল

আমার সম্পর্কে বলার মত কিছুই নেই । একদম ছোট একটা মানুষ । শিখতে ভালোবাসি তাই শেখা টাকেই পেশা হিসেবে নিয়েছি। বর্তমানে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছি আর নির্মাণাধীন সাফল্যের রাস্তায় হেটে চলেছি! জানি সফল একদিন হবই ।
টিউন করেছেন মাহমুদুল হাসান সরল | October 19, 2015 18:55 | পোস্টটি 1,649 বার দেখা হয়েছে

নিজেকে একজন দক্ষ ডিজাইনার হিসেবে নিজেকে গড়ে তুলতে হলে আপনাকে কিছু প্রশ্নের উত্তর জানতে হবে আর আমি সেই প্রশ্ন, প্রশ্নের উত্তর এবং দক্ষ ডিজাইনারের গুনাগুন নিয়ে আলোচনা করব। তো চলুন শুরু করা যাক । কোন জিনিসগুলু একজন ডিজাইনারকে দক্ষ হিসেবে গড়ে তুলে? এখানে কি কোন গোপন ফর্মুলা আছে ? আমার কি কোন পদক্ষেপ আছে নিজেকে দক্ষ হিসেবে গড়ে তুলার? এই প্রশ্ন গুলুর কোন বিস্তারিত কোন উত্তর বা কোন সুত্র আমাদের জানা নেই । আমি যখন স্টাডি করেছি এবং সফল ডিজাইনারদের কে দেখেছি তখন তাদের সবার ভিতরেই কিছু কমন গুনাবলি আমি লক্ষ করেছি। আমি যখন কাজ করেছি তখন একজন দক্ষ ডিজাইনারের ভিতর ৭ ধরনের গুনাবলি দেখেছি। আর সেই ৭ ধরনের গুনাবলি নিয়ে আজ আমি আলোচনা করব । আর এই ৭ ধরনের গুনাবলি যদি আপনি আপনার ভিতরে প্রয়োগ করেন তাহলে আপনিও নিজেকে একজন দক্ষ হিসেবে গড়ে তুলতে পারবেন ।

-> সব সময় শিখতে থাকা

always-learning

সর্বদাই শিখতে থাকা একটা ভাল গুন একজন দক্ষ ডিজাইনার হাওয়ার জন্য । একজন দক্ষ ডিজাইনার সর্বদাই নিজেকে আপ-টু-ডেট রাখার চেষ্টা করে । কারন সে যদি সর্বদাই আপডেট না থাকে তাহলে সে অনেক কিছু মিস করে ফেলবে । নতুন নতুন আইডিয়া, টুলস এবং এক্সপার্টদের করা বিভিন্ন কাজ ইত্যাদি দেখে নোট করে রাখে। আপনিও যদি খেয়াল করেন তাহলে বুঝতে পারবেন যে কেন শিখতে থাকাটা জরুরী । আপনি যখন একজন এক্সপার্ট ডিজাইনার কে দেখতেছেন আর হয়ত মনে মনে চিন্তা করছেন যে এরা এত এক্সপার্ট হল কি করে ? এর একটি সহজ উত্তর হল তারা সর্বদাই চেষ্টা করেছে নিজেদেরকে শিখার মাধ্যমে গড়ে তোলার জন্য । আপনি যদি শিখার মধ্যে দিয়ে নিজেকে গড়ে তুলেন তাহলে আপনার শিখার প্রতি আগ্রহ টিকে থাকবে । কারন আপনি যদি একটা কাজ শিখতে যান তাহলে আপনাকে কাজটি অবশ্যই করতে হবে আর না করলে শিখতে পারবেন না তাই শিখতে যেয়ে আপনার কাজের অনুশীলনও হয়ে যাচ্ছে । আর কাজ শিখতে যেয়ে আপনি বিভিন্ন ভুল করতেছেন আর সেটা শিখার সময়ই শূদ্রে নিতে পারতেছেন তাই সেই ভুলটি আর দ্বিতীয় বার হচ্ছে না । আর শিখার সময় আপনি আরও একটি কাজ করতে পারেন যেমন আপনি চিন্তা করতে পারেন যে এখানে তো একভাবে করা হয়েছে তো আমি এটা কে একটু অন্যভাবে করার চেষ্টা করে দেখি । তাতে কি হবে আপনার কাজের লেভেলএর অনেক উন্নতি হবে আর যখন দুইটা ওয়ে তে করবেন তখন কোনটা সহজ কোনটা কঠিন সেটা বুঝতে পারবেন আর যে ওয়ে টা আপনার সহজ লাগবে সেটা আপনি পরবর্তীতে কাজে লাগাতে পারবেন । আর এভাবেই গুনও বৃদ্ধি পেতে থাকবে ।

-> মানুষের সমালোচনা গ্রহন করার সক্ষমতা।

pelle_dugout_big

একজন দক্ষ ডিজাইনার সব সময় সমালোচনা পছন্দ করে সে চায় মানুষ তার ডিজাইন নিয়ে সমালোচনা করুক । আমি মনে করি এটা একটা ভাল দিক, কেননা মানুষ যদি আপনার সমালোচনা না করে তাহলে আপনি আপনার ভাল দিক আর খারাপ দিক বুঝতে পারবেন না । আপনি যদি দক্ষ ডিজাইনার হতে চান তাহলে আমি বলব সমালোচনা টাকে অপছন্দ কখনই করবেন না । আপনার মনকে খুলা মেলা করে দিন । একটা ডিজাইন করার পর সেটাকে আপনার ফেসবুক ওয়াল এবং বিভিন্ন গ্রুপে পোস্ট করুন আর বলুন আপনার ডিজাইন নিয়ে সমালোচনা করতে । উদাহারন স্বরূপঃ একটা গ্রুপে আপনার একটি ডিজাইন পোস্ট করলেন আর সেখানে বলে দিতে পারেন এমন যে, ডিজাইনটি কেমন হইছে? কালার ঠিক আছে কিনা ? ফন্ট ঠিক আছে কিনা ? এই সব বিষয়ে এক্সপার্টদের সাজেশন চাই এবং গ্রুপের মেম্বারদের মন্তব্য? ইত্যাদি । সব থেকে ভাল হয় যদি আপনি ডিজাইন সম্পর্কিত কোন গ্রুপে পোস্ট করেন । এতে করে আপনি এক্সপার্টদের সাজেশন পাবেন তার পর এক্সপার্ট এবং গ্রুপের অন্যান্য মেম্বার দের মন্তব্যের মাধ্যমে আপনি আপনার ভুল ত্রুটি গুলু বুঝতে পারবেন এবং কিছু আইডিয়া ও পেয়ে যেতে পারেন । এতে করে আপনার ডিজাইন এর মান ভাল হতে থাকবে ।

-> ক্রমাগত এক্সপার্টদের করা ডিজাইন দেখা

featured-1291104778_8554_banner

আমি অনেক এক্সপার্ট ডিজাইনার দেখেছি যারা প্রতিদিনই তাদের থেকে যারা আরও অনেক বেশি দক্ষ তাদের কে ফলো করেন এবং তাদের করা ডিজাইন গুলু দেখেন । আমি নিজেও আমার থেকে যারা ভাল এক্সপার্ট তাদেরকে ফলো করি তাদের করা ডিজাইন গুলু দেখি । সেখান থেকে কিছু শিখার চেষ্টা করি। আপনি যদি প্রতিদিন এক্সপার্টদের করা ডিজাইন গুলু দেখেন তাহলে সেটা আপনার দক্ষতার উন্নয়নে সাহায্য করবে। কিভাবে সাহায্য করবে সেটাও বলে দিচ্ছি । আপনি একটা শিডিউল করবেন যে দিনের এই সময় টুকু ডিজাইন দেখা এবং সেটা নিয়ে রিসার্চ করার জন্য ব্যয় করবেন । আপনি যে ধরনের কাজ করবেন সে ধরনের ৫ টা ডিজাইন প্রতিদিন এক্সপার্টদের প্রোফাইল থেকে সংগ্রহ করুন সেটা হতে পারে দেশের কেউ অথবা বিদেশের । একটি একটি করে সেই ৫ টি ডিজাইন আপনার সামনে ওপেন করুন। এবার শুরু হবে আপনার কাজ এখন ৫ টি ডিজাইন আপনার কেন ভাল লেগেছে সেই কারন গুলু ৫ টি ডিজাইনের জন্য লিখুন । এবার কেন ভাল লাগেনি সেটার উপর লিখুন ৫ টি ডিজাইনের জন্যই । এবার যেটা করবেন সেটা হল এই ডিজাইন গুলুতে কোনটাতে কোথায় কি যোগ করলে ভাল লাগত বলে আপনার মনে হয় সেটা লিখুন । এবার আপনি যা লিখেছেন সেটার উপর নির্ভর করে আপনি ডিজাইন গুলু নিজে করার চেষ্টা করুন । এতে করে আপনার আইডিয়া বৃদ্ধি পাবে এবং আপনি কাজের মাধ্যমে আপনার নিজের দক্ষতা টাও পরিমাপ করে নিতে পারবেন । আর ভাল ডিজাইন দেখার জন্য আপনি কিছু সাইট ফলো করতে পারেন যেমনঃ https://www.behance.net,https://dribbble.comhttps://www.pinterest.com, ইত্যাদি ।

-> আরামের বাইরে থাকা

burnout-opt

যারা দক্ষ ডিজাইনার তারা কাজের বাইরে একটু সময় পেলেই নিজেকে শিখার মাধ্যমে আরও দক্ষ করে তুলার চেষ্টা করে । কাজের ফাঁকে আপনিও বিভিন্ন ডিজাইন আইডিয়া তৈরি এবং একটা ডিজাইনে বিভিন্ন ট্রিকস প্রয়োগ করার চেষ্টা করতে পারেন । এতে করে আপনার দক্ষতা বাড়তে থাকবে । এতক্ষণ তো ভাল কথা বললাম এখন একটু খারাপ কথা বলি হয়ত অনেকের কাছে কথা গুলু তেঁতো লাগতে পারে ! কারো যদি খারাপ লাগে তাহলে ভাই আমারে নিজ গুনে ক্ষমা করে দিয়েন । মুল কথায় চলে আসি, আসলে আমরা বাঙালি অনেক ভালত তাই তাই কষ্ট না করেই অনেক কিছু পেতে চাই এটা আমাদের মুল সমস্যা এর বাইরে আপনাকে বের হয়ে আসতে হবে। আর আমরা একটু কাজ করেই হতাশ হয়ে যাই এটা কখনো করা যাবে না । আপনার ভিতরে যদি কনফিডেন্স না থাকে তাহলে আপনি বেশি দূর আগাতে পারবেন না । দক্ষতা কোন ছেলের হাতের মোয়া না যে আপনি চাইলেন আর আমি দিয়ে দিলাম এর জন্য আপনাকে অনেক কষ্ট করতে হবে কাজ করতে হবে। আর আমরা অনেক অলস এটাও আমাদের একটা সমস্যা সো আপনি যদি অলস হল তাহলে আমি বলব এই কাজ আপনার জন্য না । আর আমাদের আরও কিছু সমস্যা আছে তাহল আমরা অনেক ভয় পাই। ভয় আর অলসতা আপনাকে পঙ্গু করে দিতে পারে । তাই যখন যেটা শিখবেন সেটা তাৎক্ষনিক অনুশীলন করে ফেলুন । শুধু মাত্র অনুশীলনের মাধ্যমে আপনার শিখাটা পরিপূর্ণ হবে ।

-> বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করা ।

LogoDesign_Many1

একজন দক্ষ ডিজাইনার কখনো একধনের ডিজাইন তৈরি করে না । সে তার আইডিয়া বা বায়ারের চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করে থাকেন। আপনাকেও ঠিক সেই কাজটি করতে হবে । আমি অনেক গ্রাফিক্স ডিজাইনার দেখেছি যারা শুধু মাত্র এক টাইপ ডিজাইন করে তাদের ডিজাইন গুলুতে কনসেপ্টের কোন ভিন্নতা থাকে না । আপনি যদি একজন ভাল ডিজাইনার হতে চান তবে আপনার ডিজাইন কনসেপ্টে বিভিন্নতা নিয়ে আসতে হবে । প্রয়জনে আপনি ১০ জন ডিজাইনারের করা ১০ টি ডিজাইন দেখে একটি ডিজাইন তৈরি করা শিখুন । সেই ডিজাইন গুলুতে আপনার যে জিনিস গুলু ভাল লাগে সে গুলু নিয়ে আসুন আর যেটা ভাল লাগেনা সেটা বাদ দেন । আর আপনি নিজে থেকেও সেখানে কিছু অ্যাড করার চেষ্টা করুন । প্রতিটা ডিজাইনের কালার গুলু দেখুন । সেটা গুলু থেকে আইডিয়া নেন যে কোন কালার গুলু সব থেকে বেশি ব্যাবহার করা হয় আর সেগুলু ব্যাবহার করলে সেটার আউটপুট কেমন আসে তার পর ফন্ট গুলু দেখুন যে তারা কি ধরনের ফন্ট ব্যাবহার করেছেন ইত্যাদি। আরেকটা গুরুত্ব পূর্ণ বিষয় হল যে ডিজাইন গুলু আপনি দেখবেন সেগুলু থেকে সৃজনশীল জিনিস গুলু খুজে বের করবেন ।

-> নৈতিকতা বজায় রাখা

New-right-way4

একজন ভাল ডিজাইনার কখনো অন্যের করা ডিজাইন চুরি করে নিজের নামে ব্যাবহার করে না । তাই আপনিও যখন কাজ করবেন তখন আপনাকে এই জিনসটা অবশ্যই মনে রাখতে হবে । অন্যের করা কোন ডিজাইন হুবুহু করে নিজের নামে ব্যাবহার করবেন না। এটা আপনার ক্যারিয়ারের জন্য মারাত্মক হুমকি । আপনার ক্যারিয়ার শুরুর আগেই আপনি চুর হয়ে যাবেন । আমি দেখেছি এই কাজ গুলু অনেকেই করে সো আপনি এই ভুল করবেন না । এটা অনেকেই করে শুধু মাত্র তার অলসতার জন্য । নিজে করলে কষ্ট হবে তাই অন্যের টাই নিজের নামে চালিয়ে দেয় । তাই আবার বলছি যে একটু কষ্ট হলেও নিজে করে তারপর দিবেন । একজন ডিজাইনার অনেক কষ্ট করে একটা ডিজাইন করে আর তার ডিজাইন যদি অন্য কেউ নিজের নামে চালিয়ে দেয় তাহলে তার কি কষ্ট হয়না বলুন? আপনার ডিজাইন ও যদি কেউ নিজের নামে চালিয়ে দেয় তাহলে আপনার ও কষ্ট হবে । একটা কথা মনে রাখবেন যে প্রত্যেক সফল ডিজাইনার সৎ আর বৈধ কাজ-এর সাথে তাদের খ্যাতি অর্জন করেছে।

-> সার্চ ইঞ্জিনের ব্যাবহার করা

37

যারা দক্ষ ডিজাইনার তারা সব সময় তাদের কাজের জন্য সার্চ ইঞ্জিন কে কাজে লাগান । সার্চ ইঞ্জিনের মাধ্যমে তারা বিভিন্ন ডিজাইন সার্চ করে দেখে সেখান থেকে আইডিয়া নেন এবং তারা কোন সমস্যায় পরলে সেটার সমাধান সার্চ ইঞ্জিনের মাধ্যমে খুজে বের করার চেষ্টা করে । আমরা অনেকেই আছি যারা সার্চ ইঞ্জিন ব্যাবহার করি না । আর করলেও তেমন একটা না! কোন সমস্যায় পরলে সরাসরি বড় ভাই লেবেলের কাছে হেল্প চাই কেন একটু সার্চ ইঞ্জিনে খুজে বের করার চেষ্টা করুন । যখন একবারেই বের করতে পারছেন না তখন এক্সপার্ট এর কাছে হেল্প নিন । আমি আপনাকে বলছি না যে আপনি বললে এক্সপার্টরা আপনাকে হেল্প করবে না । সবাই করবে, আমাকে নক করবেন আমিও করব কিন্তু কথা সেটা না । আমরা সর্বদাই পরের উপর নির্ভরশীল হয়ে যাই । আমি আপনাকে বলব নিজের উপর কিছুটা হলেও নির্ভরশীলতা তৈরি করুন সেটা আপনার জন্য মঙ্গল । মনে করুন আপনি একটা প্রবলেমে পরলেন কিন্তু আপনাকে হেল্প করার মত আশে পাশে কেউ নেই । যদি আপনি নিজের উপর একটু হলেও নির্ভরশীল হন তাহলে আরেকটু চেষ্টা করে হয়ত আপনি নিজের সমস্যার সমাধান করে নিতে পারবেন । আর আপনি সার্চ ইঞ্জিন ভাল করে ব্যাবহার করা শিখলে ভাল ভাল ডিজাইন ও খুজে বের করতে পারবেন । যাই পরে একদিন সার্চ ইঞ্জিনে সার্চ করে কিভাবে আপনার কাঙ্ক্ষিত ফলাফল নিয়ে আসবেন সেটা নিয়ে লিখব । সবাই ভাল থাকবেন আর কোন প্রবলেম হলে এই ক্ষুদ্র মানুষকে একটু স্মরণ করবেন । হ্যাপি ডিজাইনিং ।